কৌশিকের পোস্টে শমিতের মন্তব্য, সাদিক মোহাম্মদের প্রতিক্রিয়া ও প্রাসঙ্গিক ভাবনা...

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: মঙ্গল, ০৫/১২/২০০৬ - ৯:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:


এক.
(মাপ করবেন, এটা কোন আলাদা পোস্ট নয়;সাদিক মোহাম্মদের আজকের পোস্টিংয়ের একটা মন্তব্য মাত্র।কিন্তু যদি কিছু বলতে গিয়ে গালাগালি খাই,তাই আলাদা পোস্ট দিতে হচ্ছে।এটলিস্ট নিজের ব্লগের মন্তব্য তো আমি নিজে মুছতে পারবো।)

দুই.
নেট ঘাটছিলাম কয়েকদিন আগে আর হঠাৎই বাংলা ব্লগ লিখে সার্চ দিয়ে এখানে এসেছি।হাসান মোরশেদের নাম দেখেই এই সাইটে থাকা দীর্ঘক্ষন এবং একসময় রেজিষ্ট্রেশন করা সারা।

আমি ভেবেছিলাম যে এখানে যারা আছেন তাদের অধিকাংশই বোধ হয় নিজের চাপা দেয়া অনুভূতি গুলোকে নিয়েই খেলতে ব্যস্ত! কিন্তু গত কয়েকদিনে তা মনে হচ্ছে না।

বেশ কিছু ভালো পোস্টিং আমার চোখে পড়েছে যে গুলোতে মাত্র কয়েকটি কমেন্ট!কিন্তু '........রাসেল' আর ব্রাত্য-র ফালতু গালাগালির অধিকার নিয়ে অথবা কাউয়া আর আলীর পোস্টিং সংখ্যা নিয়ে গবেষনায় অধিকাংশরাই ব্যস্ত।এতে আমার কোন কথা নেই,কিন্তু যারা এই ব্লগটিকে আরেকটু বেশী সুন্দর দেখতে চান তারা কি নিচের প্রস্তাবগুলো একটু ভেবে দেখবেন :

1.আসুন যে পোস্টগুলো আমাদের রুচি বিরুদ্ধ সেগুলো পড়া থেকে বিরত থাকি। গালাগালি কিংবা কাট-পেস্ট ধরনের পোস্টিং গুলোতে প্লিজ কোন কমেন্ট করবেন না।কমেন্ট কম হলে এরা নিরুৎসাহিত হতে বাধ্য।

2.যারা ভালো পোস্টিং দিতে পারদর্শী ,দয়া করে নিয়মিত লেখা দিন।ফালতু পোস্টিং-এ কমেন্ট করে আপনার সময় নষ্ট করবেন না।(কালকে সারাদিন হাসান মোরশেদ ব্লগে হাজির থেকে ব্রাত্যের সাথে গালাগালির ব্যকরন নিয়ে আলোচনা করলেন!আমি নিশ্চিত এই সময়ে মোরশেদ তিনটা ভালো পোস্টিং দিতে পারতেন।হায় ,সময়ের কী নিদারুন অপচয়!!)

3.আসুন আমরা ভালো পোস্টিং গুলো ধৈর্য ধরে পড়ি এবং কমেন্ট দিয়ে,সমালোচনা করে উৎসাহিত করি।

4. আসুন আপনার আমার পরিচিতজনদের মধ্যে যারা ভালো লেখক /পাঠক তাদেরকে এই ব্লগে আমন্ত্রন করি।

নতুন হিসেবে ব্লগ নিয়ে আলোচনা করার অধিকার কতোটুকু আছে তা না জেনেই এই লেখা লিখছি।ধৃষ্ঠতা মাপ করবেন।

তবে আমার ধারনা,একটি সুন্দর জিনিষ গড়ে ওঠার প্রক্রিয়ায় সবারই সাধ্যমতো চেষ্টা থাকা উচিত।

কষ্ট করে এই লেখাটি পড়ায় (যদি কেউ পড়ে থাকেন) ধন্যবাদ।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।