চার ঋতুর রঙ

মৃত্তিকা এর ছবি
লিখেছেন মৃত্তিকা [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২৭/০৮/২০০৯ - ১:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ষড়্‌ঋতুর দেশকে কিছুদিনের জন্য ছেড়ে, এলাম চার ঋতুর দেশে।

আমার কয়েকটি শখের ভেতর একটি হলো টুকটাক ছবি তোলা। তাই প্রায়ই একলা দুপুরে ক্যামেরা নিয়ে হেঁটে বেরিয়েছি বাড়ির আশে পাশের রাস্তায়, রাস্তার ধারে, ঘন গাছগাছালিময় কোন বাড়ির পেছনে, বাগানে সর্বত্র। এভাবেই মাঝে মাঝে টুকটুক করে ছবি তুলেছি প্রকৃতির। আমার শখের তোলা কিছু ছবি থেকে কয়েকটি এখানে দিলাম। সেইরকম তুলিনা, তার উপর আমার ইয়া লেন্স ওয়ালা ক্যামেরাও নেই, তবু চেষ্টা- যদি কিছুটা রঙ ছড়িয়ে দিতে পারি সবার মাঝে……….

শরৎ এ পুরো রাস্তার দু’ধারকে মনে হলো জল রঙ করা ছবি! গিয়েছিলাম বাড়ির কাছের একটি পার্কে, ফটো আর কি তুলবো! পার্কের ভিতরে ঢুকে তো আমি ‘থ’! গাছগুলোতে অল্প কিছু সবুজ পাতা তখন অবশিষ্ট! বাকিগুলোতে লাল, কমলা আর হলুদ তিনটি রঙই যেমন শোভা পাচ্ছে, তেমনি কোন কোন গাছ পুরোটাই লাল অথবা হলুদ! আর ঝরে যাওয়া শুকনো পাতাগুলো ছড়িয়ে রয়েছে ঘাসের উপর, বাদবাকিরা জলের নীচে তলিয়ে গিয়ে পুকুরটিকে রঙ্গিন করে তুলছে! সেই লাল আমায় মনে করিয়ে দিলো ফেলে আসা প্রিয় কৃঞ্চচূড়ার কথা…..
autumn1

যেদিকে তাকাই শুধু লাল, কমলা আর হলুদ.....
autumn2

জলের নীচে পাতাগুলো সব......
autumn4

ঝরে পরা শুকনো পাতারা......
autumn5

শীত এলো। সেই জলরঙ্গা ছবির অবসান ঘটলো। শুষ্কতা এসে পাতাগুলোকে গাছ হতে শুধু যে ছিনিয়ে নিয়ে গেলো তাই নয়, ঝেড়ে নিংড়ে প্রাণহীন করে রেখে গেলো চারিধার! ক্যামেরা হাতে আমি- কি করি? যেদিকে তাকাই শুধুই অভিমানী আবরণহীন বৃক্ষরাজিরা একেলা দাঁড়িয়ে। তারপরও অপেক্ষায় রই….. আমার অদেখা এক কাঙক্ষিত দৃশ্যের অপেক্ষায়। তুষারপাত। ছোট ছোট তুলার বলের মত নরম তুষারপাত যখন দেখলাম, মুগ্ধতা কাটাতে পারিনি বেশ খানিকক্ষণ! লাফিয়ে পরে আমি আমার জাম্বু জ্যাকেট আর টুপি সহ বের হলাম! দেখি, নীচে সাদা! যতদূর চোখ যায় সামনে, সব সাদা! উপরে আকাশ থেকেও ভেসে ভেসে আসছে আরও সাদা তুলার বলেরা, আমি তাকিয়ে থাকি……..তুলো গুলো পরতে থাকে আমার গায়ে, মুখে, চুলে। ভিজিয়ে দেয় আমার চশমা……আমি হাসি, তুলো ঢুকে পরে আমার মুখে! একসময় তুষারপাত কমে আসে, খেয়াল হয় আংগুল গুলো জমে ব্যাথা করছে আমার! কি আর করা! দৌড়ে প্রায় জমাট বাঁধা বরফের উপর দিয়ে মচ মচ করতে করতে বাসায় ফিরি।
পাতা শূন্য অভিমানী এক বৃক্ষ!
spring10
অবশেষে তুষারপাত দর্শন!
winter5
বরফে ঢাকা পথ
winter2

winter3
শীতের সূর্যাস্ত......
winter4

শীতের শেষে খুব অল্প সময়ের জন্য চেরী ব্লসম হয়। চেরী গাছের পাতাগুলো সব থোকা থোকা সাদা আর হাল্কা গোলাপী ফুলে উপচে পড়তে থাকে। এর তেমন ছবি তোলা হয়নি তবে বসন্তের অন্য কিছু রঙ্গিন ছবি দিলাম। এসময় চারপাশ কচি সবুজে ভরে ওঠে, প্রাণ ফিরে পেয়ে দোল খায় গাছেরা।
চেরী ব্লসম এর খানিকটুকু...
spring1
অজানা কিছু ফুল
spring4

summer2

summer7

IMG_1798

IMG_1151
সব শেষে গ্রীষ্ম। গরমে যখন প্রাণ প্রায় ওষ্ঠাগত হবার জোগাড়, সবাই তখন ছোটে একটু শান্তির নিরিবিলি কোন প্রাকৃতিক পরিবেশে, অথবা কোন সমুদ্রতীরে…..। তাই সেঁটে দিলাম ছায়াময় উদ্যান, সমুদ্রতীর আর লেকের পারে দাঁড়িয়ে তোলা জলের ছবি অথবা বলতে পারেন জলছবি! সবশেষের ছবিটি কিসের কেউ কি বলতে পারেন?
spring11

summer8

summer9

summer4
সমুদ্রতীরে সূর্যাস্ত
summer6
এটি কিসের ছবি কেউ কি বলতে পারেন?
summer12


মন্তব্য