পান্তাভাতে ইলিশ মাছ

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: বুধ, ১৫/০৪/২০০৯ - ৪:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই পহেলা বৈশাখে
আমার পাশে বইসা কে?
নকশা আঁকা রিকশাতে
চলছি দুজন একসাতে...

গেলাম নেমে ফারামগেটে...
এইখানে কী আরাম হেঁটে!
ঝুলিয়ে কাঁধে চটের থলে
হাঁটতে হাঁটতে বটের তলে...

পান্তাভাতে ইলিশ মাছ,
টাটকা রোদে সতেজ গাছ,
নবীন গলায় রবির তান
শুনিয়ে গেলাম ছবির গান!


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

খাসা হইছে মামু। খাসা।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

মৃদুল আহমেদ এর ছবি

মামু তুমিই বোজলা!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পুতুল এর ছবি

পান্তাভাতে ইলিশ মাছ!!!!
উত্তম (ঝাঝা) ভাজা!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মৃদুল আহমেদ এর ছবি

হ। কিন্তু শুধুই ইলিশ খাওয়া হইছে, পান্তা হয় নাই!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মূলত পাঠক এর ছবি

মজার ছড়া। আমাদেরও প্রশ্ন ছড়াকারকে, "পাশে বইসা কে"?

মৃদুল আহমেদ এর ছবি

আমিও তো জানি না! এইজন্যই তো প্রশ্ন করলাম, আমার পাশে বইসা কে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মূলত পাঠক এর ছবি

ধুরো মশয়, আমাগো লইয়া খালি মস্করা করেন!

মৃদুল আহমেদ এর ছবি

কন কী মশয়, আপনেরা কি আমার হেডমাস্টর নাকি যে, আপনেগো লগে মস্করা করন যাইবো না!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুশফিকা মুমু এর ছবি

বাহ! হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মৃদুল আহমেদ এর ছবি

আপনাকে কী বলে যে ধন্যবাদ জানাবো বুঝে উঠতে পারছি না, তাই ধন্যবাদই জানালাম! হাসি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুশফিকা মুমু এর ছবি

হো হো হো

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রণদীপম বসু এর ছবি

মারহাবা ! মারহাবা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মৃদুল আহমেদ এর ছবি

কী কইলেন? মর হাবা? হাবা বইলা কি আমার বাঁইচা থাকার অধিকার নাই? মন খারাপ
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

লুৎফুল আরেফীন এর ছবি

মরহাবা! দেঁতো হাসি
শাপ, বাঁশ.... ... দেঁতো হাসি
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

মৃদুল আহমেদ এর ছবি

আল্লা রে.......... আমি কী করছি? একটা ছড়াই তো লিখসি!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানিয়া এর ছবি

ভালো লাগলো

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ। মাগার আপনের এই কাপে কইরা কি পান্তা খাওয়া যাইবে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানিয়া এর ছবি

আবার জিগায়
অবশ্যই

অতন্দ্র প্রহরী এর ছবি

মাথার উপর 'হট সান' নিয়ে 'ওয়াক' করে খুব আরাম পেলেন মনে হচ্ছে! তবে, পান্তা না হোক, অন্তত ইলিশ তো 'ইট' করসেননন, 'দ্যাট'স সামথিং'। ছড়াটা কিন্তু দারুণ 'রাইট' করসেন চোখ টিপি দেঁতো হাসি

মৃদুল আহমেদ এর ছবি

কিরেক্ট! কিরেক্ট! দারুণ রাইট করসি... আই অ্যাম শুওর, বাট আর ইউ শুওর?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার 'কিরেক্ট' দেখে, আমাদের নজু ভাইয়ের পরিচালিত 'ভালবাসার হলুদ বৃষ্টি' নাটকে 'হ্যাপি বির্থডে ঠ্যু ইউ'-এর কথা মনে পড়ল দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি
ইশতিয়াক রউফ এর ছবি

আপনাকে ৫ টা তারা দিতে এলাম, সাথে প্রহরীকেও ৫ টা দিয়ে গেলাম। ৬ টা নববর্ষ হারিয়ে গেল জীবন থেকে... মন খারাপ

মূলত পাঠক এর ছবি

আরে নববর্ষের কি আর দেশ বিদেশ আছে রে ভাই? প্রাণে খুশির তুফান লাগিয়ে দিলেই হয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

@অভি

'ওহ্, থ্যাংকস ঢ্যুড' দেঁতো হাসি

মন খাড়াপ কড়ো না। স্কটল্যান্ডের 'কিং' রবার্ট ব্রুসের 'হিস্টোরি' থেকে 'লেসন' 'টেইক' কড়ো চোখ টিপি

তানবীরা এর ছবি

কড়া ঝাজা দিয়ে গেলাম মৃদ্যুলদা, সেরকম হয়েছে

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মৃদুলদার পাশে বইসা কে?
জিগাইতে হবে ভাবীকে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

সিরাম হইছে চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

জোশিলা ঊর্মিলা!
(এইটা 'মারহাবা দিলরুবা'র নতুন ভার্শন!)
চোখ টিপি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

এক লহমা এর ছবি

বাঃ!
এই বছরের ছড়া কোথায়?

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।