ইতিহাস

মহা ত্রিকোণমিতিক জরিপঃবিজ্ঞানের ইতিহাসে অন্যতম অবিশ্বাস্য সাফল্যের গল্প

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২২/০৮/২০১৪ - ২:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


গ্রেট ট্রিগোনোমেট্রিক্যাল সার্ভে চলাকালে ১৮৭০ সালে করা ভারতবর্ষের একটি মানচিত্র


রাধানাথ শিকদারঃ এক অসাধারণ গণিতবিদ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৫/০৮/২০১৪ - ৭:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

১৮৫২ সালের এক দিন। ব্রিটিশ শাসিত ভারতের পার্বত্য শহর দেরাদুন। সেখানে একটি অফিসে সকালবেলা এক তরুণ প্রবেশ করেন এবং তাঁর সিনিয়রকে বলেন, “স্যার, আমি দুনিয়ার উচ্চতম পর্বতশৃঙ্গ আবিষ্কার করেছি!!” তাঁর সিনিয়র ব্রিটিশ ভদ্রলোক চমকে উঠলেন। একজন নেটিভ ভারতীয়, যিনি কিনা আবার বাঙ্গালী মাথায় এত বুদ্ধি রাখে?? তখন ব্রিটিশরা এদেশের মানুষদের তুচ্ছ তাচ্ছিল্য করতো। সে কিনা এই আবিষ্কার করেছে?


মানবহীন ফ্যাশনগ্রামে

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: বুধ, ১৩/০৮/২০১৪ - ১০:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

IMG_9025


লাল টমাটো ও গোলাপি গাল

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১৩/০৮/২০১৪ - ২:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]সম্প্রতি ভারতের এক রাজনৈতিক নেতার মন্তব্যের জেরে তৈরি হয়েছে এক তুমুল বিতর্ক --- বিতর্কের বিষয় লাল টমাটো কি শুধুমাত্র গোলাপি গালের জন্য?


সুলতানা নন্‌, সুলতান!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি
লিখেছেন ষষ্ঠ পাণ্ডব (তারিখ: শনি, ০৫/০৭/২০১৪ - ১১:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ থেকে প্রায় আটশ’ বছর আগে কথা ভাবা যাক। তখন ইউরোপ-এশিয়া একের পর এক ক্রুসেডে লিপ্ত, আব্বাসীয় খিলাফাত আর খাওয়ারিজমশাহীর সূর্য অস্তাচলে যাচ্ছে, মঙ্গোলরা প্রবল বিক্রমে এশিয়া আর পূর্ব ইউরোপ তছনছ করছে, ব্রিটেনে সবে ম্যাগনা কার্টা স্বাক্ষরিত হয়েছে, আজটেক আর ইন্‌কারা দোর্দণ্ড প্রতাপে রাজত্ব চালাচ্ছে, কলম্বাসের আমেরিকায় পদার্পণ করতে আরো আড়াইশ’ বছর বাকি, উইলিয়াম ইয়ানযুনেরও অস্ট্রেলিয়ায় পদার্পণ করতে আরো চারশ’ বছর বাকি, এশিয়া-আফ্রিকা-আমেরিকায় ইউরোপিয় দেশগুলোর উপনিবেশ স্থাপন, রেনেসাঁ, শিল্প বিপ্লবের মতো বিষয়গুলো চিন্তার বাইরে, তখন ত্রয়োদশ শতকের প্রথম ভাগে দক্ষিণ ভারতে যখন চেরা সাম্রাজ্যের অবসান হয়ে চোলা, চালুক্য আর পাণ্ডেদের মধ্যে সাম্রাজ্য বিস্তারের লড়াই চলছে। আর উত্তর ও পূর্ব ভারতে মুয়িজ উদ্‌ দৌলাহ্‌ আদ্‌ দীন মুহাম্মাদ ওরফে মুহাম্মাদ ঘোরীর রাজত্ব চলছে।


বাঙালীর শেকড়(ধর্ম-১)

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১২/০৬/২০১৪ - ৩:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাঙালীদের নিয়ে গবেষনা খুব একটা হয়নি।আমাদের ইতিহাস লিখেছে বিদেশীরা। আর ঘরের খবর পরের কাছ থেকে জানলে যা হয় আমাদেরও তাই হয়েছে।নিজেদের শেকড়ের সন্ধান না পেয়ে লতাগুল্ম যেভাবে অন্য গাছের উপর ভর করে বেড়ে উঠে আমরাও তেমন অন্যের গর্বে নিজেদের গর্বিত করার চেষ্টা করছি। এই সিরিজে আমি বাঙালীর রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক,নৃতাত্ত্বিক এবং ধর্মীয় ইতিহাস নিয়ে কিছুটা আলোচনা করার চেষ্টা করব।শুরুটা ধর্ম দিয়েই করাটা উপযু


রথীন্দ্রনাথ ঠাকুরের অপূর্ব আত্মজীবনী On the Edges of Time

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: মঙ্গল, ০৬/০৫/২০১৪ - ১২:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

স্বাস্থ্য উদ্ধারের জন্য চিকিৎসকের পরামর্শে রবীন্দ্রনাথ ১৯১২ সালে শিলাইদহ কুঠিবাড়ীতে অবস্থান করেছিলেন দীর্ঘ সময়ের জন্য। কষ্টকর চিন্তাসাধ্য লেখালেখির উপরে নিষেধাজ্ঞা থাকায় তিনি তখন নিজের কিছু কবিতা ইংরেজিতে অনুবাদ করেছিলেন। মূলত ১০টি ভিন্ন ভিন্ন কাব্যগ্রন্থ থেকে কবিতাগুলো নেওয়া হলেও এর অর্ধেকই ছিল গীতাঞ্জলির।


কাঙাল হরিনাথের ছাপাখানায়

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: সোম, ২১/০৪/২০১৪ - ১২:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

IMG_3973

এম এন প্রেস, কাঙাল কুটির।


আমাদের গল্প (২য় পর্ব)

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১৭/০৪/২০১৪ - ২:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাম্প্রতিক সময়ে যুদ্ধাপরাধের বিচারের বিরুদ্ধাচরণ করে একটি গোষ্ঠী দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি করছে । সংখ্যালঘু সম্প্রদায়ের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক জীবনকে ব্যাহত করার যাবতীয় চেষ্টা করছে । যা জাতির জন্য অমঙ্গল বয়ে আনবে বলে আমার আশঙ্কা হয় । যুদ্ধাপরাধীদের উপযুক্ত বিচার ও স্বাধীনতা বিরোধীদের এ ষড়যন্ত্র থেকে জাতিকে রক্ষা করার প্রয়াস অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার পথকে সুগম করবে । উপর্যুক্ত প্রসঙ্গে আ