বাংলার তরু লতা গুল্ম- ৩৮ : শ্বেতদ্রোণ

আব্দুল গাফফার রনি এর ছবি
লিখেছেন আব্দুল গাফফার রনি [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৮/১১/২০১৪ - ১:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


বর্ষাকালে প্রকৃতি একটু বেশিই সতেজ হয়ে উঠে। গাছের পাতায়, ঝোপের মাথায় সবুজের আস্তরণ চোখজোড়াকে প্রশান্তি দেয়। হয়তো কয়েকদিনের অঝোর বৃষ্টিতে ঘরে বসে থেকে হাত পায়ে খিল ধরে যায়। মাঝে-মাঝে মেঘমালাকে পরাজিত করে ভাস্বর হয়ে ওঠেন সূয্যিমামা। স্বচ্ছ নির্মল বাতাস। সবুজের হাতছানিতে মাতালের মতো আপনাকে নিয়ে যাবে গুল্ম-লতার রাজ্যে। কোথাও কোথাও বড় বড় ঝোপঝাড়ের দঙ্গল। বিছুটি আর আলকুশি একাকার হয়ে অপনার জন্য বিছিয়ে রাখে জ্বলুনির মরণফাঁদ। তাতে আপনি পা দেবেন কেন? তারচেয়ে বরং কোনো এক বাঁছড়া জমিতে চোখ বোলান।
কিছু পেলেন?
সাদা খইয়ের মতো ফুটে রয়েছে অজস্র মেঠোফুল। ভ্রমর, বোলতারা ব্যাকুল হয়ে ছুটোছুটি করছে কে কোনটার দখল নেবে। খই ভেবে যদি অবচেনে আপনার হাত চলে যায় পুষ্পমঞ্জরির দিকে। যেতে দিন। আলতো করে তুলে নিন একটা সাদা খই। নির্ভয়ে ফুলের বোটার দিকটা মুখে পুরতে পারেন রাখাল বালকের মতো। মিষ্টি একটা রস এনজামই বাড়িয়ে দেবে জিভের তালুতে। এরপর নিশ্চয়ই দৃষ্টি নিবদ্ধ করেছেন গোল একটা চাকের ওপর। সুন্দর না!
ওটাই কিন্তু ফুলটার মঞ্জরি। পরবর্তীতে ফল।
এখন নিশ্চয়ই জানতে চাইবেন এটার নাম কি?
রাখালকে জিজ্ঞেস করুন। ও আপনাকে বলবে ‘গোবরেফেলা’। বিদগ্ধজন বলবেন শ্বেতদ্রোণ।

মানুষের কল্পনা শক্তি বোধ শিশুকালেই বেশি থাকে। একটা বস্তুর সাথে আরেকটা বস্তুর মিল দিতে শিশুদের জুড়ি নেই। বিশেষ করে ছোটদের জন্য যেগুলো দুষ্প্রাপ্য।
ছোটবেলায় আমরা থালবাটি খেলা করতাম। কয়েকজন ছেলেমেয়ে নিয়েএ গোলাঘরের নিচে অথবা ভর দুপুরে গরু-বাছুর যখন মাঠে থাকে তখন গোয়ালঘরের এক কোণে সংসার পাততাম আমরা। কেউ চাষা, কেউ কামার, কেউ গাড়োয়ান, কেউ রাখাল, কেউবা দোকানদার। আমার পছন্দ ছিল দোকানদারি। নানা ধরনের মেঠো ফল-ফুল যোগাড় করে পসরা সাজাতাম। কালকসুন্দার ফল কাঁচকলা, পটপাটি ফল হলো কাঁচা মরিচ, শুট পেপুল পাতা আমাদের খেলাঘরের পান। আর মাঠে এক ধরনের ফল পাওয়া যেত। একেবারে পেঁয়াজের মতো দেখতে। সেই ফলগুলো আমাদের খেলাঘরের পেঁয়াজের চাহিদা মোটাতো। তিতবেগুন অবধারিতভাবে নিত বেগুনের দায়িত্ব। দাড়িপাল্লা তৈরি করতাম বাতাবীলেবুর বোঁটা এবং পেছন দিকের খোসা চাকতির মতো করে কেটে নিয়ে। লবণ, চাল, পুইশাকের অভাবও হত না। কিন্তু একটা জিনিসের অভাব মেটাতে পারত না কেউ। রসুনের। হঠাৎ কীভাবে জানি আমার মাথার এলো শ্বেতদ্রোণের ফলের কথা। কেন জানি রসুন হিসেবে ওটাকে সবাই একবাক্যে মেনেও নিল। রসুনের সাথে শ্বেতদ্রোণের মিল বলতে আকারটুকুই। রং, রস, গন্ধ, কোনকিছুই মেলে না। রসুন ধরে মাটির নিচে, শ্বেতদ্রোণ গাছের আগায়। তবে মিল হওয়ার আরও একটা কারণ আছে। এর ফুল। আসলে যেটাকে শ্বেতদ্রোণের ফল বা মঞ্জরি রসুনের মতো গোল। ওর ভেতর থেকে সাদা-সাদা ফুল বের হয়। তখন কিছুটা হলেও রসুনের আদল পায় চেহারায়।


বাংলার অতি পরিচিত গুল্ম এই শ্বেতদ্রোন। মৌসুমি গুল্ম। ফসলের খেতে, পতিত জমিতে, নদীর কিনারে, ফলের বাগানে, কোথায় নেই! তবে সবচেয়ে বেশি দেখা যায় ফসল ক্ষেতে।


শ্বেতদ্রোনের গাছ খুব বেশি বড় হয় না। গড় উচ্চতা ১ ফুট। কিছু কিছু দেড়-দুই ফুটও হয়। মাটির উর্বরতা অনুসারে। গাছে ১-৪টা ডাল হয় মাত্র। তাই ঘন ঝোপ তৈরি করতে পারে না শ্বেতদ্রোণ। কাণ্ড ও ডালপালার রং গাঢ় সবুজ। কাণ্ড শক্তও নয় আবার নরমও নয়। চিমসে টাইপের। খুবই চিকন। সর্বোচ্চ এক সেন্টিমিটার মোটা হতে পারে।


শ্বেতদ্রোণের পাতা লম্বাটে, সরল, একপত্রক। পাতা পাতলা, শক্ত, কিছুটা খসখসে। সবুজ রংয়ের। পাতা ২-৪ ইঞ্চি লম্বা হয়। চওড়া আধা থেকে দেড় ইঞ্চি।


শ্বেতদ্রোণের আসল সৌন্দর্য এর ফুল ও মঞ্জরিতে। শ্বেতদ্রোনের প্রতিটা শাখার একেবারে শীর্ষপ্রান্তে গোল একটা জিনিস দেখা যায়। ভীমরুলের চাকের মতো দেখতে। আসলে এটাই শ্বেতদ্রোনের পুষ্পমঞ্জরি। মঞ্জরি বহুপুষ্পক। গুচ্ছমঞ্জরি যাকে বলে। অনেকগুলো কোষ বা চেম্বার পাশাপাশি গোল করে সাজানো থাকে। প্রথমে প্রতিটা কোষ থেকে ধারাবাহিকভাবে একটা করে খইয়ের মতো সাদা ফুল বের হয়। ফুল লম্বাটে, চোঙাকৃতির। ফুলের দুইটামাত্র পাপড়ি। দৈর্ঘ্য এক সেন্টিমিটারেও কম। ফুলের গোঁড়ায় মধু থাকে। শ্বেতদ্রোনের ফুল পতঙ্গ পরাগয়ী।


সব ফুল শেষ হলে শ্বেতদ্রোণের পুরো মঞ্জরিটার তখন ফলে পরিণত হয়। প্রতিটা কোষ বা চেম্বারের ভেতর থাকে একটি করে বিচি। বিচি মরিচের বিঁচির মতো। খুব ছোট্ট। কাঁচা ফলের রং সবুজ। পরে ফল পাকলে ফল ও গাছ শুকিয়ে ধূসর বাদামী রং ধারণ করে। ফলের ব্যাস ১-১.৫ ইঞ্চি।
বাংলাদেশে বেশ কয়েক জাতের শ্বেতদ্রোণ আছে। অঞ্চলভেদে এগুলোর নাম হালকুশা, দ-কলশ, দ্রোণ, শ্বেতদ্রোণ ইত্যাদি।
এখানে যে জাতের ছবি বর্ণনা করা হয়েছে সেটার বৈজ্ঞানিক নাম : Leucas cephalot.

বিশেষ কৃতজ্ঞতা : রাশেদ কারামি
আগের পর্ব : বাংলার তরু লতা গুল্ম ৩৭ : মাকাল ফল


মন্তব্য

সুলতানা সাদিয়া এর ছবি

সুন্দর।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

অনেক ভালো লাগলো।
বেশ পরিশ্রমী কাজ আপনার।
শ্রদ্ধা।

আমার শুভকামনা জানবেন ভাই। অনিঃশেষ। সবসময়।

দীপংকর চন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।