পিপীলিকার অদৃশ্য পাখা

অনিন্দ্য রহমান এর ছবি
লিখেছেন অনিন্দ্য রহমান (তারিখ: বুধ, ০৯/০৯/২০০৯ - ২:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নিতান্ত শারীরিক কষ্টে নিয়ে রাত-দুপুরে (এই কথার অর্থ কী ... রাতে আছে সকাল দুপুর বিকাল ... রাতে আছে অন্য জীবন, বটে) ঘুম ভাঙা। পিঠে পিঁপড়ার কামড়। লাল পিঁপড়াই। দেখা গেল। তাই লাল পিঁপড়া আর কালো পিঁপড়া নিয়ে চিন্তা ভাবনা। শিশুকালে শুনেছি লাল পিঁপড়া হিন্দু, কালো পিঁপড়া মোসলমান। ভালো-খারাপ, বিষ-নির্বিষ আপনার বিবেচনা। কিন্তু আপাতত এই বাইনারিটাই, মনে হল, পিঠে দিল কামড়।

রাত দুপুরে ... একসময় ঘুমঘুম ভাবটা কেটে, মাথা ভালো কাজ করা শুরু করে। হিন্দু-মুসলমান বাইনারির কামড়ে বিষ। বিষে স্নায়ু উত্তেজিত। রেডক্লিফ মহাশয় (সিরিল রেডক্লিফ, 5 সপ্তাহে ভারতবর্ষকে তিনফাড়া করেছেন, ৫ সপ্তাহ : জুলাই মাসের ৮ তারিখ, ১৯৪৭ তিনি জীবনে প্রথমবাবের মতো পদার্পন করেন ভারতবর্ষে) আমার মাথায় ঐ বাইনারিটা এঁকে দিয়ে গেছেন। সায়েবের এই কৃতিত্ব স্মরণ করি। অবশ্যই।

অমিতাভ ঘোষের দি শ্যাডো লাইনস উপন্যাস বলছে, এই যে সীমানাবেড়া সবই তো ছায়াবৎ। এই গ্রন্থ স্মরণ করে ৬৪ সনের দাঙ্গাকে। যে দাঙ্গায় স্রেফ অকারণে প্রাণ দেয় ত্রিদিব, উপন্যাসের কথকের দুরসম্পর্কের কাকা। দাঙ্গার মূলে হজরতবাল মসজিদের পবিত্রকেশ। তাই নিয়ে ভারতের হিন্দু-মুসলিম রক্তারক্তি। ত্রিদিব তো ছিল পূর্ব পাকিস্তানে। আরেক দেশ। তবু এদেশেও দাঙ্গা আসল। লোকটা মরল। ১২০০ কিলোমিটার দূরে। রেডক্লিফ সায়েবের আঁকা লাইনটা কিছুই ঠেকায় নাই।

১২০০ কিলোমিটার কতদূর? খুলনা, যেখানে ত্রিদিব মরল সেখান থেকে শ্রীনগরের দূরত্ব। কথক বলে চলে ...আমি আবিষ্কার করলাম, খুলনা থেকে শ্রীনগর ততটাই দূরে যতটা টোকিয়ো থেকে বেইজিং, বা মস্কো থেকে ভেনিস, বা ওয়াশিংটন থেকে হাভানা বা কায়রো থেকে নেপলস।

১২০০ কিলোমিটার কোনো মানে রাখে না। স্পেস জিনিসটারই অনেক সময় কোনো মানে থাকে না। মনে-মাথায়। তাই মানুষ যদি চায়, সীমানাবেড়া ডিঙিয়ে সে নিয়ে আসতে পারে দাঙ্গা কিংবা অন্য যেকোনো কিছু, মানবিক / অমানবিক।

তাই হিন্দু-মোসলমান, হিন্দুস্তান-পাকিস্তান, লাল পিঁপড়া কালো পিঁপড়া। আসল বেড়া পড়েছে মনে। আর সেই বেড়াটাই আমাদের চিন্তাকে শাসন করে যায়। এই চিন্তাই আমাকে বাধ্য করছে দেশবিভাগ নিয়ে নতুন করে ভাবতে। দেশবিভাগ মেনে নিবেন না, এমন সুযোগ তো আর নাই। আর এ নিয়ে আক্ষেপেরও কিছু নাই। কিন্তু আমাদের সার্বিক চেতানালোকে দেশবিভাগের নিরন্তর যে অভিক্ষেপ এড়ানোরও সুযোগ নাই। ইতিহাস এরূপেই আমাদের মস্তিষ্কে ক্রীড়া করে। এখন বিবেচ্য ইতিহাস যে আঁচড় দিয়ে গেছে তা কতটা গভীরে? সমাজে ?

সমাজ বিষয়ে আমার যা বলার :
গোপনে যে বেশ্যার ভাত খায়, তাতে ধর্মের কি ক্ষতি হয়! লালন হয়ত জানেন ধর্মের কিছু যায় আসে না, কিন্তু যায় আসে সমাজের - ও তার অর্থনীতিক কাঠামোর।

দেশবিভাগ ও তার ঐতিহাসিক সত্যসমূহ (যদি এমন কিছু আদৌ সম্ভব হয়) আমাদের মাথায় আজও কীভাবে সক্রিয় জানতে চাই।

---

এই পোস্ট নিয়ে আমার কিছু বলার নাই। তবে আমার কোনো রাজনৈতিক উদ্দেশ্য নাই। মন চাইল লিখলাম। একটা প্রশ্নও রাখলাম ...যদি কেউ উত্তর দেয়!


মন্তব্য

সুমন সুপান্থ এর ছবি

এই সব প্রশ্নেরা ঘুরে ফিরে আসছেনই বারবার । আর অসহায় আমরা শ্যাডো লাইনস্‌ কি আর কিছুর ধাক্কায় চমকে উঠেছি, থমকে গেছি কদাচিত্‌ !...

ঘাড় ধাক্কা দিয়ে তূষের উপর ফেলে দিলেন যেন, অনিন্দ্য ।
আর আপনার গদ্য, অনবদ্য । পাঁচ তারা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অনিন্দ্য রহমান এর ছবি

আপনার প্রশংসার জন্য বিনীত ধন্যবাদ।

এডওয়ার্ড সাঈদ বলে গেছেন, ওরিয়েন্ট ইস অ্যান ইমাজিনারি জিওগ্রাফি। আমার মনে হয়, জিওগ্রাফি সর্বদাই একটা ইমাজিনারি কনটেন্ট। মানুষকে মাথায় মাথায় বানাতে হয় তার পৃথিবীর সীমানা।
_______________________________________
to be or not to be - that was never a question (jean-luc godard)


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

স্নিগ্ধা এর ছবি

বেনেডিক্ট এন্ডার্সনের'ইম্যাজিনড কমিউনিটিস' কি পড়েছেন? আপনার ভালো লাগবে মনে হয় হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

"দেশবিভাগ মেনে নিবেন না, এমন সুযোগ তো আর নাই। আর এ নিয়ে আক্ষেপেরও কিছু নাই"

তাই কি? ১৯৪৭-এ ভাগ হওয়া - তিন টুকরো হওয়া দেশের প্রায় একশ' চল্লিশ কোটি মানুষের মধ্যে সবাই এমন ভাববেন তাতো না। ভিন্ন ভাবনা থাকাটাও অস্বাভাবিক কিছু না। নয়তো ১৯৪৯-এ ভাগ হওয়া চীন বা ১৯৫০-এ ভাগ হওয়া কোরিয়া একত্রীকরণের স্বপ্ন দেখে কীভাবে? এনিয়ে কথা বলে কীভাবে? আন্দোলনই বা হয় কীভাবে?

জহির রায়হানের কথাটা সম্ভবতঃ এমন ছিল, "দেশ হচ্ছে ভূগোলের ব্যাপার যেখানে হাজার বৎসরে হাজার বার মানচিত্র পাল্টায়"। তবে মানচিত্র পাল্টালেই মানুষ পালটে যাবে এমনটা না-ই হতে পারে। পূর্ব পাকিস্তানের সীমানার ভিতরের মানুষগুলো কি আসলে বাঙালীই ছিল না? তারা তো মানচিত্রের বাস্তবতাকে স্বীকার করে পাকিস্তানী হতে পারেনি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনিন্দ্য রহমান এর ছবি

আপনার কথাটা ঠিক। মেনে নেয়া না নেয়া যার যার ব্যাপার। মানচিত্রের বাস্তবতাই চূড়ান্ত বাস্তবতা নয় ...
______________________________________________
to be or not to be - that was never a question (jean-luc godard)


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

s-s এর ছবি

আপনার কাছে দেশ মানে কি? ভূখণ্ড নাকি আরও বেশি কিছু - সেটা বললেই উত্তরটা অনেক পরিষ্কার হয়ে যায়না? আপনার কি মনে হয়? মনের ভেতরে, দেশ মানে কি?
লেখাটা ছোট হলেও ভালো লেগেছে।

অনিন্দ্য রহমান এর ছবি

দেশ মানে কী ... সত্যি কথা হচ্ছে, প্রশ্নটা খুব কঠিন হয়ে গেল মন খারাপ
____________________________________________
to be or not to be - that was never a question (jean-luc godard)


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

নিবিড় এর ছবি

চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রানা মেহের এর ছবি

লেখাটা ভালো লাগলো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।