ব্যঙ্গ বঙ্গাভিধান - ০৩

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: মঙ্গল, ২৩/১০/২০০৭ - ১২:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আঠারো বছরের ট্যাগ লাগিয়ে দিয়েছি। লেখাটি শিশুতোষ আশা করাটা তাই অনুচিত হবে।

(সবিনয়ে বলে রাখি, এই লেখাটি লঘু রসসৃষ্টির লঘু প্রয়াস। তাই ব্যাকরণ- বা ভাষাগত শুদ্ধতা নিয়ে প্রশ্ন তোলাটা যুক্তিযুক্ত হবে না।
'বঙ্গাভিধান' নাম দিলেও লেখাটিতে কিছু ক্ষেত্রে আমাদের সকলের জানা ভিনদেশী কিছু শব্দের আশ্রয় নেয়া হয়েছে। )

ব্যঙ্গ বঙ্গাভিধান

২১. চাকরাণী: মক্ষিরাণী; রাণী মৌমাছি
২২. অভিনেতা: নামেই পরিচয় যে-নেতার
২৩. গুরুত্ব: মাস্টারি
২৪. পাদদেশ: নিতম্ব
২৫. নিমন্ত্রণ: মন্ত্রমুক্তি
২৬. গণক: গণিকার পুংলিঙ্গ
২৭. ধর্মানুরাগী: ধর্ম বিষয়ে যে-কোনও অনুযোগে ক্ষিপ্ত ব্যক্তি
২৮. কল্পনা: কল্পকাহিনী নয়
২৯. চাটুকার: বসের বিশেষ অঙ্গ লেহনকারী
৩০. আমদানী: আম রাখার পাত্র (তুলনা: ফুলদানী)

বোনাস
সচলায়তন: অ্যাকটিভ ভলিউম দেঁতো হাসি


মন্তব্য

অয়ন এর ছবি

আমি খেয়াল করছি চার নম্বর শব্দটার অর্থ বাচ্চারা প্রথমে এইটাই বুঝে। হো হো হো

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

নিজের কথা বলি। প্রাইমারি স্কুলে পড়ার সময় 'পাদদেশ' শব্দটি প্রথম পড়তে গিয়ে মনে হয়েছিল, সেটা এমন এক দেশ, যেখানে শরীর থেকে নিঃসৃত দুষিত বায়ু গিয়ে জমা হয় হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হাসিব এর ছবি

আমরা ইউনিভার্সিটি থাকতে একটা ডিকশনারি বানাইছিলাম এইরকমের । তবে সেইটা ছিলো ব্যাসবাক্যসহ সমাস গঠন টাইপ ।

ইশতিয়াক রউফ এর ছবি

কী শিখলেন মিয়া ইউনিভার্সিটিতে? সত্যিকার শিক্ষা কখনও হারায় না। আপনাদের সেই অধ্যবসায় যে হারায় নি, তার প্রমাণ চাই সচলায়তনে! চোখ টিপি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

চোখ টিপি
জেনে অবাক হবেন, বছর নয়েক আগে এই শব্দার্থটি আমায় শিখিয়েছে বর্তমানে বেশ খ্যাতনামা এক মহিলা লেখক!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ব্যাসবাক্যসহ সমাস গঠন টাইপে একই ধাঁচের অর্থাবলির পুনরাবৃত্তির আশঙ্কা বলে পদ্ধতিটি আমি যথাসাধ্য এড়াতে চেষ্টা করেছি। তা আছে না কি আপনার স্টকে চমকপ্রদ কিছু?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইশতিয়াক রউফ এর ছবি

বোনাসটা জটিল হয়েছে। বাকিগুলোর কথা বাদই দিলাম।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধইন্যবাদ মন্তব্যের জন্য। ভবিষ্যতে খারাপ হইলে কইতে দ্বিধা কইরেন না।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নজমুল আলবাব এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হাসাতে পেরেছি জেনে তৃপ্তি লাগছে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এবারে ছাড় দিলেন মনে হচ্ছে?
কী দরকার? অশ্লীল মনে হলে বলুন। অশ্লীলতার মানে আপনার আর আমার কাছে ভিন্ন হতেই পারে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৌরভ এর ছবি

আমিও অশ্লীল কৈলাম না।


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনিও ধুসর গোধূলির দলে যোগ দিলেন!
পরবর্তী পর্বে আরও কঠিন (আপনাদের মতে অশ্লীল) কিছু দেবার ইচ্ছে রইলো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জ্বিনের বাদশা এর ছবি

বাহ ,,, আপনার ক্রিয়েটিভিটি মুগ্ধ হবার মতো
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এমন কমপ্লিমেন্ট পাইলে তো, ভাই, গইলা যাবো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নব্বইয়ের আশেপাশের কোনো একসময়ে বইমেলায় একটা ছোট্ট বই বাইরইছিলো... প্রাপ্ত বয়ষ্কদের অভিধান না কি যেন নাম ছিলো বইটার... বেচা বিক্রি সব অবশ্য ফুটপাতেই... ভিতরে ঢুকতারেনাই।

______________________________________
পথই আমার পথের আড়াল

অয়ন এর ছবি

সবচেয়ে ভালো বইগুলা সাধারণত ফুটপাতেই পাওয়া যায়।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনি কি আকারে-ইঙ্গিতে plagiarism-এর অভিযোগ আনতে চাইছেন? সুনির্দিষ্ট প্রমাণ থাকলে বলুন।

আরেকটা বিষয়। আপনি বলছেন 'প্রাপ্ত বয়ষ্কদের অভিধান'-এর কথা। লক্ষ্য করে দেখুন, আঠারো বছরের ট্যাগ লাগালেও অ্যাডাল্ট ম্যাটেরিয়াল আমার লেখায় খুবই কম। এ যাবত প্রকাশিত ৩০টি শব্দার্থের মধ্যে মাত্র তিনটি আমার মতে অ্যাডাল্ট। আরও বড়োজোর তিনটিকে কেউ চাইলে অ্যাডাল্ট ক্যাটাগরিতে ঢোকানোর চেষ্টা করতে পারেন। তো এই ছ'টি শব্দার্থের একটিও কি আপনার উল্লেখিত অভিধান থেকে টুকিফাই করা?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্যরি। আমি হয়তো বোঝাইতে পারিনাই। আমি এক্কেবারেই কোনো অভিযোগ করিনাই।
এই সিরিজের প্রত্যেকটাই আমি খুব আগ্রহ নিয়া পড়ছি এবং যারপরনাই মজা পাইছি।
আমি কখনোই বলিনাই যে আপনি সেই ফুটপাতের বই থেকে কিছু টুকলি করছেন। সেইটা একেবারেই ভিন্ন একটা বই।
আর আপনার লেখার কোনোকিছুই আমার কাছে অশ্লীলও লাগেনাই।
হঠাৎই সেই বহিখানির কথা মনে পরে গেছিলো। সেইটা যদি আপনার লেখারে বিরক্ত করে থাকে তাইলে স্যরি...
আর অনুরোধ আমার মন্তব্যটা মুইছ্যা দিয়া ভুইল্যা গিয়া হইলেও খুব দ্রুত পরবর্তী এপিসোড ছাড়েন। প্রতীক্ষায় রইলাম।

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমিও সরি, ভাই। আমার প্রতিমন্তব্যটাই হয়তো একটু কড়া হয়ে গিয়েছিল। নো হার্ড ফীলিংস, ওকে?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ও কে... নতুন কিস্তি কবে পাবো ?

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ধুর মিয়া!! আপনার ব্লগ পড়তে পড়তে আমার ডেডলাইন মিস হইয়া যাইতেচে মন খারাপ
চাকরী হারাইলে আপনারে আমি খাইসি।।

---
স্পশ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ডেডলাইন শেষ হইবার পূর্বে আমার ব্লগে ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনার প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হইলো। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

এবারেরগুলো আরো মারাত্মক! কি অনায়াস দক্ষতায় আপনি তুলে ধরেছেন শব্দের এই অতীব চমৎকার সব কারসাজি! আপনার প্রশংসা যতই করি না কেন, তা কখনোই যথেষ্ট হবে না! তাই সেই পথে পা বাড়ালাম না।
_______________
বোকা মানুষ মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।