জল জঙ্গলের গল্প - ২ ঃ বুদবুদ

কীর্তিনাশা এর ছবি
লিখেছেন কীর্তিনাশা (তারিখ: মঙ্গল, ০৯/০৭/২০১৯ - ৩:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটি পুকুর। সুন্দর সবুজ পানিতে টলোমলো পুকুর। মৃদুমন্দ দখিনা বাতাসে ছোট ছোট ঢেউ খেলে যাওয়া পুকুর। সূর্যের সোনালী আলোয় ঝিলমিল ঝিলমিল স্বপ্নিল পরিবেশের এক পুকুর।

হঠাৎ সেই পুকুরের তলদেশ থেকে বুদবুদ উঠতে শুরু করলো। অসংখ্য, অগণিত বুদবুদ। ছোট বড় মাঝারি বিভিন্ন আকারের বুদবুদ। কেন বুদবুদ উঠল? পুকুরের তলায় কাদার ভেতরে কি কোথাও বাতাস আটকে ছিল? তাই কি হঠাৎ বেরিয়ে এলো? জানা নেই। তবে বুদবুদ উঠতে লাগলো। বুদবুদে বুদবুদে পুরো পুকুর ভরে গেল।

ছিল বাতাস আর পানি। দুই-এ মিলে সম্পূর্ণ আলাদা এক স্বত্বা তৈরি হল যেন। দখিনা বাতাসে বুদবুদগুলো এদিক ওদিক ভাসতে লাগলো। বড় বড় বুদবুদ ছোট ছোট বুদবুদকে গ্রাস করে আরও বড় হয়ে উঠলো। বুদবুদে বুদবুদে ধাক্কাধাক্কি, ঠেলাঠেলি লেগে গেল। স্থান দখলের লড়াই যেন। কোন কোন বুদবুদ হয়তো আকাশ ছোবার আশায় দখিনা বাতাসে ভর করে শূন্যে উড়াল দিল। আবার কোন বুদবুদ আরও বড় হওয়ার লক্ষ্য নিয়ে মাঝপথেই ফুটে গেল। বুদবুদের ছোটাছুটিতে পুরো পুকুর মুখরিত হয়ে উঠলো। পুকুরের ঢেউ আর তখন নজরে পড়ে না। রোদের ঝিলমিল আর ঢেউ-এ খেলে না। রোদের আলো গায়ে মেখে বুদবুদেরা সাত রঙে রাঙিয়ে গেল।

পুরো পুকুর তখন বুদবুদময়। যেন এখানে কখনো আর কোন কিছু ছিল না। কখনো থাকবে না। বুদবুদ, বুদবুদ আর বুদবুদ। কান পাতলেও শুধু বুদবুদ আওয়াজ শোনা যায়।

হঠাৎ আকাশে এক ফালি মেঘ ভেসে এলো। সে মেঘ ঝিরি ঝিরি বৃষ্টি ঝরাল। বৃষ্টির কণাগুলো বুদবুদগুলোকে যেন তীরের মতো বিঁধল। নিমেষে সমস্ত বুদবুদ ফুটে গেল, উবে গেল। পানি মিশে গেল পানিতে আর বাতাস মিলে গেল দখিনা বাতাসে। পুকুরের তলদেশের বাতাসও বুঝি ফুরিয়ে গেল। বুদবুদ ওঠা বন্ধ হল।

রয়ে গেল স্তব্ধ পুকুর, পুকুরের মৃদু ঢেউ খেলা পানি আর দখিনা বাতাস।


মন্তব্য

সৌখিন  এর ছবি

অসাধারণ বিমূর্ত লেখা,যে যেমন ইচ্ছা মানে করে নিতে পারে...সবই শুদ্ধ।

কীর্তিনাশা এর ছবি

মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নীড় সন্ধানী এর ছবি

চিরন্তন সময়ের গল্প

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ অশেষ !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।