অভিধানের কথা

আশফাক আহমেদ এর ছবি
লিখেছেন আশফাক আহমেদ [অতিথি] (তারিখ: সোম, ০২/০৯/২০১৩ - ১০:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বরাবরের মতই তোকে বাসে উঠিয়ে ফিরে যাচ্ছিলাম
বাসের গেটটা বন্ধ হতেই তুই দৌড়ে এলি
দরোজা ধরে অস্পষ্ট চিৎকার-চেঁচামেচি শুরু করলি
কন্ডাক্টর বেশ বিরক্ত হল
একটা গালি তার গলা পর্যন্ত উঠে এসেছিল
নেহাৎ তুই বলেই হয়তো মুখ অব্দি এলো না

বাস থেকে নেমেই তুই আর আমি
মানে, আমরা---আবারো হাঁটা ধরলাম
নীলক্ষেত থেকে সংসদ ভবন
সংসদ থেকে নীলক্ষেত
রাউন্ড এ্যাণ্ড রাউন্ড, রাউন্ড এ্যাণ্ড রাউন্ড
আমাদের কথা তবু শেষ হয় না

যদি এবং কেবল যদি তুই পাশে থাকিস
‘দূরত্ব’ নামক শব্দটা আমার অভিধান থেকে উধাও হয়ে যায়
অনেকগুলো দেশ, কাল, সমাজ, পাত্র
অনেকগুলো মিনিট সেকেন্ড মাস বছর প্রান্তর
অনেকগুলো কাশফুল ঘাসফুল জ্যাম যন্ত্রণা সিনেপ্লেক্স
একে একে আমার অভিধান থেকে উধাও হতে থাকে

তুই নিজেই তো একটা বিরাট অভিধান
আমি কি তোকে পড়ে শেষ করতে পারবো কখনো?


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আলেখ্য কবিতা, মন্দ লাগল না।
alamgir_promity

অতিথি লেখক এর ছবি

কেউ-ই কি পারে, কবি? ঐ অভিধান যে সমানে বেড়ে যেতে থাকে! চলুক
- একলহমা

এবি সিদ্দিক মিনহাজ এর ছবি

'তুই নিজেই তো একটা বিরাট অভিধান
আমি কি তোকে পড়ে শেষ করতে পারবো কখনো ?"
দুর্দান্ত চরণ ।অসম্ভব ভাল লাগল ...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

"অক্সফোর্ড" আর "বাংলা একাডেমী" ছাড়া আর কোন অভিধান চোখেই দেখলাম না মন খারাপ

কাব্যে উত্তম জাঝা!

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

চমৎকার!

রাসিক রেজা নাহিয়েন

সাত্যকি এর ছবি

বাহ। ভাল তো !

প্রৌঢ় ভাবনা এর ছবি

পড়লাম, ভাল লাগল।

অতিথি লেখক এর ছবি

তুই নিজেই তো একটা বিরাট অভিধান
আমি কি তোকে পড়ে শেষ করতে পারবো কখনো?

চলুক

-নিয়াজ

অতিথি লেখক এর ছবি

বেশ ভাল লাগল। প্রেমিকা নামক অভিধান পড়ে শেষ করা যায় না।

রঙধনু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।