ভেলরি সংক্রান্ত আরেকটি পোস্ট।

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: মঙ্গল, ১২/০৬/২০০৭ - ৫:০৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভেলরিকে নিয়ে আমি যখন "সাড়ে সাতহাজারের ভেলরি "লেখাটি লেখি তখন মাঝরাত পেরিয়ে গেছে।নিজের ভেতরের ক্রোধ,লজ্জা,অসহায় বোধ মিশিয়ে তখনকার মনের ভাব আমি প্রকাশ
করেছিলাম।লেখাটি অনেকটাই হঠাৎ করে লেখা,কোন আলাদা ভাবনা চিন্তা নেই,হুট করে এফ.সি.আর.পি'কে মেইল দেবার পর মনে হলো এ বিষয়টি ব্লগেও শেয়ার করা উচিত,আর তাই একটি পোস্ট দেয়া।

এরই মাঝে পেরিয়ে গেছে ২ সপ্তাহ,বুড়িগঙা দিয়ে গড়িয়ে গেছে অনেক ঘোলাজল,তাই এ প্রসঙ্গে আরেকটি লেখা দেবার প্রয়োজন মনে করছি।

প্রথমেই আসি ভেলরি প্রসঙ্গে।
বর্তমানে পরিস্থিতি অনেক পাল্টেছে,আমাদের সকলের সমবেত চেষ্ঠায় সি.আর.পি'তে সমন্বয়ক হিসেবে ভেলরির আংশিক ক্ষমতা প্রতিষ্ঠিত হয়েছে।সংশ্লিষ্ঠ সকলের সাথে কথাবার্তা বলে যতোদূর বুঝতে পারছি,বাকিটাও যে কোন সময় অর্জিত হবে।অন্তত:এই বোকা মহিলাটি যে এই পোড়ার দেশে একেবারেই অসহায় নন,তার পেছনেও যে দুই পয়সার অসংখ্য মানুষ দাড়াবে সেই মেসেজটুকু সবজায়গায় পৌছে দেয়া গেছে।

আমি প্রকাশ্যে সবকিছু পরিষ্কার ভাবে বলতে অক্ষম কিন্তু এতোটুকু বলতে পারি যে,দেশের শক্তির অন্যতম একটি কেন্দ্র থেকে কিছু শুভানুধ্যায়ী আমার সাথে যোগাযোগ করেছিলেন,পুরো বিষয়টি জেনে তারাও আপ্লুত এবং তারা এ বিষয়টির একটি গ্রহনযোগ্য সমাধানে কাজ করবেন বলে আশ্বাস দিয়েছেন। এ বিষয়টি ব্যপক গুরুত্ব বহন করছে বলে আমার মনে হচ্ছে।শক্তিমান মানুষেরা চাইলেই বহু জিনিষ সহজে সমাধান করে দিতে পারেন,যার জন্য আমাদের মতো শক্তিহীনদের বহু কাঠখড় পোড়াতে হয়।

ইতিমধ্যেই দেশের বহু জ্ঞানীগুনী এবং সাংগঠনিকভাবে দক্ষ মানুষেরা মিলে একটি সাপোর্ট গ্রুপ চালু করেছেন,তারা একাধিকবার সংবাদ সম্মেলন করা সহ বিভিন্ন জিনিষ করছেন।তাদের এই উদ্যোগে আমি সচেতনভাবেই একটু পিছন সারিতে আছি,কারন যুদ্ধ শুরু করে দিতে পারে একজন সাধারন সৈনিক এবার যুদ্ধ পরিচালনার ভার সেনাপতিদের,সৈনিকের নয়।

এই বিষয়টি নিয়ে ই-মেইল আন্দোলনের যে শক্তি অন্তর্জালে ঢেউ তুলেছে,তার স্বরূপ দেখে আমি মুগ্ধ,হতভম্ব,অবাক।না না জায়গা থেকে আসা অন্তত অর্ধশত মেইলের জবাব আমি প্রতিদিন আনন্দের সাথে দেই ,এবং কোন কোন জায়গায় যে এই আবেদন ছড়িয়ে পড়েছে সেটা ভেবে অবাক হয়ে যাই।বেশকিছু ওয়েবসাইটে এই লেখাটির লিংক দেয়া হয়েছে,এবং ইমেইলের মাধ্যমে অনেক মানুষ সামহোয়্যার এর খবর জানতে পেরেছেন বলে আমাকে জানিয়েছেন।নি:সন্দেহে সামহোয়্যার এর সকল ব্লগারদের জন্যই এটি একটি উপরি পাওনা।

এই প্রচারনায় আমি কিছু ব্লগারের কাছ থেকে এতো অযাচিত সাহায্য পেয়েছি যে তাদের ঋণ আমি কোনদিন শোধ করতে পারব না।

এই ব্লগে যাদের সাথে আমার যোগাযোগটা বেশি,মাহবুব সুমন আর তিমুর ছাড়া তাদের কারো কাছ থেকে প্রত্যাশিত সাহায্য না পেলেও অনেক অনেক ব্লগার যাদের সাথে ব্লগে হয়তো আমার একটা কমেন্ট বিনিময়ই হয়নি কোনদিন,তাদের কাছ থেকে যে তীব্র আবেগময় সহায়তা পেয়েছি,তা আজীবন মনে রাখার মতো।
আমি বিশেষ ভাবে ধন্যবাদ জানাচ্ছি সেই ব্লগারদের ,(যাদের নাম উল্লেখ আমার জন্য মানা) যে আমাকে অনেকগুলো প্রয়োজনীয় ফোন নাম্বার যোগাড় করে দিলেন,তাকে।ধন্যবাদ জানাই সেই ব্লগারকে যিনি বিদেশ থেকে প্রতিনিয়ত পিটিশনটি মনিটর করছেন এবং শক্তিকেন্দ্রে তার নিজস্ব যোগাযোগ দিয়ে ও জোর তদবির চালাচ্ছেন।ধন্যবাদ জানাই যারা বিভিন্ন ই-মেইলের মাধ্যমে গুরুত্বপূর্ণ শক্তিশালী মানুষদের সাথে যোগাযোগ করিয়ে দিয়েছেন,নিজ নিজ গ্রুপের এ সংক্রান্ত প্রাপ্ত প্রতিটি ই-মেইল আমাকে ফরোয়ার্ড করে দিয়েছেন,সামহোয়্যার কর্তাব্যক্তিদের যারা পোস্টটিকে স্টিকি করে রেখেছেন,বিভিন্ন সাইট কর্তৃপক্ষকে যারা পোস্টটি প্রথম পাতায় লিংক করে দিয়েছেন,যারা বিভিন্ন সতর্কবানী দিয়েছেন; এমনকি যারা কুৎসিত ভাষায় মেইল করে হুমকি ধামকি দিয়েছেন..তাদের সবাইকে।

এই ব্যাপক প্রচারনায় আমি এখন ব্যাকস্টেজে কাজ করব,এ মাসের শেষ দিকে পিটিশনটি মাননীয় প্রধান উপদেষ্ঠা বরাবর পাঠিয়ে দিয়ে আমি আরেকটু পিছিয়ে দাড়াবো,আন্দোলন তার শক্তির জোরেই এখন গন্তব্যে পৌছাবে।তবে আমি অবশ্যই আমার সাধ্যমতো সকল শক্তি দিয়ে প্রতিরোধ চালিয়ে যাবোই যাবো।

বিজয় আসছে।
আজ অথবা আগামীকাল;
তবে পরশু নয় নিশ্চিত।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।