বইমেলা প্রতিদিন ৭

আহমেদুর রশীদ এর ছবি
লিখেছেন আহমেদুর রশীদ (তারিখ: রবি, ০৮/০২/২০০৯ - ৯:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রকাশনা নিয়ে কাজ করার একটা ইচ্ছা জেগেছিল ৯৪ সালে। তখন লিটল ম্যাগাজিন শুদ্ধস্বর এর প্রকাশনা বন্ধ করে দিয়েছিলাম ঘোষণা দিয়ে। কিন্তু প্রকাশক না হয়ে-হয়ে গেলাম প্রযোজক । যে প্রচন্ড আত্মঅভিমানে বন্ধ করলাম শুদ্ধস্বর,সেই অভিমান আরো ফুলে-ফেঁপে ঢোল হলো দুইবছরের এফডিসি লেফটরাইটে। এফডিসির ব্যাপারে একটা প্রবাদ আছে-ঐখানে যারা গাড়ি নিয়ে ঢুকে ,তারা ছেঁড়া স্যান্ডেল পায়ে দিয়ে বের হয়ে আসে।
আমিও বের হয়ে আসলাম। আমার মনে হলো,ঠিকানাহীন আকাশ আমার আবাস। হতাশা এমন ভাবে পেয়ে বসলো যে,আমি নতুন করে কোন কিছুতেই ইনভলব্ হতে পারছিলাম না। বাইরে ফিটফাট-ভিতরে সদরঘাট হয়ে মাঝে মধ্যে বাইরে যাই,লংডিস্টেন্সে বাসে চড়ে ঢাকার এমাথা ওমাথা করি। মাথায় আইডিয়া গিজগিজ করে। ঐসব আইডিয়া একসময় দেখি কেউ না কেউ বাস্তবায়নও করে ফেলে। কিন্তু আমার কোন কিছুতেই কিছু হয় না।
মানসিক অস্থিরতা বাড়তে থাকে আমার। ক্রমেই এটি অসুস্থতায় পরিণত হয়। সারারাত কাটে আতংকে,সারাদিন কাটে ভয়ে। আমার এপার্টমেন্ট বানানোর অভিজ্ঞতা,সোয়েটার ফ্যাক্টরি করার অভিজ্ঞতা,রিকন্ডিশন গাড়ি বিক্রির অভিজ্ঞতা কিংবা এফডিসিতে ব্যার্থতার অভিজ্ঞতা –আমার কর্মহীন জীবনে কোন কাজেই আসেনা।আমি কেবল ভেতরে বাইরে আরো ভেঙে চুরে যাই,কেবলই নুয়ে পড়ি। মাঝে মধ্যে শুধু টের পাই,ভেতরে ভেতরে তখনো জেগে আছে লিটল ম্যাগ করার সেই উন্মাদনা।
হতাশা থেকে মুক্তি পেতে বৌএর পরামর্শে বিদ্যুত মিত্রের বই কিনে শুরু করি মেডিটেশন চর্চা। পত্রিকায় বিজ্ঞাপন দেখে কোর্স করি কোয়ান্টাম মেথডের। কিছু পরিবর্তন আসে জীবনাচরণে,চিন্তায় ও পরিকল্পনায়। কোয়ান্টামেরই একজনের পরামর্শে শুরু করি প্রিন্টিং এর ব্যবসা। একটু একটু করে এগোয়।
মাহবুব লীলেন আর জফির সেতু তখন প্ল্যান করে তাদের প্রথম বই প্রকাশের। বিভিন্ন প্রকাশকের সাথে কথাবার্তা হয়। কিন্তু বনিবনা হয়না। এর আগে আমার প্রথম বইটি একটি নামকরা প্রকাশনা থেকে বের করার তিক্ত অভিজ্ঞতার সংশ্লেষে আমরা স্থির করি শুদ্ধস্বরের ব্যানারেই বই দুটি বের হবে। দিন রাত খেটে একটা চটের ব্যাগে ভরে আমি আর লীলেন প্রথম যেদিন বই দুটি নিয়ে মেলায় ঢুকলাম-সেই অনুভুতির বর্ণনা কোন ক্রমেই ভাষায় ব্যক্ত করা সম্ভব না। সেদিন লীলেন আর সেতু রক্তদান করার মাধ্যমে নিজেদের প্রথম বইয়ের মোড়ক উন্মোচন করেছিল।
এভাবেই আমি আমাকে একজন প্রকাশক পরিচয়ের ঘেরাটোপে বন্দি করি একটু একটু করে।
চেতনার আগুন ঝরা এই বই বসন্তের মাসে প্রকাশকদের বিশেষ করে আমার মতো দূর্গত প্রকাশকের অবস্থা হয়ে যায় খুবই নাজুক। চোখে স্বপ্ন থাকে আকাশ ছোঁয়া কিন্তু প্লেট আনতে কাগজ ফুরায় অবস্থা। এতসবের পরও নতুন বইয়ের গন্ধে আমরা বুদ হয়ে থাকি। প্রতিদিন বইমেলায় যাই।ঘুরি ফিরি দেখি।
এরই মধ্যে মেলা জমে উঠতে শুরু করেছে। প্রতিদিনই দেখা যাচ্ছে নতুন নতুন বইয়ের মোড়ক উন্মোচন। শুক্রবারের তুলনায় আজ তেমন একটা ভিড় ছিল না।
স্টল বিতরণের ক্ষেত্রে বাংলা একাডেমী আরো সিস্টেমেটিক হলে ভাল হতো। সংখ্যার সাথে সাথে বইয়ের গুরুত্ব বিবেচনা করে স্টল বরাদ্দ দেয়া উচিত বলে আমি মনে করি।
একদিন আশা করি সবই হবে। একেকজন লেখকের বই বিক্রি হবে কমপে ৫হাজার কপি করে। ২০ কোটি মানুষের দেশে এমনটি প্রত্যাশা করা খুব কি অযৌক্তিক...?


মন্তব্য

নুরুজ্জামান মানিক এর ছবি

চলুক

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সচলে আজকাল চোখ মেলে থাকি, কখন আপনার এ সিরিজের পোস্ট আসবে।-

শেষের আশাটি সত্যি হোক।
চলুক

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আপনার এ সিরিজটা খুব ভাল লাগছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একেকজন লেখকের বই বিক্রি হবে কমপে ৫হাজার কপি করে। ২০ কোটি মানুষের দেশে এমনটি প্রত্যাশা করা খুব কি অযৌক্তিক...?

বই কেনার সময়ই কেন্জে মানুষ গরীব হয়া যায় বুঝি না!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পড়ছি। প্রতিদিন।

স্পর্শ এর ছবি

আপনার লড়াইএর গল্প ভাল লাগলো।
....................................................................................
ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মৃদুল আহমেদ এর ছবি

খাইছে! ৫০০০ কপি বিক্রি?
আমি কবে বড় হব দাঠাকুর? কবে আমার... চোখ টিপি
---------------------------------------------
রাজাকার আলবদর নিপাত যাক!
জয় বাংলা আমার থাক!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মূর্তালা রামাত এর ছবি

যাক সচলে আরও একজন কোয়ান্টাম গ্রাজুয়েট পেলাম!
লেখা ভালো হচ্ছে টুটুল ভাই, চালিয়ে যান..

মূর্তালা রামাত

পান্থ রহমান রেজা এর ছবি

এফডিসি কাহিনী শুনতে মঞ্চায়।

অমিত আহমেদ এর ছবি

একেকজন লেখকের বই বিক্রি হবে কমপে ৫হাজার কপি করে। ২০ কোটি মানুষের দেশে এমনটি প্রত্যাশা করা খুব কি অযৌক্তিক...?

একদমই না... সেই আশাতেই থাকি।

এই সিরিজ পড়ার জন্য অপেক্ষা করে থাকি প্রতিদিন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সাইফুল আকবর খান এর ছবি

স্টল বিতরণের ক্ষেত্রে বাংলা একাডেমী আরো সিস্টেমেটিক হলে ভাল হতো। সংখ্যার সাথে সাথে বইয়ের গুরুত্ব বিবেচনা করে স্টল বরাদ্দ দেয়া উচিত বলে আমি মনে করি।

শতভাগ সহমত।
আর, অবশ্যই হবে বস। একদিন সবই হবে। সময় নিশ্চয়ই উত্তরোত্তর সু হবে।

আপনার গল্প শুনে জেনে অনেক ঋদ্ধ হ'লাম বস। স্যাল্যুট জানেন। আর, অবশ্যই অল দ্য বেস্ট ফর এভরিথিং অ্যাহেড।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিশ্চিত এর ছবি

আপনার কোনো একটি লেখায় বানান নিয়ে আলোচনা চলছিলো। আমি দুটো বিষয় জানতে চাই।

১. কিভাবে এবং কীভাবে-এর পার্থক্য কী? কখন কোনটি লিখবো? তাছাড়া এমনকি বানাটা কি ঠিক? নাকি এমনকী হবে?
২. যতি চিহ্ন ও বিরাম চিহ্নের মধ্যে পার্থক্য কী?

উত্তর চাচ্ছি।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

আহমেদুর রশীদ এর ছবি

এমনকি লিখতে না চাইলেও,আপনাকে কীভাবে শব্দকে ঈ'দিয়েই লিখতে হবে।এখানে কমা হলো বিরাম আর দাড়ি হলো যতি।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুমন সুপান্থ এর ছবি

বহুদিন পর সেই আত্মাভিমানী লেখককে পাওয়া গেলো । গ্রন্থি তে যার লেখা পড়ে আরেক অভিমানী কিশোরের মন খারাপ হয়ে গিয়েছিলো ! সেই কবিকেও মিললো, নীল বিষে শিস্‌ কাটে যার ঠোঁট !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অমিত আহমেদ এর ছবি

"নীল বিষে শিস্‌ কাটে ঠোঁট" দুর্দান্ত একটা বই।
গত বইমেলায় সম্ভবত শেষ কপিটা আমি কিনেছিলাম।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অম্লান অভি এর ছবি

আমি এই রকম দূর ঘুরে লক্ষ্যে যেতে ভালোবাসি, তাই পর্ব সাত সপ্তকে না ছুলেও কোমল গান্ধার উতরে গেছে। যে জন্ম দেয় কবি অথবা প্রসব করে কবিতা তার ব্যর্থতা এক ভাষ্কর্য হয়ে অনাদি অতীতকে ধারণ করবে আগামীর পথে। তথাস্তু অমর একুশে বই মেলা ২০০৯। আটের ভিন্নতার অপেক্ষায়.....

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

রণদীপম বসু এর ছবি

'আশার নাম মৃগতৃষ্ণিকা'....
হতাশাকে আশাময় করে তোলাতেই একজন সৃজনশীল ব্যক্তির সাফল্য খেলা করে। আপনার অনাগত আগামীর সেই লক্ষীধ্বনি'র শুভ আগমনীর অপেক্ষায় আছি।
মানুষের কোন অপেক্ষাই চূড়ান্ত বিচারে ব্যর্থ হয় না....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এনকিদু এর ছবি

উত্তম জাঝা!

সিরিজটা এতদিনে শুরু হয়েছে মনে হচ্ছে । আপনার ব্যস্ততা মনে হচ্ছে কমে এসেছে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মাহবুব লীলেন এর ছবি

প্রতিবারই বইমেলা শুরু থেকে প্রায় শেষ পর্যন্ত আহমেদুর রশীদকে চাপাচাপি করতে থাকি নিজের কিংবা নিজেদের বইয়ের বিষয়ে

আর যখন বইমেলা শেষ হতে দুই তিনদিন বাকি
তখন প্রতিবারই তাকে জিজ্ঞেস করি- তোমার বইয়ের খবর কী?

০২

অবাক লাগে
শুদ্ধস্বরে টুটুলের একটাও বই নেই

পুতুল এর ছবি

সব গুলো পর্ব পড়লাম। এভাবেই আপনাদের সাথে বইমেলায় যাই।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

তারেক এর ছবি

জমে উঠছে বইমেলা... টুটুল ভাইয়ের লেখাতেও তা বোঝা যাচ্ছে।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অনিশ্চিত এর ছবি

আপনি অনেকদিন যাবত প্রকাশনার সাথে যুক্ত আছেন। প্রকাশক হিসেবে আপনার এতোদিনের অভিজ্ঞতা-ক্ষোভ-আনন্দ-বেদনা-সুখকর ও বিব্রতকর মুহূর্ত ইত্যাদি সব মিলে যে লার্নিংটা আপনার হয়েছে, সেটিকে প্রথমে সিরিজ আকারে সচলায়তনে, পরে আগামী বইমেলায় একটি বই প্রকাশ করতে পারেন। প্রস্তাবটা ভেবে দেখবেন।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

আহমেদুর রশীদ এর ছবি

হাত-পা বাঁধা এবং দড়িযুক্ত.........

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।