Warning: Creating default object from empty value in i18ntaxonomy_term_page() (line 34 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/i18n/i18ntaxonomy/i18ntaxonomy.pages.inc).

২০১৫ বইচিত্র

বই পড়ার গল্প: নেকেড স্ট্যাটিস্টিকস

রকিবুল ইসলাম কমল এর ছবি
লিখেছেন রকিবুল ইসলাম কমল [অতিথি] (তারিখ: বুধ, ২০/০১/২০১৬ - ৫:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

সন্দেশের ডাকে সারা দিবো-দিবো করেও দেয়া হচ্ছিলো না। সুপারভাইজারের ডেডলাইনের চাপ উপেক্ষা করে কি বোর্ডের ভাষাটি বাংলা করে নিয়ে লিখতে বসলাম, ২০১৫তে আবিষ্কৃত একজন লেখকের বই নিয়ে। বইটি আবার খুলে বিভিন্ন চ্যাপ্টার বা কিছু লাইন কোট করে লিখতে পারলে ভালো হতো। কিন্তু সেভাবে সময় নিয়ে লিখতে গেলে আর লেখাই হবে না, তাই স্মৃতি থেকেই লিখছি। বইটি পড়ে ভাল লেগেছিল; সেটি জানানোটাই বই পড়ার গল্পের মূল উদ্দেশ্য।


তাক থেকে নামিয়ে - ০১

সাক্ষী সত্যানন্দ এর ছবি
লিখেছেন সাক্ষী সত্যানন্দ [অতিথি] (তারিখ: শনি, ১৬/০১/২০১৬ - ৯:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাতাসের হিমে তিরিশ লক্ষ শহিদের করতল
জনপদ জুড়ে হাওয়ার কোরাসে আহ্বান অবিচল,
আমাদের বুকে রৌদ্র লিখেছে নিহতজনের নাম-
গণহত্যার বিচার করবো, প্রতিজ্ঞা করলাম...


ফুটন্ত গোলাপ

চরম উদাস এর ছবি
লিখেছেন চরম উদাস (তারিখ: বিষ্যুদ, ১৪/০১/২০১৬ - ১১:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

সাহিত্যের রূপ ঠিক কিরকম হতে পারে সে নিয়ে হয়তো আলোচনা পর্যালোচনা চলতে পারে। তবে আমাদের দেশের বর্তমান অবস্থা বিবেচনা করে বলা যায় সাহিত্য শুধু একরূপই হতে পারে। যার শুরুতে থাকবে সুভানাল্লা আর শেষে আলহামদুলিল্লাহ। আর মাঝখানের পুরোটা বাঁধা থাকবে একটা লাইনের মাঝে। লাইনের বাইরে গেলেই কোপ। দেশের বখে যাওয়া নাস্তিক মুরতাদ সাহিত্যিকরা হয়তো ভেবে ভেবে মাথার চুল ছিঁড়ে ফেলছেন, কিভাবে লাইনে থেকে জান বাঁচানো যায় এই


পড়ুয়াদের ২০১৫

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: বিষ্যুদ, ৩১/১২/২০১৫ - ১২:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ব্লগ শেষ পর্যন্ত যারা পড়তে চান আর লিখতে চান, তাদেরই ময়দান।

২০১৫ সালে আপনার পড়া সেরা বইটি, আর আপনার চোখে নতুন আবিষ্কৃত একজন লেখককে নিয়ে সচলায়তনে লিখুন। বইটি হতে পারে যে কোনো ভাষার, লেখক হতে পারেন যে কোনো দেশের। বইটি যে কোনো বছর প্রকাশিত হতে পারে, তবে আপনাকে সেটি পড়ে থাকতে হবে ২০১৫ সালেই। একই ভাবে, লেখককেও হতে হবে ২০১৫ সালে আপনার চোখে প্রথম আবিষ্কার।