আলোকপ্রণাম

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: বুধ, ১৭/০৯/২০০৮ - ১২:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

ডেইলি দেখি সন্ধ্যায়
ঘুরে তুমি চ’লে যাচ্ছো
পৃথিবীর আরেক দিকে

তোমার ঘূর্ণিতে আমারও মনে হয়
যেনো আমি এই পৃথিবীর ঋণ

এইরকম যাওয়া যে তাবৎ মিথ্যা তাও জানি-

আমি তো সূর্য না যে
তার সাথে ঘুরে দেখতে পাই
গ্রামে গ্রামে ছড়ানো অদৃশ্য সব শীতবাতাস

আরো আরো দেশে
তোমার মুখে তখন
পড়তেছিলো আলোক

ডেইলি সন্ধ্যায় ঘুরে
পৃথিবীর আরেক দিকে যেতে যেতে

সেই দেশে তোমার
মায়ের ভাষায় সূর্য নাই আর
শিশুতোষ পাতায় পাতায়
সেইখানে তুমি আর কার চোখের সীমায়

সে দ্যাখে ডেইলি চাুষ সন্ধ্যায়
তুমি ঘুরে দাঁড়াচ্ছো

পৃথিবীর ওইদিকে যাবে ব’লে


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

প্রচেত্য : পৃথিবীকে যদি তুমি বলি
আর,
তুমি যদি হয় সে
পৃথিবী আর তাকে কখনো যে আলাদা করা যাবেনা

চমতকার কিছু লাইন, মন কেড়েছে

পলাশ দত্ত এর ছবি

বুঝি নাই। একটু ব্যাখ্যা করে বলবেন?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"সেইখানে তুমি আর কার চোখের সীমায়
সে দ্যাখে ডেইলি চাক্ষুষ সন্ধ্যায়
তুমি ঘুরে দাঁড়াচ্ছো
পৃথিবীর ওইদিকে যাবে বলে..."
চমৎকার লাগলো, পলাশদা...
সেইসাথে অতিথি লেখকের লাইনগুলোও মন ছুঁলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পলাশ দত্ত এর ছবি

অনেকানেক ধন্যবাদ হে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের কবিতাগুলো সব কপি করে রাখতে হবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

কেনো!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

দেবোত্তম দাশ এর ছবি

আমি তো সূর্য না যে
তার সাথে ঘুরে দেখতে পাই
গ্রামে গ্রামে ছড়ানো অদৃশ্য সব শীতবাতাস

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পলাশ দত্ত এর ছবি

আমি তো সূর্য না যে
তার সাথে ঘুরে দেখতে পাই
গ্রামে গ্রামে ছড়ানো অদৃশ্য সব শীতবাতাস

এই না-পারার বিষয়টা আসলেই ভয়ানক দুখের, অন্তত আমার জন্য।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

tuli এর ছবি

এ স্বপ্নকথা নানাভাবে লেখা যায়
পাথরে পাথরে জলছাপ এঁকে এঁকে,
অথবা শীতের ঝরাপাতা জঙ্গলে
শীতালি বাতাসে আলাভোলা মাথা ঝেঁকে।

এই কথামালা কৃষ্ণা বস্ত্রাবলি
বাড়তে বাড়তে পার হয় সভাঘর,
পর্বে পর্বে ঝিলমিল জরিবোনা
আঁচলে লুটায় প্রভাস ও পুষ্কর।------

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।