সন্দেশ এর ব্লগ

ব্যাঙ গবেষক সাজিদ আলী হাওলাদারের সাক্ষাৎকার

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: মঙ্গল, ০৫/০৪/২০১৬ - ১২:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


সার্ভার বদল পরবর্তী আউটেজ

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: মঙ্গল, ০১/০৩/২০১৬ - ১:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় পাঠক,
সার্ভার বদলের পর কিছু কনফিগারেশনগত ঝামেলার কারনে সচলায়তনে এক্সেস করা যাচ্ছিলো না। 127.0.0.1 ব্যান করা হয়েছে নামে একটি মেসেজ দেখাচ্ছিলো। সমস্যাটির সমাধাণ করা হয়েছে। এই অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। ভবিষ্যতে এধরণের সমস্যা হলে কি করণীয় সে ব্যাপারে আমরা আলোচনা করছি।

ধন্যবাদ।


জরুরী ঘোষনা: সচলায়তন স্থানান্তর সম্পন্ন হয়েছে

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: রবি, ২৮/০২/২০১৬ - ১:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপডেট: সার্ভার স্থানান্তর সম্পন্ন হয়েছে

স্বাভাবিক লেখা শুরু করতে পারেন। sachalayatan.com এখনও পুরোনো সার্ভারে নিয়ে গেলে http://sachalayatan.xen.prgmr.com/ ঠিকানাটি ব্যবহার করুন।

===========================


পড়ুয়াদের ২০১৫

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: বিষ্যুদ, ৩১/১২/২০১৫ - ১২:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ব্লগ শেষ পর্যন্ত যারা পড়তে চান আর লিখতে চান, তাদেরই ময়দান।

২০১৫ সালে আপনার পড়া সেরা বইটি, আর আপনার চোখে নতুন আবিষ্কৃত একজন লেখককে নিয়ে সচলায়তনে লিখুন। বইটি হতে পারে যে কোনো ভাষার, লেখক হতে পারেন যে কোনো দেশের। বইটি যে কোনো বছর প্রকাশিত হতে পারে, তবে আপনাকে সেটি পড়ে থাকতে হবে ২০১৫ সালেই। একই ভাবে, লেখককেও হতে হবে ২০১৫ সালে আপনার চোখে প্রথম আবিষ্কার।


দীপন হত্যা এবং রণদীপম, তারেক ও টুটুলের উপর আক্রমণ প্রসঙ্গে

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: রবি, ০১/১১/২০১৫ - ১১:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


৩১ শে অক্টোবর, ২০১৫ সচলায়তনের ব্লগার রণদীপম বসু, তারেক রহিম এবং শুদ্ধস্বর প্রকাশনীর প্রধান ও সচল আহমেদুর রশীদ টুটুলের উপর হত্যার উদ্দেশ্যে আক্রমণ করা হয়েছে। এই আক্রমনের কয়েক ঘন্টার মধ্যেই দ্বিতীয় দফার আক্রমণে জাগৃতি প্রকাশনীর প্রধান এবং ব্লগার ফয়সাল আরেফিন দীপনকে হত্যা করা হয়। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত আল কায়েদার মিডিয়া উইং গ্লোবাল ইসলামিক মিডিয়া ফ্রন্ট (জিআইএমএফ) হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে। বর্তমানে রণদীপম, তারেক এবং টুটুল আশংকামুক্ত আছেন। এ বিষয়ে সচলায়তনে হাসিব মাহমুদের পোস্টে লাইভ আপডেট পাবেন।


প্রকাশক হত্যা ও ব্লগারের ওপর হামলার প্রতিবাদে লন্ডনে সভা

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: রবি, ০১/১১/২০১৫ - ১:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রোববার নভেম্বর ১, স্থানীয় সময় দুপুর ২টায় আলতাব আলী পার্ক, ব্রিকলেইন, লন্ডনে প্রকাশক হত্যা ও ব্লগারের ওপর হামলার প্রতিবাদে সভা আয়োজন করা হয়েছে। বিস্তারিত নীচে দেখুন।

রোববার, নভেম্বর ১, দুপুর ২টা, লন্ডন সময়
Sunday, November 1at 2:00pm in UTC
আলতাব আলী পার্ক, ব্রিকলেইন, লন্ডন
Altab Ali Park, Bricklane, London

ফেইসবুক ইভেন্ট থেকে:


সচলায়তনে শিশু অধিকার সপ্তাহ এবং প্রাসঙ্গিক বিষয়ে লেখার আহ্বান (আপডেট: আগস্ট ১১)

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: বুধ, ০৫/০৮/২০১৫ - ৯:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপডেট ২: বিশেষ বিবেচনায় শিশু অধিকার সপ্তাহটি আপাতত স্থগিত করা হলো। পরিবর্তী তারিখ শিঘ্রী ঘোষণা করা হবে। তবে অনুগ্রহ করে আপনারা শিশু অধিকার বিষয়ে লেখা চালু রাখুন।

------------------------------------------------

সাম্প্রতিক ব্লগার হত্যার ঘটনায় শিশু অধিকারের বিষয়টি মূল আলোচনা থেকে সরে যাওয়ায়, লেখার সময় আরো এক সপ্তাহ বাড়িয়ে দেয়া হলো। নতুন ডেডলাইন আগস্ট ২০, ২০১৫।
------------------------------------------------

প্রিয় পাঠক,

অতি সম্প্রতি সিলেটের শিশু রাজন এবং খুলনার কিশোর রাকিব হত্যাকান্ড সর্ম্পকে আপনারা অবহিত আছেন। এই দুটি হত্যাকান্ড নিয়ে প্রচুর আলোচনা হলেও বাংলাদেশের বাস্তবতায় শিশু অবহেলা একটি নিত্যদৃষ্ট বিষয়। সচলায়তনে নারী সপ্তাহের আলোচনায় নারী ছাড়াও শিশু নিযার্তনের প্রসঙ্গও উঠে আসে। তাই এ বিষয়ে আমাদের একটি উদ্যোগ নেবার ইচ্ছা তখন থেকেই।


নবম বছরে পা রাখলো সচলায়তন

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: বুধ, ০১/০৭/২০১৫ - ৪:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

লেখক, পাঠক আর সমালোচকের অবিরাম সক্রিয়তায় নবম বছরে পা রাখলো সচলায়তন।

গত এক বছরে ৮৩১,০৫৭ জন পাঠক সচলায়তনের পোস্টগুলো পড়েছেন ৪,৮৬৩,৮১৫ বার। বিশ্বের ১৮৫টি দেশে ৬,৩২২টি শহর থেকে বাংলাভাষী পাঠকেরা এই এক বছর সচলায়তনের সঙ্গে ছিলেন। তাঁদের মোট পাঠকাল ছিলো ২২ বছর ৮৪ দিন (প্রায়)।


নারী সপ্তাহ উপলক্ষে চিৎকার ব্যান্ডের গান উৎসর্গ

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: সোম, ১১/০৫/২০১৫ - ৯:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চিৎকার ব্যান্ড সচলায়তনের নারী সপ্তাহ থেকে উদ্বুদ্ধ হয়ে তাদের "যতদূর" গানটি "নারী সপ্তাহ" উপলক্ষে উৎসর্গ করেছে। তাদের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। সচলায়তনের পক্ষ থেকে চিৎকার ব্যান্ডের সবাইকে অসংখ্য ধন্যবাদ এবং শুভেচ্ছা।


ব্যানার নিয়ে প্রতিক্রিয়া ১১

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: সোম, ০৪/০৫/২০১৫ - ৮:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ব্যানারশিল্পীদের কাছ থেকে অপূর্ব সব ব্যানারে প্রতিদিন সজ্জিত থাকতে চায় সচলায়তন। সচলায়তনে যে কেউ ব্যানার পাঠাতে পারেন। টেক্সটে সচলায়তনের নাম আর শ্লোগান [চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির] রাখতে হবে ব্যানারে, তবে শ্লোগানটা ঐচ্ছিক, আবশ্যিক নয়। আকার ৯৬৫x১৫০ পিক্সেল। ফাইল সাইজ ৫০ থেকে ১০০ কিলোবাইটের মধ্যে। ইমেইল করে দিন banner এট সচলায়তন ডট com বা contact এট সচলায়তন ডট com।