কামরাঙা ছড়া - ০৬

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: সোম, ২৪/১২/২০০৭ - ৩:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেশ ক'দিন হলো তক্তা-পেরেক তত্ত্বটির ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছেন ব্লগার হিমু। এর পাশাপাশি তাওয়া-পরোটা তত্ত্বটিও অনেকের জানা। মনে হলো, সমতূল্য আরেকটি তত্ত্ব অবতারণার উদ্যোগ আমি নিতেই পারি। এই পর্বের প্রথম ছড়াটি সেই প্রচেষ্টার ফসল।

(এই সিরিজের অধিকাংশ ছড়াই মৌলিক। তবে বেশ কয়েকটির আইডিয়া পেয়েছি রুশ ইরোটিক ফোকলোর থেকে। আর গোটা দু'-তিনেক আছে ইংরেজি ছড়ার ভাবানুবাদ।)

_______________

১১.
বৈদ্যুতিক যোগাযোগ

জীবনের এই নিরামিষত্ব আর কতো যাবো বয়ে?
তুমি চাইলেই আমাদের মাঝে বিদ্যুৎ যাবে বয়ে।
রাজি হবে তুমি - সেই আশাতেই এনেছি সোনার লকেট,
আমি প্লাগ বের করি এখন আর তুমি রেডি করো সকেট।

১২.
ওহমের সূত্র

ওহমের সূত্রটি বোঝানোর ছলে স্যার
ছুঁয়ে দ্যাখে আমার এই বুক,
রেজিস্ট্যান্স যে আছে আমার দেহের মাঝে
সে-কথা ভুলিয়ে দেয় সুখ।


মন্তব্য

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ব্ল্যাকমেইলিং করা কি ঠিক হচ্ছে? নীলুকে হলের দিকে পাঠিয়ে দিয়ে আমাকে ঠাণ্ডায় দাঁড় করিয়ে রেখেছেন দীর্ঘ সময় ধরে, তা নিয়ে আমি কি হম্বি-তম্বি করছি? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- খাইস্টা রে খাইস্টা, চরম খাইস্টা!
আমার ওযুর পানি দে রে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আগের পর্বেই এক মন্তব্যের জবাবে লিখেছিলাম: "আমার লেখা পড়ার পর অজু করা ফরজ।" হো হো হো

এর পর থেকে অজুর পানি পাশে রেখে আমার হারাম লেখা পড়লে আপনাকে বেশিক্ষণ নাপাক থাকতে হবে না চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জাঝা

হিমু এর ছবি

আপনার এমন রসময় ছড়ার কথা আগাম ভেবেই হয়তো রবীন্দ্রনাথ লিখেছিলেন, সন্ন্যাসী উপগুপ্ত!

আজ এই শুভক্ষণে তবে আপনি এ-ই বলে খ্যাত হোন। পুরো গুপ্ত হওয়া ভালো নয়, উপগুপ্তই হোন তবে!


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

দুষ্টু ছড়ার সিরিজ দেবেন - ঘোষণা দিলেন খুব তো!
এতো তোড়জোড়, এতো উৎসাহ কোথা গেল হয়ে লুপ্ত?
কোনও তাগাদায় হলো না তো কাজ
লেখা নেই। তবে বিনা মেঘে বাজ -
এলেবেলে লিখে পদবী পেয়েছি - সন্ন্যাসী উপগুপ্ত! দেঁতো হাসি

(অ্যালকোহলাক্রান্ত অবস্থায় রচিত বিধায় ছড়াটির মান নিয়ে কোনও মন্তব্য না করলেই বেঁচে যাই)

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

দুষ্ট ছড়ার সিরিজের তরে হতে হবে তর সহ্যি
আরো ক'টা দিন ধারণ নাহয় করুন খানিক ধয্যি।
পচা পচা ছড়া মস্তকে ঘোরে
সেসব কি আর পুস্তকে ধরে?
তবুও কোশেশ করে যাবো দেখি ভালো হলে মুড-মজ্জি।


হাঁটুপানির জলদস্যু

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সায়েন্টিফিক কাম-রাঙা'র আয়তন আকৃতি সন্তোষজনক নহে। এক প্যাকেটে ৫টা চাই।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হিমুর মতো প্রসবক্ষমতা থাকলে দিনেই দিতাম পাঁচটা করে! আমি তো, ভাই, প্রেগন্যান্টই হই কালে-ভদ্রে। তাছাড়া আমার প্রসব-প্রক্রিয়াটিও প্রায়ই সিজারিয়ান দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছেলেপেলে সব নষ্ট হয়ে গেছে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

বজলুর রহমান এর ছবি

লক্ষ করেছেন কি, রবীন্দ্রনাথও অসংখ্য কামরাঙা কবিতা লিখে রেখে গেছেন, তবে কোডেড ফর্মে। ভানু সিংহের কথা বলছি না। পরেও তাঁর এবস্ট্র্যাক্ট "হৃদয়" , "অন্তর" জাতীয় শব্দগুলো একটু ভৌত শব্দে পালটে নিলেই দেখবেন।
হ্যাঁ, আমারো মনে হয় , এই প্যাকেজিং ইউনিট এই বাজারের জন্য ছোট হয়ে গেছে। সন্ন্যাসীরা মার্কেটিং কৌশল জানেন না, আজকাল কেউ বিশ্বাস করে না।

হিমু এর ছবি

আপনি যথার্থ বলেছেন।

যেমন, আমার হৃদয় তোমার আপন হাতে দোলে, দোলাও দোলাও দোলাও আমার হৃদয়!


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভাই রে, কেউ বিশ্বাস করুক আর না-ই করুক, অর্থনীতির মার-প্যাঁচ সত্যিই বুঝি না (বোঝার চেষ্টাও তেমন করিনি সন্ন্যাসব্রত ব্যাহত করতে চাইনি বলেই হয়তো চোখ টিপি )। মার্কেটিং-ফার্কেটিং হবে না আমাকে দিয়ে।

প্যাকেজিং ছোট হবার কারণটি উল্লেখ করেছি ওপরে। তবে চেষ্টা থাকবে আধুনিক চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতে।

রবীন্দ্রনাথ বিষয়ক আপনার আইডিয়াটা এমনই মনে ধরলো যে, গুরুদেবের কয়েকটি গানের কিছু চরণ তুলে দিচ্ছি। বোল্ড শব্দগুলো ভৌতশব্দাবলি দিয়ে প্রতিস্থাপনের জন্য।

রবি-ভক্তরা ক্ষুব্ধ না হলেই খুশি হবো। সগর্বেই জানাই, আমি আপনাদেরই একজন।

তোমার আছে ডাঙা
আমার আছে জল...

তোমার খোলা হাওয়া লাগিয়ে পালে
আমি ডুবতে রাজি আছি...

তোমারই চরণে দিবো হৃদয় খুলিয়া...

আমি হৃদয়েতে পথ কেটেছি সেথায় চরণ পড়ে তোমার...

যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে
আমি বাইবো না মোর খেয়াতরী এই ঘাটে...

দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন চৌধুরী এর ছবি

দেঁতো হাসি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ধুসর গোধূলি এর ছবি

- খাইছে বুড়া তো দেহি আরো খাইষ্টা আছিলো।অ রে ক্যাডা ধারে কাছে আছোস, আমারে ধইরা কুয়ার কাছে লইয়া যা। এইবার অযুতে কাম হৈবো না। ডুব দেওন লাগবো রে ডুব!
_________________________________
<সযতনে বেখেয়াল>

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ডুব দেওন লাগবো রে ডুব!

সাধারণ পানিতে চলবো না। জমজমের পানি লাগবো, জমজমের...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
নজমুল আলবাব এর ছবি

আবার এগেইন নাউজুবিল্লাহ। )হো হো হো

*** নাউজুবিল্লাহর কোন ইমটিকন নাই?

ভুল সময়ের মর্মাহত বাউল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আবার ফের পুনরায় again repeatedনাউজুবিল্লাহ? হাসি

ইমটিকনের এই আইডিয়াটি কিন্তু চমৎকার। সচলায়তনের কম্পু-গুরুরা চাইলেই কিন্তু একটা নামিয়ে ফেলতে পারেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার লেখার মান বরাবরই অনেক অনেক উন্নত। তাই যদি কখনো বলি (একটু ভূমিকা করে নিচ্ছি!), লেখাটা অতটা ভাল লাগে নি, তার অর্থ এই না যে লেখাটা ভাল না, লেখাটা আপনার অন্যান্য অসাধারণ লেখার তুলনায় একটু কম ভাল। চোখ টিপি

এই কামরাঙা ছড়া দুটো প্রসঙ্গে: অন্যান্যগুলোর তুলনায় প্রথমটা আমার অতটা ভাল লাগেনি, আর দ্বিতীয়তটা কিঞ্চিত আপত্তিকর (মাফ করবেন) মনে হয়েছে। হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

অতিথি লেখক এর ছবি

রাজি হবে তুমি - সেই আশাতেই এনেছি সোনার লকেট,
আমি প্লাগ বের করি এখন আর তুমি রেডি করো সকেট।

হা হা , খুবই মজার!!!

এলিমেন্ট (প্লাগ) আর এরিয়া (সকেট) দিয়ে যেমন 'সেট'-এর অংক করতে হয়, তাই না?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।