আমি কিভাবে ইউনিকোডিত হইলাম।(আরিফ জেবতিকের ইউনিকোডিত লেখার প্রথম পর্ব)

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: মঙ্গল, ১৭/০৪/২০০৭ - ৫:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রাত ৩টায় বাংলাদেশ ক্রিকেট টীম আর ব্লগের উপর বিরক্ত হয়ে ঘুমাতে গেছি,কাচাঁ ঘুম ভাঙলো টেলিফোনের আওয়াজে।অপর পাশের খুটখাট শুনে বুঝলাম ,বৈদেশিক কল আসিয়াছে।

হ্যালো বলতেই চরম ঝাড়ি।‘তুমি ইউনিকোডের বিরুদ্ধে এতো ক্ষেপছো কেন?যা বুঝ না,তা নিয়ে মিনিটে মিনিটে পোস্ট দিচ্ছ কেন ?’ ঘুমের ঘোরে আমি কিছু বুঝলাম না প্রথমে। সামহোয়্যার এর কর্তাব্যক্তিরা কি কাস্টমার কেয়ার ডেস্ক খুলে কোন সুকন্ঠি তরুণিকে সেখানে চাকরি দিলেন। সেই তরুণি এই প্রায় ভোর রাতে আমাকে ঝাড়ি দিচ্ছেন!! কী বিপদ!!!

বিপদের ষোলকলা পূর্ণ হলো যখন বুঝলাম,ইনি কোন অপরিচিত বালিকা নহেন।ইনি সেই বালিকা যিনি আমার সাথে সারা জীবন কাটাবার শপথ করা সত্ত্বেও এখন সাত সমুদ্দুর তের নদী দূরে অবস্থান করছেন।তো তিনি হঠাৎ করে সামহোয়্যার এর পক্ষে রিসিভার ধরবেন কেন এটা বুঝতে আমার প্রথমে খুব কষ্ট হলো।

আমাকে গত কয়েকদিন ধরেই বুঝানোর চেষ্টা করা হচ্ছে। নেহায়েৎ ভদ্রলোক মানুষ এরা,তাই গালি দিতে পারছেনা।হাসিন,হাসিব,মাহবুব মুর্শেদ,রাগইমন,সাদিক ..এরা খুব বিনীত গলায় যেটা বলতে চাচ্ছেন এর সোজা বাংলা হচ্ছে ‘ভাই,আপনি অফ যান।’ তবে তারা বলছেন,খুব ভদ্র ভাষায়,যেমন ধৈর্য ধরেন,কুল হোন,বিরিয়ানি খান ইত্যাদি ইত্যাদি।

হাসিব আর মুর্শেদ মিলে আমাকে তো গভীর ভালোবাসায় বিদেশ থেকেই বিভিন্ন গাইডলাইন দিচ্ছেন কিভাবে আমি ফায়ার ফক্স দিয়ে সাইটটি দেখতে পারবো।হাসিব ভাই বেচারা সমস্যার সবগুলো স্টেপ দিয়ে ইস্নিপস এ একেবারে ছবি দিয়ে ধাপে ধাপে বুঝিয়ে দিয়েছেন,কিভাবে ফায়ার ফক্স এ সবকিছু ঠিক করতে হবে।আমি গতকাল সারাদিন সেভাবে ট্রাই দিয়েছি,কোন লাভ হয় নি।আমার ফায়ার ফক্স যে টি ইনস্টল কলা সেটির ঘাড় তেড়া,সে সহজ কথা বুঝতে রাজি না।

সুতরাং ভাঙ্গা ভাঙ্গা ফন্ট সহ আমার এক্সপ্লোরারই ভরসা।তবে এতে মেজাজ ঠিক রাখা যায় না,রম্য লেখা তো দূরের কথা।

তো ,প্রবাসীনির ঝাড়ি দেয়ার কারন বুঝতে পারলাম একটু পরেই। নাহ্,সামহোয়্যার কর্তৃপক্ষ তাকে ঘুস টুস দেয়নি,তিনি নিজ উদ্যোগেই এই ইউনিকোডের পক্ষে নেমেছেন।

কারন তিনি আছেন যে এলাকায়,সেখানে পরিচিত বাঙালি নাই বললেই চলে। ডরমিটরিতে ফ্রি কম্পিউটার আছে,তবে সেটা দিয়ে সামহোয়্যার দেখা যায় না।এটা নিয়ে তিনি খুব মুসিবতে আছেন।দিনের শেষে সময় কাটানোটাই একটা সমস্যা।

তো,ইউনিকোড হওয়ার পরে তিনি এখন খুব সহজেই গত ২ দিন ধরে সাইট দেখতে পারছেন,এ আনন্দে তিনি মাতোয়ারা। মুশকিল হচ্ছে,সেই সাইট খুললেই দেখা যাচ্ছে ,ইউনিকোডের বিরুদ্ধে (আল্লাহ মাবুদ,সবাই কেন ভাবছে আমি ইউনিকোডের বিরুদ্ধে!!)আমার আপোষহীন আন্দোলন। যে ইউনিকোড তারঁ সময় কাটানোর সুযোগ করে দিয়েছে,তার বিরুদ্ধে আমার অবস্থান মেনে নিতে না পারায় তিনি নিজ উদ্যোগে আমাকে ফোন করিয়া কৃতার্থ করিয়াছেন।

হে,পাঠক সমাজ,যে ইউনিকোড আমাকে গত ২ দিন কেউ বুঝাইতে পারে নাই,সেই ইউনিকোড আমি তখন ২ মিনিটে বুঝে ফেললাম।

এরেই কয়,বাঙালির নিজের ওপর কিছু না এলে মানতে চায় না।....

-------------
(আমার ফায়ার ফক্সের প্রবলেম আজকে মিটেছে। ব্লগ দেখতে এখন খুব সুন্দর লাগছে এবং আমি হলুদ রঙের প্রেমে পড়ে গেছি। কিভাবে আমার ফায়ার ফক্সের প্রবলেম মিটেছে,তা পরবর্তী পোস্টে বলবো বলে আশা করি..এই পোস্টকে আর লম্বা করলাম না..)


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।