‘লেস-দ্যান-অনেস্ট'

অনিন্দ্য রহমান এর ছবি
লিখেছেন অনিন্দ্য রহমান (তারিখ: শনি, ০৩/০৯/২০১১ - ৪:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ তদন্তে নেমেছে কানাডার পুলিশ। পদ্মা সেতুর কাজ পেতে কানাডার এসএনসি-লাভালিন গ্রুপ ইনকর্পরেশন দুর্নীতির আশ্রয় নিয়ে থাকতে পারে এমন সন্দেহ প্রকল্পে বৃহত্তম ঋণদাতা বিশ্বব্যাংকের। তাদের পরামর্শেই শুক্রবার এই তদন্তের শুরু হয়। বিশ্বাব্যংক নিজেরাও এই বিষয়টি আলাদাভাবে তদন্ত করছে।

গত এক বছরে বিশ্বব্যাংক তাদের প্রিভেন্টিভ সার্ভিসেস ইউনিটের সাহায্যে তাদের ২৯টি দেশে ছড়িয়ে থাকা ৪৮টি 'উচ্চঝুঁকি'র প্রকল্পে 'প্রতারণা' ও 'দুর্নীতি' ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে।

এপ্রিলে বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশ সরকারের ৪০বছর মেয়াদী ঋণচুক্তি হয়। পদ্মা সেতু প্রকল্পের আওতায় বিশ্বব্যাংক ১.২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে। পদ্মা সেতুর মোট খরচ ২.৯ বিলিয়ন মার্কিন ডলার। প্রায় ১.১ বিলিয়ন মার্কিন ডলার আসবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) ও জাপানের ঋণ থেকে।

বাংলাদেশের যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে ‘লেস দ্যান অনেস্ট’ বলে মন্তব্য করা হয় ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক তারবার্তায়। উইলিকস শুক্রবার ঐ ২০১০ এর ফেব্রুয়ারিতে পাঠানো তারবার্তা প্রকাশ করে।

জুনে বাংলাদেশের সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেনকে ঘুষ দেয়ার অপরাধে জ্বালানি কানাডীয় কোম্পানি নাইকোকে জরিমানা করে সেদেশের আদালত। এর আগে উন্নত দেশের জোট গ্রুপ সেভেনের মধ্য সবচেয়ে দুর্বল দুর্নীতি-বিরোধী ভূমিকার জন্য কানাডার সমালোচনা করেছিল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল।


সূত্র

- সাময়িক পোস্ট। নীড়পাতা থেকে সরানো হল। -


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

এটুকুই? আর কিছু নাই?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বিশ্লেষণ আসতেছে। অপেক্ষায় থাকলাম।

 তাপস শর্মা  এর ছবি

যা তা অব্স্থা ।

প্রথম থেকে শেষ। কি থাকে অবশেষ। জীবনের ধারা।মন্ত্রীর পুটকিমারা। নেতার আউলাইয়া চলাফেরা । ঝারাফারা। চারদিকে যা আছে সব খাইয়া ফালান। সব আপনাদেরই ।

মিলু এর ছবি

এটুকুই? আর কিছু নাই?

একই প্রশ্ন জাগল।

'উইকিলিকস' এর 'কি'-টা বাদ পড়ে গেছে মনে হয়।

বৈঠা নাই এর ছবি

'লেস দ্যান' হোয়াট ?!! গড়াগড়ি দিয়া হাসি

এ যে দেখি ইয়েতে ইয়েতে মাসতুতো ভূতের মুখে রাম রাম নাম নাম !! গড়াগড়ি দিয়া হাসি

'লেস দ্যান অনেস্ট' !!! হা হা হা.... ইফ হি ইজ 'লেস দ্যান অনেস্ট', দেন আই মাস্ট সে দৌজ হু সে হি ইজ লেস দ্যান অনেস্ট, আর বিয়ীং স্টুপেন্ডাসলি 'মোর দ্যান চ্যারিটেবল' ! আমার শুধু একটই প্রেশ্ন - বিচ্ছু ব্যাঙ্ক থেকে শুরু করে অন্য সব এত দিনকার মাসতুতো ভাইরা হঠাৎ করে এত বৈড়ালব্রত ধারন করল কেন ? ভাজা মাছটা অনাকাঙ্খিত কেউ নিজেদের পছন্দের ইয়ের উপর বাটপারি করে নিয়ে গ্যাছে বলে ?

মানিক চন্দ্র দাস এর ছবি

কি রে ভাই, মাত্র বইলাম আর লেখা শেষ???

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।