এবং বৃষ্টি

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: সোম, ২২/০৯/২০০৮ - ১১:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

জানি না, কে কোথায় আছেন। হয়তো কেউ রোদের তাপে জ্বলে মরছেন, কেউবা হয়তো শীতে ঠকঠক করে কাঁপছেন। তবে ঢাকায় এখন, এই মধ্যরাতে ঝুম বৃষ্টি হচ্ছে। অনেক বিদ্যুত চমকাচ্ছে, আর ঘন-ঘন আকাশ কাপিয়ে বাজ পড়ছে।

অনেক কিছুই লেখার ছিলো। লিখেছিলাম।

নাহ, হয় না। যেমনভাবে চাই তেমনভাবে হয় না। তাই লেখাটুকু মুছে দিলাম সযত্নে।

টেবিলের উপর পড়ে আছে এক যুগের বিখ্যাত মিউজিকাল হিন্দি ছবি "নিকাহ" এর সিডি। শুনছি। ভালো লাগছে।

দুটো গান দিলাম লেখার সাথে। কারো মনে চাইলে শুনতে পারেন,

প্রথম গানঃ

Get this widget | Track details | eSnips Social DNA

দ্বিতীয় গানঃ

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি
তবে ঢাকায় এখন, এই মধ্যরাতে ঝুম বৃষ্টি হচ্ছে। অনেক বিদ্যুত চমকাচ্ছে, আর ঘন-ঘন আকাশ কাপিয়ে বাজ পড়ছে।

-হায় হায়! আমার চাল ফুটা। এখনও মেরামত হয় নাই। বৃষ্টিরে চইলা যাইতে কন!

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাহ, হয় না। যেমনভাবে চাই তেমনভাবে হয় না। তাই লেখাটুকু মুছে দিলাম সযত্নে।

এইটা একটা কাম করলেন? আপনের কপালে শাস্তি আছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

কমেন্টটা না করলেই ভালো করতেন নজরুল ভাই। পাগলারে সাঁকো নাড়াতে উৎসাহ দিলেন।

আমি লেখক হব কোন একদিন, এমনটা হয়তো আমি আমার গভীরতম স্বপ্নে দেখে থাকি, কিন্তু আজ অবধি মুখ ফুটে বলার সাহস করতে পারি নি। তবু লেখি। ব্লগে যা লিখতে পারি তাই লিখি।আমি মানুষটা এমনিতে বড়ই কানে খাটো, কারো সমালোচনা গায়ে মাখি না।

তবু মাঝে মাঝে একটা অনুশোচনা হয়। কেন লিখি ? কেন চমৎকার একটা ব্লগের পাতা আমার কাঁচা হাতের লেখায় নষ্ট করি ? সত্য স্বীকার করতে কষ্ট হলেও, আমি জানি, আমি কোন লেখকের জাত না, আমার লেখা হয় না, তাই হয়তো আমার লেখাও উচিত না।

লেখার জন্য মানুষের জ্ঞান লাগে, আলাদা দর্শন লাগে, চিন্তা লাগে। আমি আগাগোঁড়া মধ্যবিত্ত। আমার আলাদা কোন দর্শন নেই, কিংবা নেই বলার মত জ্ঞান। তবু কেন এই লেখালেখি ?

বাংলা ব্লগ জগতের দিকপালদের লেখা পড়ি, আর উপলব্ধি করি, এদের মত লিখতে আমি কোনদিনই পারবো না।

এই লেখাটা লিখেও তাই মুছে দিয়েছি। পোস্টটাই মুছে দিতাম, শুধু মাত্র গান দুটা শোনানোর লোভে, মুছলাম না।

ভালো থাকবেন নজরুল ভাই।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মনে হইতেছে আপনেরে বেশ ভাবে ধরছে... লেইখা ফালান না যা খুশি একটা... অতো চিন্তার কি আছে? আমরা আমরাই তো... নাহয় কিছু নাই হইলো... তাতে কিই বা হইলো? লেইখা ফেলেন বৃষ্টিরে সাক্ষী রাইখা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

ভাব ?

নাহ হাসি

সত্যি কথাটাই বলেছি নজরুল ভাই। মাঝে মাঝে নিজের ক্ষুদ্রতা, তুচ্ছতায় প্রচন্ড বিরক্ত হই। ওই একটা সময় ইচ্ছা করে বিশ্বাসী হই, সব দোষ চাপিয়ে দেই, উপরতলার ভদ্রলোকের উপর যিনি আমাকে কোন গুণ ( অন্তত লেখার ক্ষমতা কিংবা দার্শনিক কোন মন ) দিয়ে পাঠাননি।

তবে মুগ্ধ হয়ে পড়ি আপনাদের লেখাগুলি। ভালো লাগে, যখন দেখি সবাই কত সুন্দর লিখেন।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তবে মুগ্ধ হয়ে পড়ি আপনাদের লেখাগুলি। ভালো লাগে, যখন দেখি সবাই কত সুন্দর লিখেন।

আমি তো সচলায়তনে লেখি না... খুবই কম... ভুল করে একটু আধটু হয়ে যেতে পারে ঝড়ে বক মরার মতো। আমি আসলে সচলায়তনে কথা বলি... আড্ডার মতো...
আমিও এখানে অন্য অন্য লেখকদের লেখা পড়ি মুগ্ধ হয়ে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@সবজান্তা

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অ্যাতো বিনয় করলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শেষ বিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

বিনয় ? নাহ !

উপরের মন্তব্যের ঘরে নজরুল ভাইকে যা বললাম, পুরোপুরি বিশ্বাস করেই বলেছি।

আমি নিজের সীমাবদ্ধতা নিয়ে সম্পূর্ণ সজাগ, কোনমতেই একে বাড়িয়ে বলছি না।

আমার মনে হয়, আমার থামা উচিত হাসি


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এইটা কী শুরু কর্লেন? কী হৈসে আপ্নের? কে কৈসে "থামলে ভালো লাগে?" আবুল-ফাউল চিন্তা বাদ্দ্যান! লিখতে থাকেন।

প্রিয় ব্লগার দ্রোহী একবার শুরু করেছিলেন এই জাতীয় ধুন-ফুন। তার পর থেকে আমি এটার নাম দিয়েছি "দ্রোহী সিনড্রোম" হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শেষ বিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

দ্রোহী ভাই আমার খুব পছন্দের একজন ব্লগার। উনার লেখা আমার দারুন লাগে পড়তে। উনার সেটা যে রসিকতা ছিলো সেটা আমি বুঝতে পেরেছিলাম।

তবে আমি আসলেই রসিকতা করছি না।

বাই দ্য ওয়ে, এ বিষয় এখানেই ধামাচাপা দেই। এমনিতেই অশিক্ষিত, অসংস্কৃত মানুষ - দোষের শেষ নেই। এর উপর যদি নিজের দাম বাড়ানোর জন্য এত গন্ডায় গন্ডায় মন্তব্য খরচের বদনাম ঘাড়ে পরে, কিঞ্চিত ব্যাথা পাবো বই কি !


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আজ আপনার একটা কিছু হয়েছে, আমি নিশ্চিত।

তাই এই বিষয়ে আপনার সাথে পরে কথা হবে। শুধু বলে রাখি, লেখা থামাইসেন, তো খাইসি আপ্নেরে! রেগে টং

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শেষ বিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এটাও তো মনে হয় একই সিনেমার গান! নাকি না?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শেষ বিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

হ্যা একই সিনেমার গান। সিনেমার গানগুলি আমার বেশ পছন্দের।


অলমিতি বিস্তারেণ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গান পছন্দ হইছে! থ্যাঙ্কু

সবজান্তা এর ছবি

থ্যাঙ্কু সাদরে গৃহীত হইলো আ.সা.শিমুল ভাই।

আপনার কিন্তু অনেক দিন হলো একটা গল্প ডিউ হয়ে আছে।


অলমিতি বিস্তারেণ

জাহিদ হোসেন এর ছবি

যদি নিজের লেখার কোয়ালিটি নিয়ে খুব বেশী খুঁতখুঁত করেন,তাহলে লেখাটিকে বালিশের তলায় রেখে দিন সাত দিন। তারপর পড়বেন আবার। দেখবেন ভালই লাগছে লেখাটিকে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সবজান্তা এর ছবি

আমি উত্তরাধুনিক যুগের পাকনা পুলাপাইন। ল্যাখাল্যাখির নামে ওয়ার্ডে টাইপ করি ইচ্ছা মতো।

সমস্যা হইলো, সফট কপিরে বালিশের তলে চাপা দেই ক্যামনে ? চিন্তিত


অলমিতি বিস্তারেণ

খেকশিয়াল এর ছবি

কম্রেড একটা জিনিস খাবি ?

উড়াধুড়া মাইর??!!!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সবজান্তা এর ছবি

নাহ কমরেড ! সিনেমাতে অভিনয়ের পর থেকেই আপনি জানি কেমন হার্ড-লাইনার হয়ে যাইতেছেন।


অলমিতি বিস্তারেণ

রাগিব এর ছবি

বাংলাদেশের বৃষ্টির সাথে আর কোনো বৃষ্টির তুলনা হয়না। মার্কিন মুলুকের বৃষ্টি দেখে হাসি পায়। কালবৈশাখীর মতো বুক কাঁপানো বাজ, আর আকাশে জড়ো হওয়া শ্রাবণের মেঘ দেখে মন উদাস হওয়া, কোনোটাই হয়না এদেশের বৃষ্টি দেখে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সবজান্তা এর ছবি

কিন্তু রাগিব ভাই, বাংলাদেশের বৃষ্টির চেয়েও বেশি উদাস করে আমারে বৃষ্টির পরে আমার পাড়ার রাস্তাটা। এই কাঁদা আর খানা খন্দ দেখলে মনে হয়, তীব্র বৈরাগ্যে বাসা ছেড়ে চিরতরে চলে যাই !


অলমিতি বিস্তারেণ

ভূঁতের বাচ্চা এর ছবি

কালকে আমার এক বন্ধু বলছিল যে বাংলাদেশে ঝুম বৃষ্টি হইতেছে।
আমি বললাম তাইলে বাইরে গিয়া ভিজ, ঘরের চিপায় বইসা রইছস ক্যান ?
তোমার গানগুলা ভাল লাগছে। পোস্টানোর জন্য ধন্যবাদ।

@শিয়াল ভাই,
এই পুলার ভাব ধরার অসুখ পুরানা। আপনি রেডি হইয়া আমারে ডাক দিয়েন। আপনারে হেল্প করুমনে।বহুত মাইর ক্বাজা হইয়া রইছে এর লাইগা।

--------------------------------------------------------

সবজান্তা এর ছবি

গান ভালো লাগছে ? যাক !

তোমার নতুন কোপতে কোথায় ?

আর মিয়া এইটা বুঝো না, এইসব ভাব ধরি দাম বাড়ানোর জন্য। মাইনষে একটু উহু-আহা করে, দাম-টাম দেয়, ভালোই লাগে।


অলমিতি বিস্তারেণ

পান্থ রহমান রেজা এর ছবি

আহারে!
দক্ষিণের জানালা আমার। হঠাৎবৃষ্টির ছাঁট এসে ভিজিয়ে দিয়ে গেল খানিকটা। জানালা বন্ধ করে ঘুমিয়ে পড়লাম। তারপরের বাজ পড়ছে কী পড়ে নি তা কইতে পারি না।

সবজান্তা এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

বৃষ্টি হইল ভালো কথা- তাই বলে এইগুলা কী কথা শুরু করছেন। যে পোলা 'কলম' নামের একটা অসাধারণ গল্প লিখছে সে এসব কথা বললে আমরা কই যাব?

লিখেন- লিখেন আর লিখেন। পড়ার অপেক্ষায় থাকি সবসময়।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সবজান্তা এর ছবি

কম্পলেক্স ব্যাপারটাই সমস্যার। সুপেরিয়র কম্পলেক্স যেমন মানুষকে হাস্যকর করে তোলে, তেমনি ইনফেরিয়র কম্পলেক্স মানুষকে করে তোলে অবোধ জন্তুর মত।

কলম একটা সামান্য গল্প। যার প্লট আমার নিজেরই খুব পছন্দ, কিন্তু রচনারীতি একদমই অপছন্দ। যাই হোক, তোমার ভালো লেগেছে শুনে খুশি হলাম।

তবে কি না, এসব গল্প খুব সামান্য। জ্ঞানী মানুষদের টান হচ্ছে দর্শন, উত্তর-আধুনিকতা আরো সব কঠিন শব্দ যার অধিকাংশের বানানই আমি ঠিক মতো লিখতে পারি না।

যাই হোক ভাই, তোমাদের চার জনের লেখাই আমার খুব ভালো লাগে। তোমাদের আরো লেখা পড়ার আশায় রইলাম।


অলমিতি বিস্তারেণ

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি আপনার কথাগুলো সিরিয়াসলিই ফীল করছি। রসিকতা হিসেবে নিচ্ছি না। কারণ মনে হচ্ছে যেন আমার মনের কথাগুলোই আপনার মন্তব্যগুলোতে পড়লাম। মাঝে মাঝে এমনটা আমার নিজেরও ব্যাপারেও মনে হয়। যাই হোক, সবকিছুর পরও হয়ত "নদীর এ পাড় কহে ছাড়িয়া নিঃশ্বাস......" এর মত কিছুটা ব্যাপার থেকেই যায়।

নিকাহ-এর গান আমার বরাবরই প্রিয়। ধন্যবাদ গান শোনানোর জন্য।
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।