পথিকের 'বিচী বিদ্যা!' সাহিত্যের নতুন পাঠ!!!!!!!!

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: মঙ্গল, ২৭/০২/২০০৭ - ৮:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার সুবন্ধু সহব্লগার পথিক সাহেব আমার এই [লিংক=যঃঃঢ়://িি.িংড়সবযিবৎবরহনষড়ম.হবঃ/অৎরভ-ঔবনঃরশনষড়ম/ঢ়ড়ংঃ/28700257]লেখাটির[/লিংক] জবাবে একটি [
ি[লিংক=যঃঃঢ়://িি.িংড়সবযিবৎবরহনষড়ম.হবঃ/ঢ়ড়ঃযবথঢ়ড়ঃযবনষড়ম/ঢ়ড়ংঃ/28700279#পড়সসবহঃ]সুন্দর পোস্ট[/লিংক] দিয়েছেন।

তিনি কবি -গল্পকার মানুষ,সুন্দর করে লিখেছেন,আমরা পাঠকরা সহজে এবং আরামে তা পড়তে পারলাম।তাকে ধন্যবাদ।
তবে কী কারনে আমার লেখাটিকে তার 'বিচি' মনে হলো ,তা আমি বলতে পারবো না।
এ বিষয়ে কোন ব্যাখ্যা যদি তিনি দিয়েও থাকেন,তা আমার মাথার ওপর দিয়েই গেছে।
তবু তার লেখা থেকে আমি নিচের বিষয়গুলো শিখতে পেরেছি বলে তাকে ধন্যবাদ দেই।

প্রথম শিক্ষা

আমার তো এতোদিন ধারনা ছিল যে ,যে কোন লেখারই প্রতিক্রিয়া এক লাইনে দেয়া যায় আবার বই লিখেও দেয়া যায়।
এখন বুঝতে পারলাম যে ,লেখা থেকে তার প্রতিক্রিয়া বড়ো হতে পারবে না,সে তুমি যতোই তোমার ব্যাখ্যা টানো,ভূমিকা টানো কিংবা প্রাসঙ্গিক কথা বার্তা বলো।

এখন আমার মতো মানুষদের বড়ো সমস্যা। আমি কবি -সাহিত্যিক নই।অল্প কথায় কিছু বুঝানোর ক্ষমতা ঈশ্বর আমাকে দেন নি।আমি কি তবে কোন লেখার প্রতিক্রিয়া দিতে পারবো না ? ঠিক আছে,পোড়া কপাল! কী আর করা

দ্বিতীয় শিক্ষা

পথিক সাহেব লিখেছেন,

বরং আমি উল্টোটাই বলেছি । বলেছি, "নিজের নাম টি সবার সামনে তুলে ধরারকাজটি তাদের আরোও ব্যপকভাবে করা উচিৎ ছিল। ...ভুমিকার নিচে অন্তত নামগুলো থাকা উচিৎ ছিল। তাহলে পাঠক বুঝতো...(কি?)"

---একটি বই পাঠক পড়বে আর সম্পাদক মন্ডলীর নাম জানবেনা , কেমন না। পাঠকের তো জানার ইচ্ছে হতেই পারে। কিন্তু তারা সেভাবে সম্পাদক মন্ডলীর নাম উল্লেখ করেনি কোথাও।

এক.
তিনি এখানে ,'' তাহলে পাঠক বুঝতো...(কি?)" এই কথা দিয়ে কী বুঝাতে চেয়েছেন তা বুদ্ধিমান পাঠক মাত্রই অনুমান করতে পারবেন।
আমি বোকা পাঠক তো অন্যরকম বুঝলাম। কাক যখন চোখ বন্ধ করে খাবার লুকিয়ে মনে করে কেউ দেখল না,অন্ধকারে রাখলাম তখন আমার মতো বোকা মানুষরা সেই বুদ্ধিমান কাকের কৌশলে ঘোল খায় না কেন কে জানে!

দুই.
আমি এ জীবনে যতো সামান্য কিছু বই পত্র পড়েছি ( কসম কেটে বলছি,দুয়েক খানা তো নিশ্চয়ই পড়েছি)সেখানে সম্পাদকদের নামগুলো ভুমিকাতে দিতে দেখিনি।সম্পাদক এক ব্যাক্তি হলে তার নাম ভুমিকার নিচে দেয়া হয়,কিন্তু প্রায় দুই হালি লোকের নাম, ভুমিকার নিচে দিতে হবে,এরকম জ্ঞানী সম্পাদক মন্ডলির সাথে এ যাবত আমি দর্ূভাগার দেখা হয় নি। নামগুলো সূচীপত্রের আশেপাশেই থাকে বলে দেখেছি।
----এটা নতুন শিখলাম। পথিককে আমার আন্তরিক ধন্যবাদ।

তিন.
একটি বই পাঠক পড়বে কিন্তু সেই বইয়ে সম্পাদকদের নাম গোটা গোটা হরফে ছাপা থাকলেও পাঠক 'সম্পাদক মন্ডলি'র নাম জানবে না!!এখন যদি ভুমিকার নিচেও নাম থাকতো,আরেক পাঠক হয়তো বলতেন ,'আমি তো ভুমিকা পড়ি নি।'
-----ভবিষ্যতে কোন বই সম্পাদনায় জড়িত থাকলে প্রত্যেক পাতায় পাতায় গোটা গোটা অক্ষরে নাম ছেপে সম্পাদকগিরি দেখাবো বটে।। এটাও নতুন শিখলাম আজ।

তৃতীয় শিক্ষা
পথিক বইয়ের ভুমিকা থেকে একটি অংশ তুলে দিয়েছেন,
'' বিভিন্ন প্রান্তে বসে মানুষ একই প্লাটফর্মে বিনিময় করছে তাদের অভিমত; যা রাজনীতি , ধর্ম , ভাষা , সমাজের অনেক স্পর্শকাতর প্রসঙ্গ তুলে এনেছে অনায়াসে"।

পথিকের কথা হচ্ছে এখানে 'সাহিত্যের' কথা' যোগ করা হয় নি।
এখন আমার মতো আকাট মুর্খূরা তো জানতাম যে ,সাহিত্যে ' রাজনীতি , ধর্ম , ভাষা , সমাজের স্পর্শকাতর প্রসঙ্গ' এগুলোই আলোচনা হয়।আমাদের প্রবন্ধ,গল্প,উপন্যাস আর কবিতায় এগুলোই উত্থাপিত!! এখন এগুলো যদি আলাদা হয়,তবে সেই বায়বীয় সাহিত্য কী ,এটা বুঝতে পারি নি।

''বিভিন্ন প্রান্তে বসে মানুষ একই প্লাটফর্মে''এ কথাগুলোই লিখছে এখানে।কেউ গালাগালিতে,কেউ জার্নালে,কেউ কবিতায়,কেউ গল্প কিংবা অনুবাদে। ঠিক আছে ভবিষ্যতে এভাবে লিখব :

'' বিভিন্ন প্রান্তে বসে মানুষ একই প্লাটফর্মে বিনিময় করছে তাদের অভিমত; যা রাজনীতি ,(গালাগালি দিয়ে....জন,গল্প দিয়ে....জন,জার্ণাল লিখে.....জন) ধর্ম , ,(গালাগালি দিয়ে....জন,গল্প দিয়ে....জন,জার্ণাল লিখে.....জন) ভাষা , ,(গালাগালি দিয়ে....জন,গল্প দিয়ে....জন,জার্ণাল লিখে.....জন) সমাজের অনেক স্পর্শকাতর প্রসঙ্গ,(গালাগালি দিয়ে....জন,গল্প দিয়ে....জন,জার্ণাল লিখে.....জন) তুলে এনেছে অনায়াসে"।
শিখলাম বলে ধন্যবাদ।

চতূর্থ শিক্ষা
ছাপাকলে আপনার সাথে যেদিন প্রথম দেখা হয়,সেদিন অন্য প্রসঙ্গে আলাপ হয়েছিল !!!সে দিন কবিতা,গল্প ইত্যাদি বাদ দেয়ার সিদ্ধান্ত হয় নি!!!!!!!!!!ঠিক আছে,যেহেতু আরো অনেকেই উপস্থিত ছিলেন,তাদের স্মৃতি শক্তির উপরই বিবেচনার ভার থাকলো।
------------------------------------------------------------------------------------------------------

এখন পথিক সাহেবের পোস্টে আরো বিশদ আলোচনা আছে। সেগুলো নিয়ে পয়েন্ট টু পয়েন্ট আলোচনা করার প্রয়োজনীয়তা দেখছি না। সেটা করলে আবার বিচি বড়ো হয়ে যাবে।কেউ যদি স্পেসিফিক কোন বিষয়ে আমার বক্তব্য জানতে চান ,তাহলে পরে আলোচনা করব।
---------------------------------------------------------------------------------------------------------

পথিক ভাই ধারনা করেছেন যে আমি তার সাথে 'ঝগড়া' করে আর 'তিলকে তাল বানিয়ে' আমার পপুলারিটি বাড়াতে চাচ্ছি!!

আমি পপুলারিটির এতো কাঙাল ?
আর পপুলারিটি বাড়ানোর জন্যই যদি 'ঝগড়া' করি,সেটা করার জন্য পথিক ছাড়া আর লোক পেলাম না!!!!!!

হা:হা:হা:। দাড়ান একটু হেসে নেই এই বেলা।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।