আমি যদি সামহোয়্যার এর টিমে থাকতাম...

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: সোম, ১৬/০৪/২০০৭ - ৪:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

(উৎসর্গ:খুবই সাহায্য পরায়ন ব্লগার এস.এম মাহবুব মুর্শেদ।তিনি আমার খুবই প্রিয় একজন ব্লগার,আর তাই তার আজকের রম্য পোস্টটির বিপরীতে কোন রম্য পোস্ট দিতে পারলাম না।)

গত ২ দিনে আমি ব্লগ নিয়ে যে চিৎকারটা দিয়েছি,আমার মনে হয় এ কারনে আমি ব্লগ কর্তৃপক্ষের যে পরিমান বদদোয়া পেয়েছি,আমার নরকবাস মোটামুটি কনফার্ম হয়ে গেছে। বড্ড সাধ ছিল বেহেশতে যাবো,কিন্তু হাসিন ভাইদের বদদোয়ায় সেটা বুঝি আর হলো না।

আমার অবস্থা হয়েছে গোপাল ভাড়ের মতো।গোপালের মা মরেছে,গোপাল কান্দে;লোকজন ভাবে রসিকতা,হেসে একেবারে গড়াগড়ি যায়। আমি ব্লগ নিয়ে টুকিটাকি রসিকতা করছি,লোকজন ভাবছে আমি বোধহয় ক্ষেপে বোম হয়ে গেছি।নারে ভাই ক্ষেপি নাই,মাগনা লিখতে দিয়েছেন,এতেই কৃতজ্ঞতার শেষ নাই,আবার খ্যাপাখ্যাপি করতে বয়েই গেছে।

তবে দুর্ঘটনা বশত: আমি যদি সামহোয়্যার ইন ব্লগের সাথে জড়িত থাকতাম,তাহলে আমি হয়তো নিচের কাজগুলো আগে করতাম :

১. একই সাথে বেটা ভার্সন আর ব্লগের ডিজাইন বদলাতাম না দুটো ভিন্ন জিনিষ,কিন্তু একসাথে করলে কম্পুকানা ব্লগাররা (আরিফ জেবতিক ধরনের ব্লগাররা আর কি)পুরো বিষয়টা গুলিয়ে ফেলবে। তারা ডিজাইন আর ইউনিকোডকে এক সাথে নিয়ে শোরগোল বাধিয়ে তুলবে।।(প্রথমে আগের ডিজাইনেই ইউনিকোড দিতাম।)

২.ইউনিকোড এর উপকারিতা একটু সুন্দর করে লিখে একটা পোস্ট দিতাম।এতে করে কম্পুকানারা বুঝতে পারতো এর সুবিধাগুলো। এতে করে জনমত পক্ষে থাকতো।(অবশ্য আমিও ব্লগের কর্তা হলে জনমতের বোধহয় তোয়াক্কা করতাম না,কে জানে!!)

৩.ব্লগ ইউনিকোড করলে প্রাথমিক যে সমস্যাগুলো হতে পারে তার ধারনা দিয়ে একটা স্টিকি পোস্ট দিতাম ১ মাসের জন্য।ফায়ার ফক্স,এক্সপ্লোরার (এটিই বেশি ব্যবহার হয়) এ গুলোতে কী সমস্যা হতে পারে এবং সেগুলোর কী সমাধান,এ বিষয়ে একটা সহজ ভাষার পোস্ট স্টিকি করে দিতাম।

৪.বিজয় থেকে বেরিয়ে ইউনিবিজয়ে লেখা তেমন কঠিন কিছু না।কিন্তু যারা পেশাগত কাজে বিজয় ব্যবহার করে থাকেন,তাদের জন্য হুট করে এই পরিবর্তন বেশ ঝামেলার।(খেয়াল করে দেখবেন,গত ২ দিনে কিন্তু কোন সাংবাদিক ব্লগার তেমন কোন পোস্ট করেন নাই।)

এ জন্য একটা কনভার্টার প্রথম পাতায় ফিক্সড করে দিতাম।(আমার পছন্দ মুর্শেদ এন্ড অরুপ। খুবই ইউজার ফ্রেন্ডলি কনভার্টার।)

৫.পুরোনো লক্ষ লক্ষ কমেন্ট সেভ করার ঝামেলায় যেতাম না। তবে অন্তত: একমাস আগে পরিষ্কার ভাবে জানিয়ে দিতাম যে ,যাদের নিজ নিজ ব্লগের কমেন্ট ধরে রাখার ইচ্ছা,তারা যেন নিজ দায়িত্বে ‘অমুক’ তারিখের মধ্যে তার ব্যাকআপ নিয়ে রাখেন। ব্যাকআপ নেয়ার পদ্ধতিটা একটা পোস্টে জানিয়ে দিতাম।

৬.রিলিজ করার আগে ‘মোস্ট একটিভ’ ব্লগারদের মাঝে যাদের কে হাতের কাছে পাওয়া সম্ভব,তাদের নিয়ে একটা ডেমো প্রদর্শনী করে তাদের মতামত নিতাম এবং সে অনুযায়ী যতো দূর সম্ভব বাগ ফিক্সড করে তবে রিলিজ দিতাম।

-------

যাক,এ সব হলো স্বপ্ন বিলাস।
এ বিষয়ে আর কথা বলতে ভালো লাগছে না। নতুন প্রযুক্তির সাথে খাপ খাওয়ানো প্রথম প্রথম একটু ঝামেলারই,কিন্তু এতো ঝামেলা হবে সেটা দু:স্বপ্নেও চিন্তা করিনি।

(চেষ্টা করছি ঝুলে থাকতে,কতোক্ষন থাকতে পারবো বুঝতে পারছি না।হাতের মুঠি ক্রমাগতই আলগা হয়ে আসছে।)

(এই পোস্টটি কনভার্টেড বাই মুর্শেদ এন্ড অরূপ কামাল)


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।