ইসলামী ব্যাঙ্ক বর্জন: কারা করলেন, কেন করলেন

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: মঙ্গল, ১২/০২/২০১৩ - ৫:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একাত্তরের খুনী-ধর্ষক জামায়াতে ইসলামীর বিরুদ্ধে শাহবাগে ফুঁসে ওঠা বিক্ষুব্ধ জনতার শপথ ছিলো, জামাতি পণ্য ও প্রতিষ্ঠান বর্জন।

আর এই আহ্বানে সাড়া দিয়ে আজ ইসলামী ব্যাঙ্কে নিজেদের হিসাব বন্ধ করেছেন বাগেরহাটের ইলিয়াস ভাই ও পিয়ারা আপা।

বেতারায়তন এই দুই সাহসী পথপ্রদর্শকের সঙ্গে যোগাযোগ করে জানতে চেয়েছে, তাঁরা কী ভাবছেন এ ব্যাপারে।

আসুন শ্রোতাবৃন্দ, শুনে দেখি।

আপনি কবে ইসলামী ব্যাঙ্কের হিসাব বন্ধ করবেন, ঠিক করেছেন কি?

BoycottIslamiBank by Betarayatan on Mixcloud


মন্তব্য

সাফি এর ছবি

ম্যাট্রিক বা ইন্টার, মনে হয় ইন্টার পাশের পরেই আমার চাচা আমাকে ইসলামী ব্যাঙ্কে একটা একাউন্ট খুলে দেন। মুদারাবা সঞ্চয়ী হিসেব প্রকল্প জাতীয় কিছু একটা ছিল একাউন্টটা। তখনও জানা ছিলনা ওদের সম্পর্কে। জানতে পারি প্রথম জেএমবি আলোচনায় আসার পরে, তখন কিছু ইসলামী ব্যাঙ্ক জাতীয় প্রতিষ্ঠানের নাম আসে তাদের সাথে পৃষ্ঠোপোষকতা করার জন্য। জানা মাত্রই প্রথম কাজটা করি একাউন্টটা বন্ধ করে দিয়ে।

Rajib এর ছবি

Ei sob protisthan gula Islam ke puji kore business korce........ Akdike tara mohan Islam dhormo ke kolonkito korce, onno dike tara manus ke dhoka dicce... Ashun amra aj e rukhe darai ei sob cheater der biruddhe....

Farida Majid এর ছবি

The whole idea of Islami Bank is built on fraudulent basis and deception. They have badly, and intentionally, misinterpreted the Qur'an to begin with. Now many Islamic scholars are raising their voices against the practice behind Islami Bank. The Sharia Council of the IB in Bangladesh is made up of fake and dishonest mollas like Delawar Hossain Sayidee. He is also an indicted War Criminal.

স্যাম এর ছবি

ইলিয়াস ভাই ও পিয়ারা আপার বক্তব্য ও চিন্তার দৃঢ়তা অসাধারণ, খুবই অনুপ্রানিত হলাম - কামরুল ভাই ও হিমু ভাইকে অসংখ্য ধন্যবাদ এমন একটি উদ্যোগ নেয়ার জন্য ও এত দ্রুত আমাদের সবাইকে জানানোর জন্য।

তারানা_শব্দ এর ছবি

আশা করি দেশের আনাচে কানাচে এমন উদ্দ্যোগ আরো অনেকে নিয়েছেন। চলুক

আমার আম্মাকে কয়েকজন এসে 'গ্যান' দিচ্ছিলো যে ইসলামী 'বেংক' নাকি সুদ দেয় না! [ খিকজ] ইসলামী বেংকে যেন টাকা জমা রাখে। এক ঝাড়ি দিয়ে মানা করে দিসি! চাল্লু দেই নাই টাকা রাখতে। শয়তানী হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

রাতঃস্মরণীয় এর ছবি

এরা সুদ খালি দ্যায় না, নেয়ও। এরা সুদের বদলে মুনাফার অংশীদারিত্বের কথা বলে। কিন্তু এদের ঋণ নিয়ে ব্যবসা ফেল মারলে এরা তারে মাফ করে দিয়েছে এমন নজীর নেই।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

Tusi  এর ছবি

AB Bank কি জামাতের ? কেও কি জানাবেন ভাই ?

রাতঃস্মরণীয় এর ছবি

না, এটি জামাতের নয়। এর প্রতিষ্ঠাতা সিরাজুল ইসলাম ও তার ছোট ভাই মুজিবর রহমান (ইনি আমার স্ত্রীর খালু) ইন্ডিয়ার পশ্চিমবাংলা থেকে এসেছিলেন। এলিট পেইন্ট দিয়ে তারা ব্যবসায়ে সাফল্য পেতে শুরু করেন এবং অনেক পরে এবি ব্যাংক প্রতিষ্ঠা করেন। এই পরিবারের কোনও রাজনৈতিক সংশ্লিষ্ঠতার কথা আমি কোনোদিন শুনিনি। সিরাজুল ইসলাম মারা গেছেন, তার বড় ছেলে রামজুল সিরাজ তার জায়গা নিয়েছে। বর্তমানে সম্ভবত মোর্শেদ খান এর চেয়ারম্যা্ন।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

উচ্ছলা এর ছবি

কী চমৎকার মুক্ত বুদ্ধির, মুক্ত চিন্তার মানুষ আছে আশেপাশে! আর কী চমৎকার করে তাঁরা হৃদয়ের কথা প্রকাশ করেন! সচলের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ এরকম উদ্যোগ নেবার জন্য।

অতন্দ্র প্রহরী এর ছবি

কী যে ভালো লাগল এই কথোপকথন শুনে! এ তো কেবল শুরু...

বেচারাথেরিয়াম এর ছবি

আজকে ঘেটে ঘুটে দেখলাম এই পিয়ারা আমার এক বড় আপুর মা। ৯-১০মাস আগেও পিয়ারা আপার মেয়ের হাতে মাইর খাইছি ভাবতেই কেমন জানি মাথা ঘুরানি লাগতেছে। লইজ্জা লাগে

বেচারাথেরিয়াম এর ছবি

আমি দুঃখিত, লেখার সময় খেয়াল করি নাইঃ পিয়ারা আপা
(পিয়ারা লিখেছিলাম, যেটা আমার নিজের কাছে ক্ষমার অযোগ্য অপরাধ)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইলিয়াস ভাই ও পিয়ারা আপাকে অনেক শুভেচ্ছা এরকম একটা সাহসী পদক্ষেপের জন্য। পৃথিবীর আর কোনো দেশে ব্যাঙ্ক একাউন্ট বন্ধ করার জন‌্য ফি নেবার কথা শুনিনি।

ইসলামী ব‌্যাঙ্ক থেকে টাকা তোলার হিড়িক লেগেছে জানতে পারলাম। সুসংবাদ নিঃসন্দেহে। কিন্তু প্রশ্ন হচ্ছে বাংলাদেশের ব্যাঙ্কগুলোকে বাংলাদেশ ব্যাঙ্কের পক্ষ থেকে কোনো রকম প্রটেকশন দেয়া হয় কিনা। যদি সেটা হয় তাহলে কিন্তু জনগনের টাকাতেই ইসলামী ব্যাঙ্ক একটা অর্থনৈতিক প্রটেকশন পাবে।

এই লোকগুলো যারা বন্ধ করছেন একাউন্ট গুলো তারা অন্য কোন ব্যাঙ্কে যাচ্ছেন সেটাও একটা ইন্টারেস্টিং তথ্য হবে।

রাতঃস্মরণীয় এর ছবি

নীতিমালা কি আছে তা বলতে না পারলেও অতীতের অভিজ্ঞতায় দেখেছি বাংলাদেশ ব্যাংক এইসব বেসরকারী ব্যাংকগুলোকে প্রোটেকশন দেয় না। আমরা একবার ধরা খেয়েছিলাম বিসিআই (আধুনা বিসিবিএল) পতনের পর। আর অফ দ্য রেকর্ড ব্যাংকার বন্ধুদের কাছ থেকে শোনা, বাংলাদেশের রেমিট্যান্স কেলেঙ্কারির গড়ে ৫০ শতাংশেরও বেশি করে আসছে ইসলামী ব্যাংক। এর ফলে তারা অলরেডি বাংলাদেশ ব্যাংকের ব্যাডবুকে আছে।

ইসলামী ব্যাংকের এ্যাট্রাকশন যদি ইসলামী বা শরীয়াভিত্তিক ব্যাংকিং-এর কারনে হয়, তাহলে অসুবিধা নেই, বাংলাদেশে এখন অনেক ব্যাংকই ইসলামী ব্যাংকিং সুবিধা দিচ্ছে, এর মধ্যে এসসিবিও আছে।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

স্বপ্নহারা এর ছবি

আজকে এই খবরটা দেখলাম

মূল বিষয়ঃ

সূত্র জানায়, ইসলামী ব্যাংকের প্রায় তিন চতুর্থাংশ মালিকানা রয়েছে বিদেশি নাগরিক এবং প্রতিষ্ঠানের হাতে। অথচ ইসলামী ব্যাংক এটি সাধারণ মানুষকে বুঝতে দিচ্ছে না, এখানে বিদেশিদের মালিকানা রয়েছে। ব্যাংকটি দেশি না বিদেশি তাও স্পষ্ট নয়।

ব্যাংকটি প্রতি বছর যে বিপুল পরিমাণ মুনাফা করছে, তার চার ভাগের তিন ভাগ বাইরে চলে যাচ্ছে। আর এর বিদেশি মালিকরা ডলারে তাদের মুনাফা নিয়ে যাওয়ায় বাংলাদেশ ব্যাংকের রির্জার্ভে চাপ তৈরি হয়ে থাকে। বিদেশিদের মালিকানা না থাকলে ওই পরিমাণ ডলার বাংলাদেশে থেকে যেত।

জানা গেছে, ২০১২ সালে ইসলামী ব্যাংকের পরিচালনা মুনাফা হয়েছে প্রায় এক হাজার ৮০০ কোটি টাকা। এর ৭০ শতাংশ দাঁড়ায় এক হাজার ২৬০ কোটি টাকা। অর্থাৎ ইসলামী ব্যাংকের বিদেশি মালিকরা ওই পরিমাণ লভ্যাংশ নিয়ে গেছেন। একই ভাবে ২০১১ সালে ব্যাংকের মুনাফা ছিলো প্রায় ১৫০০ কোটি টাকা। সে হিসেবে সে বছর দেশের বাইরে গেছে প্রায় এক হাজার ৫০ কোটি টাকা।

জানা গেছে, ব্যাংকের পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন সৌদি আরবের নাগরিক ইউসুফ আব্দুল্লাহ আল রাজি। এছাড়া এর পরিচালক হিসেবে রয়েছেন বিদেশি নাগরিকদের মধ্যে আব্দুল্লাহ আব্দুল আজিজ আল রাজি, ড. আব্দুল্লাহ হামিদ ফুয়াদ আল খতিব, মোহাম্মদ আদনান মিদানি, মোহাম্মদ আব্দুল্লাহ আল জালামা এবং সালাউদ্দিন আহমেদ রয়েছে।

তার মানে দেশের অর্থনীতিকে ভারসাম্যহীন করতে ইসলামী ব্যাংক বড় ভূমিকা রাখছে!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

মনি শামিম এর ছবি

অসাধারণ উদ্যোগ। অনুকরণীয় কাজ নিঃসন্দেহে। আশা করি দেশের মানুষ দলে দলে ইসলামি ব্যাঙ্ক থেকে নিজেদের টাকা প্রত্যাহার করে নেবেন। ধন্যবাদ বেতারায়তন। আপনাদের এই প্রয়াস খুবই প্রশংসনীয়। আশা করি অচিরেই এমন আরও প্রয়োজনীয় সাক্ষাৎকার শোনার সুযোগ পাব।

সাফিনাজ আরজু এর ছবি

অসাধারণ উদ্যোগ।
ইলিয়াস ভাই ও পিয়ারা আপাকে অনেক অনেক শুভেচ্ছা এরকম একটা সাহসী পদক্ষেপের জন্য।
জামাত শিবিরের সমস্ত প্রতিষ্ঠান বর্জন করার সময় এখুনি।
সবাই সচেতন এবং উদ্যোগী হলে জামাত শিবির বাংলার মাটিতে আর বেশীদিন ঠাই পাবেনা।
ধন্যবাদ বেতারায়তন। এই উদ্যোগ খুবই প্রশংসনীয় ! চলুক

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

aporajita এর ছবি

I saw a commercial sponsorship of Islami Bank in 'channel I' during their evening news couple of days back. I couldn't believe it..............can we ask foridur reza sagor and shaikh siraj the reason????
disgusting , disgusting.............rotten............stop showing islami bank commercial...............cancel contract.................

অমি_বন্যা এর ছবি

ইসলামী ব্যাংকে যারা চাকুরি করেন আমার জানা মতে অধিকাংশ জামাত শিবিরের পাণ্ডা। এই খান থকেও অনেক ছাগুদের পুলিশ গ্রেফতার করতে পারে। সাথে সাথে এই ব্যাংকের সাথে সকল লেনদেন যেন মানুষ ঘৃণা ভরে প্রত্যাখ্যান করে সেই আবেদন রেখে গেলাম।

লেখায় অজস্র তারকা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।