ট্রাভিস, ঢাকা শহর কিংবা একজোড়া ভীরু স্বপ্ন

আশফাক আহমেদ এর ছবি
লিখেছেন আশফাক আহমেদ [অতিথি] (তারিখ: শনি, ২৩/০৬/২০১২ - ১০:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

ট্রাভিসকে দেখে আমার হিংসা হয়। নিউয়র্কের মনোরম মনোটোনাস লাইফে তার জীবন যখন বিষিয়ে উঠেছে, তখন সে দুদিন আগে পরিচয় হওয়া এক কিশোরী পতিতাকে দালালদের খপ্পর থেকে বাঁচানোর সিদ্ধান্ত নেয়। এমন না যে, সে মেয়েটার প্রেমে পড়েছে। তার প্রেম তো অন্য কেউ, অন্য কোনখানে।

আমিও মাঝে মাঝে ট্রাভিসের মত হবার স্বপ্ন দেখি। চাকুরির পেছনে ঘুরতে ঘুরতে আমি ক্লান্ত। প্রতি শুক্রবার এজায়গায়-ওজায়গায় পরীক্ষা দিতে দিতে আমি পরাজিত হয়ে উঠেছি। ট্রাভিস তো তাও এক সময় জীবনের একটা লক্ষ্য খুঁজে পেয়েছিলো। আমিও সেরকম একটা লক্ষ্য খুঁজে নিতে চাই। সেটা মিশন হলেও চলবে, ভিশন হলেও ক্ষতি নেই।

এক সিনিয়র ভাইর সাথে সেদিন কথা হচ্ছিল। পলাশীর মোড়ে হালিম খেতে খেতে ভাইয়া জীবন দর্শন কপচাচ্ছিলেন। বেকারেরা সব দর্শনই খায় ভালো। কখনো তিনি বলছেন, দ্যা গ্রাস ইজ অলওয়েজ গ্রীণ অন দ্যা আদার সাইড...কখনো বা "উই অল আর ফাকড। মোর অর লেস।"

ভাইয়াকে বললাম, বস, দেখেন না, আপনাদের কোম্পানিতে একটা জব হয় কিনা?
ঢাকায় তো কোন পোস্ট খালি নাই। রংপুর, দিনাজপুর,রাজশাহী---ওদিকে করতে পারবে? নাইট শিফট কিন্তু...
আমি বললাম, এনিটাইম, এনিহোয়ার।
শুক্রবারও কিন্তু কাজ করতে হবে।
আমি বললাম, এনিটাইম, এনিহোয়ার।

ট্রাভিসের মত আমারও রাতে ঘুম হয় না। আমি ফিরিঙ্গি ফুটবলের ফাঁকে ফাঁকে ফুটবল ললনাদের বুকের ভেতর উঁকি দেবার চেষ্টা করি। আমার এই ঘুমের সমস্যা নিয়ে এক সাইকায়াট্রিস্ট বন্ধুর সাথে সেদিন কথা বললাম। ও বললো, সফট পর্ণ দ্যাখ। ঘুমের সমস্যা কেটে যাবে। আমি হাই তুলে বললাম, দেখি তো। কিছুক্ষণ পর গল্পগুজব করে ওর চেম্বার থেকে বেরিয়ে পড়লাম। ওর বাবাও মনোরোগ বিশেষজ্ঞ ছিলেন। বাপের চেম্বারে এখন ছেলে জাঁকিয়ে বসেছে।

ঢাকা শহরে বড় পর্দায় পর্ণ দেখার ব্যবস্থা নেই। থাকলেও আমার জানা নেই। সেদিন আমার মেসের সবাই যার যার কাজে গিয়েছে। আমারও টিউশনি নেই। এই সুযোগে নীরাকে মেসে ডেকে আনলাম। কর্পোরেট জব করা বন্ধুর ৪৬ ইঞ্চি স্ক্রীনে দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা করলাম (উপমাটা একটু ক্লিশে হয়ে গেলো না?)। এক ফিরিঙ্গি কন্যা আর দুই আফ্রো_এ্যামেরিকান যুবকের ভিজ্যুয়াল।

চমৎকার ক্যামেরার কাজ। কালার কারেকশনও ভালো লাগার মত। কিন্তু নীরার সেটা ভালো লাগলো না। নীরাকে আমি চিরতরে হারালাম। আমি এখন তার কাছে এখন একজন 'গডড্যাম সুযোগসন্ধানী লুজার'। শুনলাম, তার বিয়ের কথাবার্তা চলছে। পাত্র আর্মি অফিসার। নেক্সট ইয়ারে ইউএন মিশনে আচ্ছে। বিয়েটা তার আগেই সেরে ফেলতে চাচ্ছে।

ঢাকা শহরটা দিনে দিনে পরাজিত আর নষ্টদের আখড়ায় পরিণত হচ্ছে। যারা নষ্ট হচ্ছে, তারা জয়ী হচ্ছে। কিংবা যারাই জয়ী হচ্ছে, তারাই নষ্ট হচ্ছে। পরাজিতদের আবার রকমভেদ আছে। একদল এইখানেই ধুঁকে ধুঁকে অনেকগুলো মিনিট সেকেন্ড আর মাস বছর কাটিয়ে দিচ্ছে। আরেকদল তাদের পরাজয়কে গ্যালভানাইজ করার জন্য দূরদেশে পাড়ি জমাচ্ছে। ট্রাভিস তো তবু নিউয়র্কের জঞ্জাল সাফ করার স্বপ্ন দেখেছিলো। আমি অনেক ভীরু আর স্বপ্নহীন। আমি এই ঢাকা শহর ছেড়ে পালানোর শর্টকাট খুঁজি সারাদিন। নিউয়র্কের জঞ্জালগুলো দেখতে খুব সাধ হয় আমার।

কোন একদিন মাঝরাতে ঝুম ব্‌ষ্টি হয়। আমি দরজা খুলে বেরিয়ে পড়ি শুদ্ধ হতে।
দূরে এক ষোড়শীর অবয়ব দেখা যাচ্ছে। এতো রাতে সে এখানে কী করছে? সেই কি আইরিসের মত বাড়ি ছেড়ে পালিয়ে এসেছে ঝগড়া করে? নাকি ভবিষ্যৎ বুনবার আশায় কোন প্রেমিকের সাথে তার মেঘের দেশে যাবার কথা? মর্ত্যের ভীরু প্রেমিক শেষ মুহূর্তে এসে পিছু হটেছে?

মেয়েটাকে তার বাপ-মা'র কাছে ফিরিয়ে দেয়া দরকার। ওকে নিশ্চয়ই আমি আইরিসের ভাগ্য বরণ করতে দিতে পারি না।

কেন জানি কালকের ঢাকা শহরের সূর্যটাকে আমি অনেক উজ্জ্বল আর রংধনু দেখতে পাচ্ছি।


মন্তব্য

আউটসাইডার এর ছবি

বেশ ভাল লাগলো। মুভি রিভিউ বা আমাদের জীবন মিলেমিশে একাকার। মুভিটা আমার বেশ আগে দেখা। ট্রাভিস আর আইরিস দুজনেই আমার প্রিয় অভিনেতা-অভিনেত্রীর তালিকায় আছেন বিশেষ করে ট্রাভিস।

বাইরের জন্জাল গুলো ঢাকা'র জন্জালের চেয়েও নোংরা কিন্তু বাইরে থেকে কিছু দেখা যায় না এই যা পার্থক্য। ভাল থাকুন।

আশফাক আহমেদ এর ছবি

বাইরের জন্জাল গুলো ঢাকা'র জন্জালের চেয়েও নোংরা কিন্তু বাইরে থেকে কিছু দেখা যায় না এই যা পার্থক্য।

চমৎকার উপলব্ধি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অনিন্দ্য রহমান এর ছবি

এই জাতীয় রচনায় ৫ তারা দাগাইলাম অনেকদিন পরে ...


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

আশফাক আহমেদ এর ছবি

সম্মানিত বোধ করছি, অনিন্দ্যদা

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অতিথি লেখক এর ছবি

এই শহরের সবকিছু নষ্টদের অধিকারে গেছে---

লেখায় চলুক

পথিক পরাণ

আশফাক আহমেদ এর ছবি

ধন্যবাদ

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ত্রিমাত্রিক কবি এর ছবি

চমেৎকার। সকাল থেকে ঝরঝর বৃষ্টি হচ্ছে এখানে, একেবারে বাংলাদেশ, ঝালমুড়ি খেতে খুব ইচ্ছে করছিল। ব্লগর ব্লগর আর মুভি রিভিউ মিলেমিশে বেশ একটা উপাদেয় ঝালমুড়ি।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আশফাক আহমেদ এর ছবি

হাসি
এখানেও সকাল থেকে ব্‌ষ্টি হচ্ছে।

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অতিথি লেখক এর ছবি

চলুক

-আতাহার

আশফাক আহমেদ এর ছবি

ধন্যবাদ, দাদা। আমার নিজেরও মাঝে মাঝে মনে হয়, যে আমার হয় হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

আশফাক আহমেদ এর ছবি

হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নিধিরাম সর্দার এর ছবি

দারুণ লাগলো,ভালো একটা লেখা পড়লাম মেলাদিন বাদে।

ব্রাদার,লেখালেখি ছাইড়েন না,আপনের হয়।

সত্যপীর এর ছবি

পোস্টের স্টাইল টা দারুন! চলুক

..................................................................
#Banshibir.

আশফাক আহমেদ এর ছবি

পীরের দোয়া পেয়ে গেলাম দেখছি। এখন আমাকে ঠেকায় কে? হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তারেক অণু এর ছবি

চমৎকার লেগেছে, বলতেই হবে বেশ অভিনব এবং আমি অভিভূত।
গত সপ্তাহেই ট্যাক্সি ড্রাইভার আরেকবার দেখালাম।

আশফাক আহমেদ এর ছবি

আমার টা তো খিচুড়ি হয়েছে অণুদা। আপনি কিন্তু জমিয়ে একটা রিভিউ দেবেন শিগগীর

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই ব্যতিক্রম এবং খুবই চমৎকার একটা লেখা। ভালো লাগলো খুব।

আশফাক আহমেদ এর ছবি

ব্যতিক্রম হয়তো। সাথে 'চমৎকার' বলায় ভালো লাগছে। অনেকদিন পর একটা কিছু লিখলাম। কেমন হল, এই নিয়ে বেশ টেনশনে ছিলাম।

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

আশফাক আহমেদ এর ছবি

আমার নিজেরও মাঝে মাঝে মনে হয়, যে আমার হবে হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নীড় সন্ধানী এর ছবি

ঢাকা শহরেও একজন ট্রাভিসের দেখা পেয়ে চমৎকৃত হলাম। গল্পটা পড়তে কোথাও থামতে হয়নি। অসাধারণ ভালো লিখেছেন। চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশফাক আহমেদ এর ছবি

ঢাকা শহরে খুঁজলে হয়তো ট্রাভিসের চেয়েও ট্রাভিস কোন ক্যারেক্টার পাওয়া যাবে। যার জীবনের কিছুই হয়তো আমি তুলে ধরতে পারিনি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

"না-গল্প"-টি কী জিনিস?


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আশফাক আহমেদ এর ছবি

এটা কোন মৌলিক লেখা নয়। গল্পের ধাঁচ আছে। সেটা আবার 'ট্যাক্সি ড্রাইভার' মুভি থেকে অনুপ্রাণিত। 'না-গল্প' ট্যাগটা এজন্যই দেয়া

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

একটা লেখা যদি পুরোপুরি গল্প না হয়ে থাকে তাহলে সেটা মুক্তগদ্য, মতামত, সশব্দ চিন্তা এসব হবে। গল্পের কাছাকাছি গেলে বা সেই প্রক্রিয়ায় থাকলে গল্প প্রচেষ্টা বলা যেতে পারে। আমি নিজেও গল্প প্রচেষ্টা বলে থাকি। গল্প বা গল্প প্রচেষ্টা বা মুক্তগদ্যকে "না-গল্প" বা "অ্যান্টি-গল্প" বলাটাকে সুবিমল মিশ্রিয় স্টান্টের মতো শোনায়। মূল লেখা যেমন নিপাট, ট্যাগ অমন কিছু হলেই ভালো লাগে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আশফাক আহমেদ এর ছবি

ট্যাগটা একটু বদলে দিলাম পাণ্ডবদা। সাজেশানের জন্য ধন্যবাদ

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অতিথিঃ অতীত এর ছবি

চিন্তিত

-অতীত

আশফাক আহমেদ এর ছবি

অ্যাঁ

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সুহান রিজওয়ান এর ছবি

এই লেখাটা ছকের বাইরে থেকে লেখা। ভালো হয়েছে হাসি

আশফাক আহমেদ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

কালো কাক এর ছবি

খুব ভালো লাগলো স্টাইলটা চলুক

আশফাক আহমেদ এর ছবি

এই স্টাইলে আরো লেখা লিখবো নাকি? চিন্তিত

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সত্যপীর এর ছবি

হ।

..................................................................
#Banshibir.

কালো কাক এর ছবি

হ দ্য ইয়েস

মরুদ্যান এর ছবি

চলুক দেঁতো হাসি

আশফাক আহমেদ এর ছবি

দাঁত কেলিয়ে হাসি কেনো ভাই?

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অরফিয়াস এর ছবি

আগেই পড়েছি, মন্তব্য করা হয়নি। বেশ ভালো লেগেছে। জীবন আর চলচ্চিত্র মিশে গেছে, হয়তো জীবনটাই একটা চলচ্চিত্র অথবা চলচ্চিত্রটাই একটা জীবন। অনেকদিন পরে একটা ভিন্ন ধরনের লেখা পড়লাম।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

আশফাক আহমেদ এর ছবি

মন্তব্যের জন্যে ধন্যবাদ

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চমৎকার!!! চলুক


_____________________
Give Her Freedom!

আশফাক আহমেদ এর ছবি

ধন্যবাদ কবি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সাত্যকি. এর ছবি

লিখার মাঝখানে এসেই বুঝলাম, আশফাক আহমেদ এক্সিডেড মি। বহু আগেই।
সালা ! হাসি
কলম থামাইস না। এইটাই সুযোগ। জব লাইফে আর আরাম নাই।

আশফাক আহমেদ এর ছবি

ও রয়, আর লজ্জা দিও না। জব লাইফে আরাম না থাকুক, নানা ধরণের অভিজ্ঞতা তো হয়। কলম চালানোর জন্য অভিজ্ঞতার দরকার আছে বৈকি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

রাজীব মাহমুদ এর ছবি

স্টাইলটা নাগরিক। তবে 'নষ্ট' আর 'পরাজিত' দের জায়্গাটা প্রবন্ধ প্রব্ন্ধ লাগছিল। আমি মনে করি গল্পে আসলে একটা ঘ্ট্নাকে দেখাতে হয়, ঘ্ট্নাটা নিয়ে কিছু না বলে। এটা একেবারেই আমার ব্যাক্তিগত মত। আপনি আপনার মত লিখে যান। শুভ্কামনা।

আশফাক আহমেদ এর ছবি

এই ব্যাপারটা নিয়ে আমিও কিছুক্ষণ ভেবেছি।
পরামর্শের জন্য ধন্যবাদ। এক্সপেরিমেন্ট চালিয়ে যাচ্ছি আরকি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

শান্ত এর ছবি

চমৎকার লেখা।

__________
সুপ্রিয় দেব শান্ত

আশফাক আহমেদ এর ছবি

ধন্যবাদ জানবেন

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

shishircma এর ছবি

ভাল লাগলো। লেখে যান।।।।।।।।।।।।।।।।।।।।।।

আশফাক আহমেদ এর ছবি

চেষ্টা থাকবে হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

আবির আনোয়ার এর ছবি

কেমন যেন মন খারাপ করা একটা লেখা মন খারাপ

আশফাক আহমেদ এর ছবি

অনেকটা

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অমি_বন্যা এর ছবি

মুভিটা আজ দেখবো ধার করে আনা শেষ । ঝরঝরে লেখা । মজায় মজায় এক নিঃশ্বাসে পড়ে ফেললাম ।

আশফাক আহমেদ এর ছবি

দেখেছেন? ঠকেন নি নিশ্চয়ই

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সোহান এর ছবি

ছিনেমা আর জীবন মিলেমিশে একাকার হয়ে গেছে ।
"যারা জয়ী হচ্ছে , তারা নষ্ট হচ্ছে কিংবা যা নষ্ট হচ্ছে তারা জয়ি হচ্ছে "

ভালো বলেছেন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।