Archive - মার্চ 6, 2006

প্রতিবাদী বুলেটিন ১৩ঃ শেষ হয়ে আসছে প্রতীকি প্রতিবাদের সময়সীমা। মুক্তচিন্তার অধিকার সমুন্নত রাখুন ও নির্ভয়ে নিজের মনের ভাব প্রকাশ

দীক্ষক দ্রাবিড় এর ছবি
লিখেছেন দীক্ষক দ্রাবিড় (তারিখ: সোম, ০৬/০৩/২০০৬ - ১১:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:


মুক্তচিন্তাকে সমুন্নত ও বাধামুক্ত রাখতে অনেক শীর্ষস্থানীয় ব্লগার 5 ও 6 মার্চলেখা বন্ধ রেখে প্রতীকি প্রতিবাদ করেছেন। তাদের অনুপস্থিতিতে কাযত: এই সাইট প্রাণস্পন্দনহীন হয়ে পড়েছিল। এই প্রতিবাদে অনেকে সংহতি প্রকাশ করেছেন। ভিন্ন মন্তব্য পোষণ করে অনেকে তাদের পোস্টিং অব্যাহত রেখেছেন। কিন্তু মুক্তভাবে নিজের মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে সবাই ছিলেন সোচ্চার। মত প্রকাশ ও সৃজনশীলতাকে অহেতুক সেনসরশিপের হাত থেকে মুক্ত করার জন্য বাংলা ব্লগিং সাইটে এই অভূতপূর্ব ক


প্রতিবাদী বুলেটিন ১১: প্রতীকি প্রতিবাদে সাইটে লেখা বন্ধ। মুক্তচিন্তার সমর্থকদের পক্ষ থেকে ৭ মার্চপ্রথম লেখা পোস্ট করবেন আড্ডাবাজ

দীক্ষক দ্রাবিড় এর ছবি
লিখেছেন দীক্ষক দ্রাবিড় (তারিখ: সোম, ০৬/০৩/২০০৬ - ৪:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


প্রিয় সহযোদ্ধারা আপনাদের ধৈর্য, সহমর্মিতা ও অটুট ঐক্যের জন্য ধন্যবাদ। সিদ্ধান্ত হয়েছে যে আবার আমাদের লেখালেখি শুরু হবে আড্ডাবাজের লেখা দিয়ে। তিনি 7 মার্চ প্রথম এ বিষয়ে একটি লেখা পোস্ট করবেন। তারপর আমরা আবার পুরোদ্যমে আমাদের সৃজনশীলতা চালিয়ে যাবো। কোনো ধরনের ষড়যন্ত্র ও হীনমন্যতার কাছে আমরা নত হবো না।
আড্ডাবাজের লেখা প্রকাশিত না হওয়া বা সময় পার না হওয়া পর্যন্ত নিয়মতান্ত্রিকভাবে বিরতি পালন করুন। আর নিজস্ব সেরা লেখাটির জন্য প্রস্তুতি নিন।
আপনা


প্রতিবাদী বুলেটিন ১০: লেখকের স্বাধীনতা অক্ষুণ্ন রাখার দাবীতে এই সাইটে লেখা বন্ধ রয়েছে। প্রতীকি প্রতিবাদের সময় শেষ হয়ে আসছে।

দীক্ষক দ্রাবিড় এর ছবি
লিখেছেন দীক্ষক দ্রাবিড় (তারিখ: সোম, ০৬/০৩/২০০৬ - ৩:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


প্রতীকি প্রতিবাদে বস্তুত সাইটটি লেখাশূন্য হয়ে পড়েছে। যারা মুক্তচিন্তার ধারক-বাহক তারা ছাড়া সত্যিকার অর্থে ব্লগে যে উল্লেখযোগ্য লেখা পোস্ট করার মত কেউ নেই তা অনেক আগেই প্রমাণিত হয়েছে। তারা ব্লগে ব্লগে মন্তব্য ও ব্যক্তিগত আলাপচারিতায় সময় কাটিয়েছেন। বিষয়টি অনেকটা রাজধানীতে ডাকা হরতালের সময়কার পরিস্থিতির মত।
এর ফাঁকে অপবাক তার বক্তব্য দিয়েছেন এবং বিভিন্ন প্রান্তিক ব্লগারকে দলে ভেড়াবার চেষ্টা করেছেন। তিনি সাইটের প্রতি সহমর্মিতা বশত: এর পরিবেশে বিঘ


প্রতিবাদী বুলেটিন ৯: সাইটে লেখা বন্ধ আছে এবং শ্লোগানে শ্লোগানে মুখরিত এই অঙ্গন

দীক্ষক দ্রাবিড় এর ছবি
লিখেছেন দীক্ষক দ্রাবিড় (তারিখ: সোম, ০৬/০৩/২০০৬ - ২:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


লেখা বন্ধ রেখে প্রতিবাদ চলছে। তেমন কোনো উল্লেখযোগ্য লেখা কেউ লিখেনি। শীর্ষস্থানীয় ব্লগাররা মূলত: প্রতিবাদের ভাষাকে শাণিত করতে নতুন যুক্তি উপস্থাপন করেছেন, নিজের বক্তব্য দিয়েছেন, মুক্তমনস্কতার প্রতীক উপহার দিয়েছেন কিন্তু তাদের স্বাভাবিক লেখালেখিতে ফিরে যান নি।
আড্ডাবাজ ইন্টারনেটের সেনসরশিপকে নিয়ে গ্লোবাল পরিসরে লেখার আয়োজন করছেন। মনে রাখতে হবে আমরা এ অঙ্গন 'অন্ধকারের জীব'দের হাতে ছেড়ে দেই নি। সবাই সবার সেরা ও শক্তিশালী লেখাটা তৈরি করতে থাকুন।


দুঃখ প্রকাশ

অপ বাক এর ছবি
লিখেছেন অপ বাক (তারিখ: সোম, ০৬/০৩/২০০৬ - ২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার ব্যাক্তিগত একটা সিদ্ধান্তকে সমর্থন করে বেশ কিছু ব্লগার বিতর্কিত হয়ে গেলেন এবং আমার নিজের ইচ্ছা ছিলো তাদের সমর্থনে আরও 14 ঘন্টা বিরত থাকবো লেখা থেকে তবে এটা মেনে চলতে পারি নি বলে আমি লজ্জিত এবং দুঃখিত।
সবাই বিষয়টার একটা ভুল ধারনা করেছেন, এটা ধর্মঘটের আহবান ছিলো না মোটেও যদিও অনেক ব্লগার বিষয়টাকে সেভাবে নিয়েছেন,
আমি এটা উত্থাপন না করলে অন্যকেউ করতও, তবে আমি কেনো প্রথম কথাটা বললাম,

এখানে অনেককেই বিষয়গুলো পীড়া দিয়েছে, সবাই অনুভব করেছে বিষয়টা নিয়ে কেউ কোনো কথা উত্থাপন করুক, বাঙালি সব সময় শোভনতার পক্ষে থাকে তবে আপনদ্্বিধায় কেউ প্রথম হতে চায় না, আর কিছু নপুংশক আছে যাদের আসলে নিজের বক্তব্য তুলে ধরার সাহস নেই, তাদের নপুংশকাতা নিয়ে আমা


প্রতিবাদী বুলেটিন ৮: লেখকের স্বাধীনতা ও সৃজনশীলতায় আঘাত হানার কারণে ৫ ও ৬ মার্চএই সাইটে লেখা বন্ধ রেখে প্রতিবাদ চলছে

দীক্ষক দ্রাবিড় এর ছবি
লিখেছেন দীক্ষক দ্রাবিড় (তারিখ: সোম, ০৬/০৩/২০০৬ - ১:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


অপ বাক তার শেষ যে পোস্টটি করেছেন তাকে প্রতিবাদী বুলেটিন-7 হিসেবে ধরা হলো। সুতরাং ঐ লেখাটির মানে এই নয় যে, প্রতিবাদ শেষ হয়ে গেছে। বিরত রাখুন আপনার লেখালেখি। আপনার বিশেষ কোনো বক্তব্য থাকলে বুলেটিনের নীচে মন্তব্য করুন। অন্ধকারের জীবদের ষড়যন্ত্রের জাল ছিন্ন করে মূলধারার মুক্তবুদ্ধির মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রাখুন। আরো স্বাধীনভাবে লেখার প্ল্যাটফরম তৈরি করার জন্য প্রতীকি প্রতিবাদে অংশ নিয়ে লেখা বন্ধ রাখুন। সহযোদ্ধাদের অভিনন্দন।


আমার বক্তব্য

অপ বাক এর ছবি
লিখেছেন অপ বাক (তারিখ: সোম, ০৬/০৩/২০০৬ - ১:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি আমার আদর্শের সমর্থনে 2 দিন বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছিলাম, আশা করেছিলাম এ দুই দিনে মডারেশনের পক্ষে যারা মডারেটর তাদের একটা বক্তব্য আসবে, কেনো তারা মাসুদার লেখাটা মুছে দিলো এবং এ সাইটের সহনশীলতার চর্চায় তাদের আইনানুগতার এবং সচ্ছতার একটা চিত্র তুলে ধরবেন।
এখনও কতৃপক্ষীয় বক্তব্য আসে নি, অতএব তাদের কাজটা করার পিছনের যুক্তি হয় তারা খুজে পান নি অথবা তাদের মনে হচ্ছে না এটা নিয়ে কোনো ব্যাখ্যা দেওয়া দরকার, দুটোই ভয়ংকর বিষয়।
তবে আমার প্রতঃম থেকে একটা ধারনা ছিলো যারা প্রোগ্রামার তাদের লিজিক্যাল সেন্স ভালো হয়, কারন একটা সমস্যা সমাধানে নির্দিষ্ট কিছু যুক্তির ধারাবাহিকতা মেনে চলতে হয়, সুতরাং ডেভলপারদের যুক্তহীন এ অপবাদ দেওয়া অনুচিত হবে।