আসুন আমরা মুক্ত কণ্ঠে শেকল পড়াই- মতপ্রকাশের নিশ্চয়তার রাজনীতি

রাসেল এর ছবি
লিখেছেন রাসেল (তারিখ: মঙ্গল, ০৪/১২/২০০৭ - ৬:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিষয়টা নিয়ে লিখতে কষ্ট হলেও আমার মনে হয় এটা একেবারে প্রয়োজনীয় হয়ে উঠেছে- এমন কি সযতনে ঢেকে রাখলেও এটা লুকিয়ে রাখা সম্ভব হচ্ছে না, পচনের গন্ধ পাওয়া যাচ্ছে-

যদিও একটা উদ্দেশ্য ছিলো সচলায়তনের- প্রগতি এবং মুক্তকণ্ঠের জন্য নিবেদিত থাকবে এর পাতা- এখানে নান রকম আলোচনা হবে- আর লেখকের স্বাধীনতা বলে একটা স্বপ্ন আছে সবার ভেতরে সেই স্বপ্নের চর্চা হবে এখানে-

তবে আমার লজ্জা সচলায়তন সেই উদ্দেশ্যচ্যুত হয়েছে- বেশ অনেক আগেই ট্রেন লাইনচ্যুত হয়েছিলো এবং বর্তমানে সেটা মুখ থুবরে পড়েছে-

আমাদের মডারেটর এবং যারা সাইটের দেখভাল করেন তাদের ব্যক্তিগত মর্জি আর নানাবিধ কার্যকরণ সম্পর্কিত বিধিতে আসলে লেখকের স্বাধীনতা থাকে না-

যেখানে মতপ্রকাশের স্বাধীনতার ভেতরে রাজনৈতিক উদ্দেশ্যের মটো গোপন এবং বাস্তব নানাবিধ যোগ বিয়োগ থাকে সেখানে সুনীতির চর্চা সম্ভব না-

যারা সাইট তৈরি করেছিলো তাদের ভেতরের স্বেচ্ছাচারিতার জন্য কিংবা তাদের বিবেচনাহীনতার জন্য মূল উদ্দেশ্য ব্যহত হচ্ছে-

আর লজ্জাজনক হলো সামহোয়্যার ইন থেকে বিকল্প এই প্লাটফর্ম তৈরি হয়েছিলো কারণ লেখা এবং মত প্রকাশের স্বাধীনতার দাবি-

তবে আজ বলতে হচ্ছে এই সাইট অনেক বেশী বাধার প্রাচীর-

সচলায়তনের সচলতা এইসব অহেতুক খবরদারির কারণে নষ্ট হচ্ছে- যারা সাইটের মঙ্গল কামনা করেন তাদের আরও বেশী বিবেচক হওয়ার অনুরোধ করতে পারি-
অবশ্য মডারেটর স্বাগতম- তিনি ইচ্ছা করলেই আমাকে ব্যন করতে পারেন- আমার লেখা প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারেন- আমাকে বহিস্কার করতে পারেন- তবে একথা সত্য আজ-
এখানে জীবিত মানুষ মৃত্যুর ক্ষণ গননা করতে পারে বড়জোর- শিল্পচর্চার পরিবেশটা নষ্ট হয়ে গেছে দুষিত খবরদারির কারণে-


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

পোস্টের কারণ বুঝলাম না। এরকম কোনো সমস্যা আমার চোখে পড়ে নি। অনেক বক্তব্যের সাথেই একমত নই। যেমন, সচলায়তন সামহোয়্যারের বিকল্প এই পোষ্ট থেকেই প্রথম জানলাম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

হিমু এর ছবি

কোন সমস্যা থাকলে মডারেটরের সাথে যোগাযোগ করতে পারেন।


হাঁটুপানির জলদস্যু