ভিনগ্রহের পাণ্ডুলিপি-২

আব্দুল গাফফার রনি এর ছবি
লিখেছেন আব্দুল গাফফার রনি [অতিথি] (তারিখ: সোম, ২১/০৫/২০১২ - ১১:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

২ এপ্রিল
১ এপ্রিল রাতটা ছিল আমার জীবনের সফলতম রাত। এখনো আনন্দে ধেই ধেই করে নাচতে ইচ্ছে করছে; বয়সের জন্য পারছি না। কাকতালীয়ভাবে ঘটে যাওয়া একটা রহস্যময় ঘটনার জের ধরেই রহস্যময় পাণ্ডুলিপিটার পাঠোদ্ধার করে ফেলেছি।
আজ সকাল ১০টায় ঢাকার ইমিগ্রেশন অফিসে কর্মরত বন্ধু সাইদুল আনামকে ফোন করে ১২ মার্চ থেকে ১৬ মার্চে মধ্যে যেকোন দিন ঢাকায় পা রাখা ওই তিন বিদেশির নাম ঠিকানা জোগাড় করতে বলেছিলাম। সাইদুল আমাকে বিকেলে আবার ফোন করতে বলে।
বিকালে সাইদুল জানাল, তিন বিদেশিই বর্তমানে আমেরিকার অভিবাসী। ইন্ডিয়ান সর্দারজির নাম লখিন্দার সিং, আগের বাড়ি পাঞ্জাবের মোহালীতে। বাকি দুজনের একজন ইংরেজ, চার্লস এভারটন, আদি বাসস্থান লিভারপুলে। অন্যজন হেনরিখ ক্লিন্সম্যান, জার্মানীর মিউনিখে তার জন্ম।
বর্তমানে তিনজনেরই আড্ডা যুক্তরাষ্ট্যের হাওয়াই দ্বীপপুঞ্জে। একটা বিরাট অ্যানিম্যাল ফার্মের যৌথ মালিক তারা- টুরিজম আর সুন্দরবনের বন্যপ্রাণী গবেষণার ছুঁতোয় বাংলাদেশে এসেছে।

সন্ধ্যায় পাণ্ডুলিপি আর পত্রিকাগুলো একত্রিত করে শুরু থেকে আবার পড়তে শুরু করলোম। রাত সাড়ে দশটার দিকে বিদ্যুৎ চলে গেল; সারারাত আর আসেনি। জগমোহন ধরিয়ে দিয়ে গেল ঢাউস আকারের একটা মোমবাতি। মোমের আলোয় আমার দেড়শ' বছরের পুরোনো পড়ার ঘরটা বড্ড গুমোট লাগছিল। জগমোহনকে বললাম জানালা দুটো খুলে দিতে।
কতক্ষণ পত্রিকা ঘাঁটাঘাঁটি করেছি বলতে পারব না। তবে মাঝরাত পেরিয়ে গেছে, তা বেশ বুঝতে পারছি। হঠাৎ জানালা দিয়ে একটা দমকা বাতাস এসে টেবিলের কাগজপত্রগুলো এলোমেলো করে দিয়ে গেল। প্রায় শেষ হয়ে যাওয়া মোমবাতিটা নিভু নিভু করেও শেষ পর্যন্ত নিভল না। পাণ্ডুলিপির একটা পাতা উল্টে গিয়ে পড়ল মোমবাতির জলন্ত শিখার ওপর। ঘটনার আকস্মিকতায় আমি তো একেবারে থ মেরে গেছি। কাণ্ডজ্ঞান ভুলে ঠাঁই বসে বসে পাণ্ডুলিপিটা পুড়ে ছারখার হয়ে যাবার দৃশ্য দেখার ভয়ে ভীত হচ্ছি। এর কোনো ফটোকপিও করে রাখিনি। যদি সত্যিই এটা পুড়ে যায়, তাহলে পাণ্ডুলিপি রহস্যের সমাপ্তি এখানেই!
একটু চেষ্টা করলেই কিন্তু পাণ্ডুলিপিটা রক্ষা করা যায়, কিন্তু সে বোধ তখন হারিয়ে ফেলেছি।
এর পরের দৃশ্য দেখার সাহস আমার নেই, তাই চোখ বন্ধ করে ফেললাম। তবু আগুন নিভিয়ে পাণ্ডুলিপিটা রক্ষা করার কথা মনে হলো না একটিবারের জন্যেও। এভাবে মিনিট খানেক সময় কাটল। আমার নাকে কাগজ পোড়ার গন্ধ এলো না। দুরুদুরু বুকে চোখ খুললাম। চারিদিকে ঘুটঘুটে অন্ধকার। তার মানে, মোমবাতি নিভে গেছে!
পেন্সিল টর্চটা বের করে আলো জ্বাললাম। পাণ্ডুলিপির পাতাটা ভস্ম হয়ে যাবে ভেবেছিলাম, কিন্তু সম্পূর্ণ অক্ষত ওটা! আশ্চর্য ব্যাপার তো!
পরক্ষণে মনে হলো, কাগজের চাপে অক্সিজেনের অভাবে মোমবাতির আগুন নিভে গেছে। তবে সেক্ষেত্রে আগুন নিভে যাওয়ার আগে কাগজের গায়ে হলদেটে একট দাগ রেখে যাবে। টর্চ লাইট দিয়ে ওই পাতাটা তন্ন তন্ন করে খুঁজলাম; কোথাও পেলাম না এতটুকু আগুনে পোড়ার দাগ ।
ব্যাপারটা ভুতুড়ে বলে মনে হলো। তাই পরীক্ষা করে দেখার জন্য মোমবাতির সুতোয় আরেকবার আগুন ধরালাম। পাণ্ডুলিপির একটা পাতা ধরে এর এক কোণা সাবধানে ঠেকালাম মোমবাতির আগুনেÑ যাতে এবার অক্সিজেনের অভাবে মোমবাতি নিভে না যায়। পাঁচ সেকেণ্ড, দশ সেকেণ্ড করে পুরো মিনিট পার হয়ে গেল; কিন্তু কাগজে আগুন ধরার কোন লক্ষণই নেই। চরম বিস্ময়ের মাঝেও বেশ বুঝতে পারছি, এ জিনিস আগুনে পুড়বে না।
কাগজটা টেনে ধরে ছেঁড়ার চেষ্টা করলাম- কিন্তু ছিঁড়তে পারলাম না। ব্লে¬ড দিয়ে কাটার চেষ্টাও ব্যর্থ হলো। এমন অদ্ভুত কাগজের কথা কারো মুখে শুনেছি কিনা মনে করতে পারলাম না। কোনো বইয়ে এ ধরনের কাগজের কথা পড়েছি কিনা মনে করার চেষ্টা করলাম- আমার স্মৃতি আমাকে জানিয়ে দিল, হ্যাঁ কোথাও পড়েছি। তবে কবে কোথায় কোন বইয়ে পড়েছি তা মনে করতে পারলাম না।
মোমবাতি ফুরিয়ে এসেছে। ঘড়ির কাঁটার দিকে তাকিয়ে দেখি, ভোর ৫টা ৯ মিনিট। কাগজ পত্র সব গুছিয়ে শুতে যাবার কথা ভাবছি। ঠিক তখনই আরেকটা আশ্চর্য ঘটনা আমার স্মৃতির জানালা খুলে দিল।
পাণ্ডুলিপির যে পাতাটা আমি পোড়ানোর চেষ্টা করেছিলাম, সেই পাতাটায় লেখা গাণিতিকি সংকেতগুলো হঠাৎ রং পরিবর্তন করতে শুরু করল। দশ সেকেণ্ডের মধ্যে কালো রংয়ের সংকেতগুলো পাল্টে সবুজ হয়ে গেল। ঝাড়া পাঁচ মিনিট আর কোন পরিবর্তন নেই। তারপর হঠাৎ আবার রং পরিবর্তন শুরু হলো এবং দশ সেকেণ্ডের মধ্যে সবুজ রং মিলিয়ে গিয়ে লেখাগুলো হয়ে উঠল হলুদ রঙের।
এ ঘটনা দেখে তোলপাড় শুরু হয়ে গেল আমার মস্তিস্কের স্মৃতি কোষগুলোতে। বার বার ভাবার চেষ্টা করছি, এ ধরনের ঘটনার কথা কোন বইয়ে পড়েছি। অবশেষে মনে পড়ল, সত্যজিত রায়ের প্রোফেসর শঙ্কুর ডায়েরির কথা।
সত্যজিত রায় 'ব্যোমযাত্রীর ডায়েরী' গল্পে ঠিক এমন কাগজের তৈরি প্রোফেসর শঙ্কুর ডায়েরির কথা বলেছেন। সেই ডায়েরিটাও নাকি পাওয়া গিয়েছিল সুন্দরবন এলাকায় একটা বড় ধরনের উল্কাপাত স্থলে।
তাড়াতাড়ি আরেকটা মোমবাতি ধরিয়ে 'প্রোফেসর শঙ্কু' সংকলনটা তাক থেকে নামিয়ে এনে 'ব্যোমযাত্রীর ডায়েরী' গল্পটা আরেকবার মন দিয়ে পড়লাম।
এতদিন জানতাম, শঙ্কু হয়তো সত্যজিত রায়ের অসামান্য কল্পশক্তির নিপুণ ফ্রেমে গড়া অসাধারণ-চরিত্র; বাস্তবে শঙ্কুর কোনো অস্তিত্ব ছিল না কখোনো। এখন বিশ্বাস করতে ইচ্ছে করছে, আসলেই শঙ্কু বলে কেউ একজন ছিলেন। এই শঙ্কু সূত্র ধরেই পাণ্ডুলিপিটার পাঠোদ্ধার করা যেতে পারে।
চারটা পয়েন্ট ধরে পাণ্ডুলিপিটা পাঠোদ্ধারের চেষ্টা করলাম-
(১) ধরে নিলাম, পাণ্ডুলিপিটা প্রোফেসর শঙ্কুর লেখা। তাঁর পণ্ডুলিপি কীভাবে সুন্দরবনে এলো, তিনি এখনো বেঁচে আছেন কিনা, বেঁচে থাকলেও কোথায় আছেন- এসব নিয়ে আমাকে না ভাবলেও চলবে।
(২) পাণ্ডুলিপির চতুর্থ পৃষ্ঠায় হাতে আঁকা একটা পিস্তলের ছবি আছে। শঙ্কুর সবচেয়ে বিখ্যাত পিস্তল হলো এনাইহিলিন গান বা নিশ্চিহ্নাস্ত্র। তবে কি এটা শঙ্কুর এনাইহিলিন গান! অধিকাংশ অভিযানে এই পিস্তল ব্যবহার করে প্রোফেসর শঙ্কু নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পেয়েছেন। এই পিস্তলের প্রধান গুণ, জীবন্ত অথবা মৃত কোন প্রাণীকে টার্গেট করে পিস্তলের ট্রিগার টিপে দিলেই ঐ প্রাণীটা একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে। পাণ্ডুলিপিতে আঁকা পিস্তলের ছবিটাকে শঙ্কুর এনাইহিলিন গান বলে ধরে নিলাম। ছবির নিচে ক্যাপশনটা হলো- 5149891291472114. সাধারণতঃ এ ধরনের ছবির ক্যাপশনে ছবির নাম থাকে। তাই ধরে নিলাম '5149891291472114' সংখ্যাটা দিয়ে শঙ্কু এনাইহিলিন গান বোঝাতে চেয়েছেন।
(৩) পাণ্ডুলিপির ত্রয়োদশ পৃষ্ঠায় একটা ট্যাবলেটের ছবি আছে। ছবির নিচে ক্যপশনটা হলো-13918132118112201212520. শঙ্কু কাহিনীগুলোতে দেখা যায় প্রোফেসর শঙ্কু একধরনের জাদুকরি ট্যাবলেট ব্যবহার করতেনÑ মিরাকিউরল ট্যাবলেট- যে যত বড় অসুখেই পড়–ক কিংবা দুর্ঘটনায় পড়ে যত মারাত্মক যখমই হোক না কেন, মিরাকিউরল ট্যাবলেট খাইয়ে দিলে কয়েক ঘন্টার মধ্যে সে পুরোপুরি সুস্থ্য হয়ে ওঠে।
(৪) পাণ্ডুলিপির একেবারে শেষ পৃষ্ঠার শেষ লাইনের একেবারে ডান দিকের কোণায় যে সংকেতটা রয়েছে, সেটা হলো- 20121981141121. সাধারণত: কোনো পাণ্ডুলিপির এই অংশে লেখকের নাম থাকে। অর্থাৎ সর্বশেষ এই সংকেতটার অর্থ হওয়া উচিত- ত্রিলোকেশ্বর শঙ্কু।
এর পর পুরো পাণ্ডুলিপিটা অনুবাদ করতে সময় লাগেনি। অনুবাদের ব্যাপারটা একটু খোলসা করে বলিÑ পাণ্ডুলিপির ভাষায় শঙ্কু কোন মহান গণিতজ্ঞের জটিল কোনো থিয়োরি ব্যবহার করেননি। ইংরেজি বর্ণমালার প্রতিটি অক্ষরকে তাদের অবস্থানের ক্রমানুসারে একটি করে নম্বর দিয়ে সাজিয়েছেন। A বর্ণ মালার প্রথম অক্ষর, তাই এর সংকেত 1. তেমনি B-এর সংকেত 2, M-এর সংকেত 13, Z -এর সংকেত 26 ইত্যাদি।

পিস্তলের ছবির নিচের ক্যাপশনটা বিশ্লেষণ করলে দাঁড়ায়Ñ E=5, 14=N, 9=I, 8=H, 9=I, 12=L, 9=I, 14=N, 7=G, 21=U, 14=N অর্থাৎ, ENIHILIN GUN=51498912914 72114.

আমি যে সঠিক পথেই এগোচ্ছি তার প্রমাণ পেয়েছি তিন ও চার নম্বর পয়েন্টেও। এই পদ্ধতি প্রয়োগ করে ট্যাবলেটের নিচের ক্যাপশনের অর্থ পাওয়া গেল মিরাকিউরল ট্যাবলেট এবং লেখকের নাম পেলাম টিএল শঙ্কু, অর্থাৎ ত্রিলোকেশ্বর শঙ্কু। সর্বকালের অন্যতম সেরা বিজ্ঞানীর সেরা আবিষ্কারের ফর্মূলা যখন আমার হাতে, তখন কেন আমার নাচতে ইচ্ছে করবে না?

আমার আমেরিকান বন্ধু জর্জ ব্যানেটকে ফোন করে ঐ তিন বিদশির সম্পর্কে খোঁজ খবর নিতে বললাম।
বিকেলে চুয়াডাঙ্গায় ছুটলাম এনাইহিলিন গান আর মিরাকিউরল ট্যাবলেটের সরঞ্জাম কিনতে। তবে মিরাকিউরল ট্যাবলেট আর এনাইহিলিন গান তৈরির যে ফর্মূলা শঙ্কুর পাণ্ডুলিপিতে রয়েছে তা কিন্তু মোটেই সত্যজিত রায়ের লেখা শঙ্কুর কাহিনিগুলোতে বর্ণিত অদ্ভুত প্রক্রিয়ার মতো নয়। এই ফর্মুলায় গুইসাপের চামড়া, কচ্ছপের খোলসের মতো অদ্ভুত কোন উপদানের কথা উল্লেখ নেই। বরং মিরাকিউরল ট্যাবলেটের ক্ষেত্রে আধুনিক রাসায়নিক ও এনাইহিলিন গানের ক্ষেত্রে ক্ষুদ্র অথচ সহজ পারমাণবিক পদ্ধতির কথা উল্লেখ করা হয়েছে।
কোটপাড়া থেকে নিউ মার্কেটে ঢোকার সময় আমার ষষ্ঠ ইন্দ্রিয় হঠাৎ সজাগ হয়ে উঠল। কেন জানি মনে হলো, কেউ আমাকে অনুসরণ করছে। কিন্তু কে, কেন?Ñ তা রহস্যই থেকে গেল।

৫ এপ্রিল
গত রাতটা ভালোমন্দ মিলিয়ে মিশ্র অভিজ্ঞতায় কেটেছে। ভালোটা হলো- মিরাকিউরল ট্যাবলেটা বেশ সফলভাবেই তৈরি করে ফেলেছি। অবশ্য সবচেয়ে সফল কাজটা সম্পন্ন হয়েছে পরশু রাতে- শঙ্কুর এনাইহিলিন গানটা তৈরি করে ফেলেছি। তবে শঙ্কুর নিশ্চিহ্নাস্ত্রের মতো অতটা কার্যকরী হবে কিনা পরীক্ষা করে দেখিনি। মন্দ ঘটনা ঘটেছে দুটো। একটা দেশের জন্য, আরেকটা আমার জন্য অশণি সংকেত।
গতরাতে ল্যাবরেটরীতে ব্যস্ত ছিলাম মিরাকিউরল ট্যাবলেট তৈরিতে। সাড়ে এগারোটার দিকে হঠাৎ কানে এল আমার বিশ্বস্ত কুকুর ভীমের ক্রুদ্ধ গর্জন। ওর গর্জনকে প্রথমে গুরুত্ব দেইনি। পাজিটা রোজ রাতেই অকারণে চিৎকার করে জগমোহনের ঘুম নষ্ট করে। তাছাড়া আমি তো জানি, এ বাড়ি ঢুকে পণ্ডশ্রমের বোকামী কোনো চোরই করতে যাবে না।

ট্যাবলেট তৈরির কাজ প্রায় গুছিয়ে ফেলেছি; আর ঘন্টাখানেকের মধ্যে হয়তো ফলাফল পেয়ে যাব। হঠাৎ গভীর রাতের নীরাবতাকে খান খান করে আবার ভীমের চিৎকার কানে এলো। আসলে চিৎকার নয়, ভয়ংকর আর্তনাদ যেন!
আমার কেমন জানি সন্দেহ হলো। এমন ভর্য়াত আর্তনাদ কখনো ওর কণ্ঠ থেকে তো শুনিনি? সত্যি বলতে কী, ভীম ভয় পেতে জানে না। আজ তবে ওর কী হলো? বুকটা ধড়াস করে কেঁপে উঠল একবার।
কাজ ফেলে দ্রুত উঠোনে চলে এলাম। আমার আগে জগমোহন এসে লাইট জ্বেলে দিয়েছে। ও আমার সাড়া পেয়ে কাঁদো কাঁদো স্বরে বলল, 'সাহেব দেখে যান, ভীমের কী দশা হয়েছে!' কান্নার বাধ ধরে রাখতে পারল না জগমোহন।
আমি দৌড়ে গেটের কাছে চলে গেলাম। উঠোনে রক্তের মাখামাখি। ভীমের বুকে আমূলে বিঁধে রয়েছে একটা মস্ত ছোরা। আমি ছোরাটা একটানে ছাড়িয়ে নিলাম। কুকুরটা যন্ত্রণায় আরেকবার ককিয়ে উঠল। হাউমাউ করে আবার কেঁদে উঠল জগমোহন। ছয় বছর আগে এই জগমোহনই কাশিপুর বাজার থেকে বেওয়ারিশ ছোট্ট ভীমকে কুড়িয়ে এনেছিল।
ভীম মৃত্যু যন্ত্রণায় ছটফট করছে। যে অবস্থা তাতে বাঁচার আশা করা দূরাশা। হঠাৎ বাড়ির মূল ফটকে চোখ পড়তেই খেয়াল করলাম, সেটা ভাঙ্গা! দেড়শ' বছরের পুরোনো বাড়ির পুরোনো দরজা ভেঙ্গে ভেতরে ঢোকা এমন কঠিন কাজ নয়। কিন্তু আমার বাড়িতে এমন কী আছে, যার জন্য রীতিমতো ভীমের সাথে যুদ্ধ করে চোরকে বাড়ির ভেতরে ঢুকতে হলো? তবে কি শঙ্কুর পাণ্ডুলিপির খবর কেউ পেয়ে গেছে? চোর কি ঐ তিন বিদেশির লোক।
চোর যেই হোক, তার যে উদ্দেশ্যই থাকুক, তা সফল হতে দেয়নি ভীমের দুঃসাহস। কয়েকটা মাত্র ধারালো দাঁত পুঁজি করে আততায়ীর সাথে লড়ে গেছে সমানতালে। দরজার পাশে পড়ে থাকা এক টুকরো ছেঁড়া কাপড় আর এক খাবলা মাংশ যেন ভীমের বীরত্বেরই জয়গান করছে।
ভীম আস্তে আস্তে নিস্তেজ হয়ে পড়ছে। অবস্থা যেমন, তাতে আর পাঁচ মিনিটও বাঁচে কিনা সন্দেহ। কুকুরটার জন্য মনটা হু হু করে উঠছে, কিন্তু কিছু করতে পারছি না।
হঠাৎ মনে পড়ল মিরাকিউরল ট্যাবলেটের কথা। একঘন্টার আগে সেটা তৈরি করতে পারব কিনা সন্দেহ। কিন্তু ভীম কি আমাকে অত সময় দেবে? আমার নিজের আবিষ্কার সুপারিয়াম ইঞ্জেকশন পুশ করলে হয়তো আরো আধঘন্টা বাঁচিয়ে রাখা সম্ভব। কিন্তু তারপর...?
অত ভাবার সময় নেই। যা করার এই আধঘন্টার মধ্যে করতে হবে। ভীমকে একটা ইঞ্জেকশন পুশ করলাম। সাথে সাথে ভীম ঘুমিয়ে পড়ল।
একান্ত চেষ্টায় ২০/২২ মিনিটের মাথায় মিরাকিউরল ট্যাবলেট তৈরির কাজ শেষ করতে পারলাম। কিছুক্ষণ পরেই যন্ত্রণা কাতর ভীমের ঘুম ভাঙ্গল। আমি আর জগমোহন ভীমকে ধরে একটা ট্যাবলেট খাইয়ে দিলাম। সঙ্গে সঙ্গে ভীম অসাড় হয়ে চোখ বন্ধ করে ফেলল।
ভাবলাম, ট্যাবলেট তৈরিতে গড়বড় হয়েছে, ভীমকে বুঝি আর বাঁচানো গেল না। কিন্তু আমাকে অবাক করে ভীম দু-তিন মিনিটের মাথায় আবার চোখ মেলল। আরো পাঁচ মিনিটের মধ্যে ভীম পুরোপুরি সুস্থ্য হয়ে উঠল। তখন জগমোহনের খুশি আর দেখে কে?
দেশের জন্য হুমকির খবরটা পেয়েছি আজ সন্ধ্যায়, টেলিভিশনের খবরে। কক্সবাজার এলকায় এলাকায় মহাজাগতিক এক অদ্ভুত স্পেসশিপকে (কারো কারো মতে দুষ্টু জ্বীন) নাকি চক্কর দিতে দেখা গেছে বঙ্গপোসাগরের উপকূলের আকাশে। কিন্তু টিভি সাংবাদিকরা শত চেষ্টা করেও নাকি স্পেসশিপটার ছবি তুলতে পারেনি।
ওদিকে খুলনার একদল কোস্টগার্ড জানিয়েছে এক বিচিত্র জলজ প্রাণীর কথা। কাল সন্ধ্যা সাতটার দিকে উপকূল অঞ্চলে টহল দিচ্ছিল। হঠাৎ তারা দেখতে পায়, একদল চোরা শিকারী বড় এক জাহাজে করে কয়েক হাজার বন্যপ্রাণী পাচার করে নিয়ে যাচ্ছে। কোস্টগার্ডের দল পাচারকারীদের ধাওয়া করে।
ধরেই ফেলেছিল প্রায়, কিন্তু কেত্থেকে এক ভয়ংকর দর্শন জলদানব এসে বাধা হয়ে দাঁড়ায়। মাথায় মাগুর মাছের মতো ইয়া বড় বড় দুটো শিং। পেছনে হাতির শুড়ের মতো অদ্ভূত একটা লেজ। অত বড় প্রাণী, অথচ চার-পা মেলে জল-মাকড়সার মতো দিব্যি পানির ওপর হেঁটে বেড়াচ্ছে!
অনেক বইপত্র আর ইন্টারনেট ঘেঁটেও এমন আজব প্রাণীর হদিস পেলাম না। মনের কোণে উদয় হলো এক দুর্ভাবনার- কক্সবাজারের স্পেসশিপটার সাথে এই দানবটার কেনো সম্পর্ক নেই তো?

৬ এপ্রিল
সকালে টেলিভিশনের খবর শুনেই মাথাটা ঘুলিয়ে গেছে।
গতকাল সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে একযোগে বেশ কিছু মানুষ নিখোঁজ হয়েছে। বাংলাদেশ থেকেও নিখোঁজ পাঁচ জন। পাঁচজনই মহিলা। সাতক্ষীরার বিধাবাদের গ্রামের বাসিন্দা।
তবে সবচেয়ে আড়োলোন সৃষ্টি করেছে কেনিয়ার মাসাই জাতির পুরো একটা গোষ্ঠি ধরে নিখোঁজ হওয়ার ঘটনা। এ ঘটনায় ক্ষুব্ধ মাসাইরা নাইরোবি শহরের বেশ কিছু বিদেশি মার্কেটে হামলা চালায় এবং সাদা চামড়ার মানুষ দেখলেই মারমুখি ভঙ্গিতে তাদের দিকে তেড়েফুঁড়ে যাচ্ছে। পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষে দশ জন মাসাই আহত হয়েছে।
এদিকে এক মাসাই বিবিসিকে জানিয়েছে, সাদা চামড়ার মানুষেরা ব্যাঙের মতো বিরাট একটা প্রাণীর পেটের ভেতরে ঢুকিয়ে মাসাইদেরকে তুলে নিয়ে গিয়েছে। অদ্ভুত প্রাণীটার যে বর্ণনা দেয়া হয়েছে, তা হুবহু খুলনার কোস্টগার্ডদের দেখা প্রাণীটার সাথে মিলে যাচ্ছে।
ভাবছি, একটা প্রাণীর পেটের ভেতরে মানুষ থাকতে পারে কী করে? সারা বিশ্বে এ কী শুরু করেছে প্রাণীটা! কী ই বা তার উদ্দেশ্য? প্রাণীটাকে কী ঐ তিন বিদেশিই চালনা করছে? নানান প্রশ্ন এক সাথে ভিড় জমাচ্ছে মাথায়।
জর্জ ব্যানেটকে আবার ফোন করলাম। সে জানাল, তিন বিদেশি আসলে চোরাশিকারী। ওদের নাকি একটা গোপন সিন্ডিকেট আছে। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে তাদের লেনদেন। কিন্তু উপযুক্ত সাক্ষ্য-প্রমাণের অভাবে পুলিশ ওদের গ্রেফতার করতে পারছে না।

(চলবে)
-----------------
আব্দুল গাফফার রনি

* এই কাহিনির প্রথম পর্ব পড়তে কি-ওয়ার্ডের 'জামিল সিরিজ' 'ধারাবাহিক সায়েন্স ফিকশন' লেখার ওপড় ক্লিক করুন।


মন্তব্য

সাফি এর ছবি

আপনার নিকটা ইংরেজীতে বেখাপ্পা দেখাচ্ছে। কন্ট্যাক্টে মেইল করে পাল্টে দেওয়ার অনুরোধ করতে পারেন।

এবিএম এর ছবি

সাফি ভাইয়ের সাথে একমত। নিকটা চেইন্জ করে বাংলায় করে নিতে পারেন।

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

মরুদ্যান এর ছবি

মনে হচ্ছে কাকাবাবু আর শঙ্কুর মিক্সচারের কাছাকাছি কিছু একটা পড়ছি, সায়েন্স ফিকশন না বলাই ভাল, ফ্যান্টাসি বলাই সমীচিন অন্তত আমার মতে।

জগমোহন নামের কাজের লোক বা ভীম নামওয়ালা কুকুর বাংলাদেশে কি খুব একটা দেখা যায়?

আব্দুল গাফফার রনি এর ছবি

লেখার সময় শঙ্কুর কথা মাথায় ছিল, কিন্তু কাকাবাবু ছিল না। তবে সেসময় কাকাবাবু সিরিজের অনেকগুল গল্প পর পর পড়েছিলাম তো, তাই তার প্রভাব লেখায় পড়তে পারে।
ফিকশনের আভিধানিক অর্থ নিশ্চয় কল্প কাহিনি, ফ্যান্টাসি নিশ্চয় নন ফিকশন নয়? তবে সায়েন্স শব্দটা যদি বাদ দিতে চান তবে সেটা অন্য ব্যাপার।
আমাদের দেশে গণ্ডায় গণ্ডায় টম, টমি, রাফি নামের কুকুর পাওয়া গেলেও ভীম নামের কুকুর যে যে একটাও জুটবে না সেকথা ভাল করেই জানি। কিন্তু নামটা এতই পছন্দ হল যে অন্য নাম দিতে মন চাইল না।
জামিলের বাড়ি দর্শনা- ইন্ডিয়ান বর্ডারের কোলঘেঁষে জায়গাটা। ওখানে হিন্দু কাজের লোক যেমন পাওয়া যায়, তেমনি মুসলমান নাপিত, কামারদের দেখাও পাবেন। হাসি
আরেকটা কথা, ভীমকে যেখান থেকে কুড়িয়ে এনেছিল জগমোহন ওটা কিন্তু শরৎবাবুর মহেশ-গফুরের সেই কাশিপুর। ওখানে শরৎবাবুর শৈশবের অনেকটা সময় কেটেছে।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

শওকত এর ছবি

ENIHILIN না, নামটা এসেছে এনাইহিলেশন (নিশচিহ্নকরন) থেকে। ANNIHILIN লিখতে পারেন।

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ সঠিক বানানটা জানানোর জন্য।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

তানভীর এর ছবি

খাইছেরে...এই গল্প সময় নিয়ে পড়তে হবে। তার আগে বলে যাই আপনার প্রোফাইল পিকটা কিন্তু উত্তম জাঝা! দেয়ার মতো জটিল।

আব্দুল গাফফার রনি এর ছবি

ইয়ে, মানে...
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রদীপ্তময় সাহা এর ছবি

লেখাটা ভালই লাগছে।

তবে লেখনশৈলী আরেকটু অন্যরকম মানে আরেকটু স্বকীয় হলে ভাল হয়। যদিও শঙ্কু এখানে গল্পের চরিত্র হয়ে উঠেছে, তবু বলব লেখনশৈলীর দিক থেকে শঙ্কু থেকে আরেকটু দূরে সরে গেলে ভাল হয়।

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আপনার পরামর্শের কথা মনে থাকবে প্রদীপ্তদা, পরের গল্পগুলোতে চেষ্টা থাকবে শঙ্কু ছায়া থেকে জামিলকে বের করে আনার।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

তদানিন্তন পাঁঠা এর ছবি

অপেক্ষায় আছি। পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

একবারে শেষ করে বড় করে মন্তব্য করব। চোখ টিপি

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- পাঁঠাদা, আমিও আপনার মন্তব্যের অপেক্ষায় থাকলাম...

অতিথি লেখক এর ছবি

#অনেক সুন্দর লিখেছেন রনি ভাই, অভিনন্দন আপনাকে।

আশরাফুল কবীর

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আপ্নাকেও সচলে দেকছি ইদনিং, চালিয়ে যান। খুব শিঘ্রিই সচল দেখতে চাই। লইজ্জা লাগে

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

বন্দনা এর ছবি

তরতর করে কাহিনী এগিয়ে যাচ্ছে, বেশ ভালো লাগছে। আর হাচল হবার শুভেচ্ছা জানবেন।

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আশা করি, সামনের পর্বগুলোতে গতবৃদ্ধি ঘটবে।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

সাফি এর ছবি

ভাল লাগছে। চলুক,

আব্দুল গাফফার রনি এর ছবি

হাসি
আশা করি চলবে

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রৌঢ় ভাবনা এর ছবি

চলুক, পড়ছি।

আব্দুল গাফফার রনি এর ছবি

হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।