দেখিয়া, পড়িয়া, ক্ষেপিয়া গিয়াছি!

আয়নামতি এর ছবি
লিখেছেন আয়নামতি [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৬/০৩/২০১২ - ১০:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভীষণ রকমের চণ্ডাল মেজাজে আছি। মেজাজের আর দোষ কী! পত্রিকার পাতা খুললেই চারিদিক থেকে ধেয়ে আসা অশুভ সংবাদের তোড়ে প্রায় স্নায়ুতন্ত্রের সবোর্চ্চ সহ্য ক্ষমতা ভেঙে পড়ে। প্রায়ই ভাবি, পত্রিকা পড়াই ছেড়ে দেবো! কিন্তু ছাড়ি, ছাড়বো করে আবারও কেনো জানি চোখ রাখি এর পাতায়। হয়ত অন্তর্জালের কালো কালো অক্ষরগুলো ফুঁড়ে পেতে চাই বহুদূরের প্রিয় স্বদেশকে। কিন্তু পরিবেশিত খবরে মেজাজ হারাই প্রায়শই! এই যেমন এই খবরটা, বন ও পরিবেশ মন্ত্রী সংসদে দাঁড়িয়ে রীতিমত দলিল দস্তাবেজ সহকারে প্রমাণ করতে চেয়েছেন বাংলাদেশের আইন শৃঙ্খলা পরিস্হিতি মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে ভালো!!! শুনেছি, পর্ণস্টারেরা শট নেবার আগে নাকি বিশেষ মাত্রার নেশা জাতীয় দ্রব্য গ্রহণ করে ক্যামেরার সামনে দাঁড়ান। কারণ, স্বাভাবিকভাবে অনেকের পক্ষেই নাকি ওভাবে শট দেয়াটা কঠিন হয়ে যায়। আমার খুব জানতে ইচ্ছে করছে, মাননীয় মন্ত্রী মহোদয়ও কি বিশেষমাত্রার কিছু গ্রহণ পূর্বক কথাগুলো বলেছেন??

দেশের আইনশৃঙ্খলা যদি এতোটাই নিরাপদ তবে কেনো বেঁধে দেয়া সময় পেড়িয়ে গেলেও এখনো সাংবাদিক দম্পত্তির হত্যা রহস্যের কোনো কূল কিনারা হলো না! আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি মাননীয় মন্ত্রী মহোদয়, মার্কিন যুক্তরাস্ট্রের ফ্লোরিডায় (ব্যক্তিগত প্রোপার্টিতে অবস্হান করেই) এক ব্যক্তি তার টিনেজ ছেলের উপর চড়াও হয়। এই মারপিটের দৃশ্যটি প্রত্যক্ষদর্শীদের কেউ গতবছর ইউ টিউবে ছড়িয়ে দেন। ছেলেটি কিন্তু এ ব্যাপারে বাবার বিরুদ্ধে থানা কিংবা কোথাও কোনো অভিযোগ করেনি। কিন্তু আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্হা মারফত এক্ষেত্রে পদক্ষেপ নেয়া হয়। এবং চলতি মাসে ফ্লোরিডার আদালত লোকটিকে দোষী সাব্যস্ত করে দশ বছরের কারাদন্ড দেয়। খুব ছোট্ট একটা উদাহরণ এটি। খুঁজলে এমন ভুঁড়ি ভুঁড়ি উদাহরণ দেয়া সম্ভব। দেশে এমন নজির ক'টা দেখানো সম্ভব বলে মনে করেন মাননীয় মন্ত্রী? উৎসাহীদের জন্য ভিডিও লিংক http://youtu.be/y-oTgjIKtjA

আসলে রাজনীতিবিদদের এরকম নির্বোধ অকাঠ মন্তব্য পড়তে পড়তে এবং শুনতে শুনতে আম জনতার গা সয়ে গেছে। তাই সেভাবে প্রতিক্রিয়াও আসে না। যার যা খুশী বলো গনতন্ত্রের দেশে এমন সব আলটপকা কথার জন্য কাউকেই কখনো কোনো রকমের জবাবদিহিও করতে হয়না। তারচে হরবোলা বলে যাও.......

তবে কথা হলো, যে খবরের কারণে আমার মেজাজ চণ্ডালাকার ধারণ করেছে সেটি কিন্তু উপরে বর্ণিত খবরটি নয়! বলা যেতে পারে ওটি ওয়ার্মাপ প্রক্রিয়া মাত্র। মূল বক্তব্যে চলে যাই। জাতিগত ভাবে আমরা ভীষণ রকমের আবেগপ্রবণ আর জেলিফিশ মেমোরির। কিন্তু কিছুক্ষেত্রে ভুলে গেলে চলবে না কোথায় আবেগের রাশ টানাটা জরুরী। কখন স্মৃতিশক্তিটাকে হতে হয় শিখা অনিবার্ণের মতো সদা প্রজ্জ্বলিত। আমাদের অহংকার করবার মতো কিছু নেই নেই করেও যা আছে তা অনেক জাতিগোষ্ঠীরই নেই। আমাদের আছে রক্ত দিয়ে ভাষা পাওয়ার অহংকারী ইতিহাস। আমাদের আছে অনেক প্রাণের বিনিময়ে পাওয়া মহান মুক্তিযুদ্ধ।

ইতিহাসের সেই দুর্বিসহ সময়ে যে দেশটি আমাদের বুকে পদাঘাত করেছিলো, স্বভাবতই সে দেশ আমার জন্য আজীবনই শত্তুরের দেশ! তার সাথে আমাদের কোনো রকমের সদ্ভাব রাখার দায় আমি অন্তত অনুভব করিনা। আমি আমার সব ধরণের অনুভূতির সাথে ঐ নোংরা দেশটির সম্পৃক্ততা অগ্রাহ্য করি গ্লোবাল অর্থনীতি, রাজনীতিসহ বাকিসব ত্তত্ত্বীয় প্রয়োজনীয়তাকে বুড়ো আঙ্গুল দেখিয়েই।

যে দেশ রাষ্ট্রীয়ভাবে এখনো বাংলাদেশের উপর তাদের কৃতকর্মের জন্য ক্ষমাপ্রার্থী নয়। তাদের খুঁইয়ে যাওয়া ক্রিকেটের সম্মান রক্ষার দায় কেন নিতে যাবে বাংলাদেশ?

ঠিক ধরেছেন, আসছে এপ্রিলে পাকিস্তানে বাংলাদেশ ক্রিকেট দলের সম্ভাব্য সফরের খরবটি জেনেই আমি মেজাজ হারিয়েছি! ২০০৯ এর পর থেকে নিরাপত্তার কারণে যেখানে বিশ্ব ক্রিকেটাঙ্গন মুখ ফিরিয়ে রেখেছে পাকিস্তানের দিক থেকে সেখানে ঠিক কোন যুক্তিতে বাংলাদেশের ক্রিকেটের নীতি(!) নির্ধারকেরা এমন আত্নঘাতী একটা পদক্ষেপ নিতে যাচ্ছেন? পাকিস্তান নামের দেশটি এখন নৈরাজ্য আর অরাজকতার নাম। অর্ন্তঘাতে জর্জরিত। নিজেদের শ্রেষ্ঠ মুসলমান বলে জাহির করা এই দেশটির এমন কোনো স্হান নেই যেখানে তারা সাধারণ মানুষের নিরাপত্তা দিতে সক্ষম। তাদের নির্বিচার জঙ্গিবাদের থাবা থেকে মসজিদ, ঈদের জামাত কিছুই রক্ষা পায়নি। রক্ষা পাননি সেদেশের একদা ক্ষমতাবান রাজনৈতিক নেত্রী বেনজির ভুট্টো। এমন একটা জলন্ত শত্রুভূমিতে কেনো যেতে হবে দেশের জাতীয় সম্পদ ক্রিকেট দলকে???

অবশ্য এরকম আচরণ আমাদের দেশবন্ধুদেরই মানায়। তারা একেকজন একটা কংসমামা ছাড়া আর কি সেটা আমরা খুব জানি। তাই তো দেখি তারা দিব্বি স্পিকটি নট হয়ে থাকেন সৌদিতে আমাদের ভাইয়েদের শিরোচ্ছেদের ব্যাপারে। সেখানে তাদের লবিংয়ে কোনো ফয়দা নেই বলেই কি এমন নিষ্ঠুর নীরবতা?

২০০৯ এ লাহরে সফরকারী শ্রীলঙ্কা দলের বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে আইসিসি পাকিস্তানের মাটিতে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের উপর নিষেধাজ্ঞা জারী করে। শুধু তাই নয় ২০১১ সালে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের ভ্যেনু হিসেবে বাংলাদেশ, ভারত শ্রীলঙ্কার মতো পাকিস্তানও আয়োজন দেশ হিসেবে ছিলো।কিন্তু নিরাপত্তার কথা বিবেচনা করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি) পাকিস্তানের কাছ থেকে সে স্বত্ত্ব কেড়ে নেয়। সেই থেকে হতচ্ছাড়া দেশটি নিরপেক্ষ ভেন্যু হিসেবে বিভিন্ন দেশের মাটিতে তাদের হোম ক্রিকেটের আসর বসাতে বাধ্য হচ্ছে। তো এরকম পরিস্হিতিতে প্রতিবেশির দুঃখে আমরা যদি না কাঁদি মা
কেম্নে হবে তবে বলে ঝাপিয়ে পড়তে ব্যাকুল একক ব্যক্তি হিসেবে লোটাস কামাল পড়তেই পারেন। পাকিবান্ধব মুখ তো কম দেখলাম না স্বাধীনতার এতোগুলো বছরে সেখানে আরো কিছু র্নিবোধের মুখ যোগ হলে আমাদের তেমন একটা ক্ষতি হবে না। কিন্তু জাতীয় ক্রিকেট দলের নূন্যতম ক্ষতি আমাদের জন্য কতোটা হয়ে দাঁড়াবে সেটা ভাববার দায় আমি দলীয় আর ব্যক্তি স্বার্থে অন্ধ লোকগুলোর হাতে ছেড়ে না দিয়ে দেশের আম জনতার উপর ছেড়ে নিতে চাই।

জনগণ আপনারাই বলুন আমাদের কি পাকিস্তানী ইউনুস খানের সেই অপমানজনক বক্তব্যটি ভুলে যাওয়া উচিৎ?"বাংলাদেশের টেষ্ট ষ্ট্যাটাস কেড়ে নিয়ে আফগানিস্তানকে দেয়া উচিৎ। আফগানিস্তান বাংলাদেশের চেয়েও ভালো দল" ??? সেই অযোগ্য দলটিকেই কেনো এখন শিখন্ডী হিসেবে ব্যবহারের প্রয়োজন পড়লো পাকিস্তান নামের নষ্ট ভ্রষ্ট দেশটার? আর তাদের সে স্বার্থকে সিদ্ধিলাভের জন্য লোটাস কামালেরাই কেন উঠে পড়ে লাগলেন?

জাতীয় ক্রিকেট দলকে বলছি, আপনারা দেশের সম্পদ। তাই আপনাদের উচিৎ হবেনা সে সম্পদকে অন্যায় ব্যবহারের সুযোগ করে কারো ব্যক্তিস্বার্থকে পূর্ণ হতে দেয়া। অতীতেও এমন ব্যবহার হয়েছে। ২০০২ এ যখন সন্ত্রাসী হামলার জন্য নিরাপত্তার ইস্যু তুলে সফরকারী নিউজিল্যান্ডদল দ্রুত যেখানে পাকিস্তান ত্যাগ করেছিলো। সেখানে তৎকালীন ক্রীড়া প্রতিমন্ত্রী বাংলাদেশ ক্রিকেট দলকে ঠেলে দিয়েছিলেন ২০০৩ পাকিস্তান সফরে পাঠিয়েছিলেন। তখন কোনো রকম অঘটন ঘটেনি বলে কেন ধরে নিচ্ছেন এখন ঘটবে না? কারণ পত্রিকা মারফত আমরা সংবাদ পেয়ে যাই, চলতি মাসের শুরুর দিকে যখন লোটাস কামাল বাহিনী সম্ভাব্য সফরের নিরাপত্তা ব্যবস্হা দেখার জন্য পাকিস্তান সফরে গেছেন তার একদিন আগেই দেশটির উত্তরাঞ্চলে ব্যাপক সংঘর্ষে প্রায় ৫৫জন প্রাণ হারিয়েছেন। লোক দেখানো নিরাপত্তা বেষ্ঠনী ভেদ করা এসব জঙ্গিদের জন্য সময়ের ব্যাপার মাত্র।

হে প্রিয় বাংলাদেশ ক্রিকেট দল, রাগের মাথায় তোমাদের ভুল ক্রুটিতে যতোই ক্ষুদ্ধ হইনা কেন তোমাদের উপর থেকে ভালোবাসাটা কখনোই তুলে নেই না। আমাদের সব দুঃখ তোমরা ভুলিয়ে দাও একেকটা চার কিংবা ছক্কায়, একেকটা বিজয়ে। তোমাদের পরাজয়ে আমরা নিজেরাও কতোটা কাতর হই সে কি তোমরা বুঝো ভাইয়েরা আমার! ঐ পোড়ার দেশে, ঐ জঙ্গিদের দেশে তোমরা প্লিজ যেও না!

*****
এই লেখাটা বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফরের প্রতি আমার ব্যক্তিগত 'না'!
YouTube - Videos from this email


মন্তব্য

নীড় সন্ধানী এর ছবি

পাকি প্রেম দেখিয়ে সরকারের কোন কোন অংশ কার বুকে ঠাঁই পেতে চাইছে সেটা বুঝতে পারছি না। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দায় কেন পাকিস্তানে দল পাঠানোর? যে কোন রকম অঘটনের দায়িত্ব নেবে কে? লোটাস কামাল নাকি সরকার?

বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফরের প্রতি আমারও- 'না'

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

চরম উদাস এর ছবি

চলুক

হিমু এর ছবি

লোটাস কামালের ছেলে, ভাতিজা, ভাগিনা, শালা, সম্বুন্ধী, বিয়াই, ভাই, দুলাভাই, প্রভৃতি নিয়ে একটা ক্রিকেট দল গঠন করে পাকিস্তানে খেলতে পাঠানো হোক।

দুর্দান্ত এর ছবি

কামাল সাহেবের কোন পুত্র নাই।

বৃষ্টির রঙ এর ছবি

গুল্লি

তারেক অণু এর ছবি
তিথীডোর এর ছবি

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আবির আনোয়ার এর ছবি

আশা করি আমাদের ক্রিকেটাররা সভাপতির প্রভাবকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজেদের নিরাপত্তার স্বার্থে এ সফরে আপত্তি জানাবেন।

নিটোল এর ছবি
ডাইনোসর এর ছবি

পাকিদের ডিসেম্ভরে আমন্ত্রন জানানো অলো। বিপিএল এ পাকিদের যখন এত সমাদর করা হৈতাচিল তখনই সন্দেঅ ঐচিল , কোনখানে গপলা আচে।

এখন রহস্যটা পরিস্কার। শুধু ক্রিকেট নয় এর পেছনে নিশ্চয় কোন রাজনীতি আছে।

রাজিব মোস্তাফিজ এর ছবি

একজন মানুষ নিজের লোভের কারণে কত নিচে নামতে পারে তার নির্লজ্জ প্রমাণ রাখতে শুরু করেছেন লোটাস কামাল। আইসিসির প্রেসিডেন্ট হওয়ার জন্য পাকিস্তানের ভোট তার দরকার -- এই কারণে জীবনের ঝুঁকি সত্ত্বেও বাংলাদেশ ক্রিকেট দলকে সেখানে পাঠানোর চেষ্টা করছেন। বাংলাদেশের সেরা ক্রিকেটারদের জীবনের মূল্য তার কাছে কিছু না আইসিসির প্রেসিডেন্ট হওয়ার জন্য। সাকিবকে সামলাতে না পেরে অধিনায়কত্ব থেকে বাদ দিয়ে মুশফিককে অধিনায়ক করা হলো কিছুদিন আগে। এই খবরটায় দেখলাম এখন মুশফিককেও অধিনায়কত্ব থেকে বাদ দেয়ার পাঁয়তারা করছে সে বিপিএলে তার পেয়ারের দল বরিশাল বার্নাসের সেমিফাইনাল খেলা নিয়ে বেফাঁস কথা বলে ফেলায়। আবার তামিমকে শায়েস্তা করার জন্য নির্বাচকদের ১৫ জনের দলকে ১৪ জনের দল বানিয়ে দিয়েছে তামিমকে বাদ দেয়ার জন্য। দেশের সেরা খেলোয়াড়দের শায়েস্তা করার জন্য যে রামছাগলগুলো বসে থাকে, সেগুলোকেই ধরে কেন আমরা বোর্ড প্রেসিডেন্ট বানিয়ে দেই কে জানে!

----------------------------------------------------------------------------
একশজন খাঁটি মানুষ দিয়ে একটা দেশ পাল্টে দেয়া যায়।তাই কখনো বিখ্যাত হওয়ার চেষ্টা করতে হয় না--চেষ্টা করতে হয় খাঁটি হওয়ার!!

গৌতম এর ছবি

চলুক একমত

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ধ্রুব বর্ণন এর ছবি

চলুক
বেশ ভালো পর্যবেক্ষণ।

তানিম এহসান এর ছবি

চলুক

সাফি এর ছবি

মোস্তফা কামাল আরও বলেন, ‘আমরা আইসিসির কাছে গিয়ে বলব, পাকিস্তান সফরে আগ্রহী আমরা। এর আগে কেউ এভাবে এগোয়নি, কিন্তু এবার আমরা ইতিবাচক মানসিকতা নিয়ে এগোব। আমাদের আইসিসির সম্মতি আদায় করতেই হবে। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনার প্রক্রিয়ার শুরু এটি।’

এই "ভূততাড়ানি" তো গোলাম আযম পেতে রেখেছে পাকিখাপোদের জন্য। ওর কথা শুনে কে বলবে ও কোন দেশের ক্রীড়া বোর্ডের দায়িত্বে?

প্রৌঢ় ভাবনা এর ছবি

দেখে, শুনে, বুঝে খেপে গিয়েছি।
গোবরে পদ্মফুল নয়, লোটাসে গোবর।

বৃষ্টির রঙ এর ছবি

যথার্থ।

ধুসর গোধূলি এর ছবি

ময়নামতি রক্স না শুধু, ময়নামতি ব্যাপকভাবে রক্স। চলুক

পাকিস্তান সফরে লোটাস কামাল যাবে, আমাদের ক্রিকেট দল না।

বৃষ্টির রঙ এর ছবি

ভালো কথা বলেছেন সব ই। আমি ও পাকিস্তানে ক্রিকেট টিম পাঠানোর পক্ষপাতি নই।

কিন্তু

আমাদের অহংকার করবার মতো কিছু নেই নেই করে ও যা আছে তা অনেক জাতিগোষ্ঠীরই নেই

এই কথাটা মানতে পারলাম না।

আমি তো দেখি এই ভূখণ্ডের মধ্যে আমাদের রয়েছে ভীষণ সমৃদ্ধ ইতিহাস। জাতি হিসেবে গর্বিত হতে চাইলে, যথেষ্ট মাল-মসলা পাওয়া যাবে সহজেই। নেই নেই করে মানে কী আবার? তবে কি লেখক নিজে ই দেশের শ্রেষ্ঠত্ব নিয়ে দ্বিধাগ্রস্ত? আসলে ই কি আপনি বিশ্বাস করেন যে ভাষা আন্দোলন আর মুক্তিযুদ্ধ এই হলো আমাদের একমাত্র উদাহরণ?

শিখা অনির্বাণ এর কেবল শিখা নয় এর আলো আর উত্তাপ টুকু ও ধারণ করা জরুরি।

আয়নামতি এর ছবি

আমি একটুও দ্বিধাগ্রস্ত নই দেশের সমৃদ্ধ ইতিহাস- ঐতিহ্য নিয়ে। আমি যেকথা বলতে চেয়েছি সেটি হয়ত ঠিক মত বোঝাতেই পারিনি, সে ব্যর্থতার দায়ভার আমার। ধন্যবাদ জানবেন বৃষ্টির রঙ।

আয়নামতি এর ছবি

নীড় সন্ধানী, চরম উদাস, হিমু, দুর্দান্ত, বৃষ্টির রঙ, তিথীডোর, আবির আনোয়ার, নিটোল, ডাইনোসর, রাজিব মোস্তাফিজ,
গৌতম, ধ্রুব বর্মন, সাফি, প্রৌঢ় ভাবনা, ধুসর গোধূলী ---- আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ।

shafi.m এর ছবি

লোটাস মিয়ারা কি ক্র্যাক ইন্দি হেড নাকি? ডিসাপয়েন্টেড।

শাফি।

তানিম এহসান এর ছবি

পূর্ণ সহমত।

আপনাকে আবার দেখতে পেয়ে ভালো লাগছে আয়নামতি আপা, বেড়ালের ইমো টা খুঁজে পাচ্ছিনা মন খারাপ

এবিএম এর ছবি

"বাংলাদেশের টেষ্ট স্ট্যাটাস কেড়ে নিয়ে আফগানিস্তানকে দেয়া উচিৎ, আফগানিস্তান বাংলাদেশের চাইতেও ভালো দল"- ইউনিস খানের এইরকম কথার পরও লোটাস কামাল সাহেব কিভাবে পাকিস্তান সফরের কথা ভাবতে পারেন ??? শেইম অন হিম!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।