বাংলাদেশে গুগল কি ব্লক?

আড্ডাবাজ এর ছবি
লিখেছেন আড্ডাবাজ (তারিখ: সোম, ১০/০৯/২০০৭ - ৮:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশ কি গুগল একসেস নিষিদ্ধ করেছে। আমি নিজেও ঠিকমতো জিমেইল খুলতে পারছি না। এই মাত্র একটা লেখা চোখে পড়ল এ ব্যাপারে। লেখাটা পড়ে কি আপনারা জানাবেন? কথাসত্য হলে এটা নতুন করে ব্লগগুলোর উপর সেন্সরশীপ। দ্য আনকাল্চারড প্রজেক্ট লিখছে:

Bangladesh seems to be apparently blocking access to Google and its related web properties. I noticed this on my own connection about 48 to 72 hours ago. Since then I have been able to get independent confirmation from those using different internet connections. This problem seems to affect Bangladeshis trying to access Google’s services via EDGE, GPRS, and landline based internet connections in both Dhaka and other locations in the country.

অন্য দেশীদের ফিডব্যাকের অপেক্ষায় রইলাম।


মন্তব্য

দুর্বাশা তাপস এর ছবি

বড় কষ্টে আছি। বাসায় গুগুল, জিমেইল, এমনকি সচলায়তনও ওপেন হচ্ছে না। একাউন্ট সচল হল, ভাবলাম ছুটির দিনটায় একটা লেখা দেব; যাক, অফিস থেকেই পোস্ট করতে হবে।

==============================
আমিও যদি মরে যেতে পারতাম
তাহলে আমাকে প্রতি মুহূর্তে মরে যেতে হত না।

এস্কিমো এর ছবি

এই রকমের একটা কথা শুনা যাচ্ছিল। একটা গ্রুপ ইন্টারনেট নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে।

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

সৌরভ এর ছবি

ব্যাপারটা তা নয় সম্ভবত।

ওই পোস্টটা পড়লাম।
ব্যাপারটা যা ঘটছে, শুধুমাত্র একটি সার্ভিস প্রোভাইডারের কিছু সীমিত সংযোগ প্রযুক্তির ক্ষেত্রে।

যাইহোক, কী ঘটতে পারে?

ধারণা-১
কিছু কারণে কোন নির্দিষ্ট আইপি অ্যাড্রেস গুগলে ব্যান হতে পারে। কারণ হতে পারে নিজস্ব অটোমেটেড স্ক্রিপ্ট ব্যবহার করে সার্চ চালানো বা এই জাতীয় সফটওয়্যার এর ব্যবহার।

প্রক্সি ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে, একই গ্লোবাল আইপি অনেকেই ব্যবহার করেন, ফলে একজন ইউজারের দোষে শত শত ইউজার ব্যানের শিকার হতে পারেন।
এটা হলে সার্ভিস প্রোভাইডারের কিছু্ই করার নেই।
তবে, এটা সাময়িক হওয়ার কথা।

ধারণা-২
প্রক্সি সার্ভিস এর ফায়ারওয়াল এর সেটিংসে কোন ত্রুটি।
এটা হতে পারে প্রোভাইডারের প্রযুক্তিজ্ঞানের সীমাবদ্ধতার কারণে।

দুটো ক্ষেত্রেই প্রোভাইডারকে গুঁতানো উচিত দলবদ্ধভাবে।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

দ্রোহী এর ছবি

আমার বাসায় জিপের লাইন, যতদুর জানি ওদের গুগোল অ্যাকসেসে কোন সমস্যা হচ্ছে না।


কি মাঝি? ডরাইলা?

আড্ডাবাজ এর ছবি

বহু তথ্য পাওয়া গেল। আমার মনে হয় ইন্টারনেট একসেস স্লো। যার ফলে কানেকশন টাইম আউট হচ্ছে। আমার কাছে ব্যাপারটা অস্বাভাবিক মনে হচ্ছে এজন্য যে সরকার বিধিনিষেধ কমিয়ে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে চাচ্ছে। তাই, নতুন কোন বিতর্কে সম্ভবত: জড়াবে না। ধন্যবাদ আপনাদের সুচিন্তিত মন্তব্যের জন্য।

সৌরভ এর ছবি

ও একটা উদাহরণ মনে পড়লো।
আমার ভার্সিটির কয়েক হাজার আইপি অ্যাড্রেস থেকে উইকিপিডিয়ার কোন জাপানি আর্টিকেল এডিট করতে দেয়া হয় না উইকিপিডিয়ার পক্ষ থেকেই।
মানে আমরা ব্যান।

কেউ বা কারা ভার্সিটির পাবলিক ওয়্যারলেস ল্যান থেকে অ্যাবিউজ করেছে বেশ কয়েকবার।
তাই।
যখন উইকির "১৩১.×××.×××.××× নিষিদ্ধ করা হয়েছে" ধরনের মেসেজটা দেখি, তখন মজাই লাগে।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

Ed এর ছবি

atunnel.com ব্যবহার করে দেখতে পারেন। এখানে গুগুল ইউস করা যায়।

দুর্বাশা তাপস এর ছবি

হ, tor আর privoxy দিয়া কাম হইছে, তয় লাইন
বড়ই স্লো। লগইন হইতেছিল না কুকি নিষ্ক্রিয় কইরা দিছিলাম দেইখা, আবার কুকি সক্রিয় করলে annonimity 'র মান থাকে না; ও দাদা , শ্যাম রাখি না কূল রাখি?
---------------------------‌‌‌‌‌‌‌‌‌----------
আমিও যদি মরে যেতে পারতাম
তাহলে আমাকে প্রতি মুহূর্তে মরে যেতে হত না।

==============================
আমিও যদি মরে যেতে পারতাম
তাহলে আমাকে প্রতি মুহূর্তে মরে যেতে হত না।

আরিফ জেবতিক এর ছবি

কেন জানি না গত দুই দিন ধরে লাইন খুব স্লো।
বাসায় সমস্যা ছিল,সেটি আই.এস.পি রা ঠিক করেছে
অফিসে গুগুল পাচ্ছি না। দেখি কালকে কমপ্লেন করবো।

অমিত আহমেদ এর ছবি

সারাক্ষণ নেটে থাকি তো, তাই নেট রিলেটেড সমস্যা শুনলে আমার মন আঁসফাঁস করতে থাকে।

সাহস হারাবেন না ভাই ও বোনেরা, সব ঠিক হয়ে যাবে।


একটা ঝলসে যাওয়া বিকেল বেলা, একটা লালচে সাগরের জলে
যায় ভেসে যায় স্বপ্ন বোঝাই, নৌকা আমার কাগজের...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।