পুড়ে ফেলা সহজ

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: শনি, ১৩/০৯/২০০৮ - ২:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

অস্থিরতার ভেতর দিয়ে যাচ্ছি। এ-কারণে কবিতাটা পড়তে ও পড়াতে ইচ্ছে করলো। তাই কবিতা। নইলে দিতাম না।

==================
পুড়ে ফেলা সহজ

পুড়ে ফেলা সহজ
পুড়ে যাওয়া ততো সহজ নয় জানো

কথায় কথায় পুড়ে যেতে তুমি ডেকেছিলে
পোড়া মুখ তুমি অক্ষরের শয্যায় সাজাবে
প্রতিশ্রুতিও দিয়েছিলে

তোমার ডাকে আমি পুড়ে যাওয়া

এইভাবে পুড়ে গিয়ে অন্যদের দ্যাখা দেওয়া
দূরে থেকে থেকে ঠিক হবে কি না

আমি ভাবতেছিলাম


মন্তব্য

রাফি এর ছবি

কী হইছে পলাশ দা??
এখনতো মঊজে থাকার কথা.... অস্থির ক্যান?

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

`পুড়ে ফেলা সহজ
পুড়ে যাওয়া ততো সহজ নয় জানো'

কবি এখানে দারুণ অসত্য কথা বলিতে চাহিয়াছেন!
কারণ ‌পুড়ে ফেলা' সহজ নয়। পুড়িয়ে ফেলা যায়, কিন্তু ‌ 'পুড়ে' ফেলা কী করে যাবে। আপিন তো ভুল বাংলায় কবিতা লিখেছন!
তবু কি ধন্যবাদ জানাবো!

পলাশ দত্ত এর ছবি

দারুণ ধরছেন তো।

পুড়ে গেছে, পুড়ে যাবে, পুড়ে যাচ্ছে- এসবের সঙ্গে 'পুড়ে ফেলা' চলে না তাহলে?
'পুড়ে ফেলা' শব্দ দুটি পড়ে আপনি কি 'পুড়িয়ে ফেলা'র বিষয়টা টের পেয়েছেন? যদি পেয়ে থাকেন তাহলে তো চলে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অতন্দ্র প্রহরী এর ছবি

এর আগে একবার একই মন্তব্য করেছিলাম, আবারও বলছি, "ডেকেছিলে", "দিয়েছিলে"-র সাথে "দ্যাখা", "ভাবতেছিলাম" ঠিক গেল না। যদি চলতি কথাবার্তার ধরণেই লিখতে চান, তাহলে "ডাকছিলা", "দিছিলা" ব্যবহার করতে পারতেন। হয়ত কবির চিন্তাভাবনার সাথে টিউনড হতে পারিনি।
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

পলাশ দত্ত এর ছবি

আমার কথাও আগের মতোই! 'ভাবতেছিলাম' দিয়ে শ্লেষ আর দুখ।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।