আরিফ ,তুই বড়ো একচোখা/ সোজা জিনিস দেখিস বাঁকা...

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: বুধ, ১৪/০৩/২০০৭ - ৪:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:


একটি বিচ্ছিন্ন ঘঠনা

1999 সালের কথা।
ভোরের কাগজের এক কাজে চট্টগ্রাম গেছি। সেখানে গিয়ে দেখা হয়েছে ছোটবেলার বন্ধু সুমন এর সাথে। দীর্ঘদিন পরে দেখা,আবেগ আর বাধ মানতে চায় না।দুজনে সারাদিন একসাথে গলাগলি করে ঘুরি। আমি আমার কাজ করে যাই,কিন্তু সুমন আমার সাথে সাথে থাকে।

তো ,এক সন্ধ্যায় চট্টগ্রামের এক বুদ্ধিজীবির বাসায় গেছি।সারাদিন ঘুরতে ঘুরতে ক্লান্ত।ক্ষিধাও লেগেছে বেশ। তো সেই বুদ্ধিজীবির কন্যা চমৎকার ম্যাকারনি রেধেছেন। গন্ধে আশপাশ মো মো করছে।
যথাসময়ে চা সহযোগে সেই ম্যাকারনি আমাদের সামনে পেশ করা হলো।

দলে আমরা 4/5জন।আমি ,সুমন আর ভোরের কাগজ পাঠক ফোরামের কয়েকজন সদস্য।আমরা সবাই যে যার মতো বাটি হাতে প্রস্তুত। কিন্তু সুমন কিছুই নিচ্ছে না।

তাকে বেশ কয়েকবার জোর করার পর,বিনীতভাবে বলল;'আপনারা কিছু মনে করবেন না।আমি পাকিস্তানি জিনিস খাই না।'। হঠাৎই সারা ঘর যেন স্তব্ধ হয়ে রইলো ...
--------------------------------

উপরের গল্পটি এখানেই শেষ।আমার কোন মন্তব্য নেই।

স্বাধীনতা,মুক্তিযুদ্ধ ...এই শব্ধগুলো এখন আমাদের অনেকের বুকেই হয়তো তেমন ঝড় তুলে না।বহু ব্যবহারে জীর্ণ এই শব্দগুলো মাঝে মাঝেই হয়তো বিরক্তিও সৃষ্ঠি করে অনেকের।

তবু এ কথাও সত্য,স্বাধীনতা আর মুক্তিযুদ্ধের কথায় এ প্রজন্মের অনেকেরই চোখ ভিজে যায়....।

একটি অপ্রাসঙ্গিক মন্তব্য

আজ সকালে এসে দেখলাম ব্লগের মাস্টহেড পরিবর্তন করা হয়েছে।
বিশ্বকাপ ক্রিকেটকে নিয়ে একটি চমৎকার মাস্টহেড করা হয়েছে।
কতর্ৃপক্ষকে এ জন্য অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ।

আমার কেন যেন মার্চ মাস বলতেই ভেসে আসে 71।
(ব্যক্তিগত সীমাবদ্ধতা থেকেই হয়তো।)

আর তাই মাস্ট হেড যদি আমার 71কে ধারন করতো এই মার্চ মাসে ,তাহলে হয়তো একটু বেশিই খুশি হতাম।26 মার্চের পরেও ক্রিকেট বিশ্বকাপটা চলবে বলেই শুনেছি...।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।