সাইলেন্ট মডারেশন:কাপুরুষ বানরের হাতে ধারালো বলাকা ব্লেড

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: সোম, ২১/০৫/২০০৭ - ১২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকে যুঞ্চিক্ত'র পোস্টটি মুছার সাথে সাথে আমার নজরে আসে এবং আমি তখনই একটা পোস্ট দিয়ে সবার দৃষ্টিআকর্ষন করি।পরবর্তী একঘন্টার ইতিহাস ইত্যবসরে সবার জানা।

আমি নিজে মাথাগরম অবস্থায়ও নোটিশবোর্ডকে কিছু প্রাসঙ্গিক প্রশ্ন করি,এবং যথারীতি কোন জবাব পাইনি।বরং তুমুল শোরগোলের মধ্যে পাল্টা ব্লগ তৈরীর ঘোষনা ,মাহবুব মোর্শেদ আর জামাল ভাষ্করদের মতো তুখোড় ব্লগারদের ব্লগ ছেড়ে দেবার ঘোষনা,সব মহিলাদের ব্লগ থেকে বিতাড়িত করার জন্য আমার দাবী,এসবের ফাকে কাপুরুষের মতো গোপনে যুক্তিঞ্চের পোস্টটি রিস্টোর করে কোন ধরনের দু:খ প্রকাশ না করেই চুপচাপ নোটিশবোর্ড নামের মানুষটি কেটে পড়েছেন।

আজকের এই ঘটনা ,সামহোয়্যার ইন ব্লগের মডারেশনের প্রয়োজনীয়তা আবারও সামনে নিয়ে এসেছে।

আমি ঠিক জানি না কেন,তবে মনের ভেতর এই আশংকা করি যে ''নোটিশ বোর্ড'' নিকের আড়ালে একাধিক মানুষ রয়েছেন এবং তাদের অনেকেই হয়তো এই ব্লগে ব্লগার হিসেবে অন্য নামে পরিচিত।আমি বিনয়ের সাথে বলি,আজকের ঘটনার পর তাদের বিচারবুদ্ধির উপর আমার তিল পরিমান আস্থা নেই।

সামহোয়্যারইনব্লগ.নেট এ মূহুর্তের সবথেকে জনপ্রিয় বাংলা ব্লগ ফোরাম। আজকে অনেকেই রাগের মাথায় হলেও এর একটা বিকল্প তৈরীর চিন্তাভাবনা প্রকাশ করেছেন এবং আওয়াজ যখন উঠেছে,তখন আজ বা কাল এই ব্লগটিকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলেই আমার বিশ্বাস।আমি গড়া জিনিষ ভাঙ্গার ব্যাপারে উতসাহিত নই,এবং সামহোয়্যার যদি ক্ষতিগ্রস্থ হয় তাহলে ব্যক্তিগতভাবে দু:খ পাবো নিশ্চিত।

আমি চাই না কেউ ব্লগ ছেড়ে যান,বরং চাই আরো নতুন নতুন মানুষ এই ব্লগে এসে ভিড় করুক।আমার ছোট দুই ভাই বোন আমার থেকে ভালো লেখে,আমি তাদের লেখার মুগ্ধ পাঠক,দেশের বাইরে থেকে তারা কাঙালের মতো ইন্টারনেটে বাংলা পত্রিকা পড়ে,কষ্ট করে বাংলা বই জোগাঢ় করে পড়ে, কিন্তু ভয়ে তাদেরকে আমি এই ব্লগের কথা বলতে পারছি না।ব্লগের ঝগড়া মাঝে মাঝে এমন পর্যায়ে এবং এমন ভাষায় যায় যে,আমি নিজে আমার ছোট ভাইবোনদের উপস্থিতিতে সেখানে লগইন করতে অস্বস্থি বোধ করব।

ত্রিভুজ যে কথাটি তুলেছেন যে বহু নতুন ব্লগার এসে এখানে কথা বলতে সাহস পান না,তা কিন্তু সত্যি বলেই আমার বিশ্বাস।এই নতুন ব্লগারদের প্রটেক্ট করাটাও আমাদের জন্য মঙ্গল।

সেক্ষেত্রে এই ব্লগে লাইট মডারেশন চালু করার প্রস্তাব করছি।
মডারেটর নির্বাচিত হোক ব্লগারদের মাঝ থেকে,সব মত থেকেই।
মডারেটর ঘোষনা দিয়ে কারো পোস্টের বিরোধিতা করুক,সেই সিদ্ধান্তের পক্ষে বিপক্ষে দ্রুত কথা চলুক,এবং শুধু তারপরই কাউকে ব্যান করা,পোস্ট মুছে ফেলা এসব চরম সিদ্ধান্ত নেয়া হোক।

আমরা জানবো কে বা কারা মডারেট করছে,তাদের সাথে তখন কথা বলা ,যুক্তি দেয়া আমাদের জন্য সহজ হবে।

কিন্তু সাইলেন্ট মডারেশন নামে এখন যে উন্মাদীয় সিস্টেম চালু আছে,তার তীব্র বিরোধিতা করছি।
এদের কাপুরুষ আচরন,তাদের উদ্ভট চিন্তাভাবনা এসব ব্লগকে কোনভাবেই সাহায্য করবেনা।

এ কথাটি ব্লগ কর্তৃপক্ষ যতো আগে বুঝবেন ততোই তাদের মঙ্গল।
ব্লেড যতো সহজ অস্ত্রই হোক না কেন,বানরের হাতে ব্লেড দিতে চানক্য পন্ডিতের নিষেধ আছে।আখেরে সেটা কারো জন্যই কল্যান নিয়ে আসে না।


মন্তব্য

নিলয় নন্দী এর ছবি

সামহয়ারে আমি সেফ হওয়ার এক মাসের মাথায় আমাকে জেনারেল করে দেয়।
এক বছর পার হয়ে গেছে। আজ পর্যন্ত আর কিছু লেখার সুযোগ পাইনি।
অথচ আমার অপরাধ ছিল আমি সংযত ভাষায় একটি কুৎসিত সাম্প্রদায়িক লেখার প্রতিবাদ করেছিলাম।

তবে সামু নিয়ে এখানে লেখার প্রয়োজন কী?
আর এত বছর পর এটা জনসমক্ষে আনার যথার্থতা কতটুকু?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এটা আসলে সামহোয়ার ইনে লেখা একটি পোস্ট। সচলায়তনে আসার পর লেখকের অনুরোধে সেখানকার লেখা এখানে আর্কাইভ করে রাখা হয়। "মনের মুকুরে" তে এই দিনে প্রকাশিত পুরোনো লেখা গুলোর তালিকা থেকে এটাকে এক্সেস করা যাচ্ছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।