আমাদেরও ব্যথা পেতে হয়

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৫/০১/২০১১ - ৯:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এসো এইবার
তুমি আর আমি পাশাপাশি, হাতে হাত রেখে
কুয়াশায় মুখ ঢেকে শীতের সকালে
উড়ে উড়ে নামি
থেকে থেকে কেঁদে উঠা আর্ত নদীটির বুকে
এসো, তুমি আর আমি।

নরম জলের স্তন ছুঁয়ে দিতে দিতে যদি
আকাশের পানে চেয়ে দেখি
তুমি আমি হই ছায়াপথ − আকাশের নদী
আমাদের নদী ছেঁচা যতো নীল − নীলরং জল − সুনীল আকাশ −
ব্যথার আঁধার মেখে চোখ বেয়ে নামে নিরবধি
বিষণ্ণ বালক এক,
সন্ধ্যের বুক চিরে কেঁদে কেঁদে ঘুরে ফেরে একা
আধফোটা ছিন্ন কমলের মতো মতো
চোখে তার ধূলিময় মলিনতা আঁকা।

যদি সেই নদী থেকে এক ঝাঁক ডাকাতিয়া ডাহুক পাখি
আমাদের ডেকে বলে, ‘জলে ভাসো −
ভেসে ভেসে চলে যাও অনন্ত মোহনায়’
যদি সেই নদী থেকে এক ঝাঁক নক্ষত্রেরা এসে
ভালোবেসে বলে হেসে, ‘আকাশে মিলাও −
নীহারিকা চিনে চিনে অনন্ত গহ্বরে মিশে যাও’।
তবু আমাদেরও যেতে হয়, ভেসে ভেসে
অনন্ত আকাশে −
আমাদেরও ব্যথা পেতে হয় ভালোবেসে
আমাদেরও মরে যেতে হয়
আমাদেরও নিতে হয় আর বার কষ্টকে মাথা পেতে
যেতে যেতে।

তবু এই ভালোবাসা − তবু এই বিনষ্ট জীবনের স্বাদ
তবু এই কাছে আসা − তবু এই ছলনার মায়াবিনী রাত
তবু এই হাতে হাত ধরা − এতটুকু উমের তিয়াস
তবু এই চোখে চোখ রাখা − চেয়ে দেখা ধুসর আকাশ।

এইসব ভেবে ভেবে যতটুকু ব্যথা পাবো আমি
সযতনে পুষে রাখি,
হোক তারা একান্ত আমারই
মনের গোপন কোণে যাক তারা খেলে সারা রাত
মৃত নক্ষত্রের বেশে ঘিরে নিক পুরোটা আকাশ।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হুমম!!!

-অতীত

রোমেল চৌধুরী এর ছবি

বলল না কেউ, "তরুণ তাপস, এই নে চারুশীতল কলস!"

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তিথীডোর এর ছবি

বিষণ্ণ বালক এক,সন্ধ্যের বুক চিরে কেঁদে কেঁদে ঘুরে ফেরে একা
আধফোটা ছিন্ন কমলের মতো মতো চোখে তার ধূলিময় মলিনতা আঁকা।

♫'একদিন গোধূলি আলোকে/ খেলেছিলো উদাসী বালকে..♪'
চন্দ্রবিন্দুর এ গানটা মনে পড়ে গেলো। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রোমেল চৌধুরী এর ছবি

বোন,
বুড়ো মন নিয়ে এতদিন তো সলিল চৌধুরীর ফেলে আসা গানেই মগ্নচেতন ছিলাম। তোমার মন্তব্য যে আমায় চন্দ্রবিন্দুর দিকে টানছে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

মনটা কিছুটা উচাটন হলো
..............................অতিথি লেখক (নুশান)

রোমেল চৌধুরী এর ছবি

আসুন তবে বুক ভরে শুষে নেই ব্যথার শুদ্ধ শ্বাস, বেদনার নীল জলে ধুয়ে ফেলি অস্থির আত্মার দাহ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আনন্দী কল্যাণ এর ছবি

বিষন্ন কথামালা, লাইনগুলি ঘুরে ঘুরে ফিরে ফিরে এসে এক অদ্ভুত বিষাদ তৈরি করল।

রোমেল চৌধুরী এর ছবি

বিষাদের বেলাভূমি তুমি-আমি ছুঁয়ে ছুঁয়ে যাই
এই মাঠ, এই ঘাসে, এইসব মেঘেদের দেশে, ভালোবাসা নাই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।