বিদায় সারামাগো, বিদায়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ২১/০৬/২০১০ - ১০:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

কিছু বই আছে, পড়ে মুগ্ধ হই। কিছু বই আছে পড়লে শান্তি লাগে। কিছু পড়লে খুব ভালো লাগে। চুপ করে অনেকক্ষণ বসে থাকতে ইচ্ছে হয়।
আর কিছু বই আছে পড়লে ভেতরটায় খুব তোলপাড় হয়। তাজ্জব হয়ে যাই। অসম্ভব ভয় লাগে...

হোসে সারামাগোর নোবেলজয়ী উপন্যাস [url=http://en.wikipedia.org/wiki/Blindness_(novel)]ব্লাইন্ডনেস[/url] তেমনি একটা বই।

অনেক বছর আগে আলবেয়ার কাম্যুর "আউটসাইডার" পড়ে কেমন পাগল পাগল হয়ে গেছিলাম। তার অনেক বছর পর সারামাগোর "ব্লাইন্ডনেস" পড়ে আবার সেই পাগল পাগল অনুভূতিটা ফিরে এলো। এই অনুভূতি ঠিক ভাষায় প্রকাশ করার মতো না, সেই শক্তিটা নাই।
auto

রাস্তায় লাল বাতির সিগনালে দাঁড়িয়ে যায় গাড়িগুলো। আবার সবুজ বাতি জ্বললে সবাই ছুটে চলে, কিন্তু একজন কেবল যেতে পারে না। তাঁর চোখ অন্ধ হয়ে গেছে। পুরো পৃথিবী সাদা হয়ে গেছে। সেই থেকে শুরু। একে একে অন্ধ হতে থাকে সবাই। অন্ধদের পাঠানো হতে থাকে পাগলা গারদে। প্রতিদিন ট্রাক ট্রাক অন্ধ মানবে পাগলা গারদ বোঝাই হতে থাকে। একসময় গোটা দেশের মানুষ অন্ধ হয়ে যায়। কেবল সেই ডাক্তারের স্ত্রী ছাড়া।

মানুষের ভেতরকার অন্ধত্বগুলো বের হয়ে আসে। আমরা যে কতোটা অন্ধ... কতোটা... চোখ খোলা থাকার কারণে আমরা দেখতেই পাই না। সারামাগো আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন।

এ এক অসম্ভব উপন্যাস। অসম্ভব। আমাকে এতোটা নাড়িয়ে দিতে পেরেছে খুব কম বই-ই।
ব্লাইন্ডনেস- এর জন্য ৯৮ সালে সাহিত্যে নোবেল পান এই পর্তুগীজ লেখক।

তাঁর আর কোনো লেখাই আমার পড়া হয়নি। কিন্তু এই বইটির জন্যই তিনি আমার সবচেয়ে প্রিয় লেখকের তালিকার শীর্ষ পর্যায়ে চলে আসেন।
auto

বইটা নিয়ে একটা সিনেমা হয়েছে। অনেক আগ্রহ নিয়ে সিনেমাটা দেখতে বসেছিলাম। কিন্তু ভালো লাগেনি।

আজ সকালে কবি তারেক রহিম-এর ফেসবুক স্ট্যাটাস থেকে জানতে পারি, সারামাগো দুদিন আগে মৃত্যুবরণ করেছেন।

বিদায় সারামাগো। আমাদের চোখ এখনো খোলেনি। আমরা অন্ধই রয়ে গেছি। অথবা আরো বেশি করে অন্ধ হচ্ছি প্রতিদিন।


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

নজু ভাই, লেখাটাতে আসলে কিছুই বললেন না আপনার ভালো লাগছে আর হোসে সামারাগোর মৃত্যু সংবাদটা ছাড়া।
কী, মাইনাস দিমু ? হা হা হা ! তয় সামারাগোর ছবিটা চমৎকার হয়েছে। অন্যগুলিও। ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দৌড়ের উপর আছি, আর এমনিতেও কিছু কওনের নাই আসলে। চোখ বন্ধ কইরা বইটা পইড়া ফালান। অবশ্যপাঠ্য
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

আপনে তো বড়ো হিংসুক মানুষ রে ভাই ! চাইছিলাম চোখ বন্ধ কইরা আপনের লেখা থাইকা বইটা সম্পর্কে জাইন্যা নিমু, কষ্ট কইরা আর বইটা পড়া লাগবো না। মানুষের আরাম দেখতে পারেন না, না ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্পর্শ এর ছবি

যতটুকু বলেছে নজুভাই তাতেই তো আগ্রহে থর-থর কাঁপছি!
বেশি বললে আবার বেশি জানা হয়ে যায় খাইছে


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্পর্শ... সিরিয়াসলি বলতেছি, এই বই না পড়লে জেবন বৃথা... ইংরেজীটাই পইড়েন। নিচে অপ্র লিঙ্ক দিছে ডাউনলোডের
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ইংরেজি পড়বে না তো কি পর্তুগীজে পড়বে? চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইরে, মুর্খদের দুঃখ কী বুঝবেন?
আমি তো পর্তুগীজ দূর কথা, ইংরেজিতেই পড়ি নাই। খাস বাংলায় পড়ছি। মন খারাপ
তাই কইছিলাম পর্তুগীজ না হোক, অন্তত ইংরেজীতে পড়ুক।
আমার মতো নাদান তো আর স্পর্শ না তাই না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে নাহ্‌! স্পর্শ অনেক কামেল বান্দা! বহুত পড়াশুনা ব্যাটার। আংরেজি বই তো বাম হাতে নিয়া পইড়া ফালায় দেঁতো হাসি

স্পর্শ এর ছবি

নজুভাইয়ের কাছ থেকে লেখার এই স্টাইলটা অনুকরণ করতে হবে। এই লোক এখনো পর্যন্ত যত গুলা বই-মুভি-কবিতা-গান নিয়া এরকম পোস্ট দিসে সব গুলাই অবশ্যপাঠ্য-শ্রব্য-দ্রষ্টব্য না কইরা উপাই পাইনাই!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বই সিনেমা গান এগুলা ভালো বলেই অবশ্যপাঠ্য-শ্রব্য-দ্রষ্টব্য হয়... এখানে আমার কিছু নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রনদা, আসলেই বেশি কিছু কইতে চাই নাই। এইটা রিভিউ না, একেবারেই বিজ্ঞাপন। পাঠকের ঘাড়ে ধইরা এই বই পড়াইতে চাই।

আর এটা আসলে কাহিনী জানার বই না... এইটা আপাদমস্তক পড়তে হবে। নো হাঙ্কিপাঙ্কি হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সিরাত এর ছবি

আমিও বই সম্পর্কে জানার আশায় ঢুকসিলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এত বই পড়েন, এইটাও পড়ে ফেলেন... সবকিছু জানতে পারবেন... আমার পোস্ট পড়ে এই বই সম্পর্কে জানার কিছু নাই। জানতে হইলে বইটাই পড়তে হবে আসলে মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

অবশ্যপাঠ্য তালিকাটা বাড়লো হাসি
অনেক ধন্যবাদ লেখাটার জন্য।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্পর্শ, প্লিজ বইটা পড়ে ফেলেন। নিশ্চিন্তে বলতে পারি, আপনার পছন্দ হবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আগ্রহীদের জন্য বইটার ডাউনলোড লিংক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ অপ্র
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

নতুন একজন লেখক সম্পর্কে জানানোর জন্য ধন্যবাদ, নজরুল ভাই। সময় করে বইটা পড়তে হবে। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপ্র.... উনি নতুন লেখক না। অনেক পুরান লেখক। প্লিজ ব্লাইন্ডনেসটা পড়েন। অসাধারণ।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

না মানে আমার কাছে নতুন, সেইটা বোঝাইসি খাইছে
ওকে, পড়বোনি বইটা।

সুহান রিজওয়ান এর ছবি

থিমটা কিন্তু কড়া লাগ্লো নজু ভাই। খেলা দেক্তে দেক্তে ডাউনলোড কইরা ফেলি তাইলে...

_________________________________________

সেরিওজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ওরে সুহান... সারামাগো পড়তে হবে। হালায় একটা মাল।
ব্লাইন্ডনেস আমার পড়া সেরা ৫টা উপন্যাসের একটা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শরতশিশির এর ছবি

নামগুলোই সব বলে দেয় - আলব্যের কামু, হোসে দো সৌসা সারামাগো। কামু পড়লে আসলেই মাথা কেমন কেমন করে। সময় নেই এখন, নইলে কন্টেমপোরারি লাতিন আর কম্যুনাল সাহিত্যের উপর আসলেই অনেক কিছু বলা যায়।

ধন্যবাদ নজরুল ভাই। বিদায়, হে লিবারট্যারিয়ান কম্যুনিস্ট! সশ্রদ্ধাচিত্তে স্মরণ করি আপনাকে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কন্টেমপোরারি লাতিন আর কম্যুনাল সাহিত্যের উপর আসলেই অনেক কিছু বলা যায়।

শুনতে আগ্রহী
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসান মোরশেদ এর ছবি

পছন্দের তালিকায় দ্বিতীয় উপন্যাস।
ঘুমান শান্তিতে কমরেড সারামাগো, বিদায়।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথমটা যদি আউটসাইডার হয়, তাইলে আপনার সঙ্গে আমার একেবারে মিলে গেলো।

আউটসাইডার অনুবাদটা শেষ করবেন না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

লেখাটার জন্য ধন্যবাদ নজরুল৷ আপনার সাথে বেশ মিললো৷ 'আউটসাইডার'', 'ব্লাইন্ডনেস' বই আর 'ডগভিল' সিনেমাটা মোটামুটি পাগলে দিয়েছিল৷ স্বাভাবিক অবস্থায় ফিরতে সময় লেগেছে৷

খবরটা সেদিনই পেয়েছিলাম৷ ব্লাইন্ডনেস'এর পর 'Seeing' ও পড়ে ফেলেন৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডগভিল দেখি নাই, দেখার অবশ্যতালিকায় যোগ হইলো।
আর সারামাগো পুরাটাই পড়বো আসলে, সব।
শুধু একটাই সমস্যা, পড়ার সময়টা খুব কমে গেছে মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।