বাংলাদেশের শেষ খবর (২৫শে আগস্ট বিকাল ৪:১৫টা)

সচল বার্তা এর ছবি
লিখেছেন সচল বার্তা (তারিখ: শুক্র, ২৪/০৮/২০০৭ - ১:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

অডিও এবং পডকাস্ট

--------------------------------
ঢাবির দুই অধ্যাপককে আদালতে হাজির
auto
গত বৃহস্পতিবার মধ্য রাতে যৌথ বাহিনীর হাতে আটক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আনোয়ার হোসেন ও সমাজ বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক হারুন-অর-রশীদকে দুপুর ২-২০ মিনিটে মহানগর মূখ্য হাকিম আদালতে হাজির করতে আদালত হাজতে নেয়া হয়েছে। এছাড়া গত শুক্রবার সকালে গোয়েন্দা পুলিশের হাতে আটক জাতীয়তাবাদী ছাত্র দলের সভাপতি আজিজুল বারী হেলালকেও আদালতে নেয়া হয়েছে। শনিবার কিছুক্ষণের মধ্যেই এই তিনজনের ব্যাপারে মহানগর মূখ্য হাকিম আহসান কবীরের আদালতে শুনানি হবে । আটক অধ্যাপকদের বিরুদ্ধে জরুরি বিধিমালা ৩(৪) ধারা লঙ্ঘনের অভিযোগে শাহবাগে থানায় দায়ের করা হয়েছে। এই ধারায় বেআইনী ভাংচুর ও হামলা ও অগ্নিসংযোগের বিষয়টি রয়েছে। দুই শিক্ষকের বিরুদ্ধে শাহবাগ দায়ের করা মামলা নং ৫২(৮) ০৭। হেলালের বিরুদ্ধে একই থানায় দায়ের করা মামলা নং ৫৩(৮)০৭।

(কৃতজ্ঞতা: বিডিনিউজ২৪.কম)

--------------------------------
জীবনযাত্রা প্রায় স্বাভাবিক
auto
সকাল থেকে সারাদিন আর রাতেরও অনেকটা সময় পর্যন্ত কারফিউ শিথিল করায় রাজধানীর জীবনযাত্রা প্রায় স্বাভাবিক হয়ে এসেছে। শনিবার দিনের প্রথমভাগে পথেঘাটে মানুষের চলাচল দৃশ্যত আর দশটা দিনের মতোই দেখা যায়। শুক্রবার রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে কারফিউ শনিবার সকাল ৬টা থেকে ১১ টা পর্যন্তশিথিল করার কথা জানানো হয়। রাত ১১টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আবার সান্ধ্য আইন বলবত থাকবে। মহানগরীর দোকান পাট, বিপনী বিতানসহ সব কিছুই খুলেছে।
(কৃতজ্ঞতা: বিডিনিউজ২৪.কম)
--------------------------------

উদ্বিগ্ন দুই অধ্যাপকের পরিবার
২৩ আগস্ট, লন্ডনঃ বৃহসপতিবার গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইজন স্বনামধন্য অধ্যাপককে গ্রেফতার করেছে যৌথবাহিনী। এছাড়াও সাবেক একজন উপাচার্যের বাসায় অভিযান চালাবার খবর পাওয়া গেছে।

ইউকে বেঙ্গলী সূত্রে প্রকাশ, বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সোয়া বারোটার দিকে অভিযান চালিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও অনুজীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক আনোয়ার হোসেন এবং সমাজ বিজ্ঞান অনুষদের ডীন ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক হারুন অর রশীদকে গ্রেফতার করেছে যৌথবাহিনী।

বাংলাদেশ সময় রাত পৌনে চারটার দিকে ইউকেবেঙ্গলীর সাথে টেলিফোনে কথা বলার সময় পর্যন্ত গ্রেফতারকৃত দুই শিক্ষককে কোথায় রাখা হয়েছে তা পরিবারের সদস্যরা জানতে পারেননি। তবে বিশ্ববিদ্যালয় এলাকার বাসভবন থেকে গ্রেফতারের সময় জানানো হয় যে তাঁদেরকে শাহবাগের যৌথবাহিনীর ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। উল্লেখ্য জরুরী অবস্থা প্রত্যাহার-সহ রাজনীতির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে গ্রেফতারকৃত এ-দুই অধ্যাপক সোচ্চার ভূমিকা পালন করছিলেন।

ইউকেবেঙ্গলী সূত্র জানিয়েছে যে, অধ্যাপক আনোয়ার ও অধ্যাপক হারুন ছাড়াও সাবেক উপাচার্য একে আজাদ চৌধুরীকে গ্রেফতারের চেষ্টা চালায় যৌথবাহিনী। অধ্যাপক আজাদ বাসায় না থাকায় গ্রেফতার এড়াতে সক্ষম হন।

বৃহস্পপতিবার শেষ-রাতে ইউকেবেঙ্গলীর সাথে টেলিফোনে কথা বলার সময় অধ্যাপক হারুন অর রশীদের স্ত্রী হেলেন রশীদ জানান, রাত বারোটা পঁচিশ মিনিটে সাদা পোশাকের সাত-আটজনের একটি দল ফুলার রৌডের বাসভবনে প্রবেশ করে। এঁরা প্রত্যেকে সশস্ত্র অবস্থায় ছিলেন। এ-সময় অধ্যাপক রশীদ নিজের কক্ষে নিদ্রারত ছিলেন। গ্রেফতার করতে আসা দলটি তাঁদের কাছে গ্রেফতারের ওয়ারেন্ট আছে বলে জানায়। অধ্যাপক রশীদকে কেনো গ্রেফতার করা হচ্ছে সে-ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেনি দলটি। তাঁকে নিয়ে যাবার ব্যাপারে গ্রেফতার করতে আসা লোকজনের মধ্যে তাড়াহুড়া লক্ষ্য করা গেছে।

হেলেন রশীদ আরো জানান, যৌথ বাহিনীর লোকজন অধ্যাপক রশীদের মোবাইল ফোনটি জব্দ করে নিয়ে গেছে। গ্রেফতারের সময় অধ্যাপক রশীদের বাসভবনের আশেপাশে যৌথবাহিনীর লোকজনের গোটা বিশেক গাড়ী দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এদিকে, ইউকেবেঙ্গলীর সাথে আলাপকালে অধ্যাপক আনোয়ার হোসেনের স্ত্রী আয়েশা আখতার বলেন, রাত বারোটা বিশ মিনিটের সময় সাদা পোশাকের আট-দশজনের একটি দল বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় তাদের বাসভবনে আসে। দরোজায় কড়ানাড়ার শব্দ পেয়ে আয়েশা আখতার দরোজা খুলে দিলে দলটি ঘরে প্রবেশ করে। নীচ থেকে সঙ্গে করে নিয়ে আসা দারোয়ানকে অধ্যাপক আনোয়ারকে চিনিয়ে দেয়ার আদেশ দেয় যৌথবাহিনীর লোকজন। উল্লেখ্য এ-সময় অধ্যাপক আনোয়ারের সঙ্গে তাঁর পুত্র কক্ষ-মধ্যে উপস্থিত ছিলেন।

আয়েশা আখতার জানান, অধ্যাপক আনোয়ারকে গ্রেফতারের কোন কারণ উল্লেখ্য করেনি আগত দলটি। একজন অফিসার অবশ্য জানান যে, তারা উপরের আদেশ পালন করছেন মাত্র। এছাড়াও অধ্যাপক আনোয়ারের পরিবারকে কোন ধরণের দুশ্চিন্তা না করার পরামর্শ দেয়া হয়। গ্রেফতার করতে আসা লোকজনদের মধ্যে একজন এ-কথাও বলেন যে, এটা বাংলাদেশ আর্মি, পাকিস্তান আর্মি নয়। কবে অধ্যাপক আনোয়ারকে ফেরত পাঠানো হবে, তাও জানানো হয়নি।

ইউকেবেঙ্গলীর একটি সূত্র জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক-পাড়ায় গভীর রাতের অভিযানটিকে ঘিরে শিক্ষকদের মধ্যে আতঙ্ক ও চাপা ক্ষোভ দেখা দিয়েছে।

আপলৌডঃ লন্ডন সময় ভোর রাত ৩ টা

(কৃতজ্ঞতা: ইউকে বাঙ্গালী)

---------------------------------

ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষক আটক, জিজ্ঞাসাবাদ * ছাত্র বিক্ষোভ ও সহিংসতায় মদদ দেওয়ার অভিযোগ * পরিবার উদ্বিগ্ন
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আনোয়ার হোসেন এবং রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. হারুন-অর-রশীদকে যৌথ বাহিনীর সদস্যরা আটক করেছেন। গত বৃহস্পতিবার গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডের "টাওয়ার ভবন"-এর বাসা থেকে তাঁদের আটক করা হয়।

এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সাইদুর রহমান খান, বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক, ফলিত পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবদুস সোবহান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিককেও আটক করা হয়েছে। গতকাল শুক্রবার ভোরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাসা থেকে যৌথ বাহিনীর সদস্যরা তাঁদের আটক করেন।
পুলিশ সুত্র জানায়, গত সোমবার থেকে ঢাকা ও ঢাকার বাইরে শুরু হওয়া ছাত্র বিক্ষোভ, সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য এই শিক্ষকদের আটক করা হয়েছে। তবে গতকাল শুক্রবার রাত পর্যন্ত এঁদের বিরুদ্ধে কোনো মামলা হয়নি।

নিরাপত্তা বাহিনীর সুত্র জানায়, তাদের কাছে তথ্য রয়েছে সাম্প্রতিক সহিংসতায় বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষকের হাত রয়েছে। এসব সহিংসতা বন্ধ ও চিহ্নিতদের গ্রেপ্তার করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গত বৃহস্পতিবার কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলেন।

বৃহস্পতিবার রাতের অভিযান সম্পর্কে একজন দায়িত্বশীল কর্মকর্তা প্রথম আলোকে বলেন, রাত পৌনে ১২টার দিকে র‌্যাব, পুলিশ ও সেনাসদস্যরা শাহবাগ পুলিশ নিয়ন্ত্রণ কেন্দ্রে একত্র হয়ে অভিযানে নামেন। তাঁরা রাত সোয়া ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডের ১০ তলার টাওয়ার ভবন চারদিক থেকে ঘিরে ফেলেন। এরপর ওই ভবনে বসবাস করা তিন শিক্ষকের বাসায় ঢুকে পড়েন। এঁদের মধ্যে একজনকে বাসায় পাওয়া যায়নি। ড. আনোয়ার হোসেন ও ড. হারুন-অর-রশীদকে বাসায় পেয়ে আটক করা হয়। তাঁদের গোয়েন্দা হেফাজতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

(কৃতজ্ঞতা: প্রথম আলো)

--------------------------------

বাংলাদেশ সময় ২৫শে অক্টোবর ২০০৭ বিকাল ৪:১৫টা


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বিবিসি শুনে আমার মাথা গরম হয়ে গেল। এত নীচে আমাদের সোনার আর্মি কিভাবে নামতে পারে! এসবের কি বিচার হবে কোনদিন?

মুহম্মদ জুবায়ের এর ছবি

ভবিষ্যতে এ ধরনের সংবাদ প্রচার অব্যাহত থাকলে তাদের বিরুদ্ধে জরুরি ক্ষমতা বিধিমালার অধীনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মইনুল হোসেনের বাবা তফাজ্জল হোসেন মানিক মিয়া যদি শুনতেন তাঁর পুত্রের মুখে এই অমৃতবচন শোনা যাচ্ছে, তাহলে কেমন হতো? মইনুলের পিতাকে জীবদ্দশায় এসব প্রচুর শুনতে হয়েছিলো। সেই পিতার কাছে কি কিছুই শেখার ছিলো না?

হায় রে ক্ষমতা!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুবিনয় মুস্তফী এর ছবি

নিন্দা জানাই, প্রবল নিন্দা। আজকের হিংস্র পাশবিক আচরন সামরিক বাহিনীকে এক যুগ পিছিয়ে দিলো। এর ফলাফল তারাই ভোগ করবেন অদূর ভবিষ্যতে।

অতিথি জার্মানি থেকে এর ছবি

৫ টাকা শের এর চাল খেয়ে আমাদের দেশের নিরিহ ছাত্র ছাত্রী জারা অনেক কষ্টো করে লেখাপড়া করে, তাদের উপর আমন নিরবিচার করাটা বধয় ঠিক না।

সুধুই চাই সান্তি, আর কিছু না। সাধিনতা তো আমরা অর্জন করেছি, আটা কেও পারবেনা নিতে। নেয়ার চেস্টাও করা উচিৎ না।

সুমন চৌধুরী এর ছবি

মন্তব্য করতে পারছিনা। শক্ড।
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

রেজওয়ান এর ছবি

সামহোয়ারইনে একজন ব্লগার গতরাতে পোস্ট করে এই মেসেজটি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্লিজ যে যেখানে আছো নিরাপদে স্থানে চলে যাও ............. তোমাদেরকে খোঁজা হচ্ছে । পরিচিত জায়গা লোকালয় ছেড়ে যাও । প্লিজ আমাকে কিছু জিজ্ঞেস করোনা এব্যপারে।

এখন পোস্টটি মুছে ফেলা হয়েছে।

×××××××××××××××××××××××××××××××××××××
×পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

×তৃতীয় বিশ্বের চোখে

টুটুল এর ছবি

রেজোয়ান ভাই... বাংলা পড এ বাংলায় কমেন্টস করতে পারছি না...

WordPress database error: [Illegal mix of collations (latin1_swedish_ci,IMPLICIT) and (utf8_general_ci,COERCIBLE) for operation '=']
SELECT comment_ID FROM wp_comments WHERE comment_post_ID = '39' AND ( comment_author = 'Tutul' OR comment_author_email = 'bikrompur@hotmail.com' ) AND comment_content =

এই কথা বলে... একটু দেইখেন...
___________________________
"Intelligence is like an underwear. It is important that you have it, but not necessary that you show it........"

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সামহয়্যারইনে যখন আমি ঢাবি নিয়ে পোস্ট দেই, অশ্রু নামের একজন বলে কি এখানে পোস্ট না দিতে। তাহলে সামহয়্যার নাকি বন্ধ হয়ে যেতে পারে। ...মন খারাপ

এস্কিমো এর ছবি

এই লজ্জা কোথায় রাখি...

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

সর্বশেষ খবরে আপডেট দেয়া হোক।
বিবিসি এরপর প্রভাতী-২ প্রচার করেছে।
অন্য কোনো রেডিওর নিউজ কি দেয়া যায়? ডয়েচে ভেলে বা চায়না রেডিও...?
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

এখন বিবিসির ওয়েবসইটে আছে প্রবাহ
সেখানে সর্বশেষ সন্ধ্যা সাড়ে সাতটার সংবাদ।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

ইশতিয়াক রউফ এর ছবি

সচল বার্তা, মূল লিঙ্ক আপডেট করুন। অনেকে সচলে আসছেন খবরের জন্য।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

ই-বাংলাদেশে রেজওয়ানের বাংলা পড শুনলাম।
বেশ ভালো একটা আয়োজন।
রেজওয়ানের এই বাংলা পডের আয়োজন আমরা এখানেও লিংক হিসেবে কি ব্যবহার করতে পারি না?

-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

গুরু, আপনি একটা পডকাস্ট রের্কড করে আমাকে পাঠান। এখানে তুলে দিই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

এইসব কেমনে করে জানি না। শিখায়া দিলে করতে পারতাম। আপাতত: আপনি শুরু করেন। আমি চালু রাখবো নে।

লিংক ছোট করেন।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সৌরভ এর ছবি

মাহবুব আজাদ কে বুঝতে পারলাম না।
অসাধারণ উদ্যোগ।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

সময় বিভ্রাট দেখা যাচ্ছে।
শিরোনামে লেখা বিকাল ৪:১৫
ভেতরে সাড়ে সাতটার প্রবাহ।
প্রবাহটা কালকের প্রবাহ।

যদি আপডেট করার জন্য সময় না পাওয়া যায় তবে প্রভাতী, প্রভাতী-২, প্রবাহের লিংক রেখে দেয়া যায় এখানে। বিবিসি আপলোড করলে শোনা যাবে সময়মত। মনে রাখতে হবে, বিবিসি বাংলাদেশ সময় সকালে ২টি ও সন্ধ্যায় ১টি অনুষ্ঠান প্রচার করে।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিকাছে।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বস প্রবাহের উইন্ডোজ মিডিয়া ভার্সন পেলেন কোথায়? বিবিসির ওয়েবসাইটে শুধু রিয়েল মিডিয়া পেলাম। তাও আবার ফায়ারফক্সে চলে না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

আপনার এই প্রশ্নের জবাব দেয়ার জন্য বিবিসি ওয়েবসাইটে ঢুকে খোঁচাখূঁচি করতেই কম্পিউটার অফ হয়ে গেলো। ওডাসিটি ইন্সটল করার পর থেকে এই নিয়ে তিনবার। সফটওয়্যারগুলো কেন যে উইনডোজের সাথে মারামারি করে। সফটওয়্যারের মারামারি নিয়ে একটা সিনেমা বানানো যায় না? (সাইন্স ফিকশন?)

বিবিসি বাংলাতে কোথাও একটা চয়েস আছে প্লেয়ারের, সেখানে উইন্ডোজের চয়েস রাখা আছে।
আমি পাইনা এরকম। তবে ই-বাংলাদেশ সাইটের লিংক থেকে ঢুকলে মনে হয় পাওয়া যায়। এটা মনে হয় বাংলাদেশবাসীর জন্য বিশেষ সুযোগ!!!!
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অডাসিটির ১.২.x ইনস্টল করেছেন? ১.৩.x তো মনে হয় বেটা ছিল। সমস্যাটির জন্য দুঃখিত।

ই-বাংলাদেশ থেকে ঢুকে দেখছি উইন্ডোজ মিডিয়া প্লেয়ার পাই কিনা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ইশতিয়াক রউফ এর ছবি

আমি ফায়ারফক্স দিয়েই শুনি। মিডিয়া প্লেয়ার ইউজ করার অপশন প্রথমবার চালানোর সময় পেয়েছিলাম। ক্যাশ ক্লিয়ার করে দেখতে পারেন।

নজমুল আলবাব এর ছবি
আরিফ জেবতিক এর ছবি

ই-বাংলাদেশের আয়োজনটা খু্বই সুন্দর।

অতিথি এর ছবি

সারা জীবন কেটে গেল লেখাপড়া করতে করতে, একটা ঘোরের মধ্যে। মনে হয় এখন কিছু বলা দরকার। অচলায়তন ভালই, কিন্তু বিভিন্ন জনের বিভিন্ন চিন্তা ধারায় কিছুটা মিশেল দর্শন, খিচুরী স্বাদ। অবসর পেলে আমার সাইট দেখতে পারেন ঃ http://nayadanda.tripod.com
জরুরী নয়, তবে হয়ত কেউ কেউ একমত হতেও পারেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।