রিম বেগমের হেঁসেল থেকেঃ মচমচে বেগুন ভাজা!

রিম সাবরিনা এর ছবি
লিখেছেন রিম সাবরিনা [অতিথি] (তারিখ: শুক্র, ০৪/০৬/২০১০ - ৯:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

রিম বেগমের হেঁসেল থেকেঃ মচমচে বেগুন ভাজা!

এর চেয়ে সহজ রান্না দুনিয়াতে আর নাই। ব্যক্তিগতভাবে আমি একজন অলস মানুষ। অনেক ধৈর্য আর সময় নিয়ে রান্না করা আমার ধাতে নেই। তাই চটজলদি আইটেমের দিকে ব্যাপক ঝোঁক। আমার মত অলস মানুষদের উদ্দেশ্যে এই রেসিপিটা দেয়া। তবে নন-অলসদেরও রেসিপি ট্রাই করতে বাধা নাই।

যা করতে হবেঃ

১। একটা বেগুন গোল গোল করে কাটতে হবে। স্লাইসগুলি যেন খুব বেশি মোটা বা বেশি পাতলা না হয় খেয়াল রাখলে ভাল আর কি।
২। সামান্য লবন আর হলুদ দিয়ে টুকরোগুলি মেখে রাখতে হবে।
৩। একটা বড় বাটিতে আন্দাজমতো ময়দা নিয়ে তাতে লবন, গোল মরিচের গুড়া, পেয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি আর সামান্য চিনি মেশাতে হবে।
৪। ওয়েস্টার্ন ফ্লেভার আনার জন্যে সয়া সস আর টমেটো সস দেয়া যেতে পারে। এর সাথে বিট লবন যোগ করলে স্বাদ আরো বেড়ে যাবে। আর আধা চা চামচ লেবুর রস দিতে পারলে তো কথাই নেই। দারুন ঘ্রাণ আসবে।
৫। অল্প পানি নিয়ে বেগুন বাদে সবকিছু ভাল করে মিক্স করে নিতে হবে।
৬। খোলা বড় ফ্রাইং প্যানে অনেকখানি তেল ঢেলে একটু গরম করে নিতে হবে।
৭। বাটির মিক্সচারে বেগুনের টুকরাগুলি ভাল করে এপিঠ ওপিঠ ডুবিয়ে গরম তেলে ছেড়ে চুলার আঁচ মাঝারি করে ফেলতে হবে। মাঝারি আঁচে ভাজলে বেগুনের ভেতরের কাচা কাচা ভাবটা চলে যায়।
৮। তেলতেল চুপচুপে খাবার খেতে কার ভাল লাগে! নামিয়ে আনার ঠিক আগে যদি আঁচটা বেশ বাড়িয়ে দেয়া যায় তাহলে বাড়তি তেলটা ঝরে যাবে।

ব্যস হয়ে গেল একটা মজার আইটেম। সব মিলিয়ে আনুমানিক ২০ মিনিট লাগবে। এগপ্ল্যান্ট ফ্রাই অনায়াসে দুপুরে বা রাতে ভাতের সাথে খাওয়া যেতে পারে। আবার সন্ধ্যায় চায়ের সাথেও গরম গরম মচমচে ফ্রাইগুলি অসাধারণ লাগবে। অন্তত আমার তাই ধারণা।

বি.দ্র. খেতে ভাল না হলে কোনভাবেই আমাকে দোষারোপ করা যাবে না।


মন্তব্য

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

চলুক
একটা ছবি সেট করে দিতেন। হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

রেসিপির সাথে একটু ছবি দিলে কিন্তু মন্দ হতোনা! খেতে না পারলেও চোখে দেখে অন্ততঃ সাধ মিটাতাম দেঁতো হাসি

কিন্তু এই রেসিপি পড়ে যে আমার জিভে জল আসছে, তার জন্য দায়ী কে?? খাইছে

- মুক্ত বিহঙ্গ

অতিথি লেখক এর ছবি

আমি মনে হয় আপনার চেয়েও অলস। কারন কিছু দুর্লভ মুহুর্তে আমাকে বেগুন ভাজতে হয়। আমি স্রেফ বেগুনগুলো গোল গোল ফালি করে, তেলে অল্প আঁচে ভেজে ফেলি। বেশীর ভাগ সময়ে লবন, হলুদও দেই না। এই পদ্ধতিতে অবশ্য ভাজাটা মুচমুচে হয় না তবে রঙটা সুন্দর আসে,পুরোপুরি কালো হয়ে যায় না। আর স্বাদে বেশ নরম সিদ্ধ আর মিষ্টি মিষ্টি একটা ভাব আসে। হাসি আমি এইরকম কিছু বেগুন ভাজার সাথে আর কোন তরকারি ছাড়াই অনেক ভাত খেয়ে উঠি, খুব আরাম করেই উঠি! (অবশ্য মাঝে মাঝে একটু ঘি দেই, যদি থাকে।)
ছেড়া পাতা
ishumia@gmail.com

রিম সাবরিনা এর ছবি

টিকে থাকবেন বহু দিন, যে কোন পরিস্থিতিতে, পরিবেশে। সারভাইভাল ফর দ্যা ফিটেস্ট!! হাসি

অতিথি লেখক এর ছবি

আমার নানাবাড়ি ভর্তি ছিল একগাদা পোলাপাইন এবং নানীর শাসন গর্জনে, নানা, বাড়ির ছাদে যেয়ে নিজের কাজ করতেন। আমি হওয়ার পর একটু বড় হতে হতে, নানার ছাদে নানা রকম সংযোজন হলো, শেষে মাটির চুলা, কেরসিনের চুলা, ইত্যাদি চলে এসেছিল নানার সেই ছাদে। নানা চা বানাতে বানাতে আমাকে বলতো আগে থেকে এই রান্না-বান্নাটা জানা থাকলে কিছু কিছু সময়ে সুবিধা পাওয়া যায়! চোখ টিপি আমি মাঝে মাঝে সময় পুরোপুরি গোলমাল করে ফেলি, তখন দেখা যায় যে আমি সারা রাত জেগে আছি, সবাই ঘুমাচ্ছে। আমার ছোট খাট রান্না-বান্না করতে তখন বেশ মজা লাগে, কেউ দেখছে না তো তাই!

ওহ একটা কথা মনে পড়ল, বেগুন ভাজার আগে খেয়াল করে নেওয়া উচিৎ যে বগুনটা কি নতুন না বুড়া! একই রান্না পদ্ধতিতেও স্বাদ যথেষ্ট ভিন্ন হয়!!

ছেড়া পাতা
ishumia@gmail.com

অতিথি লেখক এর ছবি

হে হে হে, এত দূর থেকেও বেগুন ভাজার মনোরম গন্ধ পাচ্ছি। চলে যাব নাকি গন্ধ শুঁকে শুঁকে রিম বেগমের হেঁসেলে?
-- চিরায়ত পাঠক (নাকি খাদক?)

রিম সাবরিনা এর ছবি

আসলে বেগুন ভাজার ছবি দেয়ার ব্যাপারটা মাথায় আসে নাই। দিতে পারলে মন্দ হত না। আর সবাই দেখি ভোজন রসিক পাঠক (নাকি পেটুক?)। হাহা...ভাল লাগল। কি আছে দুনিয়ায়। চলেন সবাই যা পারি রেঁধে খেয়ে ফেলি...

অতিথি লেখক এর ছবি

যেসব মানুষ মূলতঃ বেগুন,
তাদের কাছে রিম সাবরিনা
এখন এক আতংকের নাম,
উনিশ থেকে বিশ হলেই
... ... ...

(সত্যিই ভয়ংকর)

রিম সাবরিনা এর ছবি

যা বলেছেন্‌, মাইরী...।

অতিথি লেখক এর ছবি

ভালো ভোজন রসিকদের উপকারে আসবে। ধন্যবাদ।

কামরুজ্জামান স্বাধীন।

রিম সাবরিনা এর ছবি

বেগুন ভাজা দিয়েই মানবকল্যানে নেমে পড়লাম...

অতিথি লেখক এর ছবি

ভালোই হল, আগে বেগুনভাজতাম না, এখন ভাজা যাবে।(চোখটিপি)
মানবকল্যাণই বটে।

পলাশ রঞ্জন সান্যাল

অনার্য সঙ্গীত এর ছবি

রিম সাবরিনা লিখেছেন:
বেগুন ভাজা দিয়েই মানবকল্যানে নেমে পড়লাম...

হো হো হো

____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অতিথি লেখক এর ছবি

বেগুন ভাঁজতে এত্তকিছু করতে হয়, জানতাম না!
--শফকত মোর্শেদ

-----------------------------------------------------------------------------------------------
সহজ কথা যায় না বলা সহজে

রিম সাবরিনা এর ছবি

hahaha..

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।