অভিলাষ

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: বুধ, ১৪/০১/২০১৫ - ৩:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বনের কোলে একটি বেঞ্চি ফাঁকা
তুষার জমে আটকে আছে তাতে
নিকষ কালো রাতে।

আকাশ জুড়ে ফুটবে যখন হাজার চোখের আলো—
নীল জমিনে তারার শলমা আঁকা...
ছুটবে বাতাস বনগোলাপের গন্ধ মেখে গায়ে—
তোমার চুলের সুবাস এলোমেলো।

শুকনো পাতা মাড়িয়ে দিয়ে পায়ে
ছুটিয়ে চোখের তন্দ্রা রাশি রাশি
নিটোল রাতের প্রদীপ তুমি জ্বেলো
কুটির ছেড়ে আমরা দু'জন আলতো পায়ে হেঁটে
সেখানটাতে বসবো পাশাপাশি!

ছবি: 
25/08/2010 - 12:14অপরাহ্ন

মন্তব্য

সন্দেশ এর ছবি

ছবি ঠিক মতো আসেনি বলে প্রথম পাতা থেকে ছবিটা সরিয়ে দেয়া হয়েছে।

আয়নামতি এর ছবি

চমৎকার লাগলো ভাইয়া!
অনেক দিন পর লিখলেন।
নতুন বছরের শুভেচ্ছা থাকলো হাসি

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ বোন, তোমাদের ভালোলাগাই তো আমার পথ চলার প্রেরণা!
লিখি,—তবে সব লেখা ভালোলাগা কুড়োবার তেমন যোগ্য হয়ে উঠে না।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

আর হ্যাঁ, তোমাকেও গ্রেগরিয়ান ক্যালেন্ডারে নববর্ষের অফুরন্ত শুভেচ্ছা !

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুলতানা সাদিয়া এর ছবি

সচলে খুব বেশি কবিতা পড়িনি আমি। এমনিতে আমি কবিদের দারুণ ভক্ত। শব্দের খোঁজে কবিতা পড়ি। এত অল্প কথায় কবিরা কি করে যে এত কথা বলে! স্যালুট।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, বোন। সচলে কবিতা নামের শাখাটি হয়ত তেমনভাবে আপনার নজর কাড়তে পারেনি। ব্যর্থতার সবটুকু দায়ভার আমাদের। মানে আমরা যারা সেখানে কাব্যপ্রচেষ্টারত,— তাদের। সবক্ষেত্রেই আমাদের প্রচেষ্টা শব্দের আনকোরা তন্ত্রী থেকে বেহাগের মায়াকাড়া গভীর কোন সুর তুলে আনতে পেরেছে এমন অর্বাচীন দাবী আমি করবো না। নতুন ধ্বণির বুকে ঝংকারে ঝংকারে অপার্থিব কিংশুকগুচ্ছ ফোটাতে না পারলেও প্রচেষ্টার যে কমতি ছিল না,— এই ময়ূরপুচ্ছ কাক তা দিব্যি দিয়ে বলতে পারে!

পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ, আপনাকে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুলতানা সাদিয়া এর ছবি

মন্তব্যও কবিতার মতো লাগছে যে! আপনার প্রতিটি মন্তব্যই এক একটি কবিতা।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

এক লহমা এর ছবি

কবিতা চমৎকার। (কবিতার থেকে ছবিটা বাদ দিয়ে দিতে পারলে আরো ভাল লাগত। )

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

রোমেল চৌধুরী এর ছবি

ঠিক এমনই একটি মন্তব্য করেছিলাম নজরুলের একটি কবিতায় চোখ টিপি । আপনার মন্তব্যে যুক্তি ও ভিন্নতর অভিজ্ঞান আছে। তবে এই ছবিটির ব্যাপারে আমার মূল্যায়ন অন্যরকম। এই ছবিটিকে আমি বলবো বক্ষ্যমাণ কবিতাটির সূতিকাগার। ট্রুডোস মাউন্টেনের দীর্ঘ চড়াই বেয়ে হাঁটতে হাঁটতে আচমকা চোখ আটকে গিয়েছিল এই দৃশ্যটিতে। স্থির, নিশ্চল হয়ে গিয়েছিলাম আমি। গভীর আবেগে ডুবে গিয়েছিলাম। অযাচিতেই ইন্দ্রিয়জাত সমস্ত অনুভূতি একত্রিত হয়ে কিছু শব্দমালার বুকের ভেতর দিয়ে ছন্দ ও সুরের নহর বইয়ে দিল।

জন্মদাত্রী মাতাকে কি ত্যাগ করা যায়? তাছাড়া ছবিটি নিজেই যখন একটি স্বতন্ত্র কবিতা। তবে হ্যাঁ, যুগলবন্দী না হলেই ভালো হতো, বোধকরি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি কি কাজী নজরুল ইসলামকে ট্যাগ করতে গিয়ে ভুল করে আমারে ট্যাগ দিয়া দিছেন? চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

চোখবাজি করছো কেন? তবে কি তোমাকে ট্যাগ করতে গিয়ে ভুলে কাজী নজরুল ইসলামকে ট্যাগ করে ফেলেছি? তবে তুমি যে কবিতা লিখ তার প্রমাণ আমার কাছে আছে। স্ক্রিন শট তুলে রাখা প্রমাণ। অতএব (অতঃপর ও এ বেলায়-এর সন্ধিবদ্ধ সংক্ষিপ্ত রূপ) সাধু সাবধান!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও কবি? দাঁড়ান, তাইলে আজকেই একটা দশক বেছে নেই।

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

দশকে কুলোবে না, তুমি তো শতক সহস্রাব্দের কবি! তোমায় উদ্দেশ্য করেই রবি ঠাকুর লিখেছিলো,

আজি হতে শতবর্ষ পরে

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাল্লাগছে

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

থ্যাঙ্কু!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

এক লহমা এর ছবি

রোমেল-ভাই, ছবিটি নিয়ে আপনার আবেগ এবং আপনার মন্তব্যের শেষ বাক্যটি - উভয়ের সাথেই সহমত। তার ও পরে, শিল্পের উপভোগ্যতা ত প্রবলভাবেই উপভোক্তার পছন্দ-নির্ভর। আমরা যারা এখানে মন্তব্য করেছি, তাদের বেশীরভাগের-ই এই যুগলবন্দী ভাল লেগেছে। সেখানে এই বাঁধন তার সার্থকতা পেয়ে গেছে।

ছবির সাথে কবিতা আমার এক সময়ের বড় 'প্যাশন' ছিল। ফ্লিকারে বন্ধুদের একের পর এক ছবির মন্তব্যে আমার কবিতা জমা পড়ত। অথবা তাদের ছবিতে উদ্বুদ্ধ হয়ে আমি আবার কবিতা আর ছবি এক সাথে পোস্ট করতাম। আহামরি কিছু নয়, বন্ধুদের উৎসাহ ছাড়া সেগুলোর আর কোন শিল্পমূল্য ছিলনা। তবে মজা ছিল অনেক। সেই আমি বললাম এই কবিতার সাথে এই ছবি আমার আলাদা দেখতেই ভাল লাগত। কোনদিন যদি সামনা সামনি আড্ডা হয়, নিশ্চয়ই সেদিন এ নিয়েও আমরা গুলজার করতে পারব। কিন্তু, আজ আর নয়। পরের কবিতা, ছবিসহ বা ছবিছাড়া দেখার প্রতীক্ষায় থাকলাম। হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

রোমেল চৌধুরী এর ছবি

ছবির সাথে কবিতা আমার এক সময়ের বড় 'প্যাশন' ছিল। ফ্লিকারে বন্ধুদের একের পর এক ছবির মন্তব্যে আমার কবিতা জমা পড়ত। অথবা তাদের ছবিতে উদ্বুদ্ধ হয়ে আমি আবার কবিতা আর ছবি এক সাথে পোস্ট করতাম।

এই 'এক সময়'-টি কতদিনের পুরনো, বলুন তো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

এক লহমা এর ছবি

২০১১-সালের পরে আর সেসব করিনি মনে হয়। করলেও দু'একটা, মনে নেই।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

বন্দনা এর ছবি

অনেকদিন পর আপনার কবিতা রোমেলদা।বেঞ্চিতে গিয়ে আমারি বসতে ইচ্ছে করছে।

রোমেল চৌধুরী এর ছবি

তুমি যেখানে দুই হাত প্রসারিত করে দাঁড়িয়ে আছ, সেখানের দৃশ্যাবলীও মনোমুগ্ধকর! তবু যদি বসতেই চাও স্বল্পমূল্যে ভাড়া দিতে পারি! চোখ টিপি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাহসিন রেজা এর ছবি

কবিতা খুব ভালো লাগল রোমেল ভাই।

তুষারিত নিসর্গ দেখলেই আমার কেন জানি রবার্ট ফ্রস্টের এই কবিতাটা মনে পড়ে-----

Stopping by Woods on a Snowy Evening
_________________________________

Whose woods these are I think I know.
His house is in the village though;
He will not see me stopping here
To watch his woods fill up with snow.

My little horse must think it queer
To stop without a farmhouse near
Between the woods and frozen lake
The darkest evening of the year.

He gives his harness bells a shake
To ask if there is some mistake.
The only other sound’s the sweep
Of easy wind and downy flake.

The woods are lovely, dark and deep,
But I have promises to keep,
And miles to go before I sleep,
And miles to go before I sleep.

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, তাহসিন ভাই। আপনি ঠিক বলেছেন। তুষারিত নিসর্গ মানেই

Between the woods and frozen lake
The darkest evening of the year.

মনে হয়ে মৃত্যু যেন সাদা কফিনে ঢেকে ফেলেছে চৌদিক। বহুদিন আগে ওই কবিতাটির একটা অনুবাদ প্রচেষ্টা করেছিলাম। সচলের পাতায় তার একরত্তি ঠাই মিলেছিল।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনার বেশিরভাগ কবিতার চেয়ে দুর্বল লেগেছে আমার কাছে, তারপরেও অনেকদিন পরে কবিতা পেলাম আপনার সেটা একটা সুখবর। এবার নিয়মিত হয়ে যান হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

রোমেল চৌধুরী এর ছবি

ছেলেবেলায় পরিচিতদের অনেকেই আমাকে ডাকতো জো লুই বলে। অনেক দুবলা-পাতলা-রোগা ছিলাম তো! বড়বেলায় সেই দূর্বলতা কাটিয়ে উঠতে পেরেছি হয়ত কিন্তু আমার ভেতরের জো লুই আর জগৎবিখ্যাত মুষ্ঠিযোদ্ধা হয়ে উঠতে পারেনি। আমার বেশিরভাগ কবিতারও সেই জো লুই দশা। এই দূর্বলতা ত্রিমাত্রিক-চতুর্মাত্রিক কোন ঢঙের কবিতা লিখেই কাটিয়ে উঠবার নয়। তাই নিজের মতই লিখি। সে প্রচেষ্টায় হয়ত যশঃপ্রাপ্তি নেই তবে আত্মতৃপ্তি প্রচুর! কবিরা কখনও নিয়মিত হতে পারে না, ভাই!

দূর্বলতার কথা তো শুধু উল্লেখ করলেই চলে না, সেইসাথে এটির একটি বোধসম্মত ব্যাখ্যাও জুড়ে দিতে হয়। আশাকরি ফিরতি মন্তব্যে তেমন কিছু জানতে পেরে উপকৃত হবো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

এই তো সমস্যায় ফেলে দিলেন। আমি কবিতার সামান্য পাঠক, কবিতার বোধ আমার অনুভবে। কবিতাকে ভেঙ্গে চুরে ব্যাখ্যা বিশ্লেষণে অপারগ। সেটা সম্ভব হলে বলার আগেই উপকৃত করতাম প্রিয় কবিকে, অথবা হয়ত আমার অনুভবের ব্যর্থতা। কে বলেবে!

আর অবশ্যই নিজের মতই লিখবেন, আমাদের দাবী আর আবদার তো থাকবেই। কবি হিসেবে নিয়মিত না হলেও নিয়মিত হতে পারেন কিন্তু, অন্যদের কবিতায়, লেখায়, মন্তব্যে। ভালো থাকবেন হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

রোমেল চৌধুরী এর ছবি

মন্তব্য পছন্দ হয়েছে। কবিতার বোধ অনেকটাই অনুভবে। তবু তার কিছু আভাসও যে দূর দিগন্তে আবছা মেঘের মত ভাসে। রবীন্দ্রনাথের সেই বহু আদৃত গানটির এই উদ্ধৃত অংশটুকুর মতো,

কে সে মোর কেই বা জানে, কিছু তার দেখি আভা।
কিছু পাই অনুমানে, কিছু তার বুঝি না বা।
মাঝে মাঝে তার বারতা আমার ভাষায় পায় কি কথা রে,
ও সে আমায় জানি পাঠায় বাণী গানের তানে লুকিয়ে তারে বারে বারে ॥
কান পেতে রই!

মন্তব্য করার ক্ষেত্রে আমি বেশিরভাগ সময়েই যত্নবান, স্পষ্টভাষী, নির্মোহ, নিষ্ঠুর ও অভ্রভেদী হবার চেষ্টা করি। অনেকেই তা হজম করতে না পেরে মিছেই অভিমানদগ্ধ হন। ফলে মন্তব্যের বাক্স থেকে ছিটকে বেরিয়ে গিয়ে তা ব্যক্তিগত পছন্দ-অপছন্দের পরিমণ্ডলে গিয়েও আঘাত করে। কেন্দ্রাতিক বলের শক্তি যদি সহ্য ক্ষমতার মাত্রাকে অতিক্রম করে যায়, তাহলে বন্ধুতার সুতো ছিঁড়ে যাবার সম্ভাবনা থাকে। তাই অনেক ক্ষেত্রেই মন্তব্য করায় বিরত থাকি। নিজের মুদ্রাদোষে প্রত্যহ অনেক হয়েছি একা। আপনার সহ্যে কুলোলে সেই সাহস নিতে পারি!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনার নির্মোহ, স্পষ্ট মন্তব্যের অপেক্ষায় থাকলাম। লেখার সমালোচনায় একটুও খারাপ লাগে না, এ কথা বলতে পারব না। কিন্তু আমি চেষ্টা করি সমালোচনা আলোচনা সহজভাবে নেয়ার। সেটাকে কতটুকু গুরুত্ব দেব, ফিডব্যাকের মাল্টিপ্লিকেশান ফ্যাক্টর কত হবে সেই সুবিধা তো আমার নিজের হাতে থাকছেই। ভবিষ্যতে আপনার সমালোচনায় ঋদ্ধ হবো এমন প্রত্যাশা ব্যক্ত করে গেলাম।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

প্রৌঢ় ভাবনা এর ছবি

তা, অনেকদিন পর আপনাকে পাওয়া গেল। কবিতা তেমন বুঝিনা তাই কিছু বলবোনা। হ্যাঁ, তবে ছবিটা দারুণ! হাসি

রোমেল চৌধুরী এর ছবি

জ্বী ভাই,

চাওয়া-পাওয়ার পথে পথে দিন কেটেছে কোনোমতে

কবিতা কি শুধু বুঝবার বিষয়, অনুভবের নয়?
হ্যাঁ, ছবিটা মায়াকাড়া, কোমল গান্ধারের মত বিষণ্ণতা মাখা!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

Sohel Lehos এর ছবি

কি চমৎকার একটি কবিতা! খুব ভাল লাগল চলুক

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ সোহেল, প্রেরণা পেলাম! হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মন মাঝি এর ছবি

দারুণ!! অপূর্ব!!

ক'দিন আগে তুষার নয় - তবে শীতের রাতে টিলার উপরে, বনের গহীণে, এমনি একটি নিঃসঙ্গ বেঞ্চিতে গভীর রাতে কয়েকটি ছিন্ন পাতার সাথে একাকী বসে ছিলাম। আমারও মনে এমনই কিছু একটা ভাব গুনগুনিয়ে উঠছিল বারবার। কিন্তু না, সকলেই কবি না, কেউ কেউ মাত্র। কি দুঃখ, মাথায় একটি লাইনও আসেনি! মন খারাপ

****************************************

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, মন মাঝি। সবাইকে কবির মত কাঙাল হয়ে সাধ করে দুঃখ-কষ্টের বেচাকেনা করতে হবে কেন? উত্তম অনেক কাজে আপনার পটুতা আমার নজর এড়িয়ে যায় নি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কবিতার উৎস যা-ই হোক, এবং ছবি দেখতে যতো ভালো হোক কবিতার সাথে ছবি অদরকারী।

শব্দ করে পড়ার চেষ্টা করলাম। ছন্দে ক্রমাগত হোঁচট খেলাম। বোধকরি ত্রিমাত্রিক কবিকেও এটা ভুগিয়েছে।

যতক্ষণে বেঞ্চে তুষার জমে আটকাবে ততক্ষণে পায়ে মাড়ানোর জন্য শুকনো পাতা কি অবশিষ্ট থাকবে? তুষারে ঢাকা পড়ে যাবার কথা না!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

কবিতার উৎস যা-ই হোক, এবং ছবি দেখতে যতো ভালো হোক কবিতার সাথে ছবি অদরকারী।

ছবিটি দেখতে ভালো নয়, দেখতে কবিতার মত মোহনীয়। দরকারি কিম্বা অদরকারি সে প্রসংগে তো ভিন্নমত করি নি। আমি যে তাকে ফেলতে পারি নি সেই অপারগতার একটা আবেগপ্রসূত ব্যাখ্যা দিয়েছি।

শব্দ করে পড়ার চেষ্টা করলাম। ছন্দে ক্রমাগত হোঁচট খেলাম।

ছন্দে ভুল নেই, মিল হয়ত দূরন্বয়ী হয়েছে। রাস্তাই তো কেবল হোঁচট খাবার কারণ নয়।

যতক্ষণে বেঞ্চে তুষার জমে আটকাবে ততক্ষণে পায়ে মাড়ানোর জন্য শুকনো পাতা কি অবশিষ্ট থাকবে? তুষারে ঢাকা পড়ে যাবার কথা না!

To the 316 questions that compose the 74 poems of this sequence, no rational answers exist. These questions present a reflective surface, in which only one's own face is discerned.
If all rivers are sweet
where does the sea get its salt?
One must allow images of rivers, sea, sweetness and salt to reverberate more deeply than their literal meanings. One must be patient, instead of rushing to confront the question with a reasoning mind.
(উইলিয়াম ও'ডালি অনূদিত পাবলো নেরুদার 'দি বুক অব কোশ্চেন' এর ভূমিকা থেকে উদ্ধৃত।)

এই কবিতাটি আমি খুব সরল অর্থে লিখি নি পাণ্ডব! হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুলতানা সাদিয়া এর ছবি

নদীর মিষ্টি জল সাগরে যেয়ে লবণ হয়ে যায় দেখেই বুঝি সব কষ্টগুলো বুকের গহীনে এসে সেই লবণ জল হয়েই বের হয়!

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

রোমেল চৌধুরী এর ছবি

হ্যাঁ, অনেকটা সে রকমই! আবার নয় ও! কবিতার শব্দের যুক্তিগ্রাহ্য অর্থ খুঁজতে যাওয়া নিরর্থক। কারণ বোধের গভীরে গিয়ে সেটা প্রবেশ হৃদয়ের দরজা গলে, মস্তিস্ককে অনেকটাই পাশ কাটিয়ে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মণিকা রশিদ এর ছবি

ভালো লেগেছে। হাসি

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, মণিকা'দি!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

মুগ্ধ হলাম....

আব্দুল্লাহ আল ফুয়াদ

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, ফুয়াদ! অনুপ্রেরণা পেলাম!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শাহীন হাসান এর ছবি

ভাল লাগলো, ভাল লাগলো, আপনার কবিতাখানি ।।।। কেমন আছেন কবি?

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, শাহীন ভাই। একরকম বেঁচে-বর্তে আছি। আপনি কেমন আছেন? ভালো তো? আর আপনার ফুটফুটে শিশুটি?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

মুগ্ধতা, মুগ্ধতা, বিমুগ্ধতা..... হাসি হাসি

দেবদ্যুতি

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ দেবদ্যুতি, প্রেরণা পেলাম!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

সুন্দর

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কর্ণজয় এর ছবি

ডেকে যায় কেউ- শব্দেরা হাত ধরে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।