"তয় থাক"

অপ্রিয় এর ছবি
লিখেছেন অপ্রিয় [অতিথি] (তারিখ: মঙ্গল, ১০/০৩/২০০৯ - ১২:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ধরুন রাস্তায় যেতে যেতে আপনার খুব নিকট নয় এমন কোন সুন্দরী বান্ধবীর সাথে দেখা। ক্ষণিক কুশল বিনিময়ের ফাঁকে হঠাৎ খেয়াল করলেন যে তার ডানদিকের উপরের ঠোটের লিপস্টিক এমনভাবে লেপ্টে আছে যে সুন্দর চেহারাটা বাজে দেখাচ্ছে। বলেই ফেললেন তাকে সেকথা। কিংবা বসের মিটিং ক্লায়েন্টের সাথে, দেখলেন তার দাঁতে বড়সড় একটা পালং শাকের টুকরো লেগে আছে, তাও বলে ফেললেন।

মানুষ সমালোচক প্রানী। বাচ্চারা একটু বড় হলেই শুরু হয় মায়ের সমালোচনা, এটা করা ঠিক হয়নি, ওটা করা উচিত্ নয়, ওটা কেন করলে, এটা এভাবে পরে না, ওটা ওভাবে বলতে নেই ইত্যাদী। এর পর সমালোচকের আর অভাব হয় না সারা জীবন। কিন্তু এই সমালোচনা আপাতভাবে আমাদের ইগোকে আহত করলেও এর মাধ্যমে আমরা জীবনের শিক্ষা গ্রহণ করি যেটা একটি ডায়নামিক প্রসেস। কিন্তু কিছু মানুষ আছে যারা সমালোচনা একদম সহ্য করতে পারে না। যাদের ইগো অত্যাধিক অথবা যারা মানষিক অস্তিত্বের সংকটে ভুগছেন তারা সাধারণত সমালোচনা করলেই তেলেবেগুনে জ্বলে উঠেন। কিছু কিছু মনোরোগ বা ব্যক্তিত্বের বিকারও মানুষকে সমালোচনার ক্ষেত্রে প্রচন্ড সংবেদনশীল করে তুলতে পারে।

অবশ্যই সমালোচনায় সমালোচনাকারীর কখনই কোন স্বার্থ যে থাকেনা তা নয়। তারও হতে পারে কিছুটা ইগো স্যাটিসফ্যাকশন। কিন্তু মোটের উপর সমালোচনাটি যদি উপকারী হয় তবে সমালোচিত ব্যক্তিরই এতে লাভ বেশী।

সমালোচনা করলেই যারা ছ্যাঁত্ করে উঠে মানুষ তাদের সমালোচনা করা বন্ধ করে দেয়। দিনে দিনে তাদের চিন্তাধারা হয়ে উঠে একমুখী এবং অনেক সময়ই ভুল স্বতঃসিদ্ধের উপর প্রতিষ্ঠিত। এদের মধ্যে চ্যাম্পিয়ানরা হচ্ছেন সুন্দরী নারীরা, সোস্যাল এলিটরা এবং বিশেষ কিছু সনাতন চিন্তাধারার অস্ত্রধারী বাহিনী যারা রাজতন্ত্রের আদর্শে এখনও মনে হয় বিশ্বাসী।

একটি গল্প দিয়ে শেষ করি:
বিশেষ করে যারা একটু মোটাশোটা গড়নের, ঢিলেঢালা পোষাক পরে তারা যদি কিছু বেশী সময় এক যায়গায় বসে থাকেন, উঠবার পর কখনও কখনও কাপড় তার দুই নিতম্বের ফাঁকে আটকে থাকে। পশ্চাতদেশ তার যত দৃষ্টিমধুরই হোক না কেন এটি দেখতে খুব খারাপ লাগে। একবার এক গ্রামে এক ঢিলেঢালা সুন্দরী খুব সেজেগুজে গঞ্জের ভেতর দিয়ে বেয়াই বাড়ী বেড়াতে যাচ্ছেন। তার খেয়াল নেই যে তার নিতম্বের ফাঁকে কাপড় আটকে আছে। বাড়ী পেরিয়ে মাঠের ধারে যেতেই তার মনে হলো সদ্য গোঁফের রেখা দেখা দেওয়া পাড়ার ইঁচোড়ে পাকা ছোঁড়াটা তার পশ্চাতদেশে শুড়শুড়ি দিল। তেলেবেগুনে জ্বলে উঠে পেছনে ফিরে তিনি ছোঁড়াটাকে ধমক দিয়ে বললেন, কি করা হচ্ছে? হতভম্ভ ছোঁড়াটা আমতা আমতা করে বলল, কাপড়টা গুঁজে ছিল, খারাপ দেখাচ্ছিল তাই বের করে দিলাম। দ্বিগুণ রাগে ছোঁড়াটাকে ধমক দিয়ে তিনি বললেন, আমার কাপড় যেখানেই গোঁজা থাক, যেমনই লাগুক তাতে তোর কি, যা ভাগ। মহিলা আবার হাঁটতে শুরু করলে ছোঁড়াটা এবার আঙ্গুল দিয়ে কাপড়টা আগের স্থানে গুঁজে দিয়ে বলল, তয় থাক।

আমরা যারা তর্কে বা লেখায় অপরের সমালোচনা করি তাদের বেশীরভাগই সমালোচিতের দৃষ্টিকটু ত্রুটি অপসারণের জন্যই তা করি। সেটাও যাদের সহ্য হয় না তাদের বলি “তয় থাক”।


মন্তব্য

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি হাহাহাহাহাহা খুব মজা পেলাম

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

কনফুসিয়াস এর ছবি

মুমু মজা পেয়েছে শুনে সন্দেহ হচ্ছে। এই লেখার সব শব্দের বাংলা অর্থ ঠিকঠাক বুঝেছে তো? চোখ টিপি
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুশফিকা মুমু এর ছবি

মুমু মজা পেয়েছে শুনে সন্দেহ হচ্ছে।

এ কথা কেন বললেন বুঝলাম না ইয়ে, মানে... নাকি আপনি অন্য কিছু বোঝাতে চাইছেন ইয়ে, মানে... আমিতো সবার আগে কমেন্ট করলাম, অন্য কাউকে কপি করেতো কমেন্ট লিখিনি। ইয়ে, মানে...
অবশ্য দুইটা শব্দ প্রথমে বুঝিনাই কিন্তু পরে বুঝে নিসি কি হতে পারে।

আপনার কমেন্ট পড়ে লেখাটা আবার ৪ বার পড়লাম, এখন লেখার হিডেন মেসেজটাও বুঝতে পারসি হাসি পলিটিকেল হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অপ্রিয় এর ছবি

আহ্-হা..এই হচ্ছে দার্শনিকদের নিয়ে সমস্যা..মুমুর সরল আনন্দটুকু নিয়ে সন্দেহ করা কি উচিত্ হল? এখন থেকে মুমু যদি সমস্থ লেখায় হিডেন মেসেজ খুঁজতে শুরু করে তবে তো পৃথিবী থেকে মজা আর আনন্দই বিলুপ্ত হবে।

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

অপ্রিয় এর ছবি

হাহাহাহাহাহা আসলেও খুব মজা , বাদ দিন কনফুর কথা!

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

কনফুসিয়াস এর ছবি

অপ্রিয়,
আপনার মেসেজটা খুব পছন্দ হয়েছে। হাসি

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অপ্রিয় এর ছবি

ধন্যবাদ।
+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

রাফি এর ছবি

তয় থাকলে হবে না....

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অপ্রিয় এর ছবি

আচ্ছা..

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

ইশতিয়াক এর ছবি

হে হে মজা পাইলাম সত্যি সত্যি। এই ধরণের সমস্যায় প্রতিনিয়তই পড়তে হয়। ভালো উদ্দেশ্য নিয়ে সমালোচণা করে পরে কানে ধরতে হয়েছে বহুবার!!

অপ্রিয় এর ছবি

ধন্যবাদ..

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

অতিথি লেখক এর ছবি

মজা পাইলাম তো!

অপ্রিয় এর ছবি

ধন্যবাদ..

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

দুর্দান্ত এর ছবি

আপনার লেখার মেসেজটি বোঝা গেছে। সমালোচনা ভাল বস্তু, গঠনমূলক সমালোচনার প্রতিক্রিয়ায় ব্যাবহার ও সামাজিক আচার পরিবর্তন করে মানুষকে গুনগত ভাবে উন্নত হতে পারে। এটি একটি প্রক্রিয়া, তাই যত গঠনমূলক সমালোচনার মুখোমুখি হওয়া যাবে, উন্নয়নের সূযোগ তত বাড়বে।

তবে আপনার নিচের মন্তব্যে নারী ও এলিটদের অন্তর্ভুক্তিকে মোটা দাগের সরলীকরন বলে মনে হয়েছে।

" এদের মধ্যে চ্যাম্পিয়ানরা হচ্ছেন সুন্দরী নারীরা, সোস্যাল এলিটরা এবং বিশেষ কিছু সনাতন চিন্তাধারার অস্ত্রধারী বাহিনী যারা রাজতন্ত্রের আদর্শে এখনও মনে হয় বিশ্বাসী।"

অপ্রিয় এর ছবি

আসলে এটি একটি মোটা দাগের হালকা পাতলা লেখা!
ধন্যবাদ..
+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

ভূঁতের বাচ্চা এর ছবি

অনেক মজার করে লিখেছেন।
----------------------

--------------------------------------------------------

অপ্রিয় এর ছবি

ধন্যবাদ..

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

অনিশ্চিত এর ছবি

হা হা হা, দারুণ লেগেছে।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

অপ্রিয় এর ছবি

ধন্যবাদ..

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

সাধু এর ছবি

লেখার বিষয়টা সচলায়াতনের লেখকদের জন্য প্রযোজ্য হতে পারে, এমন সুন্দর যুক্তিপূর্ন কথা বলার জন্য ধন্যবাদ । লেখাটা সত্যিই সুন্দর হয়েছে ।

অপ্রিয় এর ছবি

হ্যাঁ, সচলায়াতনেও অনেকে আছেন হাওয়ার বিপরীতে (জনপ্রিয় ধারণার বিপরীতে) কথা বললে খুব রিঅ্যাক্ট করেন ও স্টিরিওটাইপে ফেলে দিতে চান। তবে অনেকেই বয়সে তরুণ, সময়ে আরও পরিণত হবেন।

ধন্যবাদ।

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

অপ্রিয় এর ছবি

অবশ্যই... তবে কেউ কেউ ইয়ের ইনসিকিউরিটিতে ভুগে থাকেন, আশে পাশে আঙুল দেখলেই তারা সন্ত্রস্থ হয়ে উঠেন এবং ভাবেন ওটা তাদের ইয়ের জন্যই উত্তোলন করা হয়েছে এবং ঐ আঙুল না কেটে ফেলা পর্য়ন্ত তারা স্বস্তি পান না, সমস্যা তাদের নিয়েই।

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

এনকিদু এর ছবি

একটা মন্তব্য দিব ভেবেছিলাম, তয় থাক ...
আপাতত ইমোটিকন দিয়ে কাজ সারি গড়াগড়ি দিয়া হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অপ্রিয় এর ছবি

তয় থাকা ঠিক না...

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

অনীক আন্দালিব এর ছবি

খুব স্পর্শকাতর মনে হয় আমার, সবাইকে, এমনকি নিজেকেও। আমরা এই 'তয় থাক'-এর পাল্লায় পড়লে যদি একটু সেই কাতরতা কমে! নাহলে অল্প একটু সমালোচনাতেই জ্বলে উঠি, রেগে যাই। এটা আসলেই পরিহার করা দরকার।
লেখা ভাল লাগছে।
===
অনীক আন্দালিব
http://www.jochhonabilashi.blogspot.com

অপ্রিয় এর ছবি

হ্যাঁ, সহস্রমাঝে থেকেও মনের দিক দিয়ে একা হয়ে যাচ্ছি আমরা... একাকিত্ব স্পর্শকাতরতা বৃদ্ধি করে..

ধন্যবাদ..

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

পান্থ রহমান রেজা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

অপ্রিয় এর ছবি

হা হা হা হা হা হি হি হি হি হি

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

দেবোত্তম দাশ এর ছবি

'তয় থাক'
ভালো লাগল যদিও শোনা গল্প তবু নতুন মোড়কে ভালোই হয়েছে

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অপ্রিয় এর ছবি

ধন্যবাদ..

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

+++++++++++++++++++++++++++++
ঈশ্বরে বিশ্বাস নেই এই পাপীর, তবে বিশ্বাস করি এই আমি বিশ্বাসীদেরই প্রার্থনার ফসল

রায়হান আবীর এর ছবি

হুম... দেঁতো হাসি

=============================

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।