মৃত্যু, মা, কবি

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: বুধ, ২৪/০৯/২০০৮ - ৮:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার মায়ের ব্যথা কবির ব্যথার সমান নয়
তবু
কবির মরণের চেয়ে মায়ের ব্যথা অনেক বড়ো লাগে

কবি মরে যাচ্ছে জেনে কবিরা কাঁদছে না
কবি মরে যাচ্ছে জেনে কবিরা হাসছে না

শব্দের জাদুকরকে বাঁচানো হবে-
চাঁদা উঠছে
সিনেমার প্রদর্শনী হচ্ছে
ব্যক্তিগত তহবিল হচ্ছে

আমার মা ব্যথা পাচ্ছে
একাএকা ব্যথায় কাউকে ডাকছে না
ছেলেমেয়েস্বামী সবাই জানে
ব্যস্ত ব’লে কেউ জানে না

কবি কি বেঁচে যাবে?
কবিকে বাঁচানোর সব চেষ্টা হবে

যমের মুখ আর মানুষের হাত- দুইয়ের মাঝখানে দাঁড়িয়ে
কবি দু’দিকেই দেখতে পাবে

তবু কিছু বলবে না

স্বপ্নের সমান কথা ঝড়ের সমান সাহস মৃত্যুর সমান স্থৈর্য
পৃথিবীকে দিয়েছিলো কবি
তাকে তাই বাঁচানো চাই
পৃথিবীকে আরো কথাসাহসস্থৈর্য দেবে সে

মা শুধু একটা প্রাণকে এই পৃথিবী দেখাইছিলো
কাউকে কথাসাহসস্থৈর্য দেয় নাই

তবু কবির জীবন আমার মায়ের চেয়ে বড়ো

আমি ছাড়া মাকে আর কেউ তো চেনে না
আমার মাকে বাঁচাতে, এই পৃথিবীর কেউ
একটি পা-ও এগোবে না॥


মন্তব্য

নিঝুম এর ছবি

অসাধারণ !!!! অসাধারণ !!! অসাধারণ !!!!
-------------------------------------------------------
... বাড়িতে বউ ছেলেমেয়ের গালি খাবেন, 'কীসের মুক্তিযোদ্ধা তুমি, কী দিয়েছ আমাদের'? তিনি তখন আবারো বাড়ির বাইরে যাবেন, আবারো কান পাতবেন, মা জননী কি ডাক দিল?

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

পলাশ দত্ত এর ছবি

আমার কবিতাপাঠে আবার ফেরত আসার জন্য অভিবাদন নিঝুম।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

দেবোত্তম দাশ এর ছবি

আমার মাকে বাঁচাতে, এই পৃথিবীর কেউ
একটি পা-ও এগোবে না॥

নিঝুমভাই তিন তিনবার অসাধারণ !!!! অসাধারণ !!! অসাধারণ !!!! বলে আমার কথাগুলো কেড়ে নিয়েছে।
তবুও আবার বলছি অসাধারণ
প্রাণ ছোঁয়া লেখা।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রানা মেহের এর ছবি

কবিতা খুব সুন্দর পলাশ দা
শুধু 'দেখাইছিলো'ধরনের শুব্দগুলোতে এসে
ধাক্কা খাই প্রতিবার
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নাজনীন খলিল এর ছবি

হৃদয় স্পর্শ করা একটি কবিতা ।

tulirekha এর ছবি

কি বলবো! অপূর্ব! অদ্ভুত সুন্দর। কবিকে অভিনন্দন।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

দেবোত্তম দাশ আর রানা মেহেরের সঙ্গে আমিও। চলুক
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

রূপক কর্মকার এর ছবি

এটা কবিতা নাকি ক্রিয়াপদের ব্যবহারবিধি? বঙ্কিমচন্দ্রের সেই বিখ্যাত কথাটি আমার মতো কেবলই পাঠকের মনে রাখার দরকার নেই; তবু রাখি। তবে আপনার মতো কবিযশোপ্রার্থীদের জন্য তা অবশ্যপাঠ্য : ''যশের জন্য লিখিবেন না। তাহা হইলে যশও হইবে না লেখাও হইবে না। লেখা ভালো হইলে যশ আপনি আসিবে। ''

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

পলাশ দত্ত এর ছবি

কবিতায় ব্যাকরণ খুজবেন না। খুজলে হতাশ হবেন। পড়ে শুধু এইটুকু নিজেকে জিজ্ঞ্যেস করুন যে 'ভালো লাগছে' নাকি 'ভালো লাগছেন না'। তাহলে শান্তি পাবেন। এইসব বিষয়ে আপনার সঙ্গে পরবর্তী সময়ে আমার আর কোনো কথা হবে না। কিছু বলতে চাইলে পোস্ট দেবেন।

ধন্যবাদ।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

রূপক কর্মকার এর ছবি

আপনার কবিতা (?) পড়তে হলে আপনার কাছ থেকেই পাঠের নিয়ম-কানুন জেনে নিতে হয় বুঝি? এর পর আপনিও আর কবিতা নিয়ে আমাকে জ্ঞান দিতে আসবেন না। তবে আবারও অজেবাজে কবিতা লিখলে সচলায়তনের পাঠকদের সঙ্গে মতবিনিময় করতে নিশ্চয়ই আমি পোস্ট দেব। সেদিকে না-তাকিয়ে আপনি মনের খেয়ালে কবিতা (?) লিখে যান। কে আপনাকে বারণ করেছে?

.................................................................................
"নোবেল-বুকার নিয়ে এত কেন ফুর্তি করে বোকা পাঠকেরা?/মিডিয়ার উলুবনে সবই যেনতেনপ্রকারেণ।/প্রাচ্যের পদক হাতে স্নানে যায় বনলতা সেন।" -আবু হাসান শাহরিয়ার

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

নিঝুম এর ছবি

রূপক'দা , কবিতা ভালো না লাগ্লে নাই । কারো সাথে এতটা রুড হওয়া কোন কারন ছাড়াই... বুঝলাম না । কি লাভ কাউকে কিছু বলে কষ্ট দিয়ে ?? তা তো ফিরে ফিরেই আসে ...

ভালো থাকবেন
--------------------------------------------------------
কারা যেন চলে গেছে দূরে...বহুদূরে..আর ফিরবে না জানি । কোন কারন ছাড়াই , কোন যুক্তি ছাড়াই চুপচাপ হয়ে গেছে সারিবদ্ধ প্রাণ গুলো । জানি , আমাকেও আসতে হবে এই বিষন্ন নগরীতে..একদিন.. কোনদিন --মলাগোফরুমা

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।