খসড়া লেখার নতুন পদ্ধতি

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ৪:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পুরাতন পদ্ধতি

সচলায়তনে খসড়া লেখার জন্য একটি ওয়ার্কফ্লো ভিত্তিক পদ্ধতি অনুসরন করা হোতো। একটি পোস্ট লেখার পর সেটি লেখক হয় প্রথম পাতায়, নিজ ব্লগে কিংবা খসড়া হিসেবে সংরক্ষণ করতে পারতেন। এই লেখাটি তখন অপ্রকাশিত অবস্থায় 'uid) { echo "uid\">"; ?>আমার কর্মকান্ড"; } ?>' নামের একটি পৃষ্ঠায় পাওয়া যেতো। সেখান থেকে লেখা বদলে প্রকাশ করতে পারতেন তিনি। অর্থাৎ এক্ষেত্রে পদ্ধতিটি ছিল:

নতুন লেখার সময় 'খসড়া হিসেবে সংরক্ষণ' > 'সংরক্ষণ'

এডিটের সময় > 'uid) { echo "
uid\">"; ?>আমার কর্মকান্ড"; } ?>' > 'সম্পাদনা' > 'প্রথম পাতায় প্রকাশ' > 'সংরক্ষণ'

নতুন পদ্ধতি

সচলায়তনের নতুন ভার্সনে এটি আরেকটু সহজ একটি কর্ম পন্থায় বদলে দেয়া হয়েছে। লিখতে লিখতেই প্রতি মিনিটে লেখাটা একটি খসড়া হিসেবে জমা হতে থাকবে। খসড়াটি পাওয়া যাবে লেখকের খসড়া পাতায়। লেখা শেষে 'সংরক্ষণ' ক্লিক না করে 'খসড়া সংরক্ষণ' ক্লিক করতে হবে। অর্থাৎ এক্ষেত্রে নতুন পদ্ধতিটি হলো:

নতুন লেখার সময় 'খসড়া সংরক্ষণ' ('সংরক্ষণ' ক্লিক করতে হবে না)

এডিটের সময় > 'খসড়া তালিকা' > 'দেখুন' > 'প্রথম পাতায় প্রকাশ' > 'সংরক্ষণ'

অন্যান্য

লক্ষণীয় যে, আপনি কিছু না লিখলেও অটো সেইভ প্রক্রিয়াটি প্রতি মিনিটে অটো সেইভের মাধ্যমে ডকুমেন্টটি সেইভ করবে এবং আপনার ড্রাফট লিস্টে এই ফাঁকা ডকুমেন্টগুলো জমতে থাকবে। এটি আপনি মাঝে মাঝে মুছে ফেলে পরিষ্কার রাখতে পারেন।

তাছাড়া আপনাকে নিজের uid) { echo "uid/edit\">"; ?>একাউন্ট সম্পাদনার"; } ?> মাধ্যমে এই অটোসেইভ ফিচারটি চালু করতে হবে। uid) { echo "uid/edit\">"; ?>একাউন্ট সম্পাদনার"; } ?> পেইজে গিয়ে 'Enable Autosave' চেকবক্সটি সিলেক্ট করুন এবং ডিফল্ট ইন্টারভেল হিসেব 60 সেকেন্ড ইনপুট করুন। তারপর 'সংরক্ষণ' চেপে ইউজার পেইজটি সংরক্ষণ করুণ।

মূলত এই পদ্ধতিটা বেশ ইউজার ফ্রেন্ডলি এবং দ্রুত। একারণেই আমরা ধীরে ধীরে নতুন পদ্ধতিতে যেতে চাচ্ছি।


মন্তব্য

দ্রোহী এর ছবি

আমার মতে "খসড়া হিসাবে সংরক্ষণ করুন", "প্রথম পাতায় প্রকাশ করুন" ও "নিজের ব্লগে প্রকাশ করুন" ব্যবহার করলে অনেক বিভ্রান্তি এড়ানো যাবে।

সজল এর ছবি

আমিতো ব্লগ লিখে প্রিভিউ আর সংরক্ষণ ছাড়া আর কোন অপশন পেলাম না। আমার ব্লগটার কপালে কী ঘটলো কে জানে! [ধরে নিচ্ছি অতিথি সচলদের জন্য এই দুইটা অপশনই আছে, এবং আমার ব্লগ আগের মতই মডারেশন কিউতে জমা পড়েছে]

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।