১৯৭১ সালের ২৬ মার্চ এবিসি নিউজে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার খবর

কুলদা রায় এর ছবি
লিখেছেন কুলদা রায় [অতিথি] (তারিখ: সোম, ২৬/০৩/২০১২ - ১০:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কুলদা রায়
এমএমআর জালাল

বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিল ১৯৭১ সালের ২৬ মার্চ। ঘোষণা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অন্য কেউ নয়। অন্য কোনো দিন নয়। খবরটি প্রচারিত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের এবিসি নিউজে ১৯৭১ সালের ২৬ মার্চ তারিখেই। নিচে এবিসি নিউজের দুটো ভিডিও ক্লিপে দেখুন সেদিনের স্বাধীনতা ঘোষণার খবরটি।

প্রথম নিউজ--

এবিসি নিউজে ১৯৭১ সালের ২৬ মার্চ দুটো খবর প্রচারিত হয়।
প্রথম নিউজ-- শেখ মুজিবুর রহমান পূর্বাঞ্চলের স্বাধীনতা ঘোষণা করেছেন। এবিসি, মার্চ ২৬, ১৯৭১

হেড লাইন : পাকিস্তান/ সিভিল ওয়ার
সংক্ষিপ্ত খবর (ঢাকা, পূর্ব পাকিস্তান) পূর্ব পাকিস্তান গত ডিসেম্বরে জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। তাদের উদ্দেশ্য ছিল পূর্বাঞ্চলে পাকিস্তানের নীতি বদলানোর জন্য নতুন সংবিধান প্রণয়ন। পশ্চিম পাকিস্তানের নেতা জুলফিকার আলী ভুট্টোর অনুরোধে ৩ সপ্তাহের জন্য জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করেছে পাকিস্তান। প্রেসিডেন্ট ইয়াহিয়া খান শেখ মুজিবুর রহমানের সঙ্গে মিটিং করেছে। তার সঙ্গে ভুট্টোও উপস্থিত ছিল। জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করার পরে পূর্ব পাকিস্তান স্বধীনতা ঘোষণা করেছে।

দ্বিতীয় নিউজ
পাকিস্তানে সিভিল ওয়ার শুরু হয়েছে। পশ্চিম পাকিস্তানী বাহিনী পূর্ব পাকিস্তানে যুদ্ধ করতে নেমে পড়েছে। পূর্ব পাকিস্তানের নেতা পূর্বাঞ্চলের স্বাধীনতা ঘোষণা করেছেন। ফিল্মে দেখা যাচ্ছে—শেখ মুজিবুর রহমান গতকাল ২৫ মার্চ, ১৯৭১ একটি র‍্যালীতে বক্তৃতা করছেন। তিনি বলেছেন—পূর্ব পাকিস্তানীদের কেউ দাবায়ে রাখতে পারবে না।


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

জামায়াতের মুক্তিযোদ্ধা পরিষদ আর বিএনপির স্বাধীনতা ঘোষণার ইতিহাস!
জিয়া নিজে কি কখনো নিজেরে স্বাধীনতার ঘোষক দাবি করেছে?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রণদীপম বসু এর ছবি

ফেসবুকে শেয়ার দিলাম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

শেয়ার দিলাম।

সাত্যকি. এর ছবি

একটা ব্যাপার খটকা লাগছে। এটাকে সিভিল ওয়ার বলছে আমেরিকা। অথচ কোন একটা অঞ্চলের স্বাধীনতা (যেটা ঘোষণা করেছেন এমন একজন, যিনি পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ লোকের ম্যান্ডেট পেয়েছেন) ঘোষণার পর কি ঐ যুদ্ধকে সিভিল ওয়ার / গৃহযুদ্ধ বলা যায় ?

shazzad এর ছবি

ইতিহাস কখনো গুজামিল দিয়ে হয়না। আমাদের দুর্ভাগ্য যে আমরা আমাদের ইতিহাস যে যার মতো বয়ান করি।

লেখক যে লিঙ্ক দিলেন আর দাবি করলেন যে শেখ মুজিব ২৬ তারিখে স্বাধীনতার ঘোষনা দিয়েছেন কিন্তু ওই রিপোর্টে কিন্তু তা বলা হয় নাই। তারা বলছে যে, ওখানকার পরিস্থিতি সিভিল ওআর এ রুপ নিয়েছে আর শেখ মুজিব স্বাধিনতার ঘোষনা দিয়েছে [এখানে আপনি কিভাবে কঙ্কলুশ্নে আসলেন যে উনি ২৬ তারিখে সেই ঘোষনা দিয়েছেন?] এটাতো কমন সেন্স এর ব্যপার, ওই রিপোর্টে চলমান ঘটনা সমন্ধে বলা হয়েছে। ঘোষনা বলতে তারা ৭ মার্চ এর ভাষনে বলা কথা এবং পরবর্তি অবস্থা নিয়ে বলা হয়েছে। সিভিল ওআর একদিনে হটাৎ হয়না এটা চলমান ঘটনার ফলাফল।

যেখানে মুজিব ২৫ তারিখে পাকিস্তানে গ্রিহবন্দি, সেখানে ২৬ তারিখে ABC টেলিভিশনে রিপোর্ট করছে বলেই ২৬ তারিখে মুজিবের ঘোষনা হয়ে গেলো? হওাট এ মকারি।

ভাই যে বা যারা ঘোষনা করছে তাদেরকে সন্মানিত না করে ইতিহাসের বিক্‌রিত করার অধিকার কারো নাই। সব কিছু মুজিব করছে এই আবেগ থিক না। আমাদের উদার হওয়া উচিৎ।

তানভীর এর ছবি

ইতিহাসে গোঁজামিল আপনার মতো ছাগলেরাই শুধু দেয়। এখানে ৭ ই মার্চের ভাষণের কথা কোথায় পেলেন! এই ভিডিওর ২৫ সেকেন্ড থেকে আবার শুনে দেখুন কী বলা আছে-

"A clandestine radio station calling itself the “Voice of Independent Bengal” broadcast that Rahman has declared East Pakistan an Independent Nation."

পরিস্কার করেই তো এখানে খবরে বলেছে যে একটি গোপন রেডিও স্টেশন যারা নিজেদের "ভয়েস অফ ইন্ডিপেন্ডেন্ট বেঙ্গল" হিসেবে বলছে তারা প্রচার করছে যে রহমান পূর্ব পাকিস্তানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছেন।

এখানে তো নিশ্চিতভাবেই ২৫শে মার্চ রাত বা ২৬ শে মার্চের কথা বলা হচ্ছে। যারা এইখানে নানা কিছু আমদানী করে ইতিহাস বিকৃতি করে তাদের উদ্দেশ্য যে অসৎ তাতে কোনো সন্দেহ নাই।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
shazzad এর ছবি

এইতো টিপিক্যল বাঙ্গালী। আপ্নি আমারে গালি দিচ্ছেন কেনো। ভদ্রতা শিখেন নাই? সচল হইছেন বলে কি বাল ছিড়ে আটি বাঞ্ছেন নাকি?
আমি যা বুঝেছি তাই বলেছি। আমার ভুল হতেই পারে। আপনার মতো চ্যটের বালদের জন্যই আমাদের দেশে এতো হানাহানি। এই যে আপনার স্টুপিড আচরনের পালটা জবাব দিতে গিয়ে আমিও স্টুপিড হয়ে গেলাম।
মোট কথা কেউ যদি বলে, মুজিব ২৬ তারিখে ঘোষনা দিছে এটা কি বিশ্বাস যোগ্য? হুদাই আগের কোন সভায় বা সাংবাদিকদের সাথে কি বলছে সেটাকে আনুষ্ঠানিক ধরা যায় না। মুজিবের ঘোষনাই যদি ফাইনাল হইতো তাহলে আর হান্নান বা অন্যকারো দেয়ার কথা না, মুজিবের টাই রিপ্লে করতো। আর জিয়াউর রহমানের ব্যপারটা ভিন্ন, সে সামরিক বাহীনির পক্ষথেকে বলছে যার প্রয়োজন ছিলো। মোটকথা যারাই ঘোষনা দিয়েছেন তাদের কারোরি মনে এই ছিলোনা যে আমাকে ইন ফিউচারে বই পুস্তকে লিখবে এই জন্য। তারা সবাই দেশপ্রেম থেকে দেশের প্রয়জনে করেছেন। আমাদের তাদের সবাইকে সন্মান জানানো উচিৎ। মুজিব জাতির জনক, সেটা সবাই মানে। অপ্রয়জনে তাকে সব বিতর্কে না নিয়ে আসাই ভালো

shishircma এর ছবি

তাইলে ঘোষনার দাবি করে কেন? জিয়াউর রহমান মুজিবের পোকখ থেকে দিসিলো সেটা রিপ্লে হইসিলো।আপনে যখন সিকরিতি দিবেন তো কারে দিবেন সেটাই হলো ব‌্যাপার। বি এন পি ১৯৯১ সালে এই ঝামেলা না করলেই পারত।আর ঘোষনা দিআ দেশ স্বাধীন হয় না বড় বিপলব করে হ্য়, যা করেসিল মুজিব।১৯৪৮ আওয়লমি লিগ গঠন, ১৯৫২ ভাষা আনদলনো পর থেকে যার শুরু, ১৯৬২ সালেই মুজিব স্বাধীনতার সপন দেখসিল আগারতলা ষড়যনতর মামলার কোথা ভুলে যাবেন না।

তানভীর এর ছবি

গালি কোথায় দিলাম? আপনি ছাগল সেটা গলা বের করে জানান দিলে এখানে কী করার আছে? ছাগ্লামি তো একটার পর একটা করেই যাচ্ছেন। এই যে দেখেন আরেকটা নমুনা-

মোট কথা কেউ যদি বলে, মুজিব ২৬ তারিখে ঘোষনা দিছে এটা কি বিশ্বাস যোগ্য? হুদাই আগের কোন সভায় বা সাংবাদিকদের সাথে কি বলছে সেটাকে আনুষ্ঠানিক ধরা যায় না

২৬শে মার্চের ঘোষণা শুধু ছাগলদেরই বিশ্বাস হয় না। হুদাই আগের কোনো সভায় বা সাংবাদিকদের সাথে বলবে কেন? ২৫ শে মার্চ রাত ১।৩০ শে (অর্থাৎ ২৬শে মার্চ) শেখ মুজিব গ্রেফতার হওয়ার আগে বাংলাদেশ স্বাধীন হওয়ার লিখিত ঘোষণা দিয়ে গিয়েছিলেন যার ভিত্তিতে রেডিও স্টেশনগুলো স্বাধীনতার ঘোষণা প্রচার করছিলো।

স্বাধীনতার লিখিত ঘোষণা বাংলাদেশের সংবিধানের নিচে যে লিংক আছে, তার ৭৮ নং পৃষ্ঠায় পাওয়া যাবে[১৫০(২) অনুচ্ছেদ]-
http://bdlaws.minlaw.gov.bd/pdf/957___Schedule.pdf

shishircma এর ছবি

ধন‌্যবাদ তানভির ভাই।
আমি এর আগে shazzad ভাই কে জবাব দিছিলাম।ছাপা হয় নাই।পরের টা ছাপছে।
shazzad ভাই রাগ করেন না।

shazzad এর ছবি

এ কেমন ঘোষনা রে ভাই আজ ৪০ বছর পরেও আমি এই দেশের নাগরিক হয়ে শুনতে পাইলাম না। এটা কার ব্যর্থতা- আমার না ঘোষকের? যে ঘোষনা মানুষ শুন্তেই পাইলোনা, যার অস্তিত্ব আর্কাইভে - সে ঘোষনা শুনে কেম্নে মানুষ যুদ্ধে গেলো? মানুষ যুদ্ধে গেছে নিজের বিবেক থেকে, ধারাবাহিক শোষনের প্রতিশোধ নিতে- এখানে ঘোষনা খুব একটা মুখ্য না আনুষ্ঠানিকতা মাত্র , পুরো ব্যপারটা ছিলো স্বতোস্ফুর্ত।

সত্যপীর এর ছবি

আর জিয়াউর রহমানের ব্যপারটা ভিন্ন, সে সামরিক বাহীনির পক্ষথেকে বলছে যার প্রয়োজন ছিলো।

মূল বার্তা, I, Major Ziaur Rahman, the Provisional Head of the Government of Sovereign State of Bangladesh, on behalf of our Great National Leader, the Supreme Commander of Bangladesh Sheikh Mujibur Rahman, do hereby proclaim the Independence of Bangladesh.
জিয়া সামরিক বাহিনীর পক্ষ থেকে নয় দেশের সুপ্রিম লীডার মুজিবের পক্ষ থেকে বলছেন। সামরিক বাহিনী পাইলেন কই?

..................................................................
#Banshibir.

shazzad এর ছবি

হা আমার এক্সপ্রেশনে ভুল হইছে। আমি বলতে চাইছিলাম যে সামরিক বাহিনীর কেও বলার দরকার ছিলো যা সেসময় বাহিনীতে চাক্রিরতদের সিদ্ধান্ত নিতে উস্যাহিত করেছে।

সত্যপীর এর ছবি

সামরিক বাহিনীর লোক বেসামরিক মুজিবের কথা নয় বরং সামরিক অফিসারের গলা শুনার জন্য বসে ছিল এই ধারনা আপনার কিভাবে হল? বিশদ বুঝিয়ে বলুন।

..................................................................
#Banshibir.

shazzad এর ছবি

বেসামরিক মুজিবের গলা আমি এতোদিনে শুনিতেছি (এটা আমার যতনা ব্যর্থতা তার চেয়ে আমাদের নেতাদের কারন তারাই ইতিহাসের পাছা মেরেছে) তাহলে সেইসময় সার্ভিসে থাকা অবস্থায় তারা কেম্নে জানার কথা?
আর আপনি বাইরে থেকে যে কথা বলতেছেন সার্ভিসে যারা আছে তাদের জন্য ব্যপারটা এতো সোজা না। তাদের রিস্ক আমাদের থেকে বেশি ছিলো। যদি আমরা স্বাধীন না হইতে পারটাম তাহলে তাদের অবস্থা কি হইতো চিন্তা করছেন? তাদের নিশ্চিত ম্রিত্তু, যদিও পুরো দেশবাশীর একি অবস্থা হইতো। সো তাদেরকে চনভিন্সড হইতে হইছে যে হ্য আমরা সাধারন জনগন থেকে শুরু করে সার্ভিসে যারা আছি সবাই এই যুদ্ধে। আমার মাথাই তাই মনে হয়। না হলে কেনো জিয়াকে সেখানে দাকা হইছিলো? এতোদিন ত তাই জানতাম। আর ভাই আমার আর এই বিষয়ে কথা বলার ইচ্ছা নাই।

ফাইনাল কথা আমার কাছে তারা সবাই আমার হিরো, কেউ একজন না। সকল মুক্তিযোদ্ধা রা আমার নায়ক। ভাসানী-তাজুদ্দীন সহ যারা এই দেশের জন্য নির্সার্থ সেবা দিয়ে গেছেন আর যাদের জাহির করার কোন চ্যলা এই দেশে নাই তাদেরকে আমি বেশি শ্রদ্ধা করি। মুজিব/জিয়া এদের চ্যলার অভাব নাই। সো এদের নিয়ে লাফালাফি বরং তাদের অসন্মান।

অরফিয়াস এর ছবি

১৯৭১ এর ২৫ শে মার্চ পর্যন্ত দৃশ্যপটে জিয়া কই ছিলো ??

"সোয়াতে" অস্র খালাস করতে যাওয়া মেজর জিয়া ঠিক কতোটা স্বাধীনতা মন্ত্রে দীক্ষিত ছিলেন বলে মনে হয়??

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।