ডঃ রাগিব হাসানের ইন্টারভিউ

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: শুক্র, ১৫/০২/২০১৩ - ১১:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলায় মুক্ত জ্ঞানের বিকাশে গড়া সাইট শিক্ষক.কম Google এর কাছ থেকে 2013 Google RISE Award পেয়েছে। পুরষ্কার প্রাপ্তির পর ধারণকৃত ডঃ রাগিব হাসানের লাইভ ইন্টারভিউ প্রচারিত হয়েছে ইউটিউবের মাধ্যমে।

রেকর্ড করা ইন্টারভিউ দেখতে পাবেন নীচের উইন্ডো থেকে।


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

ডঃ আহসান আপনাকে ধন্যবাদ শিক্ষক.কম শুরু করার জন্য।
আপনার কাছে আমার প্রশ্ন হলো বাংলাদেশের ইতিহাস, স্বকীয় স্বংস্কৃতি, বিভিন্ন আন্দোলন এসব নিয়ে বাচ্চাদের উপযোগি করে কোন ক্লাস নেবার পরিকল্পনা আপনাদের আছে কীনা। যদি থেকে থাকে তাহলে কবে নাগাদ তা শুরু করতে পারেন?

...........................
Every Picture Tells a Story

রাগিব এর ছবি

মুস্তাফিজ ভাই, অবশ্যই আছে। আসলে শিক্ষক.কম এ কোনো কোর্স তখনই নেয়া যায় যখন কেউ সেটা পড়াতে আগ্রহী হন। কাজেই কেউ যদি বাংলাদেশের ইতিহাস ও স্বকীয় সংস্কৃতি নিয়ে কোর্স পড়াতে চান, তাকে সর্বাত্মক সহযোগিতা করতে আমরা প্রস্তুত। শিক্ষক.কম সাইটে "শিক্ষক হতে চান?" নামের একটি পাতা আছে, সেখানে যেসব তথ্য চাওয়া হয়েছে, সেগুলা পাঠিয়ে দিলেই হবে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রিফাত এর ছবি

আসসালামুয়ালাইকুম। শিক্ষক.কম এর লিংক গুলো কি কপিরাইটেড? মানে, আমি অন্য একটি ফোরামে লেখালেখি করি। শিক্ষক.কম এর কোনও দরকারি তথ্য লেখকের স্বত্ব উল্লেখ কিংবা ক্করৃতজ্ঞতা প্রকাশ করে আমি কি অন্য ফোরামে শেয়ার করতে পারি?

ধন্যবাদ।

সাফি এর ছবি

রিফাত, আপনি যেই ফোরামে লেখালেখি করেন, তার লিঙ্ক বা ঠিকানাটা জানালে মনে হয় রাগিব ভাইয়ের উত্তর দিতে সুবিধে হতো।

রাগিব এর ছবি

শিক্ষক.কম এর সব কন্টেন্ট মুক্ত, মানে ক্রিয়েটিভ কমন্স বা এরকম মুক্ত লাইসেন্সে দেয়া। কাজেই এখানকার তথ্যগুলা অন্যত্রও ব্যবহার করা যাবে তবে শর্ত হলো লেখকের নাম ও কৃতজ্ঞতা স্বীকার করতে হবে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সজল এর ছবি

শিক্ষক ডট কমের কোর্সগুলোর কোন অফিসিয়াল স্বীকৃতির কোন ভবিষ্যত পরিকল্পনা আছে কি? মানে একটি কোর্স শিক্ষক ডট কম থেকে করে নিলে সেটা কেউ কোন শিক্ষা প্রতিষ্ঠানে অফিসিয়ালি কাজে লাগাতে পারবে, এমন পরিকল্পনা আছে কিনা।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

সাফি এর ছবি

আমাদের লাইভ টেলিকাস্ট শেষ হয়ে গেলেও শিক্ষক.কম সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে, সেটা এখানে করতে পারেন। রাগিব ভাই আশা করি উত্তর দিয়ে যাবেন।

ত্রিমাত্রিক কবি এর ছবি

ভিডিও লেকচার ক্লাসরুমকে কতটুকু প্রতিস্থাপন করতে পারবে এই ব্যাপারে আমার নিজের একটা অভিজ্ঞতা শেয়ার করি।

আমি এই সেমিস্টারে একটা কোর্স নিচ্ছি গেইম থিওরির ওপর। কোর্সের স্ট্রাকচারটা অনেকটা এরকম। সপ্তাহে দুইটা ক্লাস থাকে। ক্লাসের মূল লেকচার প্রথম ক্লাসের আগে শুনে আসতে হয় (ভিডিও)। সেই লেকচারটা নিয়ে থাকেন ইউবিসি আর স্টানফোর্ডের তিনজন প্রফেসর (কোর্সেরাতে)। তারপর সেই লেকচার শুনে ক্লাসে যাবার পরে সেটা নিয়ে আলচনা হয়। তো এই বিষয়ে আমার অভিজ্ঞতা একজাক্টলি রাগিব ভাই যা বললেন। আমার মনযোগ আমি একেবারেই ধরে রাখতে পারছি না। ভিডিও লেকচার শুনছি। কিন্তু কেন যেন পুরো মনোযোগ আসছে না। দুই ক্লাসের একটাতে ভিডিও লেকচারের ওপর আলোচনা হয়, আরেকটাতে অ্যাসাইনমেন্ট সল্ভ করার জন্যে আলোচনা করা হয়। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা হল ভিডিও লেকচার ঠিক ক্লাসরুমের প্রতিস্থাপন হয় না। ক্লাসরুমের একটা খুব ভাল পরিপূরক হতে পারে ভিডিও লেকচার, কিন্তু প্রতিস্থাপক বোধহয় এখনও নয়।

রাগিব ভাইকে অনেক অভিনন্দন। শিক্ষক ডট কমের একজন শিক্ষক হিসেবে নিজেকে এই সাফল্যের অংশীদার মনে করছি হাসি । রাগিব ভাইকে অনেক ধন্যবাদ এরকম চমৎকার একটা প্ল্যাটফর্ম তৈরি করার জন্য।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

www.coursera.org বলে যে সাইটটা আছে সেটাও এধরনের উদ্যোগ নিয়েছে। সাথে তারা কিছু ইন্টার‌্যাক্টিভ অপশনও রেখেছে যেমন কুইজ, টার্ম পরীক্ষা, এ্যাসাইনমেন্ট ইত্যাদি। এরপর তারা একটা সার্টিফিকেটও দিচ্ছে। রাগিব ভাইয়ার কাছে আমার প্রশ্ন, এ ধরনের কোন উদ্যোগ কি ভবিষ্যতে শিক্ষক.কম থেকেও নেয়া হতে পারে?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।