কয়েকটা দিন অন্যরকম-২

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: বুধ, ০৬/০২/২০০৮ - ১১:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

শুক্রবার। ফেব্রুয়ারির এক তারিখ। আমার বাবাইসোনার জন্মদিন। বারটা বাজতেই তুলির মোবাইলে মেসেজটোন। মিঠুর মেসেজ। অনন্তমৈথুন নাম দিয়ে সে ব্লগায়। প্রিয় বুলবুলিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে। সে বাবাইকে বুলবুলি বলবে। আর বাবাই তাকে বলবে বন্ধু। ফোন হাতে নিয়ে যখন মেসেজ পড়ছি, বাবাই আগ্রহ নিয়ে জিঙ্গেস করে কে ফোন করেছে বাবা? আমি বলি তোমার বন্ধু তোমাকে হেপি বাড্ডে বলেছে সোনা। সে হাততালি দিয়ে নিজেই বলে উঠে, হেপিবাড্ডে তু ইউ, হেপি বাড্ডে ডিয়ার তমাল, হেপি বাড্ডে তু ইউ... সবাই হেসে উঠেন। বাবাই শরম পায়।

শুক্রবার সকালটা সবসময়ই অন্যরকম। কেমন এক অলস ভাললাগা ব্যাপার। ঢাকায় এই একটা সময়ই শুধু আমি কিছুটা উপভোগ করি। বাকিটা...

বউ বাচ্চা নিয়ে বেরুলাম। গন্তব্য ধানমন্ডি। ফুপু শ্বাশুড়ির বাড়িতে বেড়াতে গেলাম। বাবাই মহা উৎসাহ নিয়ে রাস্তা দেখা শুরু করল। নানা প্রশ্ন আর আলাপে মুখে যেন খই ফুটছে তার।

ধানমন্ডির ঠান্ডা ঠান্ডা সেই বাড়িটায় বিকেল হয়ে যায়। আরিফ ভাই ফোন করেন। কিরে মেলায় যাবিনা। কোথায় আছি জেনে বলেন, ঠিক আছে, এ বাড়ি বেড়ানো শেষ করে বলিস, একসাথে যাব। কিন্তু শেষ আর হয়না। ভাবির ফোন। তোমরা আসনা কেন? বরযাত্রি যাবার সময় হয়ে যাচ্ছে। নিসঃঙ্গ এক মায়াবতী জননীকে রেখে আমরা মিরপুরের দিকে রওয়ানা হই...

ঘরে ঢুকতেই আম্মা আস্তে করে বলেন, কিরে তুই আমার দাদুটার জন্য কিছু আনলিনা? আজনা তার জন্মদিন। আমি অপরাধীর চোখে তাকাই। কষ্ট লাগে। ওর প্রথম জন্মদিনে আমি শহরের বাইরে ছিলাম। কি এক এ্যসাইনমেন্টে। দ্বিতীয় জন্মদিনে তুলির বাসায় একটা বাজে সমস্যা হয়েছিল। তখন ভেবে রেখেছিলাম তৃতীয়টা খুব ধুমধাম করে পালন করা হবে। এইসব লৌকিককতায় খুব একটা মন নেই আমার, কিন্তু ছেলে যখন প্রশ্ন করে বাবা আমার হেপিবাড্ডে কবে তখন মন বলে, এইবার একটু লৌকিক হই...

১ নাম্বার থেকে ছোট একটা কেক নিয়ে যখন ঘরে ফিরি সন্ধ্যা হয়েছে ততক্ষনে। বিয়ে বাড়ির তুমুল ব্যস্ততা। এরমাঝে কেক কাটবে কে? ফ্রিজে রেখে দেয় ভাবী। রাতে ফিরে কাটা যাবে। আমি আস্তে আস্তে নিচে নেমে যাই। মোবাইলে টাকা নেই। কার্ড কেনার জন্য যে দোকানটায় যাই সেখানেই দেখি নেট ইউজের ব্যবস্থা আছে। বাহ্ দারুন বলেই বসে পড়লাম একটা বুথে। বাবাইয়ের ভার্চুয়াল গিফটের ব্যবস্থা করি। আমারতো আর কিছুই করার ক্ষমতা নেই এখন। ওর ভার্চুয়াল (সত্যিইকি সব হাওয়ার মানুষ আমরা? হাওয়াই মিঠাই এই আমাদের সম্পর্ক? বাতাসে মিলাবে যখনতখন?) চাচা ফুপুরা কিছু করে কীনা দেখি...

এমদাদুল ফোন করে। আমার পার্সেন্টিজ খাওয়া ম্যানেজার। ভাই বই রেডি... আমি কেঁপে উঠি। প্রায় কাঁপা গলায় বলি, কোন সমস্যা হয়নিতো এমদাদুল? সে নির্ভয় দেয়, না, সমস্যা হবে কেন? ভাল হইছে সব। আর কবিতার বইটা? (মাশার বই, এই মিছা কবি জীবন) জ্বি সেটাও ভাল হয়েছে। আগে কবিতার বই শেষ করেছি পরে আপনারটা। এইমাত্র বাঁধাই কমপ্লিট হল। আমি বলি ঠিক আছে এমদাদুল, তুমি পঞ্চাশটা করে বই শুদ্ধস্বরের ঠিকানায় পাঠাও। আমি পরে তোমার সাথে কথা বলব। কেমন বোকা বোকা লাগে, বইটা শেষ পর্যন্ত হয়ে গেল...

ফোন রেখে দেই। ঘড়িতে তাকাই, সাতটা বেঁজে পাঁচ মিনিট। ২০০৫ সালের এক ফেব্রুয়ারী প্রায় একি সময়ে বাবাই প্রথম কেঁদেছিল। বোকা বোকা চোখে আশ্চর্য সুন্দর সেই শিশুর দিকে তাকিয়ে আমি বলে উঠেছিলাম, ও তুমি...


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপনার এই লেখাটি বড় ভাল লেগেছে। নিজের ছেলের কথা মনে হোল। তার জন্মদিনের কথা মনে হোল। অনেক স্মৃতিরা মনের ভিতরে নড়েচড়ে উঠলো।
বাবাইকে তার জন্মদিনের শুভেচ্ছা। ভল থাকুন। বই প্রকাশের জন্য অভিনন্দন।

-নির্বাসিত
_______________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

লুৎফুল আরেফীন এর ছবি

২য় সন্তানের জন্মদিন তো মিলে গেল ১মটার সাথে! নাকি তেমনই ইচ্ছে ছিল পিতার?
বাবাইয়ের জন্য আপনার কোনও উপহার নেই, সেটা মানা যাচ্ছে না। রীতিমতোন ভাই পেয়ে গেল সে! হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

তানভীর এর ছবি

হুমম...

বাবাইসোনাকে বিলেটেড হ্যাপি বাড্ডে (বেড়াল)

দ্রোহী এর ছবি

বাবাই সোনাকে জানাই জন্মদিনের শুভেচ্ছা আর বাবাইয়ের বাবাকে অভিনন্দন।


কি মাঝি? ডরাইলা?

অয়ন এর ছবি

৩ দেন তাড়াতাড়ি।

পুতুল এর ছবি

হ্যাপি বাড্ডে টু বাবাই।
অভিনন্দন বাবাই এর বাবাকে।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

স্নিগ্ধা এর ছবি

বাবাইকে একটু দেরীতে জন্মদিনের শুভেচ্ছা হাসি

অমিত আহমেদ এর ছবি

ভালো লাগছে পড়তে।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

হযবরল এর ছবি

বুলবুলি'কে জন্মদিনের শুভেচ্ছা।

রানা মেহের এর ছবি

দুজনকেই শুভ জন্মদিন।
বাবাই সোনা এবং বই
কেউই যেন বাবার মতো বদ না হয়

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ধুসর গোধূলি এর ছবি

- নিজের বইগুলো নাকি সন্তানের মতোই।
বাবাই এবং আপনার নূতন সন্তানটির জন্য অশেষ শুভকামনা রং নাম্বার বাউল।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বইটা পড়তে চাই। সুযোগ থাকলে কিনেই পড়তাম।

বই বিক্রির জোয়ার স্তিমিত হয়ে এলে পরে কখনও আপনার সুবিধেমতো সময়ে লেখাটি সচলয়াতনে ছাড়তেন যদি!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নজমুল আলবাব এর ছবি

সবাইরে ধন্যবাদ। বাবাইর কাছে তার শুভেচ্ছা পৌছে দেয়া হল। বই সন্তানের মতই মনে হয়। দেখলে বেশ একটা মায়া অনুভব করছি!

বই নিয়ে বলার মত আছে কিছু টুকিটাকি, দেখি বলতে পারি কিনা। তবে একটা কথা পরিস্কার করে নেই। সচলের সবাই কিন্তু এই বইয়ের সব গল্পই পড়ে ফেলেছেন। কারন সচলে দেয়া গল্পগুলোই মলাটের ভেতর ঢুকিয়েছি।

রানা মেহের বদের ঘরের বদ বলে একটা কথা আছে। ভুইলা গেছেন?

ভুল সময়ের মর্মাহত বাউল

অতিথি লেখক এর ছবি

শুধু দেখা পাওয়া
শুধু ছুঁয়ে যাওয়া
শুধু দূরে যেতে যেতে
------------

বাবার লিখা পড়ে বাবাইকে দেখতে ইচ্ছে করছে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এরকম পর্বে এসে অপেক্ষা করা মুশকিল। কুইক, পরের পর্ব দেন। বই হাতে পেতে দেরী হবে।

সৌরভ এর ছবি

চলুক

(মন্তব্য দেওয়ার অরূপীয় সল্যুশন)


আবার লিখবো হয়তো কোন দিন

নজমুল আলবাব এর ছবি
আশফাক আহমেদ এর ছবি

আপনার লেখাগুলো অদ্ভূত। সুন্দর।

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।