ক্যামেরা কিনতে চাই, সচলদের পরামর্শ চাই আগে

আব্দুল গাফফার রনি এর ছবি
লিখেছেন আব্দুল গাফফার রনি [অতিথি] (তারিখ: সোম, ২৪/০২/২০১৪ - ৩:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বছর তিনেক আগে কিনেছিলাম স্যামস্যাং জিটিএস-৫৬০০ মডলের একটা মোবাইল ফোন। আমার সাধ্যের মধ্যে এটাই সবচেয়ে ভালো ক্যামেরার ফোন। অবশ্য ফটোগ্রাফীর উদ্দশ্যে আমার ছিল না। বুনো গাছপালার প্রতি আমার দুর্ণিবার আকর্ষণ সেই ছেলেবেলা থেকে। ফোনটা হাতে পাওয়ার পর পর অসনকটা খেলাচ্ছলে ঝোপঝাড়ের ছবি তুলতাম, বিশেষ করে গ্রামে গেলে। দু’বছরে হাজার তিনেক ছবি তোলার পর মনে হঠাৎ একদিন মনে হলো, ছবি যখন রয়েছে তখন বুনো গাছপালাগুলো নিয়ে সচলে পোস্ট দিলে কেমন হয়? ভয়ে ভয়ে লিখেও ফেলাম একটা পোস্ট। যতটা না প্রসংসা এলো, তারচেয়ে বেশি এলো অভিযোগ--ছবির মান এত নিম্ন কেন? বারবার আমাকে একই উত্তর দিতে হচ্ছিল। বিব্রতও হচ্ছিলাম। তবে সচলদের পিঠ চাপড়ানি আমাকে আশাবাদী করে তুলছিল। ভাঙা-চোরা সেলফোনের ক্যামেরা দিয়েই ২৬টা লেখা ইতিমধ্যে পোস্ট করে ফেলেছি। লিখব, যতদিন সম্ভব, তা সে বন্ধুবর তারেক অণু এই সিরিজটাকে যতই বোরিং সিরিজ বলুন কেন! (ভাই কেউ যেন আবার গরম পিঠার মতো বিক্রি হওয়া “দুনিয়ার রাস্তায় রাস্তায়” বইয়ের লেখকের কানে কথাটা তুলেন না )। এখন মনে হচ্ছে সিরিজটা ভালোভাবে চালিয়ে নিতে হলে সত্যিই একটা ডিজিটাল ক্যামেরা কেনা উচিত। ভাবছি কিনেই ফেলব। তবে কিনা আমার বাজেট যৎসামান্য, হাজার পনেরোর মধ্য ভালো কাজ চালানো যাবে এমন কম্প্যাক্ট ক্যামেরার মডেল ও ব্রান্ড জানার জন্য সচলদের দ্বারস্থ হচ্ছি।


মন্তব্য

হিমু এর ছবি

দারস্থ হওয়া আর দ্বারস্থ হওয়ার মধ্যে ফারাক খিয়াল কৈরা।

সবজান্তা এর ছবি

অফটপিক: এই মন্তব্যটা দেখে এই লেখার ৫১ এবং ৫২ নম্বর মন্তব্যের কথা মনে পড়লো।

আব্দুল গাফফার রনি এর ছবি

যথার্থ বলিয়াছেন হিমুদা, শুধরে নিলাম।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

মনি শামিম ভাই, কয়েকদিন আগে একটা ক্যামেরা নিয়ে পোস্ট দিয়েছিলেন এস ১১০ এর মূল্য বেশি হলে, এস১০০ দেখতে পারেন। (আমি এই মুহূর্তে কম্প্যাক্ট কিনতে হলে এ দু'টোর একটা কিনতাম, তাই বললাম)।

আমি নিজে ব্যবহার করেছি এমন কিছু কম্প্যাক্ট:
১। সনির পুরোনো সাইবারশট DSP P-73 (২০০৪ সাল থেকে এখন অবধি ১০ বছর!)
২। প্যানাসনিক লুমিক্স Panasonic Lumix FH20 (এটা কোন এক বছর কম দামি ক্যামেরার ভেতর ভালো রেটিং পেয়েছিল। এর পরফর্মেন্স আমাকে সন্তুষ্ট করেছে। অল্প আলোয় এর ছবি বেশ ভালো আসে। ম্যানুয়াল কন্ট্রোল না থাকাটা একটু কষ্টের, তবু কিছু কুইক সেটিং দিয়ে কম আলোর ছবি তুলে দেখেছি , ভালোই আসে।)
৩। কোডাক ইজি শেয়ার। (মোটামুটি মানের, খুব একটা ভালো না ইমেজ কোয়ালিটি )

প্যানাসনিকের লুমিক্স লাইন আমার বেশ ভালো লাগে।
আবার, Canon_SX280HS এটা দেখতে পারেন। আপনি যেহেতু গাছপালার ছবি তোলেন, এর ২০গুণ জুম আপনার কাজে আসবে। ( আমরা গাছের উঁচু ডালে লতানো গুল্ম ভালোভাবে দেখতে পাবো)।

একটা পরামর্শ: গাছ যেহেতু স্থির, আপনি একটা তিনঠ্যাং (ট্রাইপড) কিনে নিন। সন্ধ্যা হলেও গাছের ছবি পরিষ্কার তুলতে পারবেন, নয়েজও কম আসবে।

শুভেচ্ছা হাসি

[মেঘলা মানুষ]

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, মনি শামিম ভাইয়ের লেখাটা আগেই পড়েছি, আপনার পরামর্শও কাজে লাগবে। তিনঠ্যাংয়ের জন্য আরও একবার ধন্যবাদ।
নাইকন কম্পিলিক্স, ফুজিফিল্ম ফাইনপিক্স আর সনি সাইবারশট সিরিজের ক্যামেরাগুলো কেমন, আমার বাজেঠের ভেতরে ২০ এক্স বা ততেধিক অপটিক্যাল জুমের ক্যামেরা বাংলাদেশের বাজারে এগুলিই বেশি দেখছি। ক্যাননেরগুলোর দাম অনেক বেশি, আমার বাজেটের ভেতরে ৮-১০ এক্স জুমের বেশি পাচ্ছি না।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

তানজিম এর ছবি

সারা জীবনে ক্যাম্রার পিছনে টোটাল বাজেট কত সেইটা জানিয়া আগাইবেন জনাব, বিশেষ করিয়া ডিএসএলআর হইলে অবশ্যই প্রযোজ্য।

অটঃ সস্ত্রীক আর স্বস্ত্রীক এর মধ্যেও পার্থক্য বুঝতে হবে। চোখ টিপি

আব্দুল গাফফার রনি এর ছবি

ভাই প্রফেশনাল ফটোগ্রাফার তো নই, তাছাড়া লেবার মানুষ, পেট চালাতে গিয়েই মাথার ঘাম পায়ে ফেলতে হয়। ডিএসএলআর এর কথা চিন্তাই করি না। ক্যামেরা কিনতে গেলে সস্ত্রীক আর স্বস্ত্রীক এর মধ্যে পার্থক্যটা কেন বুঝতে হবে, আমার বোধগম্য হল না।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

ফাহিম হাসান এর ছবি

ক্যাননের G সিরিজের ক্যামেরাগুলো (G-12, G 15) ভাল। আমি নিজে একটা ব্যবহার করেছি বেশ কিছুদিন। সেকেন্ড হ্যান্ড ক্কিনলে হাজার পনেরোর মধ্যেই হয়ে যাওয়া উচিত। অথবা আরেকটু অপেক্ষা করে একটা পুরানো ডিএসএলআর কিনে নিতে পারেন। ট্রাইপডের পরামর্শটা চমৎকার, ট্রাইপড থাকলে শার্প ছবি তোলা সহজ হবে।

আপনার সিরিজটা চালিয়ে যান চলুক

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, মূল্যবান পরামর্শের জন্য।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

কম্প্যাক্ট ক্যামেরা হিসেবে সনির DSC RX100 অথবা DSC RX100II কেমন হবে?

____________________________

মনি শামিম এর ছবি

প্রফেসর সাব, এই ক্যামেরাগুলির উপযোগিতা ব্যাপক, এক ইঞ্চি সেন্সরের ইমেজ গুন নিঃসন্দেহে ভাল পাবেন অন্য আর দশটা কমপ্যাক্ট ক্যামেরার তুলনায়, কিন্তু দাম অনেক বেশি। তবে সিদ্ধান্ত আপনার।

মনি শামিম এর ছবি

রনি ভাই, ওপরে তানজির ভাই যেটা বলেছেন যে বাজেট নির্ধারণ করুন আগে। চমৎকার পরামর্শ। আপনি বাজেট বললে সেই অনুযায়ী ক্যামেরা কেনার পরামর্শ দেয়া সহজ হয়। আর আপনি যে ধরণের ছবি তোলেন তাঁর জন্য ফাহিম খুব ভাল পরামর্শই দিয়েছে আপনাকে। ভাল ক্যামেরা অনেক আছে। আপনি কি ধরণের ছবি তুলতে চান, সেটি আপনি জানিয়েছেন, এইবার বাজেট জানালে ভাল পরামর্শ পাবেন বলেই মনে করি।

আব্দুল গাফফার রনি এর ছবি

মনি ভাই, আমার বাজেটের কথা লেখার শেষের দিকেই উল্ল্যেক করেছি। যাইহোক আবার করছি, ১৫ হাজার সর্বোচ্চ।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ ভাই, সচল বলেতে আমি সচলায়তনের পাঠক লেখক সবাইকেই বুঝি।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

আব্দুল গাফফার রনি এর ছবি

নাইকনের কুলপ্লিক্স সিরিজের ক্যামেরাগুলো কেমন। আমার বাজাটের ভেতর ভালো ফিচারের ক্যামেরা এগুলোই, কিন্তু ছবির মান কেমন, সেটা জানিা না।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

শুধু সচলদের পরামর্শ চেয়েছেন, তারপরও যেচে পড়ে কিছু পরামর্শ দেই---আমিও একই সমস্যায় ছিলাম কিছুদিন আগে, তাই।

কম্প্যাক্ট ক্যামেরাগুলোর মধ্যে ক্যাননই সবচেয়ে ভালো-- ব্যাবহার করা স হজ, ইমেজ কোয়ালিটি চমৎকার। আপনি যেহেতু মূলত গাছপালার ছবিই তুলবেন, আপনার একটা কয়েকটা বিরাট সুবিধা আছে:

১। আপনার ক্যামেরার ছবিগুলো বেশীরভাগই দিনের আলোয়, ঘরের বাইরে তোলা হবে।
২। আপনার ছবির সাবজেক্ট স্থির থাকবে, তেমন নড়বে না।

ঘরের বাইরে দিনের আলোয় আজকাল সস্তা কম্প্যাক্ট ক্যামেরাতেও খুব সুন্দর ছবি আসে (ডিএস্লারের বা ভালো ক্যামেরার আসল কেরামতি বোঝা যায় রাতের ছবিতে)। আপনার যদি পরবর্তীতে ফটোগ্রাফি নিয়ে শখের কাজের ইচ্ছা *না* থাকে, আর মূলত "তাড়াতাড়ি ভালো ছবি"ই মূল উদ্দেশ্য হয়, তাহলে ডিএস্লার বা ক্যানন জি সিরিজ আপনার জন্য নয়।

দেশে ক্যামেরার দাম নিয়ে খুব আইডিয়া নেই, তাই বিডিস্টল.কম ঘাঁটলাম, আপনার জন্য এই কয়েকটা সাজেস্ট করি
১। Canon 330 HS অথবা Canon HS সিরিজের কাছাকাছি কোনো ক্যামেরা। দাম কম, ছবির কোয়ালিটি চমৎকার, তবে খুব বেশী জুম পাবেননা।
২। Canon SX 260 , অথাব SX 2.... সিরিজের ক্যামেরা। দাম আপনার বাজেটের থেকে একটু বেশী, তবে অনেক জুম পাবেন।

আর অবশ্যই, অবশ্যই ট্রাইপড কিনবেন। হাজার /হাজার দেড়েকের এই জিনিস আপনার ছবির কোয়ালিটি এক ধাক্কায় বেশ খানিকটা বাড়িয়ে দেবে, জুম ইউজ করলে তো আরো বেশী!

--দিফিও

অতিথি লেখক এর ছবি

ক্যামেরা মডেল নির্ভর করবে আপনার পারপাসের উপর। আপনি যেহেতু ফুলের ছবি তোলার ক্ষেত্রে ইন্টারেস্টেড, যদি পয়েন্ট এন্ড শুট কিনেন তাহলে চেষ্টা করবেন যাতে ভালো জুম পাওয়া যায় অথবা যেটাতে খুব কাছে থেকে ছবি তোলা যাবে।
আর ডিএসএলার কিনলে ক্যানন/নাইকন উইথ প্রাইম লেন্স অথবা টেলিফটো লেন্স।

অতিথি লেখক এর ছবি

আমি নিজে একজন ছোটখাটো ফটোগ্রাফার। বেশ কয়েক বছর ধরে আমি প্রফেশনাল ফটোগ্রাফি করে আসছি। আমার অভিজ্ঞতার আলোকে বলতে পারি যে বর্তমানে যেসব ডিএসএলআর নতুন বের হয়েছে তার মধ্যে নিকন দি৫৩০০ মডেলের ডিএসএলআর টি বেশ সারা ফেলেছে। এর কিছু অন্যতম ফিচারগুলো আপনি দেখে নিতে পারেন এখান থেকে। এছারা সাশ্রয়ী মূল্য এর মধ্যে কেনন ইওএস ৬০০ডি মডেলের ডিএসএলআর টি দেখতে পারেন। মূল্য কম হলেও এর অনেকগুল আকর্ষণীয় ফিচার রয়েছে। এখানে আপনি কেনন ইওএস ৬০০ডি এর সম্পূর্ণ ফিচার ও দাম দেখে নিতে পারেন। আপনি যেহেতু আগে থেকে ফটোগ্রাফি করেন, আমি আপনাকে সাজেসন দিতে পারি যে আপনি নিকন দি৫৩০০ মডেলের ডিএসএলআর টি ব্যাবহার করুন, আশা করব আপনি অনেক সুন্দর সুন্দর ছবি আমাদের উপহার দিবেন। ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।