টুকরো টুকরো লেখা ৩০

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: রবি, ১৯/০৪/২০১৫ - ১:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.

বহুবছর পর পহেলা বৈশাখ ছায়ানটের বর্ষবরণ দেখলাম। পুরোটাই দেখেছি। লাইভ দেখতে না পাওয়ার দু:খ একটু একটু থাকলেও রমনার বটমূলে (আসলে নাকি অশ্বত্থ)চিরচেনা সমাবেশ দেখে নাকে রীতিমতো নববর্ষের ঘ্রাণ পাচ্ছিলাম। বেশ কিছু পরিচিত মুখ দেখলাম। অনেককে দেখলাম না। স্মৃতির মধ্যে ডুবে ছিলাম সারাদিন। রাতে শুতে যাবার আগে খবরের কাগজে শেষবার চোখ বোলাতে গিয়ে ঝাঁকি দিয়ে চটক ভাঙলো। কিছু লুম্পেন আবারও সমাবেশে ভিড়ের সুযোগে যৌন নির্যাতন চালিয়েছে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরের মতো নিষ্ক্রিয়। এবং ঘটনার ভার্চুয়াল প্রতিক্রিয়ায় যথারীতি গরুটারই চরিত্র খারাপ প্রপঞ্চ কচলানো চলছে। পাল্টা আঘাতের কোন বিকল্প নাই এখন। মেয়েদের কাছে শুধু পেপার স্প্রে না, মার্শাল আর্ট শিক্ষা বোর্ডের পাঠক্রমভুক্ত হতে হবে। আর সব থেকে জরুরি হচ্ছে মেয়েরা আরো অনেক বেশি করে ঘরের বাইরে আসতে হবে। কী করা হারাম সেটা শিখতে হবে শফী হুজুরের বয়ানে মেয়েদের জন্য ফরজের তালিকা থেকে। শফী হুজুর যা যা করতে নিষেধ করেন আলাদাভাবে জোর দিয়ে সেগুলি করতে হবে। যৌন নির্যাতনকারীকে হাতে নাতে ধরে গণধোলাই দিতে হবে। অর্থা্ৎ যাদের চৈতন্যে সমাবেশের ভিড়ে যৌন নিপীড়নের কামনা অতি তীব্র তারা এমন কি রাজনৈতিক ক্ষমতা কাঠামোর পৃষ্ঠপোষকতা পেলেও নিছক প্রাণের ভয়ে অবদমিত হতে বাধ্য হবেন। বহু বছর তো দেখলাম। ভালো ভালো আইন আছে দেশে। প্রয়োগ নিয়ে সমস্যা। এরকম পরিস্থিতিতে গণধোলাইয়ের বিকল্প নাই।

২.

বর্ষবরণের দিনে ঐ জঘন্য ঘটনা বাদে এমনিতে কামারুর ফাঁসী, বাংলাদেশের কাছে পাকিস্তানের জোড়া পরাজয় মিলিয়ে গত সপ্তাহখানেক মন্দ কাটে নাই। কামারুর ফাঁসীতে যতটা মজা করবো ভেবেছিলাম ততটা হলো না। এর জন্য সরকার কিছুটা দায়ী। যাই হোক হয়তো আইনের দিকটায় পরিস্কার থাকতে সরকারের কৌশল।

কাছাকাছি ধরণের একটা অনুভুতি হলো গতকাল বাংলাদেশের কাছে পাকিস্তানের পরাজয় দেখে। ৭৯ রানে জয়কে একদিনের ক্রিকেটে বিশেষ কিছুই বলতে হবে। তারপরেও আমার আর বাংলাদেশ দলের প্রতিক্রিয়া দেখে মনে হলো এগুলি কিছু না। পাকিস্তানের মতো দল বাংলাদেশের কাছে হারাটাই স্বাভাবিক। ১৬ বছর পরে পাকিস্তানের বিরুদ্ধে জয় এসেছে এতে আলাদা করে আপ্লুত হবার কিছু নাই। পাকিস্তানের মতো দল বাংলাদেশের সামনে হারের উপরেই থাকবে এখন থেকে। শুধু বাংলাদেশ দলকে যেকোন মূল্যে স্পিরিটটা ধরে রাখতে হবে।

ফাঁসীর ব‌্যাপারটাও সেরকমই হতে যাচ্ছে। গণহত্যার অপরাধ আদালতে প্রমাণিত হয়েছে সময় মতো ফাঁসী কার্যকর হবার খবরে স্বস্তি আসবে। প্রতিটা ফাঁসীতে আলাদা করে উৎসবের কিছু নাই আপাতত। যেরকম ভবিষ‌্যতে অনরকম কিছুর আশঙ্কা থাকতে পারে সেই ভবিষ‌্যতকে দুরে হঠাতেই রাজাকারের ফাঁসী কার্যকরের ঘটনাকে জৈবিক স্বাভাবিকতা মানতে হবে।

৩.

অবশেষে হরতাল-অবরোধ দুইটাই উঠলো। সিটি কর্পোরেশন নির্বাচন হচ্ছে। যেই জিতুক মনির পুড়ানো বন্ধ হবার স্বস্তিটা দীর্ঘস্থায়ী হোক।


মন্তব্য

আয়নামতি এর ছবি

মনের কথাগুলোই বলেছেন ভাইয়া চলুক
'ভয় পাচ্ছি' বলাটা বদমাইশগুলোর জন্য আশকারাই হয়ে যায়।
উল্টো মার দেবার সময় হয়েছে

আব্দুল গাফফার রনি এর ছবি

সহমত আয়নামতি

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

মরুদ্যান এর ছবি

দু:খের ব্যাপার যারা মনির পুড়াইলো তাদের কোন শাস্তি হইলো না। পারে খালি ব্লগার ধরতে।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

অতিথি লেখক এর ছবি

চলুক । পেপার স্প্রে ব্যাপারটা নিয়ে আমি সন্দিহান-এক দুইজনকে প্রতিহত করা সম্ভব ওটা দিয়ে কিন্তু চারপাশ থেকে এমনভাবে ঘিরে ধরলে কীভাবে? মন খারাপ

দেবদ্যুতি

এক লহমা এর ছবি

আপনাকে ফিরে এসে নিয়মিত লিখে চলতে দেখে কি যে ভাল লাগে সেটা লিখে বোঝাবার মত কাবেল মানুষ আমি নই। এটুকুই বলতে পারি যাঁদের লেখার কারণে সচল পরিবারের একজন হতে আগ্রহী হয়েছি, এই পরিবারের মানুষগুলির আনন্দ বেদনার অংশীদার হতে চেয়েছি, আপনি তাঁদের একজন। তাই আপনার একটুখানি লেখাও আমার মত নূতন আসা মানুষের কাছে অনেক বড় প্রাপ্তি। নূতন বছরের শুভেচ্ছা জানবেন।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মরুদ্যান এর ছবি

হ, সুমন দা আজকাইল আর রেসিপি দেয়না। রেসিপি পোস্টগুলা ব্যাপক উমদা ছিল। হের ভাষায় 'ফকিরা রেসিপি'।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

অতিথি লেখক এর ছবি

"মনির কে পুড়িয়ে হত‌্যার বিচার চাই" বলে বিএনপি-জামাত জোট আবার হরতাল করবে হয়তো

ট্রোল

অতিথি লেখক এর ছবি

আশার বিষয় হচ্ছে আমরা অবশেষে প্রতিবাদে পথে নামতে পেরেছি। আজ মনটা ভালো হয়ে গেল কিছুটা, সাধারণ নামের অসাধারণ ছাত্র-ছাত্রীরা আন্দোলনে আসতে শুরু করেছে। কার্জন থেকে কলাভবন মানববন্ধন হয়েছে, সমাবেশ হয়েছে। সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ সত্যিই আশাবাদী করেছে।

স্বয়ম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।