আব্দুল মান্নান সৈয়দ প্রয়াত

বাবুবাংলা এর ছবি
লিখেছেন বাবুবাংলা (তারিখ: সোম, ০৬/০৯/২০১০ - ১:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

টিভি চালু করলাম, বাংলাদেশের খবর চলছিল। ডঃ এম এম মোখলেস জাতীয় নামের কে একজন কথা বলছেন, তার নিচে পরিচিতি লিখা “শকুন বিশেষজ্ঞ”। আমার হাসির রেশ না মিলাতেই প্রচারিত হলো আব্দুল মান্নান সৈয়দের মৃত্যুর সংবাদ। আসলেই মানুষের অনুভূতিতে হাসি আর শোকের দূরত্ব খুবই কম।

আব্দুল মান্নান সৈয়দ একজন কবি,কথাশিল্পী,প্রাবন্ধিক ও গবেষক। একসময় লিখেছেন একাধারে সংবাদ ও সংগ্রামের মতো বিপরীত ধারার পত্রিকায়। সাহিত্যের প্রশ্নে বিভাজনে বিশ্বাসী ছিলেন না তিনি। তাই এই সময়েও একই সাথে তাঁর সাহিত্য কর্মের মূল্যায়ন প্রকাশিত হয় প্রথম-আলো, জনকন্ঠ, আজাদী ও সংগ্রামে। সচলায়তন আর সোনারবাংলা ব্লগে তিনি একই সাথে প্রাসঙ্গিক। লেখক হিসেবে আব্দুল মান্নান সৈয়দ সার্বভৌম।

টিভিতে অ্যাম্বুলেন্সে শুইয়ে রাখা মান্নানের মৃতদেহের ছবির পরপরই পর্দায় ভেসে এলো আবদুল্লাহ আবু সায়ীদের মুখ। খুবই স্বাভাবিক ভঙ্গিতে বলে গেলেন তার অনুভূতির কথা। আমার মনে পড়লো এক সময় আবদুল্লাহ আবু সায়ীদের কাছ থেকে জানা এক বন্ধুত্বের গল্প।

৪৬ বছরের দীর্ঘ বন্ধুত্ব। সময়ের এতো সুদীর্ঘ পথ পাড়ি দিয়ে দুই বন্ধু নিশ্চিত হয়ে গিয়েছিলেন যে কেবল মৃত্যুই এই বন্ধুত্বের অবসান ঘটাতে পারে। মৃত্যু নিয়ে তাই দুই বন্ধু সায়ীদ আর মান্নানের মাঝে রসিকতা হতো- কে আগে যাবে? জার্মানীর গ্যেটে আর শিলারের বন্ধুত্বের উপমা দিয়ে মান্নান ঠাট্টা করতেন- কার আগে মৃত্যু আসে তার মাধ্যমেই ঠিক হবে এই দুই বন্ধুর মাঝে এদেশে কে ছিল গ্যেটে আর কে ছিল শিলার। আজ আমরা বাংলাদেশের শিলার কে হারালাম।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

জীবন যাদের বাঁচার ছন্দে দোলা শেখায়, তাদের মৃত্যু নেই !

রোমেল চৌধুরী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ইন্না লিল্লাহি ওয়া ... রাজিউন।

খবরটা শুনে খারাপ লেগেছিল। এক সময় নজরুল নিয়ে তাঁর লেখাগুলো পড়তাম। সবাইকে এক সময় চলে যেতে হবে। কিন্তু কিছু কিছু মানুষ চলে গিয়েও বেঁচে থাকবেন তাদের কাজের মাধ্যমে।

অতিথি লেখক এর ছবি

সকালে উঠেই পত্রিকায় দেখলাম। মনটাই খারাপ হয়ে গেল। মন খারাপ
মহান সৃষ্টিকর্তা তার আত্মাকে শান্তি দিন।

- মুক্ত বয়ান

নুরুজ্জামান মানিক এর ছবি

শ্রদ্ধা

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

আহমাদ মাযহার [অতিথি] এর ছবি

আগামী শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০ বিকেল ৪টায় বাংলা একাডেমীতে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হবে। সচলায়তনের বন্ধুরা নিশ্চয়ই তাঁকে শ্রদ্ধা জানাতে যাবেন সেখানে। আপনাদের প্রতি অনুরোধ অন্যদেরও জানিয়ে দিন খবরটা।

আহমাদ মাযহার [অতিথি] এর ছবি

আগামী শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০ বিকেল ৪টায় আবদুল মান্নান সৈয়দ স্মরণে বাংলা একাডেমীতে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হবে। সচলায়তনের বন্ধুরা নিশ্চয়ই তাঁকে শ্রদ্ধা জানাতে যাবেন সেখানে। আপনাদের প্রতি অনুরোধ অন্যদেরও জানিয়ে দিন খবরটা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।