পাঁচ হাজার কিলোমিটার দুর থেকে ...

অপ্রিয় এর ছবি
লিখেছেন অপ্রিয় [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ০৮/০১/২০০৯ - ১২:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পাঁচ হাজার কিলোমিটার দুর থেকে এই আমি শুনি,
সেই আহত বিকৃত বিকলাঙ্গদের নীরব দীর্ঘশ্বাস;
নিরপরাধ মৃতদের আর্তচিত্কারে ঘুম আসেনা আমার;
অন্যায়, বড় অন্যায়, বড় জঘন্য এ নরহত্যর উল্লাস।

রক্তাক্ত বিকৃত শত লাশ নিরস্ত্র জনতার হাহাকার,
অবুঝ কিশোরের থ্যতলানো মাথা হাত পা নিরাকার;
কনকনে শীত অভুক্ত মায়েরা গৃহহীন যাযাবর,
বুকে শীহরিত শিশু প্রান ছাড়া কিছু নাই হারাবার।

মানুষ তো মারনাস্ত্র নয় যে মজুত বিনষ্ট করা যাবে;
আদর্শতো পুস্তক নয় যে শত্রুর আগুনে পুড়ে যাবে;
সংগ্রাম তো সন্ত্রাস নয় যে ভ্রুকুটিতেই দমে যাবে;
স্বাধীনতাকামী নিপিড়িতদের বিজয় যে হবেই হবে।

(গাজায় নিহতদের স্বরণে)


মন্তব্য

জিফরান খালেদ এর ছবি

আপনার বক্তব্যের সাথে আমি এবং আমার ধারণা আমরা সকলেই একমত। কোনো কবিতা দূর্বল হলে আমি নীরব থাকি। সেটাই হয়তো কবিতার প্রতি একধরণের শ্রদ্ধা।

আপনার লেখনী এখানে দূর্বল। সেটা ফুটে উঠেছে। কিন্তু, আপনি যা বলতে চেয়েছেন, তার সাথে দ্বিমত নেই বিন্দুমাত্র।

ভূঁতের বাচ্চা এর ছবি

নিহতদের স্মরণে অকৃত্রিম শ্রদ্ধা জানাই।
এসব জঘন্য গণহত্যার সমাপ্তি চাই, বিচার চাই।

লেখার মান কেমন হচ্ছে সেটা নিয়ে আমার ব্যক্তিগত মতামত হচ্ছে নতুন লেখক হিসেবে লিখতে থাকুন মানের ব্যপারে অতটা চিন্তিত না হয়ে। স্বাভাবিকভাবেই লেখার মান উন্নত হয়ে যাবে আগামীতে তা আমার দৃঢ় বিশ্বাস। নিয়মিত চর্চার মাধ্যমেই আমরা উৎকর্ষতা অর্জন করি আমাদের কাজে, লেখায়। তাই নতুনদের কাছে থেকে আকাশচুম্বি প্রত্যাশা নিতান্তই অযৌক্তিক।

-------------------------------------------

--------------------------------------------------------

মুজিব মেহদী এর ছবি

মানুষ তো মারনাস্ত্র নয় যে মজুত বিনষ্ট করা যাবে;
আদর্শতো পুস্তক নয় যে শত্রুর আগুনে পুড়ে যাবে;
সংগ্রাম তো সন্ত্রাস নয় যে ভ্রুকুটিতেই দমে যাবে;
স্বাধীনতাকামী নিপিড়িতদের বিজয় যে হবেই হবে।

সেটাই।
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

পান্থ রহমান রেজা এর ছবি

ধিক্কার মানবতার এই অপমানে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।