মেঘে ঢাকা তারা

সুমাদ্রী এর ছবি
লিখেছেন সুমাদ্রী (তারিখ: বিষ্যুদ, ১৬/০৮/২০১২ - ৬:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মেঘে ঢাকা পড়ে যাওয়া তারাগুলো মেঘ সরে গিয়ে
হঠাৎ করে সারা আকাশে দৃশ্যমান হয়ে উঠলে আমি চমকে উঠি
কয়লার খনি খুঁড়তে খুঁড়তে হঠাৎ করে হীরার দ্যুতি ঝলক দিলে
ক্লান্ত শ্রমিকের লোভী চোখ যেভাবে চমকে উঠে ঠিক সেভাবেই।

আমার তখন মনে পড়ে যায় ঋত্বিকের ছবিটির কথা,
ঝিলের পাড়ে বসে হংসধ্বনির আলাপ গাইতে থাকা অনিল চ্যাটার্জি
কিংবা ছেঁড়া চটি জুতা নিয়ে হাঁটতে থাকা যে মেয়েটিকে খুকী ভেবে
ভুল করেছিল নায়কটি তাদের কথা।

সে তন্বী মেয়েটির কথা মনে পড়ে যায় যাকে নিয়ে
প্রেক্ষাগৃহের এককোনে বসেছিলাম ঝড়ের সন্ধ্যায় ছবি দেখতে।

অথবা মনে পড়ে যায় অন্য এক অগ্রজের কথা
খুব আবেগ দিয়ে যে গাইতে পারত
‘যে রাতে মোর দুয়ারগুলি ভাঙল ঝড়ে’

দূর বন্দরের জাহাজগুলো সন্ধ্যায় আলো জ্বেলে দিলে
কর্ণফুলির বুকের ওপর থেকে সেদিকে তাকিয়ে থেকে যে বন্ধুটি বলত,
‘ওটা সান-ফ্রান্সিসকো, একদিন আমি ওখানে চলে যাবো’
মেঘে ঢাকা তারাগুলো ফের আকাশে চমকে উঠলে আমি তার কথা ভাবি,
আমেরিকার আকাশের তারা কি মেঘে ঢাকা পড়েনা?

এভাবে যতবার আমি মেঘ কেটে যাবার পরের আকাশে তারার হাসি দেখি
ভাবি, সেই তারাগুলোর দিকেই তাকিয়ে আছে হয়তোবা
আমার সেই প্রেমিকাটি, আমার গাইয়ে ভ্রাতাটি, আমার প্রবাসের বন্ধুটি।


মন্তব্য

তিথীডোর এর ছবি

'মেঘে ঢাকা তারা'...
আহ, নীতা.. গীতা.. শঙ্কর..সনৎ--- আমার ভীষণ প্রিয় একটা বই!
মন খারাপ করিয়ে দিলেন রে ভাই।

কবিতা ভাল্লেগেছে। চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বাণীব্রত এর ছবি

স্মৃতির সলতে উসকে দিলি বন্ধু।

যাদেরকে তুই ভুলিস নি, তারাও সেইরকম তোকে প্রায়ই স্মরণ করে।
মানুষ তো স্মৃতির মাঝেই বসবাস করে।

ফেলে-আসা-দিনগুলো রোমন্থন করি ব'লে আজো বেঁচে থাকা সুন্দর মনে হয়।
মনে হয় পেছনে রেখে আসা সেই মধুর দিনগুলোর সাথে আর কিছুর তুলনা চলে না।

তথাপি 'কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে!'
মন কিছুটা ভারাক্রান্ত হয়ে উঠল।
ভালো থাকিস...

আশরাফুল কবীর এর ছবি

অথবা মনে পড়ে যায় অন্য এক অগ্রজের কথা
খুব আবেগ দিয়ে যে গাইতে পারত
‘যে রাতে মোর দুয়ারগুলি ভাঙল ঝড়ে’

#এককথায় দারুনস! অভিনন্দন প্রিয় সুমাদ্রী ভাই, ভাল থাকুন। উত্তম জাঝা! বাঘের বাচ্চা

অতিথি লেখক এর ছবি

মেঘ নাই আর তারা নাই

আকাশের বুক ফুটো হয়ে গেছে তারার হাসি নাই
চঞ্চল মেঘ বলে গেছে আজি হবে না দুঃখের ঠাঁই।
তবু সন্ধায় কাজকর্মের ব্যতিব্যস্ততা শেষে
ছিলাম একাকী প্রিয় বন্ধু মেঘনার তীরে বসে
দেখি আকাশের চিহ্নই নাই তারারা গেছে খসে
মেঘের ভার নেই আর তার অনুভূতি গেছে ভেসে।

হো হো হো

প্রৌঢ় ভাবনা এর ছবি

সেই কবে দেখেছিলাম 'মেঘে ঢাকা তারা'। মনে করিয়ে দিলেন, সুপ্রিয়ার ছেড়া চটির কথা! সাথে আরও কত পুরনো দিনের কথা।
ভাল লাগলো। ভাল থাকুন।
(বিষয়ান্তর : দয়া করে 'স্যার' বলবেন না। আমার ড্রাইভার, দায়োয়ানেরা আমায় মামা ডাকে।)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।