আস্তমেয়েকে খোলা চিঠি....

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: বিষ্যুদ, ২১/১২/২০০৬ - ২:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:


এই ব্লগে আমি খুবই নতুন একজন মানুষ। ব্যক্তিগত ভাবে হাসান মোরশেদ আর নজমুল আলবাব ছাড়া 'সামহোয়্যার ইন ব্লগ' এর কারো সাথে আমার পরিচয় নেই। তবু আমরা যারা একসময় 'ভোরের কাগজ পাঠক ফোরাম'-এর মাধ্যমে কাগজে আকিবুকি করতে শিখেছিলাম ,আমাদের রক্তে কোথায় যেন এক ধরনের সমষ্টিগত চেতনার জন্মে গেছে অজান্তে ।যারা ভালো লেখেন,যারা খারাপ লেখেন,যারা শুধুই পড়েন, তাদের সবার সাথে এক ধরনের অযাচিত আত্মীয়তা বোধ করি।

প্রিয় 'আস্তমেয়ে', আপনার সাথে আমার কোন পরিচয় নেই। আপনার নিকের সাথে আমার পরিচয় মাত্র মাস খানেক। এ অল্প সময়ে আপনার কিছু লেখালেখি আমি পড়ার সুয়োগ পেয়েছি, তার প্রায় কোনটির সাথেই আমি সহমত হতে পারিনি, দ্বিমতও হতে পারিনি। আপনার লেখালেখির মুল থিম 'ধর্ম',এ বিষয়ে আমার কোন উৎসাহ নেই,তাই মন্তব্যও নেই। ধর্ম চর্চা করার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় ব্যক্তিগতভাবে আমার সামনে আছে বলেই বিশ্বাস।

গতকাল আপনার নামে খুব বাজে একটা পোস্ট এসেছে এই পাতায়।আমি গভীর দূ:খের সাথে দেখলাম এই পোস্টটি দীর্ঘক্ষন এ পাতায় ঝুলে আছে। এই পোস্টের বিরুদ্ধে যে সোচ্চার প্রতিবাদ আমি আশা করে ছিলাম তা ঠিকমতো পাইনি। কে জানে হয়তো আমি একটু বেশীই আশা করে ফেলি।

এই ব্লগে আপনার দীর্ঘদিনের লেখালেখির বন্ধুরা অনেকেই নিশ্চয়ই এই পোস্টটি দেখেছেন। তারা অনেক প্রভাবশালী মানুষ,তাদের অনেকের সাথে ব্লগ এডমিনের সাথে দহরম মহরম আছে,তারা হয়তো চেষ্টা করেও এই পোস্টটি মুছে ফেলতে পারেন নি। আমি আসলে তার কিছুই জানি না।

আমি শুধু জানি, এরকম এক পোস্টকে পাশে রেখে ব্লগিং করার জন্য যে মানসিক শক্তি দরকার তা আমি অর্জন করতে পারিনি। আমরা সেকেলে মানুষ,মোরশেদের ভাষায় 'শুকরের সাথে সহবাস' করার যোগ্যতা এখনও অর্জিত হয়নি আমার।আমি আপনাকে আমার গভীর সমবেদনা জানাচ্ছি।

আমি জানি খুব শিগগীর এমন দিন আসবে যে, আমরা অস্তিত্বের মতোই যুথবদ্ধ হবো।
সে দিন আমাদের একজনের অপমান,একজনের লজ্জা,একজনের কষ্টকে পাশে ঠেলে আমরা নির্লিপ্ত বসে থাকবো না।

তার আগ পর্যন্ত ,অশ্লীল পোস্টকে পাশে রেখে যারা রাজাউজির মেরে চলছি,আপনি বন্ধুত্বের খাতিরে তাদের ক্ষমা করুন....


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।