তাবলীগ সম্মন্ধে তথ্য চাই।

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: শনি, ১৯/০৫/২০০৭ - ১০:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজকে এক জায়গায় একটা ইন্টারভিউ বোর্ডকে সাহায্য করছিলাম।

মোট ২৫ জন প্রার্থী।আমাদের দরকার ৩ থেকে ৪ জন।
প্রার্থীদের মান মোটামুটি আমাদের প্রত্যাশার কাছাকাছি। সবাই যেহেতু একই বিভাগে একই জায়গায় পড়েছেন,একই ফিল্ড ওয়ার্ক,থিসিস,ভিজিট করেছেন,সুতরাং তাদের মাঝে খুব বড়ো কোন তফাত করা যাচ্ছিল না।

বড়োজোর জিন্স পরে এসেছে,জিন্সের সাথে আরেকজন কাফলিংক পরে এসেছে, কেই বেশি লাজুক ..টীমের সাথে কাজ করতে পারবে না, এই সব হাবিজাবি কারনে কয়েকজনকে বাদ দেয়া গেল।১৭ জনের ইন্টারভিউ শেষে আমি দেখলাম,এদের মধ্য থেকে ১১ জন একই মানের সম্ভবত:,যে কোন ৩/৪জনকে সিলেক্ট করা যায়।লটারির মতো বিষয়।

এবার এলেন এক ভদ্রলোক,তার সাথে কথা বলে দেখলাম ইনি অন্যদের তুলনায় অনেক ভালো।প্র্যাকটিকাল নলেজ আছে,অন্যদিক গুলোতেও অন্যদের চেয়ে বেটার।কথার ফাকে ফাকে সিভি ঘাটতে গিয়ে দেখলাম,ইনি আগের ব্যাচের ছাত্র।
(বাকিরা পরের ব্যাচের)

আগের ব্যাচের ছাত্র হয়েও ইনি কেন এখনো চাকরি খুজে বেড়াচ্ছেন সেটি জিজ্ঞেস করতেই পেলাম এক অভাবনীয় তথ্য।ইনি তাবলীগে ছিলেন গত ৬ মাস!! এ জন্য গতবছর প‌্যানেল তাকে সিলেক্ট করা স্বত্তেও চাকরি বাকরিতে যোগ দেন নি,চলে গেছেন তাবলীগে!

তাবলীগ সম্মন্ধে আমার খুব বেশি জানাশোনা নেই।কিন্তু বিষয়টি মন থেকে সরাতে পারছি না।

একজন তরুন কী আশায় তার ক্যারিয়ার ফেলে ৬ মাস বাইরে বাইরে ঘুরে বেড়াবেন?তাহলে কি আরো অনেক মানুষ তাই করছে?ঘটনাটা কী?

গুগুলে তাবলীগ লিখে সার্চ দিয়ে তেমন কোন ভালো তথ্য পাইনি।তাই ব্লগের শরনাপন্ন।

ব্লগে কি কেউ আছেন যিনি তাবলীগের সাথে জড়িত। বিষয়টি সম্মন্ধে খোলামনে জানতে চাচ্ছি। তাবলীগের দর্শন এবং পদ্ধতি।
(ইতিহাসে আগ্রহী নই এই পর্যায়ে)


মন্তব্য

শিহাব উদ্দিন এর ছবি

আপনি যেই হোন আপনাকে তিন চিল্লা আল্লার রাস্তায় সময় লাগাতে হবে । তবে বুঝবেন।
আমি কেন তাবলীগ পছন্দ করি।
আপনাকে বলে বর্ননা করে বুঝানো যাবেনা। কারন একদা এক ডাক্তার মাওলানা ইলিয়াছ সাহেব রহ: র কাছে এসে বলল আমার দুই ঘন্ট সময় আছে আমাকে তাবলীগ বুঝিয়ে দেন। ইলিয়াছ সাহেব রহ: উনাকে বুঝানোর জন্য কিছু সময় চাচ্ছিলেন । কিন্তু বেচারা সময় নষ্ঠ করতে নারাজ। বার বার বললে ও দুই ঘন্টার মধ্যে শিখানোর অনুরোধ করে।
পরবর্তিতে ইলিয়াছ সাহেব রহ: বলেন আপনি আমাকে ডক্তারী শিখান দুইঘন্টার মধ্যে। সে বলল ২৫ বছের আমি ডাক্তারী শিখেছি দুই ঘন্টায় আমি আপনাকে কিভাবে ডাক্তারী শিখাব? তখন ইলি য়াছ সাহেব রহ: বলেন আমি ৭০ বছর যাবঃ তাবলীগ করে আসছি এখন ও কিছু ই শিখিনি আর আমি আপনাকে কিভাবে দুই ঘন্টায় তাবলীগ শিখাব।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।