শত্রুতা

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: মঙ্গল, ২৩/০৯/২০০৮ - ৩:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রতিদিন কতো কথা
কতো রকম শত্রুতা
প্রতিদিন তৈরি হয়

তোমার-আমার,
চেনা-পরিচিতের,
অচেনা মানুষের।

পৃথিবীর দিকেও দেখি
শত্রুতা গড়ে উঠছে
যে যেদিক থেকে দেখছে
সে সেদিক থেকে
শত্রু মনে করছে

আমি তোমাকে
কোন্ দিক থেকে
দেখি হে আজ প্রেম?
যেদিক থেকেই তাকাই
দেখি তুমি
আমার থেকে দূরে সরে যাচ্ছো।
অথচ আমি তোমার ওপর
হামলে পড়তে চাইছি বারবার
তোমাকে আমার হারাবার নেই
তোমাকে হারালে অনেক কিছুই আর
আমার থাকে না শেষ পর্যন্ত

তুমি অবশ্য তা মানো না।

তুমিও তোমার দিক থেকে দ্যাখো,
আর জানো,
মহাশূন্য সে যতো বড়োই হোক, সে শুধুই অন্ধকার।
অন্ধকারকে ভালোবাসা যায় না।
তুমি তাই আমার দিকে
তাকাও না আর।
আমাকে তোমার দূরের মানুষ মনে হয়।
আমার সঙ্গে তোমারও শত্রুতা হয়।

একবার যদি
শুধু ভেতর দিয়ে হেঁটে যেতে,
দেখতে পেতে- শুধু তুমি একবার ছুটে গেলেই
মহাশূন্য প্রাণ পায়। তোমাকে ছাড়া
মহাশূন্য একলা পড়ে রয়।


মন্তব্য

সবুজ বাঘ এর ছবি

হ। খালি কাইজা। খালি কাড়মাকাড়মি ।

পলাশ দত্ত এর ছবি

শত্রুতা আছে বইলাই কিন্তু মানুষে-মানুষে মানুষের ভালোবাসাবাসির এতো চেষ্টা।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সবুজ বাঘ এর ছবি

এইবার কিন্তু কবিতার লাস্ট লাইনডা কইয়া ফালাইলেন।

অতিথি লেখক এর ছবি

প্রতিদিনের ভাবনাগুলো যে চিরন্তন কথা
সে সুরেই যে বলে কথা কবিতার ভাষায়

ভূঁতের বাচ্চা এর ছবি

কবিতা ভাল লাগল পলাশদা।
দুনিয়ার গিয়াঞ্জাম আর ভাল্লাগেনা।

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

'তোমাকে আমার হারাবার নেই
তোমাকে হারালে অনেক কিছুই আর
আমার থাকে না শেষ পর্যন্ত '

-লা জবাব।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

পলাশ দত্ত এর ছবি

অভিবাদন গ্রহণ করুন।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সবজান্তা এর ছবি

তুমিও তোমার দিক থেকে দ্যাখো,
আর জানো,
মহাশূন্য সে যতো বড়োই হোক, সে শুধুই অন্ধকার।
অন্ধকারকে ভালোবাসা যায় না।

এই লাইনগুলির মধ্যে কোথায় যেন একটা গাঢ় শূন্যতা মিশে আছে। অন্যরকম এক ফাঁকা অনুভূতি যেন গড়াগড়ি খাচ্ছে হৃদয়ের মাঝে।

চমৎকার লাগলো লেখাটা।


অলমিতি বিস্তারেণ

পলাশ দত্ত এর ছবি

এই লাইনগুলির মধ্যে কোথায় যেন একটা গাঢ় শূন্যতা মিশে আছে। অন্যরকম এক ফাঁকা অনুভূতি যেন গড়াগড়ি খাচ্ছে হৃদয়ের মাঝে।

মন্তব্যে যা প্রকাশ করেছেণ তা-ও কিন্তু কম ভালো হয়নি।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।