ন্যাচারাল বাংলার বাদরে এনাম এবং সিরাজ উস সাঈদের সাক্ষাৎকার

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: রবি, ০২/০৫/২০১০ - ১২:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভূমিকা
অতি সম্প্রতি অভ্র-বিজয় বির্তকের সূত্র ধরে বাংলা কিবোর্ড লেআউট, কপিরাইট, প্যাটেন্ট, ট্রেডমার্ক সংক্রান্ত বাংলা কম্পিউটিংয়ের বিষয়গুলো উঠে এসেছে। সেই সূত্র ধরে বাংলা কম্পিউটিংয়ের বিভিন্ন ব্যক্তিত্বের সাথে আলোচনা, ইতিহাস পুনরুদ্ধার এবং নতুন স্ট্যান্ডার্ড তৈরির সম্ভাবনা যাচাই করতে কিছু সাক্ষাৎকারের আয়োজন করেছে সচলায়তন। এই ধারায় আজ উপস্থাপন করা হচ্ছে ন্যাচারাল বাংলার ডেভলপারদ্বয় বদরে এনাম এবং সিরাজ উস সাঈদের সাক্ষাৎকার।

বর্তমানে ফোনেটিক বাংলা লেখার পদ্ধতি অনেকে প্রথম চালু করেছেন দাবী করলেও ১৯৯৯ সালে ফোনেটিক পদ্ধতিতে ন্যাচারাল বাংলা সফটওয়্যারটি ডেভলপ করেন এনাম এবং সাঈদ। এর আগে এই পদ্ধতির প্রয়োগ ঘটাবার কথা জানা যায়নি আর কারো কাছ থেকে। আশা করা যায়, এই সাক্ষাৎকার এই বিষয়টির ধোঁয়াশা সরাতে কার্যকরী ভূমিকা রাখবে।

বাদরে এনামের সাথো যোগাযোগ করে তাকে সচলায়তনের সাথে পরিচিত করবার জন্য সচলায়তনের পক্ষ থেকে শরতশিশিরকে অসংখ্য ধন্যবাদ।

বাদরে এনাম

সাক্ষাৎকার
মুর্শেদ: আজ আমরা কথা বলছি ন্যাচারাল বাংলা লেআউট সহায়ক সফটওয়্যারের ডেভলপার বাদরে এনাম এবং সিরাজ উস সাঈদের সাথে। আড্ডার সঞ্চালনায় আছে সচল অছ্যুৎ বলাই এবং এস এম মাহবুব মুর্শেদ। প্রথমে একটি ডিসক্লেইমার দেয়া যাক: এই আড্ডাটি রেকর্ড করা হচ্ছে। আপনাদের কারো আপত্তি থাকলে এখনই জানাতে পারেন। আর এই আড্ডার প্রশ্নগুলো আগে থেকে এনাম এবং সাঈদ জানতেন না। শুরু করছি তাঁর সাথে এই সাক্ষাৎকার।

বলাই: আমার প্রথম প্রশ্ন এনামের কাছে। আপনাদের ন্যাচারাল বাংলা প্রজেক্টটা নিয়ে বলুন। কীভাবে প্রজেক্টের আইডিয়া কখন এবং কীভাবে মাথায় আসে? কেন এমন একটি সফটওয়্যার সৃষ্টির কথা ভাবলেন?

এনাম:

মুর্শেদ: এবারে সাঈদের কাছে যাই। ন্যাচারাল বাংলার পরে বেশ কিছু ফোনেটিক ভিত্তিক সফটওয়্যার এসেছে। কিন্তু প্রথমে এসেও ন্যাচারাল বাংলা তেমন সাফল্য লাভ করেনি। এর পিছনে কারণ কি?

সাঈদ:

বলাই:এই প্রশ্নের উত্তর দুজনের যে কেউ দিতে পারেন। ন্যাচারাল বাংলা কি পুরোপুরি ফোনেটিক? এটি কীভাবে কাজ করে? এক্ষেত্রে শাব্দিক এবং অভ্রর সাথে ন্যাচারাল বাংলার পাথর্ক্য কতটুকু?

মুর্শেদ: ন্যচারাল বাংলা ফ্রী নয় কেন? ওপেন সোর্সই বা নয় কেন?

বলাই: আপনাদের এ বিষয়ে কোন ভবিষ্যতে পরিকল্পনা আছে?

মুর্শেদ: বর্তমানে বাংলা লেখার বিষয়টি নিয়ে বিজয়-অভ্র এবং অন্যান্যদের মধ্যে একটি বির্তক চলছে। এ বিষয়ে আপনাদের অবস্থান কোথায়?

বলাই: আপনাদের ব্যক্তিগত পরিচয় জানতে চাই। কে কী করছেন, কোথায় আছেন, যোগাযোগের উপায় কী? প্রথমে এনামকে দিয়ে শুরু করি।

মুর্শেদ: সচলায়তনে দেখেছেন? সচলায়তনের ভালো এবং খারাপ দিক কী কী মনে হয়েছে?

মুর্শেদ: ন্যাচারাল বাংলা ডেভলপার এনাম এবং সাঈদের সাথে আলোচনা আজকের মত এখানেই শেষ করছি। রেকর্ড শেষে এই ইন্টারভিউ আলোচকদের মধ্যে বিতরণ করা হবে। মূল অংশ অবিকৃতরেখে আপত্তিকর বিবেচিত হতে পারে এরকম অংশগুলো সরিয়ে পোস্ট করা হবে। এব্যাপারে আপনাদের কারো কোনো আপত্তি নেই তো?

মুর্শেদ: আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

রেফারেন্স
১। মেহদী হাসানের সাক্ষাৎকার
২। সাইফুদ্দাহার শহীদের সাক্ষাৎকার


মন্তব্য

দ্রোহী এর ছবি

বাংলা কম্পিউটিংয়ের সঠিক ইতিহাস লিপিবদ্ধ করার কাজটুকু করার জন্য হয়তোবা বেতারায়তন ইতিহাসে জায়গা করে নেবে।

ইশতিয়াক রউফ এর ছবি

আরে! বদরে এনামকে তো চিনি!! লুইজিয়ানায় দাওয়াত খেয়েছি এক সাথে। আফসোস হচ্ছে এই তথ্যগুলো আগে জানতাম না দেখে।

কালবেলা এর ছবি

খুব ভালো কাজ হচ্ছে...হ্যাট্‌স অফ।

শরতশিশির এর ছবি

ওমা, নিয়ে ফেলেছো! আমি তো আরও ভাবলাম আরও পরে হবে। ভাল হয়েছে। এরকম যদি সবারই নেওয়া যায় তো খুব ভাল একটা সিরিজ হয়ে যাবে, ফার্স্ট অফ ইটস্‌ কাইন্ড।

বেতারায়তনকে অনেক শুভেচ্ছা। বাদরে এনাম ভাই, সিরাজ উস সাইদ ভাই, অছুৎ বলাই আর মুর্শেদকে অনেক ধন্যবাদ 'ন্যাচারাল বাংলা'-কে সামনে নিয়ে আসার জন্যে। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

স্বাধীন এর ছবি

দারুণ একটি কাজ হচ্ছে। সচলায়তনকে ধন্যবাদ এই চমৎকার উদ্যোগের জন্য।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সাক্ষাতকার নিয়ে মন্তব্য করার কিছু নেই। মুর্শেদ আর বলাই-- দুজনকেই অশেষ ধন্যবাদ। এরকম উদ্যোগ চালু রাখা ভালো।

মেহদী হাসান খান এর ছবি

অসাধারণ একটা কাজ করছে সচলায়তন! বাংলা কম্পিউটিং এর সঠিক ইতিহাস তুলে ধরার এই প্রয়াসের জন্য আগামী প্রজন্ম কৃতজ্ঞ হয়ে থাকবে চলুক